OrdinaryITPostAd

মিলাদুন্নবী শব্দের অর্থ কি - মিলাদুন্নবী পালনের বিধান

মুসলিমরা ঈদে মিলাদুন্নবী উৎসবের সহিত পালন করে থাকে। কিন্তু ঈদে মিলাদুন্নবী নিয়ে বিভিন্ন পন্ডিত বা ইসলামি বিদ দের মাঝে মতপার্থক্য রয়েছে। ঈদে মিলাদুন্নবী অর্থ কি এবং ঈদে মিলাদুন্নবী পালনের বিধান কি সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো আমরা। রবিউল আউয়াল মাসের 12 তারিখ ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠান পালন করা হয়। বাংলাদেশের মুসলিমরা ঈদে মিলাদুন্নবী নামেই এই দিন পালন করে। এছাড়া নবী দিবস নামে পরিচিত পশ্চিমবঙ্গের মুসলিমদের কাছে এই দিন। এছাড়া হিজরী শতাব্দি চতুর্থ এর মাঝামাঝি থেকে ঈদে মিলাদুন্নবী প্রচলন শুরু হয়েছে।

মিলাদুন্নবী শব্দের অর্থ কি - মিলাদুন্নবী পালনের বিধান
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এবং মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি মিলাদুন্নবী শব্দের অর্থ কি এবং মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে।

পেজ সূচিপত্রঃমিলাদুন্নবী শব্দের অর্থ কি - মিলাদুন্নবী পালনের বিধান

সর্বপ্রথম আমাদের জানতে হবে ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এবং ঈদে মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে। অনেক মুসলিম আছে যারা ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি জানেন না এবং ঈদে মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে অবগত নন।মিলাদুন্নবী শব্দের অর্থ হলো জন্মের অনুষ্ঠান। কালের পরিবর্তনে এর সঙ্গে যুক্ত হয়েছে ঈদ হয়ে ঈদে মিলাদুন্নবী হয়ে দাঁড়িয়েছে আর ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন। ইসলামের প্রবর্তক মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম 570 খ্রীষ্টাব্দে রবিউল আউয়াল মাসের 12 তারিখ সোমবার মক্কা নগরীর কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন।
এই মিলাদুন্নবীকে আরেকটি ভাষায় বলা হয় সেটা হল সিরাতুন্নবী অর্থ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী আলোচনা অনুষ্ঠান। বেশির ভাগ মুসলিম দেশে বেশি দেখা যায় যে এই দিনে শোভাযাত্রা বের করতে। সিরাত গ্রন্থটি লেখা হয়েছে মহামানবের জীবনযাত্রা নিয়ে।মহামানবের মধ্যে অন্যতম হলেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। মিলাদুন্নবী সম্পর্কে জ্যোতিষীদের মধ্যে মতপার্থক্য রয়েছে তবে অনেক জ্যোতিষী বা আলেমগণ এ বিষয়ে একমত হন যে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম বারোই রবিউল আউয়াল মাসে হয়েছে।

১২ই রবিউল আউয়াল ও ঈদে মিলাদুন্নবী নিয়ে আরও কিছু পোস্ট

বারই রবিউল আউয়াল হিসেবে প্রসিদ্ধি লাভ করেছে বেলাদাত ও ওফাত। ঈদে মিলাদুন্নবীর অর্থ কি এই উক্তিটির সদুত্তর হল মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই দিনে জন্মগ্রহণ ও মৃত্যু বরণ করেন। অনেক হাজীদের মধ্যে বিভেদ রয়েছে যে এই দিনে জন্মগ্রহণ করা হবে না মৃত্যু দিবস পালন করা হবে এই নিয়ে। একটি প্রবাদ বাক্য আছে সৃষ্টির জন্য যাদের সৃষ্টি করেছেন মহান আল্লাহতালা তারা অমর তাদের কোন মৃত্যু নেই। বর্তমান সময়ে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পৃথিবীর বুকে নেই কিন্তু তার দেখানো পথ এখনও মুসলিমরা অনুসরণ করে চলে তিনি প্রতিটি মুসলমানের হিদয় অমর হয়ে বেঁচে আছেন।

মিলাদুন্নবী পালনের বিধান

মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে জানার আগে জানতে হবে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এ সম্পর্কে।ঈদে মিলাদুন্নবী মূলত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম দিন যে দিনের মোহাম্মদ সাঃ বিশ্বে উম্মার শান্তি এবং মুক্তির পথ দেখানোর জন্য জন্মগ্রহণ করেছিলেন। আহলে সুন্নাতের মতে ঈদে মিলাদুন্নবী পালন করা অন্যতম সুন্নত এবং আহলে সুন্নাতের মতে এটি এক ধরনের উৎসব। যুগে যুগে ভুল ধর্ম প্রচারের লোকদের হাদীস বাতিল করার বিধান রয়েছে।

বর্তমান সময়ে বাতিলদের চেনার নির্দেশ হল পবিত্র ঈদে মিলাদুন্নবী। ঈদে মিলাদুন্নবী তিনটি শব্দ যার অর্থ হলো এখানে ঈদ অর্থ আনন্দ খুশি মিলাদ অর্থ জন্ম এবং নবী অর্থ অদৃশ্যের সংবাদদাতা বা বার্তাবাহক। তাহলে ঈদে মিলাদুন্নবী হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম উৎসব।যা প্রতিবছর 12 ই রবিউল আউয়াল এর অনুষ্ঠান হয়। ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এটি প্রতিটি মুসলমানের জানা দায়িত্ব-কর্তব্য মুসলিম হিসাবে।
এই দিনের ফজিলত বোঝাতে গিয়ে হযরত হাসান বলেন। যদি আমার উহুদ পাহাড় পরিমাণ স্বর্ণ থাকতো তাহলে আমি তার রাসূলের পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্মদিন উপলক্ষে মাহফিলে খরচ করতাম।{ সূত্রঃআন নেয়ামাতুল কুবরা আলাল আলাম পৃষ্ঠা নং 11} ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি অনেকের মধ্যে এ প্রশ্নটি থাকে ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর জন্ম দিবস।

ঈদে মিলাদুন্নবীর নামাজ

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন সাপ্তাহিক ঈদের দিন হল শুক্রবার। প্রতিদিনের জোহরের চার রাকাত করে পড়া হয় কিন্তু শুক্রবার জুম্মার দিনে এই নামাজ দুই রাকাত করে পড়া হয়। তাহলে যেদিন ঈদে মিলাদুন্নবী হবে সেইদিন সাধারণের থেকে একটু তারতম্য থাকবে নামাজে। এছাড়া যে সকল দিনে ফরয-ওয়াজিব নামাজের আলাদা কোনো তারতম্য নেই সেদিন কি ঈদের দিন বলাও ঠিক নয়। ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এটি একটি পরিপূর্ণ অর্থ হল মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন কে ঈদে মিলাদুন্নবী বলা হয়।
মুহাদ্দিসগণ এরমধ্যে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম তারিখ নিয়ে সন্দেহ থাকলেও মৃত্যু তারিখ নিয়ে কোন সন্দেহ নেই। অপরদিকে মুহাদ্দিসগনের হিসেবে রবিউল আউয়াল মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর মৃত্যু দিনে যারা খুশিতে আনন্দ উল্লাস করে তারা তাদের নিজের অজান্তে অনেক গুনাহের কাজ করে।

এর কারণ হিসেবে দেখা যায় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাহাবী রবিউল আউয়াল মাসে মহানবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর ইন্তেকাল দিবস হিসেবে অধিক মহানবী সাল্লাল্লাহু সাল্লাম কে মনে করতেন এবং শোকে কাতর থাকতেন। মহানবী সাঃ এর জন্ম এবং মৃত্যু দিনে কখনোই সাহাবীরা খুশিতে আত্মহারা হন নাই বরংচ ব্যথিত হয়েছেন কারণ এই দিনে মহান সাল্লাল্লাহু সাল্লাম ইন্তেকাল করেন। মহানবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর সাহাবায়ে কেরামগণ মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে কোন কথা স্পষ্টভাবে উল্লেখ করেনি এবং এই দিনে তারা নিজেরাও অনুষ্ঠান পালন করতেন না।

কখন থেকে পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রচলন শুরু হয়

ঈদে মিলাদুন্নবী অর্থাৎ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্ম এবং মৃত্যু দিবস চতুর্থ শতাব্দীর মাঝামাঝি থেকে পালন শুরু হয়। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আলী ফাতেমা হাসান ও হোসাইন এর জন্ম পালনের মূল প্রবর্তক ছিলেন খলিফা আল মু ইয়িজ্জু লি-দীনিল্লা। সেই সময় মিশরের এই অনুষ্ঠান পুরো মুসলিম বিশ্বের উম্মত দের মাঝে ছড়িয়ে পড়েছিল না। ঈদে মিলাদুন্নবী পালনের বিধান কোথাও সুস্পষ্টভাবে বর্ণনা করা নেই। অনেক মহাদেশ এবং আলেমের মতে মিলাদুন্নবী পালনের বিধান  জায়েজ আবার অনেক হাজীদের মতে ঈদে মিলাদুন্নবী পালনের বিধান নাজায়েজ।

যে ব্যাক্তি পরবর্তীতে ঈদে মিলাদুন্নবী বা মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্ম মৃত্যু দিবস উৎসব হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন তিনি হলেন ইরাক অঞ্চলের ইরবিল প্রদেশের আবু সাঈদ কুকবুরী। পরবর্তীতে মুসলিম উম্মাহ মধ্যে সপ্তম হিজরী থেকে ঈদে মিলাদুন্নবী মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জন্মদিন পালন শুরু হয়। আবুল খাত্তাব ওমর ইবনে হাসান দেহিয়া আল কালবি সর্বপ্রথম ঈদে মিলাদুন্নবী এর ওপর বই রচনা করেন। মহানবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম মুসলমান ধর্মের প্রবর্তক এইজন্য ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এটি প্রতিটি মুসলমানের জেনে রাখা উচিত।
অপরদিকে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জন্ম দিবস পালনের কোন দলিল কোন বই পাওয়া যায়নি। এমনকি মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর অনুসারী সাহাবা একরামগণ এ ধরনের কোনো কাজ করেননি এর কোন দলিল পাওয়া যায়নি। তাই বলা যেতেই পারে ঈদে মিলাদুন্নবী পালন করার নিশ্চয়ই একটি ধর্ম বিভিন্ন হাদিসে উল্লেখ রয়েছে একটি জঘন্যতম কাজ।

শেষ কথা

আপনারা যারা ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এবং মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্টে লেখা হয়েছে। এছাড়া আপনি যদি ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ কি এবং মিলাদুন্নবী পালনের বিধান সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ। আমাদের ওয়েবসাইট করুন এবং নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 21030

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url