অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/10/fiamanillah.html

ফি আমানিল্লাহ অর্থ কি - ফি আমানিল্লাহ এর জবাব কি

ফি আমানিল্লাহ অর্থ কি? ফি আমানিল্লাহ এর জবাব কি? ফি আমানিল্লাহ কেন বলা হয়, ফি আমানিল্লাহ ইংরেজি, কেউ দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলা যাবে কি, ফিয়ামানিল্লাহ এর বাংলা অর্থ কি? এসব প্রশ্নের উত্তর জানতে পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

সূচি পত্রঃ 

ফি আমানিল্লাহ 

আমরা অনেকেই কাউকে দোয়া করার উদ্দেশ্যে বা কেউ কোথাও যাত্রা করলে তার পথযাত্রা যেন শুভ হয় তার জন্য প্রায়শই বলে থাকি ফি আমানিল্লাহ। অনেকেই ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ বুঝে বলে থাকি । আবার অনেকেই ফি আমানিল্লাহ  অর্থ না বুঝে বলে থাকি। আপনি যদি ফি আমানিল্লাহ অর্থ কি না জেনে বলে থাকেন তাহলে সুবিধার থেকে আপনকে বেশি অসুবিধাই পোহাতে হবে। 

কেননা এমন অনেকেই রয়েছেন ফি আমানিল্লাহ এমন একটি জায়গায় প্রয়োগ করেন যেখানে আসলে ফি আমানিল্লাহ বলা উচিত নয়। ফি আমানিল্লাহ এর সঠিক ব্যবহার করতে হলে আগে আপনাকে জানতে হবে ফি আমানিল্লাহ অর্থ কি , ফি আমানিল্লাহ এর জবাব কি দিতে হয়, ফি আমানিল্লাহ কেন বলা হয়, কেউ দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলা যাবে কি। ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ সহ বাকি সব তথ্য সঠিকভাবে জানতে আমাদের এই পোস্টের সাথে থাকুন।

ফি আমানিল্লাহ অর্থ কি - ফি আমানিল্লাহ কেন বলা হয় 

ফি আমানিল্লাহ অর্থ হল আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম, তিনি যেন আপনাকে নিরাপদে রাখেন। অর্থ্যাৎ, কেউ যদি অনির্দিষ্টকালের জন্য দোয়া চাই তাহলে তাকে ফি আমানিল্লাহ বলতে পারেন। আবার কেউ যদি কোথায় ভ্রমণ করার উদ্দেশ্যে যাত্রা শুরু করে তাহলে তাকে ফি আমানিল্লাহ বলে দোয়া করে দিতে পারেন। 

ফিয়ামিনাল্লাহ এর বাংলা অর্থ - কেউ দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলা যাবে কি 

যেহেতু ফি আমানিল্লাহ অর্থ হলো আল্লাহর নিরাপত্তায় তোমাকে ছেড়ে দিলাম সেহেতু এই কথাটি বেশিরভাগ ক্ষেত্রে কেউ যখন কোথাও যাত্রা করে অথবা কারো কাছ থেকে দোয়া চাই তখন বলা হয়ে থাকে। কেউ যদি আপনাকে বিদায়কালে ফি আমানিল্লাহ বলে থাকেন তাহলে তিনি বুঝিয়েছেন আপনি যেন আল্লাহর হেফাজতে থাকেন। হাদিসে রয়েছে সবচেয়ে ভালো হয় আপনি যদি নিম্নোক্ত দোয়াটি পড়েনঃ

উচ্চারণঃ ‘আসতাও দিউল্লাহা দ্বিনাকুম, ওয়া আমানাতাকুম, ওয়া খাওয়াতিমা আ’মালিকুম।’

এর অর্থ হলো  ‘আমি আল্লাহর নিকট তোমাদের দ্বিন, আমানত ও সর্বশেষ আমলের হিফাজতের জন্য দোয়া করছি।’

যদি পুরো দোয়াটি পড়তে না পারেন সেক্ষেত্রে আপনি শুধু ‘আসতাও দিউল্লাহা’ পরতে পারেন। এর মানে হলো তোমাকে আমি আল্লাহর হাওলা করছি। তবে ফি আমানিল্লাহ যে বলা যাবেনা ব্যাপারটি এমন না। ফি আমানিল্লাহ ও বলা যাবে। কিন্তু হাদিসে রয়েছে উপরোক্ত দোয়াটি পড়া সওয়াব।

ফি আমানিল্লাহ কেন বলা হয় - কেউ দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলা যাবে কি

আপনারা প্রায়শই দোয়া চেয়ে থাকেন কারো না কারো কাছে। তখন অনেকেই ফি আমানিল্লাহ বলে থাকেন। এখন প্রশ্ন হলো কেউ দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলা যাবে কি?  এটা নিয়ে বিভিন্ন মতবিরোধ রয়েছে । একবার হযরত আনাস ইবনু মালিক রাদিয়াল্লাহ আনহু এর মা উনাকে নিয়ে মাহনবী (সঃ) এর  কাছে গেলেন এবং বললেন আপনার এই ছোট খাদেমের জন্য আল্লাহ র কাছে দোয়া করুন। তখন আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (সঃ) নিম্নোক্ত দোয়াটি পড়লেনঃ 

উচ্চারণ : আল্লাহুম্মাকছির মা লাহু ওয়া ওয়ালাদাহু ওয়া আত্বিল ওমরাহু ওয়াগফির লাহু ওয়া বারিক লাহু ফিমা রাযাক্বতাহু।

এর অর্থ হলোঃ হে আল্লাহ! আপনি তার অর্থ, সন্তান ও বয়স বেশি করে দিন। আর তাকে ক্ষমা করুন এবং তাকে যে রিজিক দিয়েছেন তাতে বরকত দিন।’ (সিলসিলা সহিহা)

ফি আমানিল্লাহ ইংরেজি কি - ফি আমানিল্লাহ আরবী 

ফি আমানিল্লাহ এর কোনো ইংরেজি নেই। আপনি সকালে ঘুম থেকে উঠলে ‘Good Morning’  বলে থাকেন। আসলে এই ‘Good Morning’ বলে কোনো লাভ হয় না। এর মাধ্যমে আপনি কোনো সওয়াব কামাতে পারবেন না।  অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেক ‘Good night’ বলে থাকেন। এক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।  আপনি এসবের পরিবর্তে যদি ফি আমানিল্লাহ বলেন তাহলে আপনি প্রত্যেকবার বলার সময় নেকী পাবেন। তাই সকালে ঘুম থেকে উঠে অথবা রাতে ঘুমাতে যাওয়ার আগে অথবা কেউ দোয়া চাইলে আপনি তাকে ফি আমানিল্লাহ বলুন। এতে আপনার সওয়াব এর পাল্লা দিন দিন ভারী হতেই থাকবে। তাই ফি আমানিল্লাহ ইংরেজি বলতে কিছু নেই। আপনি তার পরিবর্তে ফি আমানিল্লাহ ব্যবহার করতে শিখুন। 

ফি আমানিল্লাহ এর জবাব কি - ফি আমানিল্লাহ অর্থ কি 

ফি আমানিল্লাহ অর্থ হল আপনাকে আল্লাহর নিরাপত্তায় দিয়ে দিলাম, তিনি যেন আপনাকে নিরাপদে রাখেন। আর ফি আমানিল্লাহ এর কোনো জবাব হয় না। 

ফি আমানিল্লাহ অর্থ কি - ফি আমানিল্লাহ এর জবাব কি - ফি আমানিল্লাহ কেন বলা হয় - ফি আমানিল্লাহ আরবী 

ফি আমানিল্লাহ এর অর্থ এই পোস্ট পড়ে এতক্ষণে নিশ্চয় আপনারা জানতে পেরেছেন। যারা এতদিন না বুঝে ফি আমানিল্লাহ বলতেন তারা নিশ্চয় এতক্ষনে বুঝে গেছেন কোথায় কিভাবে ফি আমানিল্লাহ বলতে হয়।  কেউ দোয়া চাইলে অথবা কারো বিদায়ক্ষণে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন। সাশা করে সবাই বুঝতে পেরেছেন। কারো যদি কিছু জাআর থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?