OrdinaryITPostAd

সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই জানি যে শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম আমাদের জীবনে একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। যার মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং শরীর সুস্থ এবং সতেজ থাকে। বিশেষ করে সকালে ব্যায়াম করার উপকারিতা বেশি পাওয়া যায়।

আপনি যদি সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম

সকালে ব্যায়াম করার উপকারিতা

আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে ব্যায়াম করার কোন বিকল্প নেই। বিশেষজ্ঞরা গড়ে প্রতিদিন 30 মিনিট কমপক্ষে পাঁচ দিন ব্যায়াম করা উচিত। তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে এবং শরীর রোগমুক্ত সুস্থ থাকবে। অনেকের প্রশ্ন রয়েছে যে কোন সময়ে ব্যায়াম করার উপযুক্ত সময়। তাই আজকের এই পোস্টের আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা নিয়ে আলোচনা করব। সকালে ব্যায়াম করলে অনেক উপকারিতা পাওয়া যায়। সেগুলো নিচে উল্লেখ করা হলো।

  • বিভিন্ন রকম গবেষণায় দেখা গিয়েছে যে দিনের বেলায় ব্যায়াম করলে সকালে ব্যায়াম করলে সবথেকে বেশি উপকারিতা পাওয়া যায়। সকালে ব্যায়াম করলে হৃদরোগ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়।
  • আপনি যদি মেদ বা ফ্যাট কমাতে চান তাহলে সকাল বেলায় ব্যায়াম করুন। কারণ সকালবেলা শরীর কার্বোহাইড্রেট এর বদলে ফ্যাট বা চর্বি কে শক্তির উৎস হিসেবে ব্যবহার করে। তাই যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান নিয়মিত সকালবেলায় ব্যায়াম করুন।
  • সকাল বেলায় ব্যায়াম করলে দেহে এন্ডোরফিল নামের হরমোনের নিঃসরণ ঘটে। এই হরমোন মস্তিষ্কের সঙ্গে যোগাযোগ করে একটি ইতিবাচক অনুভূতি সৃষ্টি করে। হলে আপনার মন ভালো থাকে। তার সারাদিন মন ভালো রাখতে হলে সকালবেলায় ব্যায়াম করুন।
  • সকালের ব্যায়াম করলে রাতের বেলায় ভালো ঘুম হয়। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা সকালে উঠে নিয়মিত ব্যায়াম করুন।
  • সকালে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ে তাই এই সময় ব্যায়াম করলে শরীরের পেশী গুলো শক্তিশালী হয়।
  • সকাল বেলায় ব্যায়াম করলে দেহের শর্করা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের মাত্রা কমায়।
  • সকাল বেলায় ব্যায়াম করলে হার্টে অক্সিজেন সরবরাহ হয়। এতে হার্টের বিভিন্ন রকম রোগ থেকে ঝুঁকি কমে যায়।
  • সকাল বেলায় ব্যায়াম করলে ক্ষুধা বেশি লাগে হজম ভালো হয়।
  • সকালের বাতাসে অক্সিজেন শরীরের ভেতরে গেলে সেটি বিশুদ্ধ অক্সিজেন পাই। এবং শরীর সুস্থ থাকে মস্তিষ্ক সচল থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
  • সকালে ব্যায়াম করার ফলে যে ঘাম বের হয় তার মাধ্যমে শরীরের দূষিত পদার্থগুলো বের হয়ে যায়। তারুণ্য ধরে রাখতে সকালের ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সকালে ব্যায়াম করার নিয়ম

এই পোস্টে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে জেনেছি। সকালে ব্যায়াম করা অনেকগুলো উপকারিতা রয়েছে যা আমাদের শরীরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সকালে ব্যায়াম করার কিছু নিয়ম রয়েছে সেগুলো জেনে আমাদের ব্যায়াম করা উচিত। তাহলে চলুন সকালে ব্যায়াম করার নিয়ম জেনে নেই।

  • অনেকে আছে যারা সকালে ঘুম থেকে উঠে বিছানায় ব্যায়াম করা শুরু করে দেয়। তবে এই সময় ভারী কোন ব্যায়াম করা উচিত নয়। কারণ সকালে ঘুম থেকে উঠার পরে শরীরে যথেষ্ট পরিমাণে এলার্জি প্রয়োজন হয়। ফলে ঘুম থেকে উঠে আগে ভারী ব্যায়াম করবেন না। না হলে শরীরের বিভিন্ন রকম ক্ষতি হতে পারে।
  • ঘুম থেকে উঠার 30 মিনিট পর হালকা জগিং করতে পারেন। যদি আপনার সময়ের অভাব থাকে তাহলে।
  • সকালে ঘুম থেকে উঠে নাস্তা করার পর কয়েক ঘণ্টা ব্যায়াম করলে সব থেকে ভালো হয়।
  • সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কখনো ব্যায়াম শুরু করবেন না।
  • যদি আপনার ভোরবেলা ব্যায়াম করার পরিকল্পনা থাকে তাহলে আগের দিন তাড়াতাড়ি ঘুম থেকে উঠে ব্যায়াম করা শুরু করতে পারেন।
  • যদি আপনার রাতে ঘুমাতে দেরি হয় তাহলে আপনার শরীরের যতটুকু ঘুমের প্রয়োজন ততটুকুই ঘুমিয়ে ব্যায়াম শুরু করতে পারবেন।

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত?

ব্যায়াম মানুষের শরীরকে ফিট রাখতে সাহায্য করে। আপনি যদি আপনার শরীরকে ফিট রাখতে চান এবং আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান তাহলে আপনাকে নিয়মিত ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার সময় গুলোর মধ্যে সকালে ব্যায়াম করার উপকারিতা বেশি পাওয়া যায়। আমরা ইতিমধ্যেই সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত সেটা জানবো।

  • ব্যায়াম শুরু করার এক ঘন্টা আগে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেতে হবে। ব্যায়াম শুরু করার আগে বিভিন্ন রকম ফল খেতে পারেন। আপেল হল সবথেকে আদর্শ ফল। এছাড়া জটিল কার্বোহাইড্রেট হিসেবে কলা খেতে পারেন।
  • কারণ এই খাবারগুলো হজম হতে কত সময় লাগে ফলে শরীরে তাড়াতাড়ি শক্তি যোগান দেয়। মনে রাখবেন ব্যায়াম শুরু করার আগে অবশ্যই পানি পান করবেন।
  • কখনই খালি পেটে ব্যায়াম শুরু করবেন না। ব্যায়ামের ফলে যে চাপ পড়বে সেটি শরীরের শর্করার মাত্রা কমিয়ে দিতে পারে। যার ফলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। তাই কখনো খালি পেটে ব্যায়াম শুরু করবেন না।
  • ডায়াবেটিস হলে ভারী খাবারের পর ব্যায়াম শুরু করা উচিত। তবে আপনি যদি সুস্থ হন কোন রকম রোগ না থাকে তাহলে ভারী খাবারের দুই থেকে তিন ঘণ্টা পর ব্যায়াম শুরু করা উচিত। এতে দেহের শর্করার মাত্রা ঠিক থাকবে।

সকালে খালি পেটে ব্যায়াম করা কি ভালো

অনেকেই প্রশ্ন করে যে ব্যায়ামের আগে কি কিছু খাওয়া উচিত? খেলে কোন ধরনের খাবার খাওয়া আদর্শ যারা শরীর নিয়ে বেশি সতর্ক থাকেন তারা এসব প্রশ্ন বেশি করে থাকেন। অনেকে আছে সকালবেলায় ব্যায়াম না করে ফুটবল খেলেন। এতেও শরীরচর্চা হয়ে যায়। ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় খালি পেটে খেলার উপকারিতা কি তা জানা গিয়েছে।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার উপকারিতা ও অপকারিতা

সেখানে জানা গিয়েছে যে খালি পেটে খেলোয়াড়দের কোন অসুবিধা হচ্ছে কিনা? অনেক কিছু এই গবেষণায় দেখা হয়েছে। ১২ জন প্রাপ্তবয়স্ক পুরুষদের নিয়ে এই গবেষণা চালানো হয়। অর্ধেক জনকে এক ঘন্টার ট্রেডমিলে দৌড়ানোর আগে প্রাতরাশ দেওয়া হয়। শরীরচর্চার পর তাদের সবাইকে চকলেট মিল্ক শেক দেওয়া হয়।

এই পরীক্ষা শেষে দেখা যায় সকালে খালি পেটে শরীরচর্চা করতে কোন অসুবিধা হয়নি। যারা না খেয়ে শরীর চর্চা করছেন তারা বাকি দিনে বেশি খাবার খেয়ে ফেলছেন এমন কোনো লক্ষণ দেখা যায়নি। তবে এর বিপরিত হতে পারে। রক্তে শর্করার মাত্রা কমে গেলে খেলাধুলার সময় অজ্ঞান হওয়ার সম্ভাবনা থাকে। তাই বেশি বয়স্ক হলে অল্প কিছু খেয়ে শরীর চর্চা শুরু করতে হবে।

সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত

আপনারা যারা আপনাদের স্বাস্থ্য নিয়ে চিন্তিত তারা কিভাবে ভালো থাকা যায় এবং কিভাবে শরীরকে সুস্থ রাখা যায় এসব বিষয়ে প্রতিনিয়ত জানতে চান। আজকের পোস্টটি আপনার জন্যই। আজকের এই পোস্টে আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখন আমরা জানবো সপ্তাহে কতদিন ব্যায়াম করা উচিত।

আরো পড়ুনঃ লেবুর উপকারিতা ও অপকারিতা 

সপ্তাহে ৫ দিন ৩০ মিনিট করে ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে। তবে শরীর গঠন ও রোগ নিয়ন্ত্রণের জন্য আরও বেশি ব্যায়াম করা যেতে পারে। যেমন একজন ডায়াবেটিস রোগী সপ্তাহে ৫ দিন এক ঘণ্টা করে হাঁটলে সুস্থ থাকবে। আপনারা যারা ওজন কমাতে চান তারা নিয়মিত ৪০-৫০ মিনিট হাটুন।

শেষ কথাঃ সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম

আপনারা যারা সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য এই পোস্টটি খুবই উপকারী একটি পোস্ট। এই পোস্টটি আমরা সকালে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। তাই আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে চান এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই সকালে ব্যায়াম করার উপকারিতা - সকালে ব্যায়াম করার নিয়ম সম্পর্কে পড়ে নিন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url