অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/miladunnabi-rochona-status.html

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা, ঈদে মিলাদুন্নবী ছবি সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জানব। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম 570 খ্রীষ্টাব্দে রবিউল আউয়াল মাসের 12 তারিখ সোমবার মক্কা নগরীর কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা লিখব এবং ঈদে মিলাদুন্নবী ছবি থাকবে আমাদের এই পোস্টে।এই রবিউল আউয়াল মাসের 12 তারিখ কে ঈদে মিলাদুন্নবী বা মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এর জন্মদিন বলা হয়। ঈদে মিলাদুন্নবী তিনটি অর্থের সমন্বয়ে গঠিত ঈদ শব্দের অর্থ হলো আনন্দ উল্লাস মিলাদ অর্থ জন্ম নবী অর্থ অদৃশ্যের বার্তাবাহক। ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা এবং কিছু ইউনিক ঈদে মিলাদুন্নবী ছবি আল্লাহ তেরা হে সানাম সংযুক্ত করব আমাদের এই পোস্টে।

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি সম্পর্কে।

পেজ সূচিপত্রঃঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি

ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা

আজ আমরা ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা সম্পর্কে বিস্তারিত জানব।ঈদে মিলাদুন্নবী মুসলিমদের মাঝে দুঃখ বছরের সাথে পালিত হতে দেখা যায়। তবে এ উৎসব নিয়ে মুসলিমদের মধ্যে মতপার্থক্য রয়েছে অনেক। হিজরী বর্ষের তৃতীয় মাস রবিউল আউয়াল মাসের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জন্মগ্রহণ করেন 12 তারিখে। বাংলাদেশ মুসলিমরা এই তিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে অভিহিত করেন এবং পালন করে থাকেন।

অনেক দেশে মুসলিমরা এই দিনে শোভাযাত্রা বের করে। ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা বলতে গিয়ে মুফাসসির গণ বলেন ঈদে মিলাদুন্নবী মহানবী সাল্লাল্লাহু সাল্লাম এর জন্মদিন হলেও সাহাবায়ে কেরামগণ কোন দিন এই দিন পালন করেন নাই। মহান আল্লাহ তা'আলা বলেনঃহে নবী আপনি আপনার উম্মতদের বলুন যদি তোমরা সত্যিই আল্লাহকে ভালোবাসে তাহলে আমাকে অনুসরণ করো তাহলে আল্লাহ তোমাদেরকে ভালবাসবেন এবং অপরাধসমূহ ক্ষমা করে দেবেন(সূরা আলে ইমরান, ৩:৩১)।
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা লিখতে গিয়ে অনেক বিশেষজ্ঞ বিভিন্ন বিষয় উল্লেখ করে থাকেন। কিন্তু ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা লেখার সময় সবার রচনাতেই কি তারতম্য রয়েছে মহানবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জন্ম তারিক সম্পর্কে।দে মিলাদুন্নবী তিনটি শব্দের সমন্বয়ে গঠিত একটি শব্দ। এখানে ঈদ আনন্দ মিলাদ অর্থ জন্ম এবং নবী অর্থ বার্তাবাহক বিশেষ সংবাদদাতা।তাহলে এই বক্তব্য উপনীত হওয়া যায় যে ঈদে মিলাদুন্নবী শব্দের অর্থ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর জন্ম দিনের আনন্দ উৎসব যা বারই রবিউল আউয়াল এ দিনটিতে পালন হয়ে আসছে।

১২ই রবিউল আউয়াল ও ঈদে মিলাদুন্নবী নিয়ে আরও কিছু পোস্ট

ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব বোঝাতে গিয়ে প্রসিদ্ধ তাবেঈন হযরত হাসান বসরী ইরশাদ করেনঃﻗﺎﻝ ﺣﺴﻦ ﺍﻟﺒﺼﺮﻱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﺗﻌﺎﻟﯽ ﻋﻨﻪ ﻭﺩﺩﺕ ﻟﻮ ﮐﺎﻥﻟﯽ ﻣﺜﻞ ﺟﺒﻞ ﺍﺣﺪ ﺫﮬﺒﺎ ﻓﺎﻧﻔﻘﺘﻪ ﻋﻠﯽ ﻗﺮﺍﺀﺓ ﻣﻮﻟﺪ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﯽ ﺍﻟﻠﻪ ﻋﻠﯿﻪ ﻭﺳﻠﻢ
অর্থঃযদি আমার উহুদ পরিমাণ স্বর্ণ থাকতো তাহলে আমি তাঁর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন উপলক্ষে মাহফিল এবং গরিব-দুঃখীদের খাদ্য দানে খরচ করতাম মিলাদুন্নবীর দিনে।[সূত্রঃ আন নেয়মাতুল কুবরা আলাল আলাম, পৃষ্ঠা নং-১১।]

ঈদে মিলাদুন্নবী ছবি

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর জন্মদিন হলো বারই রবিউল আউয়াল এদিন কি ঈদে মিলাদুন্নবী হিসেবে অভিহিত করা হয়। চতুর্থ হিজরী থেকে বারই রবিউল আউয়াল মাসে জন্মদিন উপলক্ষে অনুষ্ঠান উদযাপন করা হয়। আজ আমরা দেখবো ঈদে মিলাদুন্নবী ছবি।
ঈদে মিলাদুন্নবী ছবি প্রথমটি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি দ্বিতীয়টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি তৃতীয় টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি চতুর্থটি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি পঞ্চম টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি ষষ্ঠ টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি সপ্তম টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি
ঈদে মিলাদুন্নবী ছবি অষ্টম টি হলঃ
ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি

ঈদে মিলাদুন্নবীতে করণীয়

এখানে মিলাদ অর্থ জন্ম কে বোঝানো হয়েছে। মিলাদুন্নবী অর্থ হল মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন। তবে সাহাবায়ে কেরামগণ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন উপলক্ষে কোন আচার অনুষ্ঠান করেছেন কিনা এ বিষয়ে কোনো নির্দিষ্ট দলিল বা তথ্য নেই।আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন যে আমি করি নাই এমন কোন কাজ যদি দিনের মধ্যে কোন ব্যক্তি বর্গ যুক্ত করে তাহলে তা গ্রহণযোগ্য হবে না এবং সেটা বেদাত হিসাবে গণ্য হবে।
মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কবে জন্মগ্রহণ করেছেন এবং কবে মৃত্যুবরণ করেছেন এ নিয়ে অনেক মতপার্থক্য রয়েছে আলেম মুফাসসিরগণের মধ্যে। কোন দিনে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জন্মগ্রহণ করেছেন এবং কোন্দিন আইবা মৃত্যুবরণ করেছেন এই নিয়ে আহালে হাদিস এবং হানাফিদের মধ্যে অনেক বিবাদ রয়েছে।

তবে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম যে দিনে জন্মগ্রহণ করেছেন সেই দিনে মৃত্যুবরণ করেছেন এই ব্যাপারে কোন সন্দেহ এবং মতপার্থক্য নেই কোন আলেম এবং গুণী ব্যক্তির মধ্যে।মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম যে দিনে জন্মগ্রহণ করেছেন সেই তিনি মৃত্যুবরণ করেছেন কিন্তু জন্ম গ্রহণের জন্য আমরা আনন্দ করব এটি শরীয়ত অনুমতি দেয় না।

বরংচ আমাদের করা উচিত যে দিনে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাহু সালাম মৃত্যুবরণ করেছেন এবং জন্মগ্রহণ করেছেন সেই দিনে মহানবী সাল্লাল্লাহু সালামকে বেশি বেশি স্মরণ করা এবং আমল করা উচিত। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলেছেন মহান আল্লাহ তা'আলা তোমাদের জন্য এই পুরো পৃথিবী তৈরি করেছেন এবং মহান আল্লাহ বলেছেন হে নবী আপনি বলুন তোমরা যদি আমার ভালোবাসা পেতে চাও তাহলে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম এর দেখানো পথে চলো এবং তাকে ভালোবাসো তাহলে আমি তোমাদের ভালোবাসবো।
এজন্য আমাদের দায়িত্ব হল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অনুসরণ করা এবং বেশী বেশী আমল করা ইসলামের পথ চলা এবং যে কাজ করেননি সে কাজ থেকে নিজেকে বিরত রাখা।

মিলাদুন্নবী কি

ঈদে মিলাদুন্নবী হলো মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অর্থাৎ শেষ নবীর জন্মদিন হিসেবে পালিত হওয়ায় একটি বিশেষ উৎসব। মুসলিমদের মাঝে বেশ উচ্ছ্বসিত হয়ে থাকে এবং ইসলামপন্থীদের মাঝে অনেক বিতর্ক রয়েছে দ্বীন সম্পর্কে। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম হিজরী বর্ষের তৃতীয় মাস অর্থাৎ বারই রবিউল আউয়াল মক্কা নগরী কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। বাংলাদেশি মুসলিমরা এই দিনকে ঈদে মিলাদুন্নবী হিসাবে গণ্য করেন।

এছাড়া পশ্চিমবঙ্গের মুসলমানদের কাছে এটা নবী দিবস হিসেবে প্রচলিত। কিন্তু মহানবী সাল্লাল্লাহু সাল্লাম এই একই মাসে মৃত্যুবরণ করেন। তাই বেশিরভাগ আলেমের মত অনুসারে এই দিনে এই মাসে উৎসব পালন করা ঠিক নয়।

শেষ কথা

আপনারা যদি ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার ঈদে মিলাদুন্নবী সম্পর্কে রচনা - ঈদে মিলাদুন্নবী ছবি সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 21030

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?