অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/ghor.html

ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া - ঘর থেকে বের হওয়ার আদব

 ঘরে প্রবেশের দোয়া এবং ঘর থেকে বের হওয়ার দোয়া ও ঘর থেকে বের হওয়ার আদব সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত। নিচে ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া এবং ঘর থেকে বের হওয়ার আদব সম্পর্কে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া - ঘর থেকে বের হওয়ার আদব

ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া - ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি

মুসলমানদের প্রত্যেকটি কাজ ইবাদতের অন্তর্ভুক্ত হবে যদি তা ইসলামের নিয়ম অনুযায়ী করা হয়। যদি আপনি যদি ঘর থেকে বের হওয়ার সময় এবং ঘরে প্রবেশের সময় ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া পাঠ করেন তাহলে আপনি অশেষ সওয়াবের অধিকারী হবেন। নিচে ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি উল্লেখ করা হলো। 

সেই সাথে ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া পাঠ করলে সাধারণ এই কাজটিও ইবাদতের অন্তর্ভুক্ত হয়ে যাবে। তাই অবশ্যই আমাদের উচিত হলো ইসলামের সকল বিধানগুলো পুঙ্খানুপুঙ্খরূপে অনুসরণ করার চেষ্টা করা। 
আর আপনি যদি ইসলামের সকল বিষয় সঠিকভাবে অনুসরণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া বা ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি জানতে হবে। ঘর থেকে বের হওয়ার সুন্নাত এবং ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি জানতে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। 

নিচে ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া বা ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি তুলে ধরা হলোঃ 

ঘরে প্রবেশের দোয়া
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَ الْمَوْلِجِ وَخَيْرَ الْمَخْرَجِ بِسْمِ اللَّهِ وَلَجْنَا وَبِسْمِ اللَّهِ خَرَجْنَا وَعَلَى اللَّهِ رَبِّنَا تَوَكَّلْنَا

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুক খাইরাল মাউলাজি, ওয়া খাইরাল মাখরাজি; বিসমিল্লাহি ওয়ালাজনা, ওয়া বিসমিল্লাহি খারাজনা; ওয়া আলাল্লাহি রাব্বিনা তাওয়াক্কালনা।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আপনার নিকট আগমন ও প্রস্থানের কল্যাণ চাই। আপনার নামে আমি প্রবেশ করি ও বের হই এবং আমাদের রব আল্লাহর উপর ভরসা করি।

ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া সম্পর্কের প্রখ্যাত সাহাবী আবু মালিক আল-আশআরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘যখন কেউ নিজ ঘরে প্রবেশ করবে তখন সে যেন এই (নিম্নোক্ত) দোয়া বলে। অতঃপর সে যেন তার পরিবারের লোকদের সালাম দেয়। (আবু দাউদ, হাদিস : ৫০৯৬)

ঘর থেকে বের হওয়ার দোয়া
بِسْمِ اللَّهِ تَوَكَّلْتُ عَلَى اللَّهِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ
বাংলা উচ্চারণঃ ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহি লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহি’
বাংলা অর্থঃ ‘আল্লাহ তাআলার নামে, আল্লাহ তাআলার উপরই আমি নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া (মন্দে) বিরত থাকা ও কল্যাণ পাওয়ার শক্তি কারো নেই।’

ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি যা উপরে উল্লেখ করা হলো সেই ব্যাপারে হাদীসে উল্লেখ রয়েছে হাদীসটি নিম্নরূপঃ 

عَن أمِّ سَلَمَةَ رَضِي الله عَنها : أَنَّ النَّبيّ ﷺ كَانَ إِذَا خَرَجَ مِنْ بَيتِهِ، قَالَ: «بِسْمِ اللهِ تَوَكَّلتُ عَلَى اللهِ، اَللهم إِنِّي أعُوذُ بِكَ أنْ أضِلَّ أَوْ أُضَلَّ، أَوْ أَزِلَّ أَوْ أُزَلَّ، أَوْ أظْلِمَ أَوْ أُظْلَمَ، أَوْ أجْهَلَ أَوْ يُجْهَلَ عَلَيَّ»حديثٌ صحيح، رواه أبو داود والترمذي وغيرهما بأسانيد صحيحةٍ . قَالَ الترمذي: «حديث حسن صحيح»وهذا لفظ أبي داود বাংলা অনুবাদঃ উম্মু সালামাহ রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন বাড়ি থেকে বের হতেন, তখন (এই দোয়া) বলতেন-যার অর্থ, আল্লাহর নাম নিয়ে (বের হলাম), আমি আল্লাহর উপর ভরসা করলাম। হে আল্লাহ! নিশ্চয় আমি তোমার নিকট আশ্রয় প্রার্থনা করছি, আমি ভ্রষ্ট হই বা আমাকে ভ্রষ্ট করা হয়, আমার পদস্খলন হয় বা পদস্খলন করানো হয়, আমি অত্যাচারী হই অথবা অত্যাচারিত হই অথবা আমি মূর্খামি করি অথবা আমার প্রতি মূর্খামি করা হয়-এসব থেকে। (তিরমিযি ৩৪২৭, আবু দাউদ ৫০৯৪, ইবন মাজাহ ৩৮৮৪, আহমদ ২৬০৭৬)
ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া বা ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি সহ উপরে উল্লেখ করা হয়েছে। নিচে ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া, ঘর থেকে বের হওয়ার আদব বা ঘর থেকে বের হওয়ার সুন্নাত সম্পর্কে আলোকপাত করা হবে। 

ঘর থেকে বের হওয়ার আদব - ঘর থেকে বের হওয়ার সুন্নাত 

ঘর থেকে বের হওয়ার আদব বা ঘর থেকে বের হওয়ার সুন্নাত রয়েছে অর্থাৎ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেভাবে ঘর থেকে বের হতেন বা যেভাবে বের হতে নির্দেশ প্রদান করতেন সেগুলো হলো ঘর থেকে বের হওয়ার আদব বা ঘর থেকে বের হওয়ার সুন্নাত।

নিচে ঘর থেকে বের হওয়ার আদব বা ঘর থেকে বের হওয়ার সুন্নাত গুলো উল্লেখ করা হলোঃ
ঘর থেকে বের হওয়ার আদব -বা ঘর থেকে বের হওয়ার সুন্নাত গুলোর মধ্য থেকে অন্যতম একটি সুন্নত হলোঃ ঘর থেকে বের হওয়ার সময় ঘর থেকে বের হওয়ার দোয়া পাঠ করা। আপনি যখনই ঘর থেকে বের হবেন তখনই আপনার উচিত হলো ঘর থেকে বের হওয়ার দোয়া পাঠ করা।

কেননা আপনি যদি এই আমলটি নিয়মিত করেন তাহলে এটি আপনার অভ্যাসে পরিণত হবে। অর্থাৎ পরবর্তীতে আপনার অবচেতন মনেই এই দোয়া পাঠ করবেন আর আপনার জন্য প্রভূতকল্যাণ বয়ে আনবে।

এর কারণ হলোঃ যেহেতু ঘর থেকে বের হওয়ার দোয়া হাদীসে পাওয়া যায় তাই এই দোয়া পাঠ করলে অবশ্যই আপনি সাওয়াবের অধিকারী হবেন। যখন আপনি প্রত্যেকবার ঘর থেকে বের হওয়ার সময় এই দোয়াটি পড়বেন হিসাব করলে দেখা যাবে যে শত শত বার আপনি এই দোয়াটি পাঠ করছেন এবং সাওয়াবের অধিকারী হচ্ছেন।

ঘর থেকে বের হওয়ার আরেকটি আদব হলো সালাম প্রদান করা। অর্থাৎ আপনার ঘরে যে পরিবার-পরিজন রয়েছে তাদেরকে সালাম করে ঘর থেকে বের হওয়া খুবই উত্তম কাজ। ভাই আপনি সবসময় চেষ্টা করবেন ঘর থেকে বের হওয়ার সময় যারা ঘরে রয়েছে তাদেরকে সালাম দিয়ে ঘর থেকে বের হয়ে যাওয়ার। ঘর থেকে বের হওয়ার সুন্নাত এবং ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

ঘরে প্রবেশ করার দোয়া ব্যাপারে হাদিসে বর্ণনা রয়েছে। হাদিসে এসেছে, নবী (সা.) বলেছেন, যখন কেউ গৃহে প্রবেশ করে তখন সে যেন এই দোয়া পড়ে ‘আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাল মাউলাজি ওয়া খাইরাল মাখরাজি, বিসমিল্লাহি ওয়া-লাজনা ওয়াবিসমিল্লাহি খারাজনা, ওয়া আলাল্লাহি রাব্বিনা তাওয়াক্কালনা’ বাংলা অর্থঃ ‘হে আল্লাহ! আমি আপনার কাছে প্রবেশ ও বের হওয়ার কল্যাণ প্রার্থনা করছি। আল্লাহর নামে প্রবেশ করছি এবং তারই নামে বের হচ্ছি। আমাদের প্রতিপালক আল্লাহ তায়ালার ওপরই আমরা ভরসা করছি।’ এই দোয়া পাঠ করার পর সে যেন ঘরের লোকদের সালাম দেয়। (আবু দাউদ : ৫০৯৬)।

উপরে বর্ণিত হাদীসের মধ্যে যে দোয়াটি উল্লেখ করা হয়েছে সেটি ঘরে প্রবেশ করার সময় এবং ঘর থেকে বের হওয়ার সময় উভয় সময়ে পড়া যায়। কিন্তু ঘর থেকে বের হওয়ার ব্যাপারে আরেকটি আলাদা হাদিসে বর্ণনা করা হয়েছে। তা হলোঃ রাসুল (সা.) বলেছেন, ঘর হতে বের হওয়ার সময় কেউ যদি এই দোয়া পাঠ করে, তাহলে শয়তান তার থেকে দূরে চলে যায়। 
দোয়াটি হলোঃ ‘বিসমিল্লাহি আখরুজু, তাওয়াক্কালতু আলাল্লাহি, লা হাউলা ওয়ালা কুউয়াতা ইল্লা বিল্লাহ’ অর্থাৎ, ‘আল্লাহর নামে বের হচ্ছি। আল্লাহর ওপরই ভরসা করছি। আল্লাহর সাহায্য ব্যতীত নেক কাজ করার কোনো কৌশল ও শক্তি নেই।’
(তিরমিজি : ৩৪২৬)

ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া - ঘর থেকে বের হওয়ার আদবঃ শেষ কথা

ঘর থেকে বাহির ও প্রবেশের দোয়া, ঘর থেকে বের হওয়ার আদব, ঘর থেকে বের হওয়ার সুন্নাত এবং ঘর থেকে বের হওয়ার দোয়া বাংলা ও আরবি সম্পর্কে উপরে যে সকল আলোচনা করা হয়েছে আশা করি আপনার ভালো লেগেছে। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?