অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/robiul-calendar.html

রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার - রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই এটা অবগত আছি যে এখন হিজরী বছরের তৃতীয় মাস এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস রবিউল আউয়াল মাস চলছে। এই সময় অনেকে আছে যারা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চাই। তাই আজকে আমরা রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা ও আপনাদের জন্য রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার নিচে তুলে ধরছি।

আপনি যদি রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে আলোচনা শুরু করা যাক।

পেজ সূচিপত্রঃ রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার - রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

রবিউল আউয়াল মাস

প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টে আছেন তাঁরা নিশ্চয়ই রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার দেখতে চান তাই গুগলের সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার এবং রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাই আপনি যদি রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার দেখতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। এর সাথে আরও অনেকগুলো তথ্য জানতে পারবেন।

আরো পড়ুনঃ সকল ঈদের সেরা ঈদ ঈদে মিলাদুন্নবী ১২ই রবিউল আউয়াল

আমরা সকলেই জানি যে রবিউল আউয়াল মাস একটি অতি গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ মাস। কারণ এই মাসে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেন। সাধারণত এই জন্য এই মাসের গুরুত্ব আরো বেশি। রবিউল আউয়াল মাসের সোমবার আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু কত তারিখে জন্মগ্রহণ করেছিলেন এই নিয়ে মতভেদ রয়েছে।

১২ই রবিউল আউয়াল ও ঈদে মিলাদুন্নবী নিয়ে আরও কিছু পোস্ট

১২ই রবিউল আউয়াল কখন

আজকে আমরা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার নিয়ে আলোচনা করছি। অনেকেই হিজরী বর্ষের কোন ধারণা রাখে না তাই ১২ই রবিউল আউয়াল কখন এ বিষয়টি বুঝতে পারে না। তাই তারা গুগলে সার্চ করে ১২ই রবিউল আউয়াল কখন এ বিষয়টি জানতে চাই। তাই আজকের এই পোস্টে আমরা ১২ই রবিউল আউয়াল কখন এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন ১২ই রবিউল আউয়াল কখন তা জেনে নেই।

আমরা সকলে এটা জানি যে এখন ১৪৪৪ হিজরী বর্ষের তৃতীয় মাস রবিউল আউয়াল অতিবাহিত হচ্ছে। এই মাসে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেছিলেন। অনেকের মতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ১২ই রবিউল আউয়াল জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু অনেকের আবার এই বিষয় নিয়ে মতভেদ রয়েছে। অনেকে বলে থাকেন এই দিনে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ ইন্তেকাল করেছেন।

আরো পড়ুনঃ ঈদে মিলাদুন্নবীর ইতিহাস - ১২ই রবিউল আউয়াল এর ইতিহাস

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্মদিন হলো ৯ই রবিউল আউয়াল। এর কোনও সঠিক তথ্য পাওয়া যায় না কিন্তু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ রবিউল আউয়াল মাসের সোমবার জন্মগ্রহণ করেছেন এই বিষয়ে সবাই একমত। হিজরী ক্যালেন্ডার অনুযায়ী ১২ই রবিউল আউয়াল ইংরেজি মাসের ৯ই অক্টোবর, রবিবার

রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার

প্রিয় পাঠক আমরা সবাই ইংরেজি বছর দেখে অভ্যস্ত। তাই হিজরী ক্যালেন্ডার অথবা বাংলা ক্যালেন্ডার সম্পর্কে আমাদের কোনো ধারণা থাকে না। কিন্তু কোন ধর্মীয় আচার অনুষ্ঠানের কারণে বিভিন্ন সময় আমাদের হিজরী ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। তাই আজকে আমরা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে আলোচনা করব। কারণ এখন রবিউল আউয়াল মাস চলছে সকলেই রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চাই।

রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

আমরা সকলেই জানে যে ১২ই রবিউল আউয়াল বাংলাদেশসহ বিভিন্ন মুসলিম দেশে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্মদিন পালন করা হয়। তাই এই দিনটিকে ঈদে মিলাদুন্নবী বলা হয়। ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব এবং তাৎপর্য রয়েছে। যেহেতু ঈদে মিলাদুন্নবী হিজরী বছরের রবিউল আউয়াল মাসে পালন করা হয় সেইদিন সাধারণত বাংলাদেশসহ অন্যান্য মুসলিম দেশগুলোতে এই দিনটি সরকারি ছুটির দিন হিসেবে পালন করা হয়। কারণ অনেকে আছে যারা এই দিনটিকে বিভিন্ন রকম আচার-অনুষ্ঠান মিলাদ মাহফিল এর মাধ্যমে পালন করে থাকেন। তাহলে চলুন রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা সম্পর্কে জেনে নেই।

রবিউল আউয়াল মাসে কি করা উচিত

প্রিয় পাঠক আমরা সকলেই রবিউল আউয়াল সম্পর্কে জানি। আমরা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে আলোচনা করেছি। আরো আলোচনা করেছি রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা সম্পর্কে। আপনি যদি রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে চান তাহলে উপরের মনোযোগ সহকারে দেখুন। তাহলে আপনি রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারবেন।

অনেকেই প্রশ্ন করে থাকেন যে রবিউল আউয়াল মাসে কি করা উচিত। যেহেতু রবিউল আউয়াল মাস একটি গুরুত্বপূর্ণ মাস এবং এ মাসে আমাদের সকলের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ জন্মগ্রহণ করেছেন। যেহেতু নির্দিষ্ট কোন দিন সম্পর্কে এখনও সুনির্দিষ্ট প্রমাণ জানা যায়নি কিন্তু সকলে একমত যে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ রবিউল আউয়াল মাসে সোমবার জন্মগ্রহণ করেছেন।

আরো পড়ুনঃ রবিউল আউয়াল মাসে বিয়ে করার ফজিলত সম্পর্কে জেনে নিন

সেও তো আপনি এই দিনে রোজা রাখতে পারেন। আমাদের সকলের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর উপর দুরুদ পাঠ করতে পারেন। নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে সালাম পেশ করতে পারেন। বেশি বেশি নামাজ পড়তে পারেন এবং দোয়া করতে পারেন। এদিনটি আপনি ইবাদত-বন্দেগির সাথে পালন করতে পারেন। কিন্তু আপনাকে খেয়াল রাখতে হবে কোনরকম আচার-অনুষ্ঠান ঢোল বাজনা ইত্যাদি করা যাবে না। এটি সম্পূর্ণ হারাম। আপনি এই দিনটিকে পালন করুন।

শেষ কথাঃ রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার - রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা

আপনারা যারা রবিউল আউয়াল মাসের ক্যালেন্ডার দেখতে চেয়েছেন তাদের জন্য উপরে তা উল্লেখ করা হয়েছে। এবং আরো উল্লেখ করা হয়েছে রবিউল আউয়াল মাসের ছুটির তালিকা। যদিও রবিউল আউয়াল মাসে ১২ই রবিউল আউয়াল ছাড়া অন্য কোন সরকারি ছুটির দিন পাওয়া যায় না। সাধারণত আমাদের দেশ সহ অন্যান্য মুসলিম দেশে ১২ই রবিউল আউয়াল সরকারি ছুটির দিন পালন করা হয়।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?