অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/09/komla.html

কমলার খোসার ১০টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত

কমলা যেমনি ভাবে আপনার প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টির যোগান দেয়, কমলার খোসাও কিন্তু এর ব্যতিক্রম নয়। কমলার খোসার মাধ্যমেও আপনি উপকৃত হতে পারেন। নিচে কমলার খোসার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: কমলার খোসার উপকারিতা ও অপকারিতা

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা

কমলা খেয়ে আমরা সাধারণত কমলার খোসা ফেলে দেই। কিন্তু আপনি যদি কমলার খোসা সংরক্ষণ করে সেটি ব্যবহার উপযুক্ত করতে পারেন তাহলে কিন্তু কমলার খোসার মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের উপকার পেতে পারেন। কমলার খোসার উপকারিতা ও অপকারিতা যদি আপনার জানা থাকে তাহলে কিন্তু আপনি খুব সহজেই কমলার খোসা ব্যবহার করে উপকৃত হতে পারবেন।

চলুন দেখে নেয়া যাক কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে, কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে বিস্তারিত তথ্য।

কমলার খোসার উপকারিতা - কমলার খোসার গুনাগুন - কমলার খোসার পুষ্টিগুন

কমলার খোসার অনেক কমলার খোসার উপকারিতা রয়েছে। কমলার খোসার গুনাগুন ও কমলার খোসার পুষ্টিগুন সম্পর্কে নিচে বিস্তারিত বিবরণ তুলে ধরা হলো। গবেষণায় দেখা গিয়েছে যে একটি কমলাতে যে পরিমাণ ভিটামিন রয়েছে বা যে পরিমাণ ভিটামিন সি' এর উপস্থিতি রয়েছে, তার চেয়ে অনেক বেশি ভিটামিন সি রয়েছে কমলার খোসায়।

কমলার খোসায় পলিফেনল নামের একপ্রকার উদ্ভিজ্জ উপাদান রয়েছে যা ডায়াবেটিস এবং স্থূলতা রোগের মোকাবেলায় খুবই কার্যকর ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। তাছাড়া কমলার খোসায় যে অ্যাসেনশিয়াল অয়েল রয়েছে সেই তেলগুলো লিমনেনে দ্বারা সমৃদ্ধ যা কিনা চামড়ার ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে।
তাছাড়া কমলার খোসায় রয়েছে অনেক বেশি ফাইবার যা পরিপাক তন্ত্রের ক্রিয়া সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা করে থাকে। তাই আপনি কমলার খোসা কে সঠিকভাবে ব্যবহার করে কমলার খোসার মাধ্যমে উপকৃত হতে পারেন। 

নিচে কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

কমলার খোসার পাউডার - কমলার খোসার ফেসপ্যাক - কমলার খোসার টোনার

আপনি যদি কমলার খোসার পাউডার তৈরি করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম কমলার খোসা গুলোকে ভালভাবে পরিষ্কার করে নিতে হবে। এর পরে সেগুলো রৌদ্রে শুকিয়ে নিতে হবে। যখন খোসাগুলো পুরোপুরিভাবে শুকিয়ে যাবে তখন সেগুলোকে ভালোভাবে গুঁড়ো করে কাঁচের পাত্রে সংরক্ষণ করতে হবে।

কমলার খোসার পাউডার গুলো দিয়ে যদি আপনি কমলার খোসার ফেসপ্যাক তৈরি করতে চান তাহলে আপনাকে নিম্নলিখিত প্রণালী অনুসরণ করতে হবে। কমলার খোসার ফেসপ্যাক তৈরি করতে হলে আপনাকে প্রথমে ২ টেবিল চামচ কমলার খোসার পাউডার নিতে হবে।  এরপর কমলার খোসার পাউডার এর এর সাথে দুই ফোঁটা লেবুর রস এবং পরিমাণমতো চন্দনের গুঁড়ো মিশিয়ে ভালোভাবে কমলার খোসার ফেসপ্যাক তৈরি করতে হবে। কমলার খোসার ফেসপ্যাক পুরোপুরি ভাবে তৈরি হয়ে গেলে আপনি সেটি ব্যবহার করতে পারবেন। 

আপনি যদি ইচ্ছা করেন তাহলে কমলার খোসার টোনার হিসেবে কমলার খোসার  গুঁড়ো ব্যবহার করতে পারেন।কেননা এই পাউডার গুলো প্রাকৃতিক কমলার খোসার টোনার হিসেবে কাজ করবে। সুতরাং কমলার খোসার গুড়া কমলার খোসার টোনার হিসেবেও ব্যবহার করা যায়।

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে পুরো আর্টিকেলটি পড়তে হবে। 

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা: কমলার খোসা চুলের যত্নে

কমলার খোসা চুলের যত্নে ব্যবহার করা যায়। সেক্ষেত্রে আপনাকে কমলার খোসা গুলোকে ভালোভাবে পানিতে সিদ্ধ করে সারারাত রেখে দিতে হবে। পরদিন সকালবেলা সেই পানি দিয়ে যদি আপনি চুল ধৌত করে নেয় তাহলে চুলের খুশকি দূর হয়ে যাবে এবং আপনার চুল হয়ে উঠবে সিল্কি ও আকর্ষণীয়।

কমলার খোসা চুলের যত্নে ব্যবহার করার আরেকটি পদ্ধতি হলো: কমলার খোসার গুড়ার সাথে প্রয়োজনমতো নারকেলের দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর এই পেস্ট মাথায় ভালোভাবে মাখিয়ে নিন যেন প্রত্যেকটি চুলের গোড়ায় পৌঁছায়। এরপরে ২ ঘণ্টার মত অপেক্ষা করুন। তারপরে ভাল ভাবে মাথা ধুয়ে ফেলুন। এতে করে আপনার চুল খুশকিমুক্ত সিল্কি হয়ে উঠবে। 
কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা: কমলার খোসার চা

কমলার খোসার চা খুবই সুস্বাদু এবং পুষ্টিকর সম্পন্ন একটি পানীয়। কমলার খোসার চা বানানোর জন্য আপনাকে প্রথমে কমলার খোসা গুলো কুচি কুচি করে কেটে নিতে হবে এরপরে রং চায়ের সাথে মিশিয়ে দিতে হবে। ভালোভাবে চায়ের সাথে কমলার খোসা মিশে গেলে সুন্দর একটি ফ্লেভার বের হবে তখন আপনি সেটি পান করতে পারেন। সুস্বাদু খেতে কমলার কমলার খোসার চা আশা করি আপনারও ভালো লাগবে। 

কমলার খোসার চা খুবই পুষ্টিগুণসম্পন্ন। বিশেষ করে আপনার যদি কফের সমস্যা থাকে তাহলে নিয়মিত কয়েকদিন কমলার খোসার চা পান করলে কফের সমস্যা দূরীভূত হয়ে যাবে। কিভাবে কমলার খোসার চা বানাতে হয় আশাকরি বুঝতে পেরেছেন।

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে ইতোমধ্যেই বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কমলার খোসার অপকারিতা

কমলার খোসার অপকারিতা বলতে তেমন কিছু নেই। তবে আপনি যদি অতিরিক্ত মাত্রায় কমলার খোসা ব্যবহার করেন সেক্ষেত্রে কমলার খোসার অপকারিতা প্রকাশ পেতে পারে। কেননা অতিরিক্ত কোন কিছু খাওয়া বা ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ভালো নয়। কমলার খোসার ক্ষেত্রেও এই বিষয়টি প্রযোজ্য।

উপরে কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করা হয়েছে সেখান থেকে আপনি কমলার খসার উপকারিতা গুলো দেখে নিতে পারেন। 

কমলার খোসার উপকারিতা ও অপকারিতা: শেষ কথা

উপরে কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, কমলার খোসার উপকারিতা, কমলার খোসার অপকারিতা কমলার খোসার পাউডার, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার চা, কমলার খোসা চুলের যত্নে , কমলার খোসার পুষ্টিগুন, কমলার খোসার টোনার এবং কমলার খোসার গুনাগুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

উপরে কমলার খোসার যেসকল ব্যবহারবিধি আলোচনা করা হল আপনি যদি সেগুলো অনুসরণ করে ব্যবহার করতে পারেন তাহলে কমলার খোসার মাধ্যমে আপনি উপকৃত হতে পারবেন বলে আশা করা যায়। 
এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। তাদের মাঝে আর্টিকেলটি শেয়ার করে আপনি কমলার খোসার উপকারিতা সম্পর্কে তাদেরকেও জানার সুযোগ করে দিন। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?