OrdinaryITPostAd

শোক দিবসের কালো পতাকার মাপ - শোক দিবসের পতাকা উত্তোলনের নিয়ম

আজ আমরা আমাদের পোস্টে শোক দিবসের কালো পতাকার মাপ ও শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানব। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এই দিনে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয়। তাই এই দিনকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষনা করা হয়। এই দিনে জাতীয় শোক দিবসের পতাকা উত্তোলন করা হয়। আমাদের আজকের পোস্টে শোক দিবসের কালো পতাকার মাপ ও শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম নিয়ে আলোচনা করব।
চলুন আর দেরি না করে শোক দিবসের কালো পতাকার মাপ ও শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস নিয়ে আরো পোস্ট


পেজ সূচিপত্রঃ শোক দিবসের কালো পতাকার মাপ ও শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম

শোক দিবসের কালো পতাকার মাপ

শোক দিবসের পতাকার মাপ নিচে দেওয়া হল- শোক দিবসে সরকার সকল সরকারি-বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠান, অফিস-আদালত, স্কুল-কলেজে অর্ধ পতাকা উত্তোলনের নির্দেশ দিয়েছেন। পতাকার মাপ হবে দৈর্ঘ্য ও প্রস্থ ১০" X ৬"। পতাকার রং হবে গাড় সবুজের মাঝে লাল বৃত্ত। বৃত্তের দৈর্ঘ্য হবে পতাকার দৈর্ঘ্যর থেকে এক-পঞ্চমাংশ ব্যাসার্ধবিশিষ্ট। 
এছাড়াও অফিস-আদালত, স্কুল-কলেজের ভবনের জন্য ৩ ধরনের মাপের পতাকা উত্তোলনের নির্দেশ আছে। মাপগুলো হল- ১০" X ৬", ৫" X ৩", ২.৫" X ১.৫"।

অফিস-আদালতে কোন ধরনের নোংরা, ছেঁড়া অথবা রং চটা পতাকা উত্তোলন করা যাবে না।

শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম | শোক দিবসের কালো পতাকার মাপ

জাতীয় শোক দিবসে সকল ধরনের সরকারি-বেসরকারি, অফিস-আদালত, স্কুল-কলেজে সকাল থেকে পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করতে হবে। এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার স্বপরিবারে হত্যা করা হয়। এই দিনে সকল ধরনের শিক্ষা-প্রতিষ্ঠানে অর্ধ পতাকা উত্তোলন করা হয়। কিন্তু কিভাবে এই অর্ধ-পতাকা উত্তোলন করবেন তা অনেকেই জানি না। চলুন জেনে নেই শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম-

জাতীয় শোক দিবসে অর্ধ পতাকা উত্তোলনের জন্য ভোরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। তার জন্য প্রথমে পতাকাটি সোজাভাবে দন্ডায়মান পতাকা দন্ডে মাথা পর্যন্ত উঠাতে হবে তারপর পতাকার দন্ডের মাথা থেকে পতাকার প্রস্থের সমান করে নিচে নামাতে হবে এবং পতাকাটি বাঁধতে হবে।

পতাকাটি নামানোর সময় আবার পতাকাটি প্রথমে দন্ডের মাথা পর্যন্ত উঠাতে হবে তারপর আস্তে আস্তে ৩০ সেকেন্ড সময় নিয়ে পতাকাটি নামাতে হবে।

দন্ডের মধ্যে রাখলেই কি পতাকা অর্ধনমিত হয়? | শোক দিবসের কালো পতাকার মাপ

দন্ডের মাঝামাঝি পতাকা বেঁধে রাখলেই পতাকা অর্ধনমিত হয় না। ১৯৭২ সালের প্রণীত (২০১০ সালের সংশোধিত) জাতীয় পতাকা উত্তোলনের বিধান অনুযায়ী সকল নাগরিকের এই নির্দেশ মেনে চলা উচিত। 
জাতীয় পতাকা অর্ধনমিত করা মানেই পতাকাটি দন্ডের মাঝামাঝি অবস্থান করবে এমন না। বরং জাতীয় পতাকা অর্ধনমিত করা মানেই পতাকাটি প্রস্থের সমান করে নিচে নামাতে হবে। পতাকা যদি ছোট বা খাটো হয় তাহলেও একই নিয়ম অনুসরণ করতে হবে। কারণ পতাকাকে অর্ধনমিত করা নির্ভর করবে পতাকার প্রস্থের উপর যেমন- যদি আপনার পতাকার প্রস্থের মাপ ৬ ফুট হয় তাহলে ৬ ফুট নিচে নামিয়ে বাঁধতে হবে। যদি ৩ ফুট হয় তাহলে ৩ ফুট নিচে নামিয়ে বাঁধতে হবে। এভাবেই পতাকা নির্ধারিত নিয়মে বাঁধতে হবে।

১৫ আগস্ট সকালে সূর্যদয়ের সাথে সাথেই জাতীয় পতাকাটি আস্তে আস্তে উত্তোলন করতে হবে এবং ৩০ সেকেন্ড ধরে স্যালুট দিতে হবে এবং স্যালুট দেওয়া শেষ হলেই জাতীয় পতাকাটি অর্ধনমিত করে বাঁধতে হবে এবং এই অবস্থায় সারাদিন বেঁধে রাখতে হবে। আবার সন্ধ্যা হওয়ার পূর্ব মূহুর্তে জাতীয় পতাকাটি আবার উপরে তুলে ৩০ সেকেন্ড ধরে আস্তে আস্তে নিচে নামাতে হবে, রাতে কোনভাবেই জাতীয় পতাকা অর্ধনমিত বা উত্তোলিত অবস্থায় রাখা যাবে না।

জাতীয় শোক দিবসের দিনে জাতীয় পতাকা উত্তোলনের সময় কোন ভাবেই জাতীয় সঙ্গীত গাওয়া যাবে না এবং জাতীয় শোক দিবসের দিনে শোক দিবসের কালো পতাকা পূর্ণ উত্তোলিত অবস্থায় রাখতে হবে। কিন্তু কালো পতাকাকে কোন ভাবেই জাতীয় পতাকার উপরে রাখা যাবে না। কালো পতাকাটির দন্ড জাতীয় পতাকার দন্ডের থেকে কিছুটা ছোট রাখতে হবে যাতে করে জাতীয় পতাকা অর্ধনমিত হলেও কালো পতাকা জাতীয় পতাকার নিচে থাকে।
যদি জাতীয় পতাকার দন্ড ও কালো পতাকার দন্ড পাশাপাশি স্থাপিত করা হয় তাহলে কালো পতাকার দন্ডটি জাতীয় পতাকার বামপাশে স্থাপিত করতে হবে। যেমন- আপনি যদি জাতীয় পতাকার দিকে মুখ করে সোজা হয়ে দাঁড়ান তাহলে জাতীয় পতাকার দন্ডটি কালো পতাকার দন্ডের ডান পাশে যেন থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়াও যদি একই সাথে অন্য আরও কোন পতাকা উত্তোলন করতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে জাতীয় পতাকার দন্ডটি মাঝখানে স্থাপন করতে হবে এবং অন্য পতাকার দন্ডগুলো সোজা ভাবে দন্ডায়মান রাখতে হবে এবং তা যেন জাতীয় পতাকার দন্ডের থেকে ছোট হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং অবশ্যই পাশাপাশি উত্তোলিত কোন পতাকা জাতীয় পতাকার থেকে বড় পতাকা উত্তোলন করা যাবে না এবং শোক দিবসের কালো পতাকার মাপ হবে ১০" X ৬", ৫" X ৩", ২.৫" X ১.৫"।

শেষ কথাঃ শোক দিবসের কালো পতাকার মাপ - শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম

বন্ধুরা, আজ আমরা শোক দিবসের কালো পতাকার মাপ - শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে শোক দিবসের কালো পতাকার মাপ - শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। আশাকরি, আমাদের এই শোক দিবসের কালো পতাকার মাপ - শোক দিবসে পতাকা উত্তোলনের নিয়ম পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই ধরনের আরও সুন্দর সুন্দর পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url