OrdinaryITPostAd

হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ ১৪৪৪

 বাংলা, ইংরেজীর মত আরবি ক্যালেন্ডারও আমাদের জন্য খুবই উপকারী। বাংলা, ইংরেজী ক্যালেন্ডারে যেমন আমরা বাংলা ইংরেজী মাস সম্পর্কে জানতে পারি ঠিক তেমনি আরবি বা হিজরি ক্যালেন্ডারের সাহায্য আমরা আরবি তারিখ সম্পর্কে জানতে পারব। সৌদি আরব, আমিরাতের মত দেশে আরবি ক্যালেন্ডারকে বেশী প্রাধান্য দেওয়া হয়। আজ আমরা হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ নিয়ে আলোচনা করব।
চলুন আর দেরি না করে হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

পেজ সূচিপত্রঃ হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

হিজরি ক্যালেন্ডার ২০২২ অনুযায়ী (যখন এই পোস্টটি লিখা হচ্ছে) আজ আরবি মহররম মাসের ৮ তারিখ। ইংরেজী আগস্ট মাসের ৭ তারিখ ও বাংলা শ্রাবণ মাসের ২৩ তারিখ। হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ দেখতে এখানে ক্লিক করুন

হিজরি মাসের নাম কি?

আরবি মাসকে হিজরি মাস বলা হয়। ধর্মপ্রান মুস্লিমদের সকল ধরনের উৎসব হিজরি ক্যালেন্ডার দেখে হয়। হিজরি মাস হল ১২টি। মাসগুলোর নাম নিচে দেওয়া হল-
  • মহররম
  • সফর
  • রবিউল আওয়াল
  • রবিউস সানি
  • জামাদিউল আওয়াল
  • জামাদিউস সানি
  • রজব
  • শাবান
  • রমজান
  • শাওয়াল
  • জিলকদ
  • জিলহজ্জ

হিজরি ক্যালেন্ডার ২০২২


মহররম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ | হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

আরবি ১২ মাসের মধ্যে মহররম হল সর্বপ্রথম মাস। এই মাসকে বিশেষ মর্যাদাপূর্ণ মাস বলা হয়েছে। এই মাসে অনেক ধরনের ঐতিহাসিক ঘটনা ঘটেছে। এই মাসেই পৃথিবী সৃষ্টি হয়েছে এবং এই মাসেই পৃথিবী ধ্বংস করা হবে অর্থাৎ কিয়ামত হবে। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এই মাসের ৯, ১০, ১১ তারিখে রোজা রাখার নির্দেশ দিয়েছেন। কারণ রমজান মাসের পর এই মাসের রোজা বেশী মর্যাদাপূর্ণ। এই মহাররম মাসের ১০ তারিখে যে তওবা, ইস্তগফার করে মহান আল্লাহ্‌ তায়ালা তার ১ বছরের সকল সগীরা গুনাহ মাফ করে দেন।

সফর মাসের ক্যালেন্ডার ১৪৪৪

সফর অর্থ হল শূন্য হওয়া। জাহেলিয়াতের যুগে এই মাসেই সকল লোকেরা যুদ্ধের জন্য বের হত ফলে তাদের ঘর শূন্য হয়ে যেত। তাই এই মাসকে সফর মাস বলা হয়েছে। এই মাসকে যুদ্ধ-বিগ্রহের মাসও বলা হয়।

রবিউল আওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৪ | হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

রবিউল আওয়াল মাসে ফসলে রবি কাল চলার কারণে ও এই মাসের বসন্ত কালের শুরু হয় যার কারণে এই মাসের নাম রবিউল আওয়াল রাখা হয়। রবিউল আওয়াল মাসটি ঋতু কাল হওয়ার জন্য এই মাসটি উত্তম একটি সময়। এই মাসে আবহাওয়া অনেক সুন্দর থাকে তাই এই মাসকে ইসলামের ইতিহাসে উত্তম মাস বলে। 

রবিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৪

বসন্ত কালের শেষের দিকে এই মাস পড়ে বলে এই মাসকে রবিউস সানি বলে। মূলত বসন্তের শেষ বা বসন্তের বিদায় এর জন্য এমন নামকরন করা হয়েছে।

জামাদিউল আওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৪

জুমূদ থেকে জুমাদা শব্দটি এসেছে যার অর্থ প্রথম শুকনো ভূমিখণ্ডন্ড এই মাসে হালকা গরম হওয়ার কারনের একে প্রাক ইসলামিক গ্রীষ্মকাল বলে।

জামাদিউস সানি মাসের ক্যালেন্ডার ১৪৪৪ | হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

জামাদিউস সানি অর্থ জমে যাওয়া বা স্থবির হওয়া বা দ্বিতীয় শুকনো ভূমিখণ্ড। এই মাসের নাম রাখার সময় ঠান্ডার মৌসুম শুরু হয় যার কারণে অনেক জিনিস জমে যায়। যার কারণে এই মাসের নাম জামাদিউস সানি।

রজব মাসের ক্যালেন্ডার ১৪৪৪

রজব অর্থ শ্রদ্ধা, সম্মান। এই মাস আরবি বছরের দ্বিতীয় মাস যে মাসে যুদ্ধ নিষিদ্ধ। রজব শব্দের অর্থ হল সরিয়ে নেওয়া। কারণ এই মাসে যুদ্ধ নিষিদ্ধ হওয়ার কারণে যুদ্ধ থেকে বিরত থাকার জন্য বর্শার মাথা সরিয়া রাখত।

শাবান মাসের ক্যালেন্ডার ১৪৪৪

শাবান অর্থ বিক্ষিপ্ত। এই মাসে পানির অভাব ছিল। তখন আরব আমিরাতের সকলে পানির সন্ধানে চারিদিকে ছড়িয়ে পড়াত। তাই এই মাসের নাম শাবান রাখা হয়েছে।

রমজান মাসের ক্যালেন্ডার ১৪৪৪ | হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

রমজান অর্থ দহন। দহন বলতে উপবাস করা বা রোজা করাকে বোঝায়। রোজার মাধ্যমে ব্যাক্তি পার্থিব লালসা দূর হয়। এই মাস অন্যতম পবিত্র মাস কারণ এই মাসে পবিত্র আল-কোরআন নাজিল করা হয়েছে। এই মাসে সকল মুস্লিমকে সুবহে-সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শাওয়াল মাসের ক্যালেন্ডার ১৪৪৪

শাওয়াল অর্থ উত্থিত। শাওয়াল মাসের নাম শাওয়াল করার কারণ হল এই মাসে উট বাচ্চা প্রসব করে এবং তাদের লেজ উত্থিত করে রাখে। তাই এই মাসের নাম শাওয়াল।

জিলকদ মাসের ক্যালেন্ডার ১৪৪৪

জিলকদ অর্থ সাময়িক যুদ্ধ বিরতির মাস। কারণ এই মাসের যুদ্ধ করা নিষিদ্ধ। কিন্তু যদি আপনি আক্রান্ত হন তাহলে তার থেকে আত্নরক্ষা করা বৈধ।

জিলহজ্জ মাসের ক্যালেন্ডার ১৪৪৪

জিলহজ্জ অর্থ হজ্জের মাস। এই মাসে সকল মুসলমানরা মক্কায় হজ্জের উদ্দেশ্যে হজ্জ করতে যায়। জিলহজ্জ মাসের ৮, ৯ ও ১০ তারিখে পবিত্র হজ্জ পালিত হয়। এই মাসে যুদ্ধ নিষিদ্ধ। পবিত্র ঈদুল আযহা এই মাসের ১০ তারিখে শুরু হয় এবং ১২ তারিখ সূর্যাস্তের সাথে শেষ হয়।

শেষ কথাঃ হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

বন্ধুরা, আজ আমরা হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ নিয়ে আলোচনা করা হয়েছে। আশাকরি, আমাদের এই হিজরী ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url