অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/08/roja.html

মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২

হিজরি বছরের প্রথম মাস মহররম মাস। এই মাসের ফজিলত অনেক। এই মাসে রোজা থাকা সুন্নাত। আরবি বছরের ১২টি মাসের মধ্যে শ্রেষ্ঠ মাস হল ৪টি তার মধ্যে মহররম মাস একটি। এই মাস অনেক ঐতিহারিক ঘটনার সাক্ষী। আজ আমরা আমাদের এই পোস্টে মহরমের রোজা কত তারিখ ২০২২ ও আশুরার রোজা ২০২২ নিয়ে আলোচনা করব। 

চলুন আর দেরি না করে মহরমের রোজা কত তারিখ ২০২২ ও আশুরার রোজা ২০২২ সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২

মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২

মহররম আরবি শব্দ যার অর্থ পবিত্র ও সম্মানিত। এই মাসটির ১০ তারিখ খুবই সম্মানিত একটি দিন। এই দিন আশুরা হিসাবে পরিচিত। এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) সকলকে ৩ টা অর্থাৎ, ৯, ১০, ১১  রোজা রাখতে বলেছেন। কিন্তু যদি আপনি ৩টি রোজা রাখতে সক্ষম না হন তাহলে অন্তত ২টা ৯, ১০ অথবা ১০, ১১ তারিখ রোজা রাখুন। আর ইংরেজি আগস্ট মাসের ৮ তারিখ পবিত্র আশুরা পালিত হবে।

আশুরার রোজা পালন | মহরমের রোজা কত তারিখ ২০২২

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) মদিনা শরীফে হিযরত করার পর দেখেন যে সেখানে সকল ইয়াহুদিরা মহররমের ১০ তারিখে রোজা পালন করছেন। তখন তিনি তাদের জিজ্ঞাসা করলেন তাদের রোজা পালনের উদ্দেশ্য কি। তখন তারা বলল এই দিনে হযরত মূসা (আঃ) রোজা পালন করতেন তাই তারা হযরত মূসা (আঃ) কে অনুসরন করছেন। 
তখন মহানবী (সাঃ) বলেন আমরা হযরত মূসা (আঃ) কে অনুসরণ করার ব্যাপারে অধিক হকদার। তারপর মহানবী আশুরার রোজা পালন করলেন এবং সাহাবাদের ও রোজা পালন করতে বল্লেন। আর এও বললেন তোমরা আশুরার আগের দিন ও পরের দিন মোট ২ টি রোজা পালন কর। যেন আমার উম্মতদের ইয়াহুদিদের সাথে মিল না হয়।

মহররম মাসের ফজিলত | মহরমের রোজা কত তারিখ ২০২২

মহররম মাসের ফজিলত অনেক। এই মাসের ১০ তারিখ পবিত্র আশুরা পালিত হয়। এই দিনে হযরত আদম (আঃ) এর সৃষ্টি, স্থিতি, উত্থান ও পৃথিবীতে অবতরনসহ সকল ঘটনা ঘটেছে এই মাসের ১০ তারিখে। এই দিনেই কিয়ামত হওয়ার কথা বর্ণনা করেছেন মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)। এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) দুটি রোজা রাখার কথা বলেছেন ৯, ১০ তারিখ অথবা ১০, ১১ তারিখ। 
মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন- এই মাসের ১০ তারিখের রোজা যে রাখবে তার আগের ১ বছরের সকল সগীরা গুনাহ মাফ করে দেওয়া হবে। কারণ রমজান মাসের পর মহররম মাসের রোজা সর্বোত্তম।

আশুরার রোজা রাখার উদ্দেশ্য কি?

আরবি বছরের প্রথম মাস মুহররম মাস। এই মাসের ১০ তারিখ পালিত হয় পবিত্র আশুরা। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এই দিনে ও এর আগে অথবা পরের দিনে রোজা রাখার নির্দেশ দিয়েছেন। যদি কেউ ৩ টা রোজা রাখতে চায় তাহলে ৯, ১০, ১১ তারিখ আর যদি কেউ ৩টা রোজা রাখতে না পারে তাহলে দুইটা ৯, ১০ অথবা ১০, ১১ তারিখ রোজা রাখতে বলেছেন।

কারণ এই দিনে অত্যাচারী পাপিষ্ঠ ফেরাউন তার দলবল নিয়ে মহান আল্লাহ্‌ তায়ালার প্রিয় নবী হযরত মূসা (আঃ) কে হত্যা করার ষড়যন্ত্র করে। কিন্তু মহান আল্লাহ্‌ তায়ালার রহমতে এই দিনে হযরত মূসা (আঃ) ও বনী সম্প্রদায় ফেরাউনের হাত থেকে রক্ষা পায় এবংফেরাউন ও তার দলবল নীলনদে ডুবে মারা যায়। 
তাই হযরত মূসা (আঃ) এই দিনে মহান আল্লাহ্‌ তায়ালার শুকরিয়া আদায়ের জন্য রোজা রাখতেন। আমাদের শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) ও হযরত মূসা (আঃ) এর তাওহীদী আদর্শের অনুসারী হিসেবে এই দিনে রোজা রাখেন এবং আমাদের সকলকে ও এই দিনে রোজা রাখার নির্দেশ দিয়েছেন।

১০ই মহররমের ইতিহাস | মহরমের রোজা কত তারিখ ২০২২

মহান আল্লাহ্‌ তায়ালার কাছে আরবি সকল মাসের থেকে ৪টি মাস উত্তম। আর তার মধ্যে মহররম মাস একটি। এই মাসের অনেক গুরুত্ব ও ফজিলত আছে। আমরা সকলেই ১০ই মহররমের ইতিহাস সম্পর্কে কম-বেশী জানি যা ইতোপূর্বে আলোচনা করা হয়েছে। নিচে মহররম মাসের আরও কিছু ঘটনা তুলে ধরা হল-
  • মহরম মাসের ১০ তারিখে মহান আল্লাহ্‌ তায়ালা এই পৃথিবীকে সৃষ্টি করেন।
  • মহরম মাসের ১০ তারিখে মহান আল্লাহ্‌ তায়ালা হযরত আদম (আঃ) কে সৃষ্টি করেন ও হযরত আদম (আঃ) ও হাওয়া (আঃ) কে পৃথিবীতে অবতরন করেন ও মিলন করিয়ে দেন এবং হযরত আদম (আঃ) ও মা হাওয়া (আঃ) কে এর তওবা কবুল করেন।
  • মহরম মাসের ১০ তারিখে যখন হযরত ইব্রাহিম (আঃ) কে নমরূদ অগ্নিকুণ্ডে নিক্ষেপ করেন তখন মহান আল্লাহ্‌ তায়ালা তাকে রক্ষা করেন।
  • মহরম মাসের ১০ তারিখে হযরত নূহ (আঃ) এর জাহাজ এসে কারবালার প্রান্তর অর্থাৎ জুদি শহরে থেমে যায়।
  • মহরম মাসের ১০ তারিখে হাসান ও হুসাইন কারবালার প্রান্তরে শহীদ হন।
  • মহরম মাসের ১০ তারিখে ফেরাউন ও তার দলবল আল্লাহ্‌র নির্দেশে নীলনদে ডুবে মরে।
  • মহরম মাসের ১০ তারিখে মহান আল্লাহ্‌ তায়ালা মাছের পেট থেকে হযরত ইউনুস (আঃ) রক্ষা করেন
  • মহরম মাসের ১০ তারিখে কিয়ামত সংঘটিত হতে পারে।

শেষ কথাঃ মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২

বন্ধুরা, আজ আমরা মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২ নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে মহরমের রোজা কত তারিখ ২০২২, আশুরার রোজা ২০২২ নিয়ে আলোচনা করা হয়েছে। 

আশাকরি, আমাদের এই মহরমের রোজা কত তারিখ ২০২২ - আশুরার রোজা ২০২২ পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং আপনারা উপকৃত হবেন। এই মহরমের রোজা কত তারিখ ২০২২ এর মত আরও সুন্দর সুন্দর পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন এবং আমাদের পেজে চোখ রাখুন, ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?