OrdinaryITPostAd

২৬ শে মার্চ এর স্ট্যাটাস - ২৬ শে মার্চ এর ছবি - ২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস। বছর ঘুরে আবারও উপস্থিত হয়েছে এই বিশেষ দিন। আমরা এখন ২০২২ সালের ২৬ শে মার্চ এর স্ট্যাটাস, ২৬ শে মার্চ এর ছবি এবং ২৬ শে মার্চ এর রচনা সম্পর্কে বিস্তারিত কিছু আলোচনা করবো। এই দিনটি হচ্ছে বাঙালির জাতির জন্য অনেক আনন্দের একটি দিন, উল্লাসের দিন।

এ দিনটি সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য দেয়ার আগে আপনাদের জানাচ্ছি স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। এই দিনে পাকিস্তান পরাজয় বরণ করেন এবং আমরা পেয়েছি স্বাধীনতা। এরপরেই বিশ্বের ম্যাপে একটি নতুন দেশ হিসেবে পরিচিত পেয়ে থাকে, যার নাম বাংলাদেশ।

সূচিপত্রঃ ২৬ শে মার্চ এর স্ট্যাটাস- ২৬ শে মার্চ এর ছবি- ২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর স্ট্যাটাস

২৬ শে মার্চ আমাদের স্বাধীনতা দিবস, এই দিনে আমাদের স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়। ২৬ শে মার্চ এর স্ট্যাটাস বিভিন্ন ধরনের আছে, যেগুলো হয়তো অনেকেই খোঁজাখুঁজি করছেন। অনেকে হয়তো পাচ্ছেন না। তাই আপনাদের জন্যই আমাদের ২৬ শে মার্চ এর স্ট্যাটাস নিয়ে এই পোস্টটি তৈরি করেছি। আশা করি আপনারা ধৈর্য্য সহকারে পড়বেন এবং আপনাদের ভালো লাগবে।

১। আমরা স্বাধীন হয়েছি তাই আমরা স্বাধীন জীবন যাপন করব এমনটা ভাবা ঠিক নয়, আমরা আজন্ম স্বাধীন-"উইলিয়াম ফকনা"

২। আমি আছি তাই বাংলাদেশ নিরাপদে আছে। আমার চোখ বন্ধ হলে কি হবে তা আল্লাহ রাব্বুল আলামিন জানেন-" প্রধানমন্ত্রী শেখ হাসিনা"

৩। "এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবো না...."--বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল, বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়-স্বাধীনতা দিবস সফল হোক।

৪। যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট-" রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ"

৫। তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো, আমি এই মাঠ ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আতিয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে-" মহাদেব সাহা"

৬। এই স্বাধীনতা তখনই আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে,

যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুখের অবসান হবে-" বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান"

৭। এটাই হয়তো আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্য টিকে উৎখাত করা এবং চূড়ান্ত বিজয়ের অর্জন আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক-" বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান"

৮। স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন।-"শামসুর রহমান"

৯।  কি বলার কথা, কি বলছি। কি শোনার কথা, কি শুনছি। কি দেখার কথা, কি দেখছি। ৩০ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি। ভাই অনেক বড় বড় কথা না বলে বরং দেশের জন্য আমরা কি করেছি এবং কি করতে পারি, সেটাই ভাবি এবং আমাদের পক্ষে যতটুকু সম্ভব ততটুকু করার চেষ্টা করি।

১০। " স্বাধীনতা তুমি...." মহান স্বাধীনতার জন্য যেসকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে... সকলকে মহান স্বাধীনতা দিবসের অভিনন্দন।

আরো পড়ুনঃ ১৭ মার্চ কি দিবস ২০২২

১১। একটি বাংলাদেশ তুমি জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার। সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। মহান স্বাধীনতা দিবসের এটাই হোক আমাদের শপথ।

১২।"প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ..."-আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।

২৬ শে মার্চ এর ছবি


২৬ শে মার্চ এর ছবি





২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস

আমরা সকলেই ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস সম্পর্কে জানি। বাংলাদেশের স্বাধীনতা দিবস যা ২৬ শে মার্চ হিসেবেও পরিচিত। ১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক বিজ্ঞাপনে সরকারি ভাবে ছুটির ঘোষণা করা হয় এবং বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে এ দিনটিকে উদযাপন করা হয়। ২৬ শে মার্চকে জাতীয় বা স্বাধীনতা দিবস বলা হয়।

আরো পড়ুনঃ ১৭মার্চ নিয়ে কিছু কথা

২৬ শে মার্চ এর স্ট্যাটাস এ সবকিছু ভালোভাবে উল্লেখ করা এবং ২৬ শে মার্চ এর ছবি দিয়ে দেখানো হয়েছে। ২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস এই নিয়েই আমাদের প্রকৃত আলোচনা করা হয়েছে। আশা করি ২৬ শে মার্চ এর স্ট্যাটাস এবং ২৬শে মার্চ এর ছবি গুলো ভালোভাবে পুরোপুরি দেখবেন এবং আপনাদের ভালো লাগবে।

২৬ শে মার্চ এর রচনা

স্বাধীনতা হচ্ছে একটি দেশের গর্ব। রচনার মধ্যে ২৬ শে মার্চ এর রচনা শ্রেষ্ঠ রচনা বলে গণ্য হবে। ২৬ শে মার্চ এর রচনা তে স্বাধীনতা সম্পর্কে আলোচনা করব। দীর্ঘ নয় মাস যুদ্ধের পর আমরা পেয়েছি আজকের এই স্বাধীনতা। এই দিনে পাকিস্তান বাহিনীর পরাজয় বরণ করেন। এবং আমরা পায় আমাদের বাংলাদেশ। এই স্বাধীনতার ওপর ভিত্তি করে, স্বাধীনতা দিবসের উপর ভিত্তি করে অনেক বিশেষ ব্যক্তিগণ অনেক মূল্যবান মতামত প্রকাশ করেছেন। ২৬ শে মার্চ এর রচনা তে উক্তি রুপে আপনাদের মাঝে প্রকাশ করা হয়েছে। 

  • " স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।"-মিল্টন
  • "দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।"-মহাত্মা গান্ধী
  • ২৬ শে মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা
  • " তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।" -নেতাজি সুভাষচন্দ্র বসু
  • ২৬ শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতীক। তুমি চির বঞ্চিতের হুংকার, আবার তুমিই দিয়েছো চিরশান্তি, ৩০ লক্ষ শহীদের আত্মার।
লাখো লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা, এই দিনে বীর শহীদদের জাতি স্মরণ করেছে। বাংলাদেশের মানুষের কাছে স্বাধীনতা দিবস হল মুক্তির প্রতীক্ষায় উদ্দীপ্ত হওয়ার এক ইতিহাস। পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালের ২৫ শে মার্চ মধ্যরাতে ঘুমন্ত নিরস্ত্র বাঙালির ওপর তাদের আধুনিক যুদ্ধাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। এমনকি জাতীয় নির্বাচনের ফলাফলের আইন সঙ্গত অধিকার কেউ পাকিস্তানি হানাদার বাহিনী রক্তের বন্যায় ডুবিয়ে দিতে শুরু করেছিল সারাদেশের গনহত্যা।
সেই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, ইকবাল হল, রোকেয়া হল, শিক্ষকদের বাসা, পিলখানা ইপিআর সদর দপ্তর, রাজারবাগ পুলিশ লাইনে একযোগে হানাদারেরা হত্যাযজ্ঞ চালিয়ে নিঃসংশ ভাবে হত্যা করে অগণিত নিরস্ত্র দেশপ্রেমী ও দেশের শ্রেষ্ঠ সন্তানদের। বিশ্ববিদ্যালয় এলাকায় হাজার হাজার গণ কবর খুঁড়ে সেখানে শত শত লাশ মাটি চাপা দিয়ে তার ওপর গুলি চালায় পাক হানাদার বাহিনীরা। সারারাত ধরে নগরীর বিভিন্ন স্থানে হাজার হাজার লাশ মাটিচাপা দেওয়া হয়। এমনকি পুরনো ঢাকার বুড়িগঙ্গা নিহতের লাশ ভাসিয়ে দেওয়া হয়।
মুক্তিযুদ্ধ শুরু হয় ১৯৭১ সালের ২৬ শে মার্চ। ২৫ কে দিয়ে উঠে দাঁড়িয়ে বাংলাদেশিরা দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করেন। ওই রাতেই প্রতিরোধ যুদ্ধ শুরু করে তৎকালীন পূর্ব বাংলার পুলিশ, ইপিআর ও সেনাবাহিনী সদস্যরা। সাধারণ মানুষের সঙ্গে যোগ দিয়েছিলেন। লাখো শহীদের রক্তের বিনিময়ে দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৬ ই ডিসেম্বর অর্জিত হয় স্বাধীনতা। জন্ম হয় স্বাধীন বাংলাদেশের।

শেষ কথাঃ ২৬ শে মার্চ এর স্ট্যাটাস- ২৬ শে মার্চ এর ছবি- ২৬ শে মার্চ এর রচনা

২৬ শে মার্চ এর স্ট্যাটাস, ২৬ শে মার্চ এর ছবি এবং ২৬ শে মার্চ এর রচনা সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি পড়ুন। নতুন নতুন ২৬ শে মার্চ এর স্ট্যাটাস, ২৬ শে মার্চ এর ছবি এবং ২৬ শে মার্চ এর রচনা পেতে হলে আমাদের সাথেই থাকুন। স্বাধীনতা বিষয়ে জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি ভালভাবে পড়ুন আশা করছি সবকিছু ভালোভাবে জানতে পারবেন।

আজ আর নয়, ২৬ শে মার্চ এর স্ট্যাটাস, ২৬ শে মার্চ এর ছবি এবং ২৬ শে মার্চ এর রচনা এই বিষয়গুলি সম্পর্কে আপনার যদি কোন কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করছি আমরা সেখানে আপনার উত্তর দিয়ে দিবো। তাহলে আমাদের আজকের এই ২৬ শে মার্চ এর স্ট্যাটাস, ২৬ শে মার্চ এর ছবি এবং ২৬ শে মার্চ এর রচনা পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার ফেসবুক ইনস্টাগ্রাম প্রোফাইল এ আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন।

আপনার জন্য এই ধরণের আরো কিছু পোস্ট

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url