অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/asshin-mas.html

আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯- আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২২

 

আশ্বিন মাসের কত তারিখ আজকে ২০২২ দেখে নিন। আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ দেখতে এই লিংকে ক্লিক করুন। আশ্বিন মাসের কত তারিখ জানতে পোস্টটি পড়ুন। বাংলা ক্যালেন্ডারের আজ কত তারিখ তা দেখে নিন। এই পোস্টে আশ্বিন মাসের বাংলা ক্যালেন্ডার ২০২২ পাবেন। আশ্বিন মাসের কত তারিখ সেটাও জানতে পারবেন। 

আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ শুরু হয়ে থাকে ১৬ই সেপ্টেম্বর থেকে।  আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২২ শুরু হবে বৃহস্পতিবার দিয়ে। আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ শেষ হবে অক্টোবর এর ১৬ তারিখ। আশ্বিন মাসের ক্যালেন্ডার শেষ হবে শনিবার। আজ আশ্বিন মাসের কত তারিখ জানতে এই লিংকে ক্লিক করুন। 

বিস্তারিত শুরু করার আগে সূচি পত্র দেখে নিনঃ 

আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ - Ashwin Month in English 

আশ্বিন মাসে যেহেতু দুর্গা পূজা হয়ে থাকে তাই এই মাসটি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ  হিন্দু সম্প্রদায়ের কাছে। পূজার মাস যেহেতু তাই সবাই আগ্রহে থাকে কখন ছুটি হবে। এইজন্য সবাই বারবার বাংলা ক্যালেন্ডার দেখতে চায়। আশ্বিন মাস ইংরেজি মাসের সেপ্টেম্বর অক্টোবর মিলিয়ে হয়ে থাকে। পূজার আনন্দ বড় ছোট সবাই ভাগাভাগি করে নেয়। তাই দেখা যায় বছরের শুরুতে সবাই দুর্গা পূজার ছুটি কবে থেকে শুরু হয় তা দেখে রাখে। 

আর পুজা যেহেতু আশ্বিন মাস এ হয়ে থাকে তাই আশ্বিন মাস এর ক্যালেন্ডার ২০২২ সবাই খুঁজতে থাকে। ইংরেজি মাসের ক্যালেন্ডারের মত বাংলা ক্যালেন্ডার এত বেশি সহজলভ্য নয় এবং বাংলা মাস দৈনন্দিন কাজে বেশি ব্যবহৃত হয়না দেখে অনেকে বাংলা ক্যালেন্ডারের খোঁজ ঠিকমতো রাখতে পারেনা। হুট করে আপনার হয়তো  আশ্বিন মাসের কত তারিখ আজকে ২০২২ তা জানা প্রয়োজন। আশ্বিন মাসের কত তারিখ আজকে ১৪২৯ তা জানতে আমাদের সাথে থাকুন। 

আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২২ এ উৎসব সমূহ - Ashwin Month 2022 

আশ্বিন মাস বাংলা ক্যালেন্ডারের ষষ্ঠ মাস। আর এই মাস উৎসব মুখর মাস। এ মাসে রয়েছে সেসব উৎসবঃ

আশ্বিন মাসের ৮ তারিখে হবে একাদশী। এরপর ৯ আশ্বিন হবে বিদ্যাসাগর জয়ন্তী। আশ্বিন মাস এর ১১ তারিখ রয়েছে মহালয়া ।এরপর শুরু হবে হিন্দু ধর্মাবলীর শারদীয় দুর্গাপূজার উৎসব সমূহ। ১৭ আশ্বিন হবে মহা ষষ্ঠী । এরপর মহা সপ্তমী ১৮ আশ্বিন। এরপর শুরু হবে মহা অষ্টমী  ১৯ তারিখ থেকে। মহা নবমী হবে ২০ আশ্বিন থেকে।  এরপর শুরু হবে মা দুর্গার বিদায়ের পালা। ২১ আশ্বিন হবে বিজয়া দশমী।

আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ এর ছুটির দিন সমূহ - Bengali Calendar Ashwin Mas 2022

এছাড়াও আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২২ এ রয়েছে ৫টি শনিবার, ৪টি রবিবার , ৪টি সোমবার , ৪টি মঙ্গলবার, ৪টি বুধবার, ৫টি বৃহস্পতিবার এবং ৫টি শুক্রবার। আশ্বিন মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ শুক্রবার ও শনিবার মিলিয়ে মোট ছুটি রয়েছে ১১দিন। কেননা আশ্বিন মাসে সরকারি শুটি রয়েছে ১ দিন। সেটি হলো বিজয়া দশমীর।

আশ্বিন মাসের কত তারিখ আজকে ১৪২১ - আজ আশ্বিন মাসের কত তারিখ ২০২২ - বাংলা কত তারিখ আজ ২০২২ 

বাংলা ক্যালেন্ডার হলো বাংলা পঞ্জিকা যা সৌর মন্ডলের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে।  বাংলা ক্যালেন্ডার ৩৬৫ দিনের যা ১২ মাস নিয়ে গঠিত। এর মধ্যে আশ্বিন মাস হলো ষষ্ঠ মাস। আর আশ্বিন মাসকে পূজার মাস ও বলা হয়। এসময় পূজা উপলক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠান একটি লম্বা ছুটি পেয়ে থাকে। এজন্য শিক্ষার্থীদের মধ্যে একটি উত্তেজনা সৃষ্টি হয়। তারা আগে থেকে ঠিক করে কি করবেপূজার ছুটিতে। তাই তারা বারবার ক্যালেন্ডার দেখার প্রয়োজনীয়তা অনুভব করে।  তাই তারা বার বার তাঁদের পরিবারের বড় মানুষদের কাছে জিজ্ঞেস করে পূজার ছুটি কবে হবে। এছাড়াও আশ্বিন মাসের কত তারিখ আজকে জানতে আমাদের সাথে থাকুন।

আশ্বিন মাসের নামকরণ করা হয়েছে অশ্বিনী নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে।  তবে আবার আশ্বিন মাস্কে মল মাস বলা হচ্ছে। মল মাস সাধারণত সেসব মাসকে বলা হয় যেগুলোতে একই মাসে দুই বার অমাবস্যা তিথি পড়ে। আশ্বিন মাস ৩১ দিনের মাস। হিন্দু ধর্মাবলীদের মতে যেসব মাসে দুইবার অমাবস্যা তিথি পড়ে অর্থাৎ যেসব মাস মল মাস সেসব মাসে শুভ কাজ করতে হয় না। 

তাই এবার যেহেতু পূজার মাস মানে আশ্বিন মাস যেহেতু মলা মাস তাই আশ্বিন মাস শেষ হওয়ার পর দুর্গার বোধন করা হবে। তবে এই ব্যাপারটি নতুন নয়। পঞ্জিকাতে প্রায় ই এমন হয়ে থাকে। আর তখন মল মাস শেষ হওয়ার অর শুভ কাজটি করা হয়। আশা করি সবাই পূজোতে অনেক মজা করবেন।  আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২২ ও আশ্বিন মাসের কত তারিখ আজকে জানতে আমাদের পোস্টটি পড়ুন। কারো যদি কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাবেন। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?