অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/o-a-ka-kha.html

অ আ ক খ এর ছবি - ক খ গ ঘ বর্ণমালা ছবি - অ আ ই ঈ এসো বাংলা শিখি

আপনি কি আপনার শিশুকে অ আ ক খ এর ছবি খুঁজছেন? ক খ গ ঘ বর্ণমালা ছবি আপনাদের জন্য এই পোস্টে দেয়া হয়েছে। অ আ ক খ কবিতা শেখাতে চান আপনার বাবুকে? এই পুরো পোস্টটি পড়ে আপনি আপনার শিশুকে শেখাতে পারবেন অ আ ই ঈ এসো বাংলা শিখি ছাড়া অ আ ই ঈ অসমীয়া , অ আ ই ঈ pdf ডাউনলোড করতে পারবেন। 

চলুন তাহলে অ আ ক খ বই pdf  ও অ ই ঈ লেখা সম্পর্কে বিস্তারিত জেনে নিই। 

অ আ ক খ এর ছবি – ক খ গ ঘ বর্ণমালা ছবি – অ আ ই ঈ ছবি 

অ আ ক খ এর ছবি আপনার বাচ্চাকে হাতেখড়ি দেয়ার জন্য প্রয়োজন হবে। এটাই স্বাভাবিক। আপনি যদি কোনো শিশুর মা হয়ে থাকেন এবং শিশুকে হাতেখড়ি ধরাবেন কিন্তু চিন্তায় আছেন কিভাবে শুরু করবেন? কিভাবে অ আ ক খ এর ছবি বা ক খ গ ঘ বর্ণমালা ছবি দেখিয়ে আপনার শিশুকে লেখা শিখাবেন? এজন্য হন্য হয়ে খুঁজে চলছেন অ আ ক খ এর ছবি বা অ আ ই ঈ ছবি। আপনি যদি অ আ ক খ এর ছবি খুঁজে থাকেন তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন। নিম্নে আপনার শিশুর জন্য কয়েকটি অ আ ক খ এর ছবি তুলে ধরা হলো আপনার জন্য। আশা করি আপনি আপনার শিশুর জন্য আকাঙ্খিত ক খ গ ঘ বর্ণমালা ছবি খুঁজে পাবেন এই পোস্টে।

১। অ আ ক খ এর ছবি


২। ক খ গ ঘ বর্ণমালা ছবি 

৩।ক খ গ ঘ বর্ণমালা ছবি 


.৪।অ আ ক খ এর ছবি 


৫।অ আ ক খ এর ছবি 



৬।ক খ গ ঘ বর্ণমালা ছবি 



৭।ক খ গ ঘ বর্ণমালা ছবি 


৮।অ আ ক খ এর ছবি


৯।অ আ ক খ এর ছবি


১০।অ আ ক খ এর ছবি


অ আ ক খ কবিতা – অ আ ই ঈ এসো বাংলা শিখি

আপনার শিশুর জন্য কয়েকটি অ আ ক খ কবিতা উল্লেখ করা হলো। অ অ ই ঈ এসো বাংলা শিখি কবিতার মত করে বলে আপনারা আপনার শিশুকে অ অ ক খ কবিতা শেখাতে পারবেন। 


১। অ আ ক খ কবিতা

বিদ্যালয় শেখালো আদর্শের অ আ ক খ,

অ তে অন্যের অনিষ্ট করো না কভু ভুলে,

আ তে আপন জ্ঞানে পতিতরে নাও বুকে তুলে,

ক তে করো সকল গুণীজনে প্রাপ্য সন্মান,

খ তে ক্ষমা দিয়ে জিতে নাও মানুষের মন ।


২।অ আ ই ঈ এসো বাংলা শিখি

বন্ধু শেখালো মহত্ত্বের অ আ ক খ,

অ তে অনেকের মাঝে বন্ধু তুমি অনন্য,

আ তে আপন তুমি হৃদয় ভুমিতে বরেন্য,

ক তে কভু বিপদে দিওনা ছেড়ে বন্ধুর হাত,

খ তে ক্ষতে বইয়ে দিও ভালোবাসার প্রপাত ।


৩।অ আ ক খ কবিতা

ভালোবাসা শেখালো হৃদয়ের অ আ ক খ,

অ তে অন্যের তরে ভালোবাসা বিলিয়ে হও মহান,

আ তে আপন বিপদে পাশে থেকে দিতে পারে প্রান,

ক তে করোনা কখনো ভালোবাসার অসন্মান,

খ তে খনন করে হৃদয় বুঝে নাও ভালোবাসার গভীরতা ।


৪।অ আ ই ঈ এসো বাংলা শিখি

বাস্তব শেখালো নষ্টের অ আ ক খ,

অ তে অন্যায় যে করে ভোগের ইমারত সে গড়ে,

আ তে আপন পর ভুলে লাভের গুড় খাও কেড়ে,

ক তে কেউ কারো নয়, জগৎ স্বার্থের সংসার,

খ তে ক্ষমতা হাতে যার, সময় তার চাটুকার 

অ আ ই ঈ অসমীয়া – অ আ ই ঈ pdf – অ আ ক খ বই pdf – অ আ ই ঈ লেখা 

স্বরবর্ণ

অসমীয়া বর্ণমালায় ৮টি প্রধান স্বরধ্বনী প্রকাশ করতে মোট ১১টি স্বরবর্ণ ব্যবহার করা হয়। এদের মধ্যে কিছু বর্ণ সন্ধি-স্বরধ্বনী বিশিষ্ট। এই সকল বর্ণ বাংলা ও অসমীয়া উভয় ভাষায় ব্যবহার করা হয়। শব্দভেদে কিছু স্বরবর্ণের উচ্চারণ আলাদা হয়ে থাকে। অনেক স্বরবর্ণ লেখার সময় আলাদা ভাবে লিখা হলেও উভয় ভাষাতে উচ্চারণের সময় তা আলাদা করা হয়না। উদাহরণস্বরূপঃ অসমীয়া ভাষায় স্বরধ্বনী [i] ও [u] উচ্চারণের জন্য দুইটি করে স্বরবর্ণ আছে। 

অসমীয়া বর্ণমালা যখন সংস্কৃত ভাষা লিখতে ব্যবহার করা হতো তখন থেকেই এই ভাষায় একটি হ্রস্ব ই (short [i] ) এবং একটি দীর্ঘ ঈ (long [iː]) ধ্বনী ছিলো, ঐতিহ্যগত কারণেই যা এখনো ব্যবহার করা হয়, যাদের লিখনরূপ আলাদা হলেও উচ্চারণ সময় আলাদা করা হয় না। হ্রস্ব উ এবং দীর্ঘ ঊ স্বরবর্ণের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলা হয়। ব্যাঞ্জনবর্ণের উচ্চারণ স্পষ্ট করার জন্য অনেক সময় ব্যাঞ্জনবর্ণের সাথে স্বরবর্ণ যুক্ত করা হয়, যেমনঃ ক=ক্+অ। স্বরবর্ণের অনুপস্থিতে কোন ব্যাঞ্জনবর্ণ লিখতে বর্ণের নিচে হসন্ত চিহ্ন (্) দেওয়া হয়।

ব্যঞ্জনবর্ণ

অসমীয়া ভাষায় ব্যাঞ্জনবর্ণের নাম সাধারণত এর মূল উচ্চারণ থেকে নেওয়া হয় অথবা স্বরবর্ণ অ যুক্ত করে নামকরণ করা হয়। কিন্তু উক্ত স্বরবর্ণ অলিখিত থাকে, শুধুমাত্র উচ্চারণ করার সময় তা আলোচনায় আসে। তবে অধিকাংশ বর্ণের নাম সেই ধ্বনীর নাম থেকে নেওয়া হয়েছে (যেমনঃ ঘ ধ্বনীর নাম ঘ, ghô)। কিছু কিছু বর্ণের নাম তাদের উচ্চারণগত নাম হারিয়ে আধুনিক অসমীয় ভাষায় নতুন এবং বিস্তৃত নাম পেয়েছে। যেমনঃ /n/ ধ্বনী উচ্চারণভেদে  ন, ণ বা ঞ দ্বারা লেখা হয়। তবে এইসব বর্ণের নাম শুধু ‘ন’ না দিয়ে বিস্তৃতভাবে দন্ত্য ন বা dôntiya nô ("dental n"), মর্ধ্যহ্ন ণ বা murdhôinnya nô ("retroflex n") এবং ঞ কে niô বা ইয়ো  বলা হয়।   

একইভাবে /x/ ধ্বনীকে উচ্চারণভেদে তালব্য শ বা talôibbya xô ("palatal x"), ষ মর্ধ্যহ্ন murdhôinnya xô ("retroflex x" এবং দন্ত্য স বা dôntiya xô ("dental x") বলা হয়। /s/ ধ্বনীকে প্রথম  চ বা prôthôm sô ("first s") ও দ্বিতীয় ছ বা ditiyô sô ("second s") বলা হয়। /z/ ধ্বনীকে বর্গীয় জ বা bôrgiya zô ("row z") এবং অন্তঃস্থ য বা ôntôsthô zô বলা হয়।এই সমস্ত বর্ণের ভিন্ন নামসমূহ উচ্চারণ পার্থক্যের জন্য আলাদা আলাদা ক্ষেত্রে ব্যবহার করা হয়।

অ আ ই ঈ pdf - অ আ ক খ বই pdf

অ আ ই ঈ pdf বা অ আ ই ঈ pdf ডাউনলোড করতে চান আপনার শিশুর জন্য? অ আ ই ঈ pdf বা অ আ ই ঈ pdf ডাউনলোড করার জন্য আপনাদের ক্লিক করতে হবে এই লিংক এ । 

এই লিংক এ ক্লিক করে আপনারা অ আ ই ঈ pdf বা অ আ ই ঈ pdf ডাউনলোড করতে পারবেন। 

আশা করি অ আ ক খ এর ছবি সংক্রান্ত সকল তথ্যাবলী আপনাদের দিতে পেরেছি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?