অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/vadro-mas.html

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯

 

ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯ কিংবা ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ দেখে নিন। আজকে ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ সম্পর্কে বিস্তারিত দেখুন। আজ ভাদ্র মাসের বাংলা ক্যালেন্ডার ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি পড়ুন।  


তাহলে ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯ এবং ভাদ্র মাসের কত তারিখ আজকে জানার জন্য পুরো পোস্টটি পড়ুন এবং আমাদের সাথে থাকুন। 

বিস্তারিত পড়ার আগে চোখ বুলিয়ে নিন সূচি পত্রেঃ

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ - ২০২২ সালের ভাদ্র মাসের ক্যালেন্ডার - Bengali Calendar - 2022 Bhadra Mas 

ইংরেজি তারিখটা খুব সহজে মনে পড়লেও অনেক সময় বাংলা তারিখ নিয়ে অনেক বিভ্রান্তিতে পড়তে হয়। বাংলা ক্যালেন্ডার  এর তারিখ হরহামেশা জানার প্রয়োজন হয় না। তবে হ্যা , বাংলা ক্যালেন্ডার ২০২২ হিন্দু ধর্মালম্বীদের জন্য প্রয়োজন কেননা ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ দেখে উনারা  উনাদের বিভিন্ন পূজা অথবা বিশেষ দিন ঠিক করে। কিন্তু এছাড়াও বিভিন্ন সরকারি ছুটি জানার জন্য বাংলা ক্যালেন্ডারের প্রয়োজন হয়। বাংলা মাসে কোন কোন দিন ছুটি রয়েছে সেটা বাংলা ক্যালেন্ডার থেকে আগেই জানা যাবে এবং সে হিসেবে ছুটি কাটানোর পরিকল্পনা ও বানিয়ে নেয়া যাবে। এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ ও ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯ নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক- 

এখন যেহেতু ভাদ্র মাস ২০২২ অথবা ভাদ্র মাস ১৪২৯ চলছে তাই অনেকে জানতে চাচ্ছেন Bangla Calendar bhadra Mas  এ কোন কোন দিন ছুটি রয়েছে। আপনি যদি জানতে চান ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ এবং ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ কতগুলো ছুটি রয়েছে তাহলে চিন্তা নেই। কেননা এই পোস্টে আপনি জানতে পারবেন আজ ভাদ্র মাসের কত তারিখ আজকে এবং ভাদ্র মাস ২০২২ এ সরকারি ছুটি কতগুলো রয়েছে। 

ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ - Today Bengali Date 2021 

আজ বুধবার ৮ সেপ্টেম্বর ২০২২ ইংরেজী তারিখ এবং ২৪ ভাদ্র ১৪২৯ বাংলা তারিখ। আপনি বাংলা তারিখ আগে থেকে জানতে পারলে সে হিসেবে আপনি আপনার পরিকল্পনার জন্য পূর্ব প্রস্তুতি নিয়ে রাখতে পারবেন। তাই ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ ও ভাদ্র মাসের কত তারিখ আজকে জানার জন্য আমাদের পোস্টটি পড়ুন।

বাংলা  ক্যালেন্ডার ২০২২ - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ 

আপনি যদি সারা বছরের সকল বাংলা মাসের  তারিখ ও ছুটির তালিকা দেখতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন। এই লিংকে আরো জানতে পারবেন ভাদ্র মাসের কত তারিখ আজকে। 

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ এর ছুটির তালিকা - ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ অমাবস্যা 

বাংলা ক্যালেন্ডার ২০২২ এ রয়েছে ১২ মাস।  ভাদ্র মাস বাংলা ১২ মাসের মধ্যে ৫ম মাস।  ভাদ্র মাসের ক্যালেন্ডার ১৪২৯ এ থাকে ৩১ দিন। ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ ইংরেজী মাসের ক্যালেন্ডার ২০২২ এর ১৮ অগাস্ট – ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভাদ্র মাস। ভাদ্র মাসে রয়েছে দুইটি সরকারি ছুটি । এর মধ্যে একটি হলো ২৯ আগষ্ট বা ১৪ ভাদ্র ১৪২৯ । এই দিনে পবিত্র আশুরা। অন্য দিনটি হলো ৩০ আগষ্ট বা ১৫ ভাদ্র ১৪২৯ । এই দিনে রয়েছে জন্মাষ্টমীর ছুটি। তাহলে দুইদিন ছুটি রয়েছে ভাদ্র মাস ১৪২৯ এ ।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২২ - ভাদ্র মাসের কত তারিখ আজকে - Bengali Calendar Bhadra Mas 2022

ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ তা জানা হিন্দুদের জন্য জানা খুবই প্রয়োজন। কেননা বাংলা মাসের কত তারিখ আজ তা উপর নির্ভর করে হিন্দু ধর্মাবলীরা পূজা করে থাকেন। বাংলা মাস সূর্যের অবস্থানের উপর নির্ভরশীল। অর্থ্যাৎ সূর্যের ঘূর্ণনের উপর নির্ভর করে পঞ্জিকাটি তৈরি। দিন তারিখ নির্ধারণ করা হয় সূর্যের ঘূর্ণনের উপর ভিত্তি করে। তাই বাংলা ক্যালেন্ডারের পরিবর্তন ও ঘটে না। যার কারণে আপনি বাসায় বাংলা ক্যালেন্ডার ১৪২৯ রেখে দিলে আপনি আপনার প্রয়োজনীয় তারিখ দেখতে পারবেন। 

বাংলা ক্যালেন্ডার  এর প্রচলন শুরু করেন মুঘল সম্রাট জালা্লউদ্দিন মুহম্মদ আকবর । এর আগে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা জহির উদ্দিন এবং তার ছেলে নাসির উদ্দিন মুহম্মদ হুমায়ন হিজরি সন অনুযায়ী রাজ্য পরিচালনা করতেন। কিন্তু এরপর তার পরিবর্তন করেন জালালউদ্দিন মুহম্মদ আকবর। কেননা হিজরি সন অনুযায়ী কৃষকদের দিন গণনা করতে অনেক ঝামেলা পোহাতে হত । হিজরি সনে একেক বছর একেক সময় ঋতু পরিবর্তন ঘটায় কৃষকদের খাজনা দিতে কষ্ট হতো। কিন্তু যদি সৌর পঞ্জিকাতে এই ঝামেলা হয় না তাই তিনি বাংলা কালেন্ডার এর প্রথা চালু করেন। 

ইংরেজি ক্যালেন্ডার যতটা প্রয়োজন আপনার জীবনে ঠিক ততটুকু প্রয়োজন কিন্তু বাংলা ক্যালেন্ডারের ও। আপনি যদি বাংলা ক্যালেন্ডার ২০২২ পুরোটা দেখতে চান তাহলে এই লিংকে ক্লিক করুন। আপনি যদি জানতে চান জন্মাষ্টমী কবে হবে তাহলে এই লিংকে ক্লিক করুন। এছাড়াও আপনি যদি জানতে চান পবিত্র আশুরা কবে তাহলে এই লিংকে ক্লিক করুন।  ভাদ্র মাসের কত তারিখ আজকে ২০২২ নিশ্চয় পোস্টটি পএ জানতে পেরেছেন। এরকম প্রতিদিন তারিখ এর আপডেট পেতে অর্ডিনারি আইটির ওয়েবসাইটে নিয়মিত সংযুক্ত থাকুন। সবাই ভালো থাকুন এবং নিরাপদে থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?