অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/hand-writing.html

হাতের লেখা সুন্দর করার ৯ কৌশল - হাতের লেখা সুন্দর করার উপায়

 

হাতের লেখা সুন্দর করার কৌশল খুঁজছেন হাতের লেখা সুন্দর করার জন্য ? জানতে চাচ্ছেনা হাতের লেখা সুন্দর করার উপায় বা হাতের লেখা সোজা করার উপায় ? হাতের লেখা নিয়ে চিন্তিত হয়ে ভাবছেন হাতের লেখা সুন্দর করার কোর্স কোথায় করবেন? সুন্দর বাংলা হাতের লেখার নমুনা দেখে প্র্যাকটিস করতে চাছেন?

আজকের এই পোস্টে জানতে পারবেন হাতের লেখা সুন্দর করার কৌশল এবং হাতের লেখা সুন্দর করার উপায়। এছাড়াও হাতে লেখা সুন্দর করার কোর্স সংক্রান্ত তথ্য দেখতে পারবেন এই পোস্টে। পাশাপাশি আরো থাকবে সুন্দর হাতের লেখার নমুনা। চলুন তাহলে শুরু করা যাকঃ

পেজ সূচিপত্রঃ হাতের লেখা সুন্দর করার কৌশল 

হাতের লেখা সুন্দর করার কৌশলঃ

হাতের লেখা সুন্দর করার কৌশল অনেকগুলো রয়েছে। হাতের লেখা সুন্দর করার কৌশলগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি হাতের লেখা সুন্দর করার কৌশল আপনাদের জন্য উল্লেখ করা হলোঃ 

১। হাতের লেখা সুন্দর করার মূল উপায় হচ্ছে প্রথমে আপনার লেখায় মাত্রা এবং লাইন সোজা করতে হবে। এজন্য আপনাকে প্রথমে চিনতে হবে বর্ণমালাতে কয়টি মাত্রাওয়ালা অক্ষর রয়েছে। এরপর আপনাকে সেসব অক্ষর সোজা করে লিখতে হবে। হাতের লেখা সুন্দর করার আসল কৌশল হচ্ছে আপনার লেখার লাইন যদি সোজা না হয়ে থাকে সেক্ষেত্রে আপনি বাংলা খাতায় লিখতে পারেন অথবা সাদা খাতায় লাইন টেনে ও লিখতে পারেন। 

২। লেখা গুলো চেপে চেপে লিখতে হবে। 

৩। লম্বাটে আকারে লেখাগুলো লিখা যেতে পারে। 

৪। বানান লেখার সময় সতর্ক থাকতে হবে। বানান ভুল হলে বারবার কাটাকাটি হবে যা দেখতে মোটেও ভালো লাগবেনা।

৫। আপনার যে বন্ধু সুন্দর লিখে তার থেকে সহায়তা নিতে পারেন। তার থেকে কয়েক পেজ লেখা নিয়ে তার লেখা দেখে লেখা প্র্যাকটিস করা শিখলে আপনার হাতের লেখা সুন্দর হবে।

৬। আপনাকে আস্তে আস্তে অনুশীলন করতে হবে। আপনাকে দৈনিক ২ ঘন্টা সময় দিতে হবে। আস্তে আস্তে লিখতে লিখতে লেখা সুন্দর হয়ে গেলে এরপর আপনি দ্রুত লিখতে পারবেন।

৭। সারাজীবন সুন্দর লেখা রাখতে আপনাকে সারাজীবন চর্চা করে যেতে হবে কম বেশি। 

৮। লেখা গুলো অতিরিক্ত চেপে চেপে লিখলে লেখা কিন্তু ভাল হবে না। 

৯। বিভিন্ন প্রতিষ্ঠানে কোর্স করতে পারেন হাতের লেখা সুন্দর করার বিভিন্ন কৌশল জানতে।

হাতের লেখা সুন্দর করার উপায়ঃ

সুন্দর হাতের লেখা দেখতে সবার ভালো লাগে। বাংলা হাতের লেখা সুন্দর করার উপায় এর প্রথম ধাপ হলো আপনাকে কার বা ফলা শিখতে হবে।

লেখার সময় সবসময় খেয়াল রাখতে হবে লেখা যেন সোজা হয়। লেখাগুলোর মধ্যে একটি নির্দিষ্ট পরিমান ফাকা দেয়ার কথা কোথাও উল্লেখ নেই । তবে আপনি “ক” পরিমাণ ফাকা রাখলে আপনার লেখা দেখতে ভাল লাগবে। 

সবগুলো অক্ষর একইরকম সাইজের রাখার চেষ্টা করবেন। 

লেখা সমান করার জন্য বেশি বেশি আপনাকে বাংলা খাতায় লেখা অনুশীলন করতে হবে। আশা করি লেখা সুন্দর করার উপায়গুলো বুঝতে পেরেছেন। 

হাতের লেখা সুন্দর করার কোর্সঃ

হাতের লেখা সুন্দর করার কোর্স রয়েছে বিভিন্ন রকম । এর মধ্যে কিছু রয়েছে পেইড এবং কিছু নন পেইড। আপনি চাইলে হাতের লেখা সুন্দর করার কোর্স টেন মিনিট স্কুলে করতে পারবেন। রবি টেন মিনিত স্কুলে ৬ মাস কোর্সের সময়সীমা নিয়ে হাতের লেখা সুন্দর করার কোর্স রয়েছে যা একটি পেইড কোর্স। এতে ২৮ টি ভিডিও লেকচার থাকবে এবং ৫২টি অ্যানিমিটেড টিউটোরিয়াল থাকবে। আপনারা কোর্স শুরু করার আগে ৩টি ফ্রি ভিডিও রয়েছে যেগুলো দেখে সিদ্ধান্ত নিতে পারবেন হাতের লেখা সুন্দর করার কোর্সটি আপনার করা উচিত কিনা। রবি টেন মিনিট স্কুলের হাতের লেখা সুন্দর করার কোর্স এর ফি ৪৫০ টাকা।

এছাড়াও ইউটিউবে হাতের এলখা সুন্দর করার কোর্স রয়েছে অনেকরকমের যার জন্য আপনাকে কোনো টাকা দিতে হবেনা। আপনি সেসব ইউটিউব টিউটোরিয়াল দেখে শিখে নিতে পারবেন হাতের লেখা সুন্দর করার কৌশল। 

হাতের লেখা সোজা করার উপায়ঃ

হাতের এলখা সোজা করার উপায় এর মধ্যে প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ন উপায় হলো আপনাকে বাংলা খাতায় হাতের লেখা চর্চা করতে হবে । হাতের লেখার সোজা করার উপায় এর পরের ধাপ হলো আপনাকে অনেক আস্তে আস্তে লেখা চর্চা করতে হবে যা আপনাদের আগেও বলেছি। হাতের লেখা সোজা করার উপায় এর মধ্যে আরেকটি উপায় হচ্ছে আপনার কাছে যদি বাংলা খাতা না থাকে তাহলে সেক্ষেত্রে আপনি সাদা খাতায় নিচে দাগ টেনে টেনে লেখা চর্চা করতে পারেন। 

সুন্দর বাংলা হাতের লেখার নমুনাঃ 

আপনাদের সুবিধার্থে কিছু সুন্দর বাংলা হাতের লেখার নমুনা দেয়া হলো যা দেখে আপনারা অনুশীলন করতে পারবেন। তাহলে সুন্দর বাংলা হাতের লেখার নমুনা গুলো দেখে নিনঃ

১. সুন্দর বাংলা হাতের লেখার নমুনা 

2.সুন্দর বাংলা হাতের লেখার নমুনা 


৩.সুন্দর বাংলা হাতের লেখার নমুনা 

৪.সুন্দর বাংলা হাতের লেখার নমুনা 

আশা করি পোস্টটি পড়ে আপনাদের হাতের লেখা সুন্দর করার কৌশল বা হাতের লেখা সুন্দর করার উপায় সংক্রান্ত প্রশ্নের উত্তর পেয়েছেন। এরপরেও হাতের লেখা সুন্দর করা কোর্শ বা হাতের লেখা সোজা করার উপায় নিয়ে আপনাদের আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট সেকশনে জানাবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?