অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/07/police-job.html

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার | Police Job Circular 2021

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার বা Police Job Circular 2021 ও বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 সার্কুলার এবং ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১ এর আবেদন, যোগ্যতা, সার্কুলার নিয়ে বিস্তারিত জেনে নিন।

বাংলাদেশ সরকার নতুন পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে। নতুন এই পুলিশ নিয়োগ চাকরির ধরন সরকারি।  সর্বমোট পদের সংখ্যা চারটি। বিভিন্ন পদে সর্বমোট 6 জনকে নিয়োগ দেওয়া হবে।  

নতুন এই পুলিশ নিয়োগ 2021 চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণী পাস। যাদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে তারা বাংলাদেশ পুলিশ নিয়োগের এই বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।  বাংলাদেশ নিয়োগ ২০২১ সালের আবেদনের শেষ তারিখ বিভিন্ন পদ অনুযায়ী 17 মে থেকে 25 জুন 2021 এর মধ্যে। আবেদন করতে পারবেন ডাকযোগে। 

পুলিশ নিয়োগ এর বিস্তারিত বর্ণনা নিচে ব্যাখ্যা করা হলো কিভাবে আবেদন করবেন তার লিংক সংযুক্ত করা রয়েছে এই পোষ্টের  নিচের অংশে। 

পুলিশ নিয়োগ 2021 পদের নামঃ  অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

এখানে পদের সংখ্যা একটি।  শিক্ষা যোগ্যতাঃ উচ্চ  মাধ্যমিক সার্টিফিকেট এবং কম্পিউটার টাইপিং এর ক্ষেত্রে বাংলা ও ইংরেজিতে সর্বনিম্ন গতি মিনিটে ২০ শব্দ। পুলিশ নিয়োগের এই পদে বেতন দেওয়া হবে প্রতি মাসে 9300 টাকা থেকে 22 হাজার 490 টাকা পর্যন্ত।

অফিস সহায়ক পদে পুলিশ নিয়োগ 2021 সার্কুলার এর বিস্তারিতঃ

এই পদে  আসন রয়েছে একটি।  শিক্ষাগত যোগ্যতা হিসেবে এসএসসি বা সমমান পরীক্ষাতে উর্ত্তীণ হতে হবে। বেতন দেওয়া হবে ৮ হাজার ২৫০ টাকা থেকে শুরু করে ২০ হাজার ১০ টাকা। 2021 সালের পুলিশ নিয়োগের এই পদে আবেদন করতে হলে আবেদনপত্র পুলিশ সুপার রাজবাড়ী বরাবর আগামী  25 জুন 2021 তারিখের মধ্যে ডাকযোগে পৌঁছাতে হবে। 

বাবুর্চি পদে পুলিশ নিয়োগ 2021 সার্কুলার বিজ্ঞপ্তি বিস্তারিত:

2021 এবং 2022 এই 2 বছরের জন্য পুলিশ ট্রেনিং সেন্টার টাঙ্গাইল, বাবুর্চি পদে 2 জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশ নিয়োগের এই পদে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী পাস এবং কাজ করার জন্য শারীরিক যোগ্যতা থাকতে হবে এবং এ জাতীয় কাজের পূর্ব অভিজ্ঞতা থাকলে সে সব প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। 

পরিচ্ছন্নতাকর্মী পদে পুলিশ নিয়োগ 2021 সার্কুলার এর বিস্তারিতঃ

এই পদে 2 জন ব্যক্তিকে নিয়োগ দেওয়া হবে সুইপার হিসেবে।  শিক্ষা যোগ্যতা অষ্টম শ্রেণি পাস এবং সুস্বাস্থ্য  এবং সুঠাম দেহের অধিকারী  হতে হবে।  বেতন দেওয়া হবে 8250 থেকে 20 হাজার 10 টাকা। 24-5-2021 থেকে 17 জুন 2021 তারিখের মধ্যে আবেদন করতে হবে এই পদে চাকরির জন্য। 

একটি দেশের অভ্যন্তরীণ সমস্ত সমস্যার সমাধানের লক্ষ্যে গঠিত হয় পুলিশ বাহিনী। দেশের ভেতরকার যাবতীয় শৃঙ্খলা বজায় রাখার জন্য আমদের পুলিশ বাহিনী অক্লান্ত পরিশ্রম করে চলেছে। পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার কবে bangladesh তা এই পোস্ট থেকে জেনে নিন।

যার ফল সরূপ আমরা নিরাপদে চলাফেরা করতে সক্ষম হচ্ছি, পারছি নিঃশ্চিন্তে জীবন যাপন করতে। তাই আজকের আমাদের পোস্টটি সাজানো হয়েছে আমাদের এই অতি প্রিয় বন্ধুদের নিয়ে।  
পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার ,ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১, পুলিশ কনস্টেবল পদে নিয়োগ ২০২১ এর সর্বশেষ আপডেট খবর এবং তথ্য জানতে আমাদের সম্পুর্ণ পোস্টটি পড়ে আমাদের সাথেই থাকুন।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার | ট্রাফিক, বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ নতুন

লেখনির প্রথমেই জেনে আসি পুলিশ কারা? বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত দেশের অভ্যন্তরীণ একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা।

চুরি-ডাকাতি রোধ, ছিনতাই রাহাজানি প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা, ধর্ষণ-হত্যা রোধ সহ অন্যান্য সমাজ বিরোধী কর্মকান্ড প্রতিরোধ এবং বিভিন্ন জনসভা, নির্বাচনী প্রচার-প্রচারণার নিয়ম রক্ষার কাজে বাংলাদেশ পুলিশ প্রশংসার সাথে অংশগ্রহণ করে  তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে। 
এই পুলিশ বাহিনীতে পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে অবদান রেখে চলেছে। ইংরেজীতে "Police" ক্তহা টির ও আলাদা ভাবে মিনিং কয়রা হয়েছে, যেমন-
P=Polite
O=Obedient
L=Loyal
I=Intelligent
C=Courageous
E=efficient 
যা সম্পূর্ণরূপে একটি নিয়ন্ত্রিত বাহিনীকে নির্দেশ করে। কনস্টেবল, এসআই, ওসি, পুলিশ সুপার সহ আরো অনেক বর বড় অবস্থানে নারীরা তাদের যোগ্যতার ভিত্তিতে দায়িত্ব পালন করে যাচ্ছে। এমনকি পুলিশের বিভিন্ন বেসামরিক কাজেও নারীরা সমান ভাবে তাদের দায়িত্ব পালন করছে। 
বাংলাদেশ সরকার পুলিশদের জন্য সার্বিক ব্যবস্থাপনা ও সুযোগ যুবিধা প্রদান করায় আজকাল প্রায় সব মানুষের প্রথম দিকের চাকরির পছন্দের তালিকায় পুলিশের চাকিরি চলে এসেছে। তাই সবাই অপেক্ষায় রয়ে গেছে কবে হবে  পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার? আর কবেই বা হবে  ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১ বা বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ নতুন?

Police Job Circular 2021 | ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১ | বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার

এই প্রুশ্নের উত্তরের জন্য পুলিশ হেডকোয়ার্টারর্সে যোগাযোগ করা হলে সেই সূত্রে জানা গেছে যে, খুব শীঘ্রই বাংলাদেশ পুলিশ নিয়োগ 2021 নতুন সার্কুলার প্রকাশ হতে যাচ্ছে। কিন্তু ঠিক কবে নাগাদ তা প্রকাশিত সেই সম্পর্কে স্পষ্ট কোন তারিখ তারা উল্ল্যেখ করে নি। 

তবে ধারণা করা হচ্ছে যে, কোভিড-১৯ এর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। চলতি বছরের যে কোন মাসে বিভিন্ন পদে যেমন- কনস্টেবল, এসআই বা বেসামরিক ইত্যাদি পদে বেসামরিক পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এর প্রক্রিয়া শুরু হবে। 

পুলিশ হেডকোয়ার্টারর্স সোর্স হতে বলা হয়েছে যে, এবারের পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার  |  ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১  |  পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 সালের যে কোন মাসে আসবে এবং তা প্রায় দুই মাস পর্যন্ত থাকবে। তাই বলা যায় এটি হতে চলেছে এবারের সবথেকে বড় সার্কুলার।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার পদ্ধতি | Police Job Circular 2021

আমরা ইতোমধ্যেই জেনেছি যে, স্বরাষ্ট্র মন্ত্রনালয় হতে জনবল নিয়োগের জন্য চুড়ান্ত অনুমোদন হওয়ার পর পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক তা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়। ঠিক একি সাথে সেই বিজ্ঞপ্তি বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাই্ট https://www.police.gov.bd/ এ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার প্রকাশিত হয়। 

এছাড়া বাংলাদেশ পুলিশ বাহিনীতে মোট চারটি ধাপে পুলিশ নিয়োগ দেওয়া হয়ে থাকে Police Job Circular 2021 এ। প্রতি বছর দুইবার কনস্টেবল নিয়োগের জন্য এবং পুলিশ সাব-ইন্সপেক্ট (SI) ও পুলিশ সার্জেন্ট পদে নিয়োগের জন্য একবার করে বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে থাকে।
 
এসকল পদের ক্ষেত্রে, এসএসসি পাশ যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে, স্নাতক বা ডিগ্রি পাশ যোগ্যতায় সাব-ইন্সপেক্ট (SI) ও পুলিশ সার্জেন্ট পদে লোক নিয়োগ হয়ে থাকে। অন্যদিকে, বাংলাদেশ সিভিল সার্ভিস বা BCS এর মাধ্যমে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে বিসিএস ক্যাডার হিসেবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োগ দেওয়া হয়ে থাকে।
 

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার বেসামরিক ভোলা জেলাঃ

পুলিশ সুপার এর কার্যালয় ভোলা জেলার জন্য বেসামরিক ক্ষেত্রে শূন্য পদসমূহের বিপরীতে সরাসরি জনবল নিয়ােগের লক্ষ্যে ভােলা জেলার স্থায়ী পুরুষ অথবা মহিলাত নাগরিকদের যোগ্যতা এবং প্রয়োজনীয় শর্তসাপেক্ষে নির্ধারিত ফরমে আবেদন করার জন্য পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার কবে তা প্রকাশিত হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে জননিরাপত্তা বিভাগ, পুলিশ শাখা-২ এর স্মারক নং-৪৪.০০.০০০০.০৯৫.০২.০০৮.২০-২৩৮, তারিখ-২২ জুন ২০২০ খ্রিস্টাব্দ এবং পুলিশ হেডকোয়ার্টার্সের স্মারক নং- প্রশাসন/৪৮-২০১২/৩২৬(৪), তারিখ- ১৩ জুলাই ২০২০ খ্রিস্টাব্দ অনুযায়ী পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার প্রকাশিত হয়েছে যা শুধুমাত্র ভোলা জেলার জন্য প্রযোজ্য হবে।

প্রতিষ্ঠানের নামঃ পুলিশ সুপার এর কার্যালয় ভোলা, Police Job Circular 2021
পদের নামঃ অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যাঃ ০৩ টি
শিক্ষাগত যোগ্যতাঃ যেকোন স্বীকৃত শিক্ষাবাের্ড হতে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএ-তে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে
অতিরিক্ত যোগ্যতাঃ Word Processing/Data Entry Typing এর গতি প্রতি মিনিটে ন্যূনতম বাংলা টাইপ এর জন্য ২০ এবং ইংরেজি শব্দ টাইপ এর জন্য ২০ শব্দ হতে হবে
বেতন স্কেলঃ ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারী গ্রেড অনুযায়ী)

প্রতিষ্ঠানের নামঃ পুলিশ সুপার এর কার্যালয় ভোলা, Police Job Circular 2021
পদের নাম: সাঁট-মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা: ০১ টি
শিক্ষাগত যোগ্যতা: কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ-তে স্নাতক বা সমমানের ডিগ্রী। Word Processing/Data Entry e Typing এবং শর্টহ্যান্ড এর গতি নিম্নররূপ থাকতে হবে। শির্টহ্যান্ড প্রতি মিনিটে ন্যূনতম বাংলা-৪৫, ইংরেজি-৭০ শব্দ এবং প্রতি মিনিটে ন্যূনতম বাংলা টাইপ ২৫ ও ইংরেজি টাইপ ৩০ শব্দ।
বেতন স্কেল: ১০,২০০-২৪,৬৮০ টাকা। (সরকারী গ্রেড অনুযায়ী)

আবেদন নিয়ম:  অফিস কার্যদিবসের মধ্যে যেকোন দিন অফিস চলাকালীন সময়ে পুলিশ সুপার, ভােলা বরাবর সরকারি ডাকযােগে আবেদনপত্র পৌছাতে হবে। প্রার্থী যদি কোন সরকারি/ আধা-সরকারি/ স্বায়ত্তশাসিত/ অনুমােদিত কোন বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত থাকেন তাহলে তাকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষদিনঃ ১৫ মার্চ, ২০২১ তারিখ।

আবেদনের বয়সসীমাঃ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এ সাধারন প্রার্থীদের জন্য বয়সসীমা ১৮-৩০ বছর কিন্তু মুক্তিযোদ্ধার কৌটাযুক্ত এবং শারীরীক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য এই সীমা ১৮-৩২ বছর করা হয়েছে। এক্ষেত্রে,  মুক্তিযােদ্ধা/ শহীদ মুক্তিযােদ্ধাদের পুত্র/ কন্যা/ পুত্র কন্যার পুত্র-কন্যা হিসাবে বিবেচিত প্রার্থীদের কে আবেদনপত্রের সাথে মুক্তিযযােদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী কতৃক স্বাক্ষরিত এবং বাংলাদেশ মুক্তিযােদ্ধা সংসদের উপদেষ্টা মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক স্বীকৃত সাময়িক সনদ পত্রের সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে। 
অন্যথায় সনদপত্র ব্যতীত অন্য কোন সনদপত্র মুক্তিযােদ্ধা সনদপত্র হিসাবে গ্রহণযােগ্য হবেনা এবং এরূপ কোন
 
 
বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তি টি দেখুন- বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার কবে তাঃ
 

সামরিক পুলিশ বাহিনীর জন্য, বাংলাদেশ রেলওয়ে পুলিশ নিয়োগ ২০২১ এর জন্য না।

পুলিশ নিয়োগ পদ্ধতি এবং পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলারে যারা অংশ নিবে তাদেরকে প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় মনোনিত হতে হবে। এরপর হবে বাকি সমস্ত কাজ। এক্ষেত্রে প্রতি ধাপে আলদা আলাদা ভাবে ক্রিয়া সম্পন্ন করতে হবে। রেলওয়ে পুলিশ নিয়োগ ২০২১ প্রকাশিত হলেই জানানো হবে।

যেমন- এস আই পরীক্ষার নিয়োগ এর ধরণ এক রকম হয় আবার সাধারণ কনস্টেবল নিয়োগ এক রকম আবার আপনি যদি এ এস আই হতে ইচ্ছুক হন তবে আপনাকে আরো বড় পরীক্ষা যেমন- বিসিএস এ টপ লেভেল এর মার্ক নিয়ে ঢুকতে হবে। প্রতিটি ধাপের জন্য প্রস্তুতি ভিন্ন ভিন্ন। চলুন তাহলে জেনে নিই কিভাবে এসকল পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এস আই নিয়োগঃ

এস আই হলো পুলিশের অফিসারদের মধ্যে প্রথম স্তর। যিনি একটি থানার অফিসার ইন-চার্জ হিসেবে থাকেন। এই পদটি অনেক দায়ীত্বশীল স্থান ও বটে কেননা ভারপ্রাপ্ত থানার যাবতীয় দেখাশোনা তাকেই করা লাগে। 

তাই আপনি যদি এই পদে অধিষ্ঠিত হয়ে বাংলাদেশ কে সেবা করতে আগ্রহী হন এবং পুলিশ পরিবারের একজন সদস্য হয়ে নিজের ক্যারিয়ার হড়তে চান তাহলে আবেদন করার আগে আপনাকে অবশ্যই পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এর আবেদন প্রক্রিয়া এবং আবেদনের জন্য প্রয়োজনীয় বিষয়বস্তু সম্পর্কে জানতে হবে। 
Police Job Circular 2021 এ পুলিশের আটটি বিভাগীয় রেঞ্জে এই পরীক্ষা নির্দিষ্ট দিনে সময় মতো অনুষ্ঠিত হয়ে থাকে যা পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এই উল্ল্যেখ করা হবে। তাই দেরি না করে জেনে নিই এস আই পদের জন্য কি কি প্রয়োজনীয়তা প্রয়োজন-

শারীরিক যোগ্যতাঃ Police Job Circular 2021

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এ শারীরিক যোগ্যতার জন্য একজন পুরুষ ও নারীকে কিছু দিক দিয়ে যোগ্য হতে হবে। সাধারণ প্রার্থীদের বয়স ১৯ থেকে ২৭ বছর এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়স ১৯ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। উচ্চতা পুরূষের জন্য সর্বনিম্ন ৫ ফুট ৪ ইঞ্চি এবং নারী প্রার্থীর জন্য সর্বনিম্ন ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। 

Police Job Circular 2021 এ ওজন এক্ষেত্রে নারী, পুরুষ উভয়ের জন্য তাদের বয়স এবং উচ্চতার সাথে নির্দিষ্ট বিএমআই মতে সঠিক হতে হবে। এখানে পুরুষ প্রার্থীদের জন্য বুকের স্বাভাবিক এবং সম্প্রসারণের অবস্থায় যথাক্রমে ৩১ ইঞ্চি এবং ৩৩ ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে এর কোন প্রয়োজন নাই। 
 

শিক্ষাগত যোগ্যতা ও বৈবাহিক অবস্থাঃ Police Job Circular 2021

এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে ন্যূনতম যেকোন বিশ্ববিদ্যালয় হতে যেকোন ডিসিপ্লিন থেকে স্নাতক পাস হতে হবে। পাশাপাশি কম্পিউটারের কাজের উপর প্রাথমিক ধারণা এবং ওয়ার্ড প্রসেসিং এর উপর অভিজ্ঞতা থাকতে হবে। 

প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। কোন তালাকপ্রাপ্ত বা তালাকপ্রাপ্তা যোগ্য বলে বিবেচিত হবে না।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার । এসআই পরীক্ষা পদ্ধতিঃ

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচিত বলে ধরে নেওয়া হয়। এরপর তাদেরকে সংশ্লিষ্ট রেঞ্জের ডিআইজির কাছ থেকে ওই পরীক্ষার দিনই তিন টাকা নগদ মূল্য প্রদান করে আবেদনপত্রের ফরম ক্রয় করতে হবে। 

আবেদনপত্রের সঙ্গে সত্যায়িত সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদের সত্যায়িত কপি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ, জাতীয় পরিচয়পত্র সঙ্গযুক্ত করতে হবে। 

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলারের উক্ত আবেদন পত্রটির জন্য যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে পরীক্ষার ফি ৩০০ টাকা বাবদ সংশ্লিষ্ট নম্বর কোডে ট্রেজারি চালানের মাধ্যমে জমা করতে হবে। যাকে আমরা ব্যাংক ড্রাফট বলে থাকি। আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করে নির্দিষ্ট সময়ের মধ্যে নিজ নিজ রেঞ্জ ডিআইজির কার্যালয়ে জমা দিতে হবে।

এরপর নির্দিষ্ট দিনে তাদেকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হয় Police Job Circular 2021 এ।  লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার নির্দিষ্ট তারিখে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজিগণ কর্তৃক স্বাস্থ্য পরীক্ষার জন্য তারিখ ও সময় জানিয়ে দিবেন। 

এটি এসআই পরীক্ষার সর্বশেষ ধাপ। এতে উত্তীর্ণ হলে প্রার্থীগণকে মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে। নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সরাদাতে ১ বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে। 

এই প্রশিক্ষণকালীন প্রার্থীদের বিনা মূল্যে আহার, বাসস্থান, ইউনিফর্ম, চিকিৎসাসেবা এবং মাসিক ১ হাজার টাকা হারে মাসিক ভাতা প্রদান করা হবে। এই প্রশিক্ষণ সফলভাবে শেষ করার পর ক্যাডেটগণ এস আই পদে যোগদানের জন্য সুপারিশপ্রাপ্ত হবেন।

পুলিশ কনস্টেবল নিয়োগ 2021: Police Job Circular 2021

পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 বা কনস্টেবল হলো পুলিশ বাহিনীর জন্য নিয়োজিত সদস্যগণ যারা সার্বিক সহায়তা করে থাকেন। সাধারণত এরা সৈনিক হিসেবে বিবেচিত। 

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের যেকোন তারিখের মধ্যে পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক কনস্টেবল পদে জনবল নিয়োগ করার জন্য পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার । পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 সার্কুলার প্রকাশ করার থাকলেও এখনো তা প্রকাশ করা হয়নি। তবে খুব শীঘ্রই প্রকাশিত হবে বলে আশা করা যাচ্ছে।
 

শারীরিক যোগ্যতাঃ Police Job Circular 2021

এস আই পদের মতো পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 এর জন্যও শারীরিক ভাবে কিছু দিকে প্রার্থীকে যোগ্য বলে বিবেচিত হতে হবে। 

Police Job Circular 2021 এ শারীরিক যোগ্যতার জন্য একজন পুরুষ ও নারীর সাধারণ প্রার্থীদের বয়স ১৮ থেকে ২০ বছর এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে। অন্যদিকে মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২০ বছর হতে হবে। 

উচ্চতা পুরূষের জন্য সর্বনিম্ন ৫ ফুট ৬ ইঞ্চি এবং নারী প্রার্থীর জন্য সর্বনিম্ন ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। 

ওজন এক্ষেত্রে নারী, পুরুষ উভয়ের জন্য তাদের বয়স এবং উচ্চতার সাথে নির্দিষ্ট বিএমআই মতে সঠিক হতে হবে। এখানে পুরুষ প্রার্থীদের জন্য বুকের স্বাভাবিক এবং সম্প্রসারণের অবস্থায় যথাক্রমে ৩১ ইঞ্চি এবং ৩৩ ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে এর কোন প্রয়োজন নাই।

শিক্ষাগত যোগ্যতা ও বৈবাহিক অবস্থাঃ Police Job Circular 2021

পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 এ আবেদনের জন্য আবেদনকারীকে ন্যূনতম এসএসসি অথবা সমমান পরীক্ষায় পাশ হতে হবে। এক্ষেত্রে প্রার্থীকে জিপিএ কমপক্ষে ২.৫ বা সমমানের গ্রেড থাকতে হবে।

প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। কোন তালাকপ্রাপ্ত বা তালাকপ্রাপ্তা পুলিশ কনস্টেবল নিয়োগ 2021 এর জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার । বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ পরীক্ষার ধরণঃ

প্রার্থীকে প্রথমে আবেদন করে পারথমিক পরীক্ষার জন্য বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য যেতে হবে। এই প্রাথমিক নির্বাচনী পরীক্ষাত উত্তীর্ণদের কে প্রবেশ পত্র দেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য।

নির্দিষ্ট দিনে ১ঃ৩০ মিনিট (দেড় ঘণ্টা) এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত পেতে হবে। এছাড়া মেধাতালিকার ভিত্তিতে প্রার্থীদের কে নির্বাচন দেওয়া হবে পরবর্তী পরীক্ষার জন্য।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এর পরবর্তীতে প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। নির্দিষ্ট তারিখে ২০ নম্বরের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। Police Job Circular 2021 এ সব মিলিয়ে যারা ভাল করবে তাদেরকেই মেধার ভিত্তিতে চাহিদা অনুসারে চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে। এতে যারা চুড়ান্তভাবে মনোনিত হবেন তাদেরকে শারিরীক পরীক্ষার জন্য ডাকা হবে। সেখানে একটি মেডিকেল টেস্ট হবে। 
এই মেডিকেল টেস্টে সাধারণত কিছু পতীক্ষা যেমন- রক্ত পরীক্ষা, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তি সহ আরো কিছু পরীক্ষা করা হবে। মেডিকেল ফিটনেস এ যারা যোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হবেন তাদেরকে ট্রেনিং করার জন্য এপয়নমেন্ট লেটার দেওয়া হবে।

সফলভাবে প্রশিক্ষণ শেষ করার পর একজন প্রার্থীকে কনস্টেবল পদে চূড়ান্ত নিয়োগ করা হবে। একজন কনস্টেবল জাতীয় বেতন স্কেল অনুযায়ী ৯ হাজার ৯৫ টাকা বেতন পেয়ে থাকেন। 

এ ছাড়া দুই বছর প্রশিক্ষণ সফলভাবে শেষ করার পর চাকরি স্থায়ী হলে তখন সে বিনা মূল্যে সরকার থেকে তাদের নিজস্ব পোসাকসামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসাসুবিধা, রেশনসহ অন্য সকল সুযোগ-সুবিধা বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার মতে পাবেন।
 

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ সার্কুলার |  ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২১

আমরা রাস্তায় যানবাহন নিয়ন্ত্রণের জন্য অনেক পুলিশ সদস্যদের কে দাঁড়িয়ে বিভিন্ন সময় বিভিন্ন দিক নির্দেশনা দিতে দেখেছি। আসলে তারাই হলো ট্রাফিক পুলিশ। বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১ নতুন এর মতো ট্রাফিক পুলিশ নিয়োগ এর জন্য আলাদা কোন পরীক্ষা হয় না। পুলিশ কন্সটেবল থেকে একটা নির্দিষ্ট সময় পরে ট্রাফিক কন্ট্রোল সিস্টেমে কিছু ফর্মালিটিস পালনের মাধ্যমে এই পদে আসা যায়। 
Police Job Circular 2021 এর ট্রাফিক পুলিশের বেতন ভাতা সরকারি গ্রেড মতে কন্সটেবল এর সমতুল্য অর্থাৎ জাতীয় বেতন স্কেল অনুযায়ী ৯ হাজার ৯৫ টাকা। বাকি সুযোগ সুবিধা যেমন- নিজস্ব পোসাকসামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসাসুবিধা, রেশনসহ বাকি সব কিছুই কন্সটেবল পুলিশের মতো একই। শুধু স্থান ভেদে এই পদের তারতম্য হয়।
পুলিশ জব একটি চ্যালেঞ্জিং এবং সম্মানের পেশা। নিজেদের জীবনের ঝুকি নিয়ে হলেও আমাদের পুলিশ ভাই ও বোনেরা আমাদের নিরুন্তন সেবা দিয়েই যাচ্ছেন। যদিও মাঝে মধ্যে অনেক জায়গা থেকে নানা রকম অনিয়মের খবর আমরা শুনে থাকি তাও দিন শেষে এনারাই আমাদের সব রকমের বিপদে আপদে সমস্যার সমাধান দিয়ে যাচ্ছেন। পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এ তাই তাদেরকে তাদের উপযুক্ত সম্মান দিয়ে তাদের মহান ত্যাগ স্বীকার করাকে আমরা সবসময় শ্রদ্ধা জানাই।

অন্যদের সাথে শেয়ার করুন

27 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. অনেকদিন থেকে নিয়োগ না হওয়ায় আমার মত অনেকের বয়স শেষ গেছে।
    এখন বয়স বাড়ানোর কি কোনো সম্ভাবনা আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ নিয়োগ সার্কুলারে যদি কোনো নতুন আপডেট আসে, তাহলে অবশ্যই এই পোস্টে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  2. আমি একজন ক্লাস টেনের স্টুডেন্ট আমি একদিন ভালো একজন পুলিশ অফিসার হবো ইনশাল্লাহ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি পুলিশ হতে চান শুনে অর্ডিনারি আইটি আনন্দিত স্যার।

      মুছুন
  3. আমি প্রস্তুত আছি

    উত্তরমুছুন
  4. এপ্রিল মাসে সার্কুলার আসবে এমন আশা কি আমরা রাখতে পারি....??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ নিয়োগ সার্কুলারে যদি কোনো নতুন আপডেট আসে, তাহলে অবশ্যই এই পোস্টে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  5. ২০২১ সালের সার্কুলারে কি বয়স সীমা উল্লেখ থাকবে নাকি,,, কারণ অামার বয়স ২০ বছর ৯ মাস,,, গতবছর লকডাউনের সময় এই নয় মাস বেশী হয়ে গেছে,,,, দয়া করে একটু জানাবেন,,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ নিয়োগ সার্কুলারে যদি কোনো নতুন আপডেট আসে, তাহলে অবশ্যই এই পোস্টে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  6. আমার পায়ে বৃদ্ধা আঙ্গুলে কাটা দাগ আছে।এখন এস আই পদের প্রার্থী হিসেবে কি আমি বিবেচিত হব,নাকি সমস্যা হবে??

    উত্তরমুছুন
  7. আমার নাম মোঃ আব্দুল্লাহ, আমার বাসা, থানা, পত্নীতলা, জেলা, নওগাঁ ,আমি পুলিশ,কনস্টেবল পদে নিয়োগ দিতে চাই, কনস্টেবল ,নিয়োগ দিবে কোথায় নওগাঁ না বগুড়া

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ কনস্টেবল সার্কুলার ২০২১ পাবলিশ হলেই এই পোস্টে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  8. আমি এক দিন পুলিশ হয়ে মানব সেবায় জরিত হবো ইনশাআল্লাহ আমার মনের আসা যেনো পুরোন হয় (আমিন)

    উত্তরমুছুন
  9. স্যার পুলিশ এর নিয়োগ দিলে অনেক ভালো তো😘😘

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পুলিশ কনস্টেবল সার্কুলার ২০২১ পাবলিশ হলেই এই পোস্টে জানিয়ে দেওয়া হবে।

      মুছুন
  10. SI এ কত নম্বরের লিখিত পরীক্ষা হয়।

    উত্তরমুছুন
  11. আমার উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি (মেয়ে)
    শিক্ষাগত যোগ্যতা ঃঃ ssc (4.11)
    ঠিকানা - সিলেট জকিগঞ্জ

    উত্তরমুছুন
  12. স্যার পুলিশ এর নিয়গ দিলে আমাকে প্লিজ একটু জানাবেন. প্লিজ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন করে বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার দিয়েছে। এই পোস্টটি শুরু থেকে পড়ুন।

      মুছুন
  13. আমার উচ্চতাঃ৫:১০
    শিক্ষগত যোগ্যতাঃssc (3.94)

    উত্তরমুছুন
  14. আমি ওওও একজন পুলিশ এর সদস্য হতে চাই অনেক দিন এর আশা আমার পুলিশ হব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমিও বাংলাদেশ পুলিশ হয়ে দেশের জনসেবাই নিয়োজিত থাকতে চায়

      মুছুন
  15. আমার অনার্স কমপ্লিট,আমি মুক্তিযোদ্ধা সন্তান আমার ইচ্ছা এসআই হওয়ার নিয়োগ আসলে জানাবেন প্লিজ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন করে বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার দিয়েছে। এই পোস্টটি শুরু থেকে পড়ুন।

      মুছুন

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?