অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/06/Navy-Job-Circular.html

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এইমাত্র পাওয়া

ইতিমধ্যে প্রকাশিত হয়েছে নৌবাহিনী নিয়োগ সার্কুলার ২০২১। আপনি কি বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার সিভিল বা নাবিক ও এমওডিসি পদে নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অথবা নৌবাহিনী নাবিক নিয়োগ ২০২১ খুঁজছেন? Join Bangladesh Navy Job Circular 2021 সর্বশেষ প্রকাশিত তথ্য জানতে আমাদের পোস্টে পড়তে থাকুন।
 

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার সিভিল

সবাই অনেকদিন ধরে তাকিয়েছিল নৌবাহিনী নিয়োগ সার্কুলার এর দিকে। আর সেই অপেক্ষার এর অবসান ঘটিয়ে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন্ড অফিসার র‍্যাংক এর নৌবাহিনী নিয়োগ সার্কুলার ২০২১ প্রকাশিত হয়েছে। আজকে আমাদের এই পোস্টে নৌবাহিনীতে চাকরির জন্য কমিশন্ড অফিসার র‍্যাংক এর ক্ষেত্রে কি কি প্রয়োজন বা প্রয়োজনীয় যোগ্যতার এবং আবেদনের শর্তসমূহ থেকে শুরু করে চাকরির সমস্ত যাবতীয় ডিটেলস আপনাদের জানানো হবে।
সবার প্রথমে জেনে নেই কমিশন্ড অফিসার র‍্যাংক বলতে কি বুঝায়? বা এই কমিশন্ড অফিসার র‍্যাংক এর চাকরিতে কি কি দায়িত্ব পালন করতে হয়? কমিশন্ড অফিসার র‍্যাংক হলো নৌবাহিনীর সামরিক উচ্চপদস্থ কর্মকর্তাগণ। নেভি অফিসার বা নৌ- অফিসার বলতে মূলত আমরা এই কমিশন্ড অফিসার র‍্যাংক এর সদস্যদের বুঝে থাকি। এটি নৌ বাহিনীর একটি উচ্চমর্যাদা সম্পন্ন পদ এবং সম্মানীয় একটি চাকরি। তাই এই পদের চাকরি সব মানুষের নিকট অতি পছন্দের একটি চাকরি।

bangladesh navy job circular 2021 pdf download | নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | নৌবাহিনীর কমিশন্ড অফিসার র‍্যাংকের প্রাথমিক উপযুক্ততা

বর্তমানে প্রকাশিত সার্কুলারটি সরাসরি কমিশন্ড অফিসার পদে ২০২০- এ ডিইও ব্যাচে জনবল নিয়োদের লক্ষ্যে প্রকাশিত সার্কুলার। এই পদে জনবল নিয়োগের লক্ষ্যে বেশকিছু প্রাথমিক উপযুক্ততা রয়েছে।

১. ইঞ্জিনিয়ারিং ইলেক্ট্রিক্যাল শাখা - পুরুষ

ক) বয়সঃ 
ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা পুরুষের জন্য বয়স, ২০২২ সালের ১ লা (পহেলা) জানুয়ারি তারিখের অনুর্ধ ২৮ বছর হতে হবে। কোনো এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

খ) ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাঃ 
বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হতে নেভাল আর্কিটেকচার অথবা মেকানিক্যাল অথবা ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বিষয়ে কমপক্ষে বিএসসি ডিগ্রি লাগবে। অন্যদিকে প্রার্থীর এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ প্রয়োজন। আবার, বিএসসি ডিগ্রির ক্ষেত্রে সিজিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে।

গ) বৈবাহিক অবস্থাঃ 
প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

ঘ) নিয়োগ প্রদানঃ 
চূড়ান্ত মনোনয়ন এবং ট্রেনিং শেষে স্থায়ী কমিশন অফিসার র‍্যাংক লাভ করার পর "এক্টিং সাব লেফটেন্যান্ট" পদে নিয়োগ প্রদান করা হবে।

২. বাংলাদেশ নৌবাহিনী ভলেন্টিয়ার রিজার্ভ কমিশন (বি এন বি আর) সাপ্লাই শাখা- পুরুষ ও মহিলা

ক) বয়সঃ 
প্রার্থীর বয়স ১ লা (পহেলা) জানুয়ারি ২০২২ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর হতে হবে। কোনো এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

খ) ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাঃ 
প্রার্থীকে বাংলাদেশ সরকার স্বীকৃত কোন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য অথবা পরিসংখ্যান অথবা অর্থনীতি বিষয়ে স্নাতক সম্মান বা বিবিএ ডিগ্রিধারী হতে হবে। অন্যদিকে প্রার্থীর এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ প্রয়োজন। আবার, বিবিএ বা স্নাতক সম্মান ডিগ্রির ক্ষেত্রে সিজিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে।

গ) বৈবাহিক অবস্থাঃ
প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

ঘ) নিয়োগ প্রদানঃ 
চূড়ান্ত মনোনয়ন এবং প্রাপ্ত ট্রেনিং শেষে প্রার্থীকে সাপ্লাই শাখায় "এক্টিং সাব লেফটেন্যান্ট" পদে স্বল্পমেয়াদী কমিশনের পাঁচ বছরের জন্য নিয়োগ প্রদান করা হবে। এর পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের সুপারিশ বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত অথবা স্থায়ীকরণ নিয়োগ প্রদান করা হবে।

৩. শিক্ষা শাখা - অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (পুরুষ)

ক) বয়সঃ 
প্রার্থীর বয়স ১লা (পহেলা) জানুয়ারি ২০২২ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। এক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

খ) ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাঃ
বাংলাদেশ সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো স্বনামধন্য অথবা পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে প্রার্থীকে অবশ্যই অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যারোস্পেস অথবা এ ভি ও নিক্স) বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী হতে হবে। অন্যদিকে প্রার্থীর এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ প্রয়োজন। আবার, বিএসসি ডিগ্রির ক্ষেত্রে সিজিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে।

গ) বৈবাহিক অবস্থাঃ
এক্ষেত্রে বিবাহিত এবং অবিবাহিত উভয় প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

ঘ) নিয়োগ প্রদানঃ
চূড়ান্ত মনোনয়ন এবং প্রাপ্ত ট্রেনিং শেষে প্রার্থীকে "এক্টিং সাব লেফটেন্যান্ট" পদে স্বল্পমেয়াদী কমিশনের পাঁচ বছরের জন্য নিয়োগ প্রদান করা হবে। এর পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের সুপারিশ বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত অথবা স্থায়ীকরণ নিয়োগ প্রদান করা হবে।

৪. শিক্ষার শাখা - পুরুষ ও মহিলা

ক) বয়সঃ
প্রার্থীর বয়স ১লা (পহেলা) জানুয়ারি ২০২২ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। এক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণযোগ্য হবে না। এক্ষেত্রে উল্লেখ্য যে ব্যারিস্টার অথবা আইন বিষয়ে পিএইচডি ডিগ্রীধারী প্রার্থীদের ক্ষেত্রে ব্যাপারটা অনেকটাই শিথিলযোগ্য করা হয়েছে।

খ) ন্যূনতম শিক্ষাগত যোগ্যতাঃ
প্রার্থীকে সরকার কর্তৃক স্বীকৃত যেকোনো স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হতে নিম্ন নিম্নবর্ণিত যেকোনো বিষয়ে স্নাতক সম্মান সহ মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে।
  1. বাংলা
  2. ইংরেজি 
  3. পদার্থ 
  4. গণিত 
  5. রসায়ন 
  6. বিজ্ঞান 
  7. আইন
অন্যদিকে প্রার্থীর এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ প্রয়োজন। আবার, বিএসসি ডিগ্রির ক্ষেত্রে সিজিপিএ কমপক্ষে ৩.০০ হতে হবে। আইন বিষয়ে শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী পরিষদ কর্তৃক রেজিস্টার্ড প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে। বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে, অভিজ্ঞতা বৃদ্ধিতে প্রার্থীদেরকে চূড়ান্ত নির্বাচন প্রদান করা হবে।

গ) বৈবাহিক অবস্থাঃ
এক্ষেত্রে বিবাহিত এবং অবিবাহিত উভয় প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

ঘ) নিয়োগ প্রদানঃ
চূড়ান্ত মনোনয়ন এবং প্রাপ্ত ট্রেনিং শেষে প্রার্থীকে "এক্টিং ইন্সট্রাকটর সাব লেফটেন্যান্ট" পদে স্বল্পমেয়াদী কমিশনের পাঁচ বছরের জন্য নিয়োগ প্রদান করা হবে। এর পরবর্তীতে অফিসারের আবেদন ও কর্তৃপক্ষের সুপারিশ বিবেচনায় বিধি অনুযায়ী চাকরি বর্ধিত অথবা স্থায়ীকরণ নিয়োগ প্রদান করা হবে।

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | bangladesh navy job circular 2021 pdf download | Join Bangladesh Navy Job Circular 2021 | আবেদনের সময়সীমা

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনীর কমিশন্ড অফিসার র‍্যাংক এর আবেদনের সময় সীমা এবং আবেদন লিংক নিম্নে দেওয়া হলো-

আবেদন শুরুঃ ৪ জুন, ২০২১ ইং
আবেদন শেষঃ ১৫ জুন, ২০২১ ইং তারিখ রাত ১২ঃ০০ টা পর্যন্ত আবেদন করা যাবে।
আবেদন সার্কুলারঃ bangladesh navy job circular 2021 pdf download

Join Bangladesh Navy Job Circular 2021 | www.joinnavy.navy.mil.bd circular 2021 | Navy Sailor Job Circular 2021 | আবেদনের জন্য শারীরিক যোগ্যতা

আমরা সবাই জানি সশস্ত্র বাহিনীতে আবেদনের জন্য বেশকিছু শারীরিক যোগ্যতা প্রয়োজন হয়। স্বাভাবিক মানুষ সশস্ত্র বাহিনীতে আবেদনের জন্য সব সময় যোগ্য বলে বিবেচিত হয় না। চলুন তাহলে জেনে নেওয়া যাক বাংলাদেশ নৌবাহিনীতে সামরিক পদে যোগ দেওয়ার জন্য কি কি শারীরিক যোগ্যতা প্রয়োজন

উচ্চতাঃ
নৌ-বাহিনীতে পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ন্যূনতম ১৫৭.৪৮ সেন্টিমিটার বা ৫ ফুট ২ ইঞ্চি হওয়া আবশ্যক।

ওজনঃ
পুরুষ প্রার্থীদের জন্য ওজন ন্যূনতম ৫০ কেজি এবং নারী প্রার্থীদের ক্ষেত্রে ওজন ৪৭ কেজি হতে হবে।

বুকের মাপঃ
পুরুষ ব্যক্তির ক্ষেত্রে স্বাভাবিকভাবে ৭৬ সেন্টিমিটার ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত ক্ষেত্রে ৮১ সেন্টিমিটার বা ৩২ ইঞ্চি বুক হতে হবে। নারী প্রার্থীগণের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৭১ সেন্টিমিটার বা ২৮ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি বুকের মাপ হতে হবে।

উল্লেখ্য যে সশস্ত্র বাহিনীতে উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন কে নির্ধারণ করা হয়। এক্ষেত্রে কোনো প্রার্থীর যদি উচ্চতা ও বয়সের সাথে সাথে ওজন অতিরিক্ত হয় তবে সেক্ষেত্রে প্রার্থী অযোগ্য বলে গণ্য হবেন।

জাতীয়তাঃ 
বাংলাদেশী সমস্ত নাগরিকগণ

এ সমস্ত যোগ্যতার ভিত্তিতে আপনি নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এ আবেদন এর জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ নাবিক | বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার সিভিল | bangladesh navy job circular 2021 pdf download | বাংলাদেশ নৌ বাহিনী মনোনয়ন পদ্ধতি

বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার অনুযায়ী, কয়েকটি ধাপে মনোনয়ন পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলুন তাহলে এবার বাংলাদেশ নৌবাহিনীতে মনোনয়ন পদ্ধতি সম্পর্কে যাবতীয় ডিটেইলস জেনে নিই।
 
১. প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারঃ
বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ এর সার্কুলারের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের জন্য ২১ হতে ২৪ জুন ২০২১ তারিখে আহবান করা হয়েছে। পরীক্ষার স্থান ঢাকা বিএন কলেজ,ঢাকা, মিরপুর-১৪।

২. লিখিত পরীক্ষাঃ
যে সমস্ত প্রার্থীগণ প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বলে বিবেচিত হবেন তাদেরকে আগামী ২৫ জুন, ২০২১ তারিখে লিখিত পরীক্ষার জন্য ঢাকা বিএন কলেজ,ঢাকা, মিরপুর-১৪ এ উপস্থিত হতে হবে। লিখিত পরীক্ষায় বুদ্ধিমত্তা (ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা ব্যতীত), ইংরেজি, সাধারন জ্ঞান এবং নিজ নিজ পাঠ্য বিষয়ের উপর প্রশ্ন করা হবে। উল্লেখ্য যে করণা মহামারীর সমস্যা বা অন্য কোন অফিশিয়াল সমস্যায় পরীক্ষার তারিখ পরিবর্তন যোগ্য।
 

৩. আইএসএসবি কতৃক পরীক্ষা ও সাক্ষাৎকারঃ
লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণকে নির্দিষ্ট সময় এবং নির্দিষ্ট তারিখে আইএসএসবি পরীক্ষার জন্য ঢাকা সেনানিবাসের আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাসে উপস্থিত হতে হবে। এটি একটি ৪ (চার) দিনব্যাপী পরীক্ষা যেখানে বিভিন্ন ধরনের সাইকোলজিক্যাল এবং ফিজিক্যাল টেস্ট নেওয়া হয়। এখানে একটি ভাইভা পরীক্ষা অনুষ্ঠিত হবে যেটি মূলত সাইকোলজিকাল একটি টেস্ট আর এর উপরে নির্ভর করবে আপনার আইএসএসবিতে গ্রিন কার্ড পাওয়া। তাই অত্যন্ত সাবধানতার সাথে এই পরীক্ষাটি অংশগ্রহণ করতে হয়।
 
৫. চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষাঃ
চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা মূলত আইএসএসবি পরীক্ষা চলাকালীন সময়ে সেকেন্ড অথবা বার্থডেতে অনুষ্ঠিত হয়ে থাকে। আপনি বলতে পারেন এই স্বাস্থ্য পরীক্ষা তে আপনার বডি একবার ফুল চেক আপ হয়ে যাবে। তাই সশস্ত্রবাহিনীর রিকোয়ারমেন্ট অনুযায়ী কোন শারীরীক সমস্যা বা ত্রুটি থাকলে তা ডাক্তার দেখিয়ে পূর্বেই ঠিক করে নিয়ে তারপরে এই পরীক্ষায় অংশ নেওয়া উচিত।

৬. চূড়ান্ত মনোনয়নঃ
চূড়ান্ত মনোনয়ন এই পরীক্ষাটি ভারতের নৌবাহিনীর সদর দপ্তরে অনুষ্ঠিত হয়ে থাকে এবং এখানে সাক্ষাতকারের মাধ্যমে মনোনয়ন দেওয়া হয়।

বাংলাদেশ নৌবাহিনী নাবিক ও এমওডিসি নিয়োগ ২০২১ | বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার সিভিল | নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | অনলাইন আবেদনের নিয়মাবলী

আবেদনের জন্য প্রার্থীগণ প্রাথমিকভাবে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে হোমপেজের পাওয়ার "এপ্লাই নাউ" বাটনে ক্লিক করার মাধ্যমে আবেদন  করতে পারবেন। অথবা আমাদের ওয়েবসাইটে দেওয়া লিংকের মাধ্যমে আপনারা চাইলে ক্লিক করে সরাসরি এপ্লাই করতে পারবেন।
 
 
আপনার পার্সোনাল বিবরণীর মাধ্যমে আবেদন করার শেষ হলে আপনাকে পেমেন্ট অপশনে যেতে হবে। টাকা পেমেন্ট এর মাধ্যম হিসেবে অনলাইন ব্যাংকিং সেবা এবং মোবাইল ব্যাংকিং সেবা কে রাখা হয়েছে। তাই আপনারা চাইলে ভিসা কার্ড, মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস এর মাধ্যমে অনলাইনে পেমেন্ট করতে পারবেন। 
 
অন্যদিকে আপনি যদি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা পে করতে চান তবে সেক্ষেত্রে আপনি বিকাশ, রকেট, টি-ক্যাশ, নগদ, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ইজিক্যাশ, ইউক্যাশ, নেক্সাস, এমেক্স, ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতীত টাকা পে করতে পারবেন। নৌবাহিনীর কমিশন্ড অফিসার এপ্লাই করার জন্য আপনাকে ৭০০ (সাতশত) টাকা আবেদন ফি প্রদান করতে হবে।
 

ফি প্রদান করার পরপরই প্রার্থীকে তাৎক্ষণিকভাবে কল-আপ লেটার দিয়ে দেওয়া হবে, Form Commission-2A (পূরণকৃত আবেদন ফরম) এবং পার্সোনাল ইনফরমেশন ফরম (Personal Information Form) ডাউনলোড করে নিতে হবে। এই কলা প্রার্থী আপনার প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা এবং প্রাথমিক সাক্ষাৎকারের জন্য ডকুমেন্ট হিসেবে কাজ করবে। পরীক্ষার দিন অবশ্যই প্রার্থীকেই কল-আপ লেটার টি ও Form Commission-2A (পূরণকৃত আবেদন ফরম) টি সহ প্রয়োজনীয় কাগজপত্রাদি সাথে করে নিয়ে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে।

www.joinnavy.navy.mil.bd circular 2021 | Navy Nabik Job Circular 2021 | নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | আবেদনপত্র জমা প্রদান করার যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস

Form Commission-2A (ফর্ম কমিশন-২এ) এর সাথে কিছু প্রয়োজনীয় কাগজপত্র এবং সনদ সমূহকে সংযোজন করার প্রয়োজন হয় যা প্রাথমিক সাক্ষাৎকার পরীক্ষার সময় জমা দিতে হয়। সেগুলো নিম্নরূপ-
  1. সাম্প্রতিক সময়ে তোলা পাসপোর্ট সাইজের ১ (এক) কপি রঙিন ছবি এবং ছবিকে অবশ্য সত্যায়িত করতে হবে।
  2. একাডেমিক সার্টিফিকেট সমূহ বা শিক্ষাগত যোগ্যতার সকল সনদ পত্র এবং মার্কসিটের সত্যায়িত ফটোকপি।
  3. নিজ নিজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা পৌরসভা মেয়র অথবা নিজস্ব ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্রের আসল কপি।
  4. যেকোনো প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তার নিকট হতে নিজস্ব চারিত্রিক সনদপত্রের মূল কপি।

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা সমূহ | নৌবাহিনী নাবিক নিয়োগ ২০২১ | bangladesh navy job circular 2021 pdf download | নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

চূড়ান্তভাবে যে সকল প্রার্থী নির্বাচিত হবেন তারা ট্রেনিং চলাকালীন সময়ে মাসিক ভাতা বাবদ 10 হাজার টাকা এবং মেডিকেল সুযোগ-সুবিধা পাবেন। পরবর্তীতে কমিশন্ড র‍্যাংক লাভ করার পর সশস্ত্র বাহিনীর বেতন ক্রম অনুযায়ী সরকার কর্তৃক নির্ধারিত স্কেলে বেতন এবং অন্যান্য সকল ভাতাদি পাবেন। এছাড়া আরো অনেক সুবিধা রয়েছে। যেমনঃ
  • নিজস্ব ক্যারিয়ার তৈরি করার জন্য বিভিন্ন বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর পরিবেশের সন্ধান একমাত্র আপনিই বাংলাদেশ নেভাল একাডেমিতেই পাবেন। আধুনিক যুদ্ধজাহাজ, এয়ার নেভাল এভিয়েশন এবং ল্যান্ড স্পেশাল ফোর্স অথবা নৌ-কমান্ডো এ তিনটি শর্ত সাপেক্ষে আপনার চাকরির সুযোগ রয়েছে
  • নেভাল একাডেমিতে ট্রেনিং রত অবস্থায় যারা সবচেয়ে ভালো পারফরম্যান্স করবে তাদের জন্য রয়েছে দেশে অথবা বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চ প্রশিক্ষণের সু-ব্যবস্থা
  • শুধু তাই নয় বাংলাদেশের বিভিন্ন দূতাবাস সমূহের সামরিক উপদেষ্টা অথবা সামরিক সরকারের উপদেষ্টা হিসেবে প্রাপ্তির সুযোগও রয়েছে।
  • এমনকি অফিসারগণ তাদের নিজ সন্তানদের ক্ষেত্রে তাদের নিজস্ব যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন ক্যাডেট কলেজসমূহ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ অথবা মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা নেভাল একাডেমি কর্তৃক পরিচালিত বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যায়নের সুযোগ।
  • অফিসারগণ তাদের পরিবার সহ বিভিন্ন আবাসিক স্থানে তাদের নিজস্ব ফ্ল্যাট বাবদ নিরাপদ ও মনোরম পরিবেশে বসবাসের সুযোগ পাবেন। এমনকি নির্দিষ্ট শর্তসাপেক্ষে ঢাকার মধ্যস্থলে অবস্থিত ঢাকার ডিওএইচএস বিভাগ থেকে ও অন্যান্য স্থানে প্লট প্রাপ্ত প্রার্থী সুবিধা।
  • নিজের ও পরিবারের অন্যান্য সদস্যের বিভিন্ন চিকিৎসা সুবিধার জন্য সামরিক হাসপাতাল সমূহে বিভিন্ন ধরনের উন্নত মানের চিকিৎসা সুবিধা সহ বিশেষ প্রয়োজনে বিদেশে পাঠানোর ব্যবস্থা ক্ষেত্র নগদ অর্থ প্রাপ্তির সুবিধা।
 
"শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়" বা " In War and Peace Invincible at Sea" নীতিবাক্য নিয়ে এগিয়ে চলা বাংলাদেশ নেভাল একাডেমি একটি গৌরবের জায়গা। প্রতিবছর প্রায় শতাধিক ক্যাডারগণ এই নেভাল একাডেমি থেকে তাদের সামরিক শিক্ষা ও ট্রেনিং এর সমাপ্তি ঘটিয়ে বেরিয়ে যাচ্ছে এবং দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে দেশকে নিরাপদ রাখার কাজে নিজেদের নিয়োজিত করছে।

তাদের জীবন বাজি রেখে ও অনেক কষ্টের বিনিময়ে আমরা নিজেদের কে সমুদ্রপথে নিজেদেরকে সুরক্ষিত রাখতে পারছি। পারছি নিশ্চিন্তে সমুদ্র ভ্রমণে যেতে। পারছি স্বাধীন দেশের এক অকৃত্রিম স্বাদ। তাই তাদের প্রতি সম্মানের সহিত বলেই পারি তারাই আমাদের প্রকৃত বীর যোদ্ধা। তারাই আমাদের দেশের গর্ব।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?