অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/03/shed-gov-bd-scholarship.html

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা উপবৃত্তির আবেদন ফরম 2022

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ বা শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ বা shed gov bd scholarship বা upobritti form 2022 application form শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 বা শিক্ষা বৃত্তির জন্য আবেদন ফরম অথবা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন এর সর্বশেষ তথ্য চলুন জেনে নেওয়া যাক-
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রায় প্রতি বছরই শিক্ষাখাতের সমৃদ্ধি আর উন্নতির জন্য বহু অর্থ ব্যয় করে থাকে। শিক্ষা মানুষের মৌলিক চাহিদা হওয়ায় কেউ যাতে এই শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় তাই সরকার অভাবী, দুঃস্থ মানুষের সন্তানদের লেখাপড়ার জন্য বিভিন্ন বৃত্তিমূলক কর্মসূচি গ্রহণ করেছে।
এই একবিংশ শতাব্দী চ্যালেঞ্জ মোকাবেলা আর সাথে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য শিক্ষার কোন তুলনা নাই। তাই শিক্ষার উপর আগ্রহ বাড়াতে এই সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ এর কোন জুড়ি নেই। তাই চলুন দেরি না করে  জেনেই নেওয়া যাক সরকারি শিক্ষা বৃত্তি, শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 ২০২২, অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন সম্পর্কে-

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | upobritti form 2022

শিক্ষাবৃত্তি বা বৃত্তি হল শিক্ষার্থীদের পড়ালেখার সাহায্যের জন্য একধরনের আর্থিক পুরস্কার যা তাদের পড়াশোনার যাবতীয় সুবিধার জন্য সরকার কর্তৃক শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে। এই শিক্ষাবৃত্তি শুধুমাত্র আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের কেই প্রদান করা হয় না বরং বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে।
 
এসব মানদন্ডের মধ্যে উল্লেখযোগ্য হল শিক্ষার্থীর মেধা, সাফল্য, সৃজনশীলতা, বুদ্ধিবৃত্তির বিকাশ, কারিগরি দক্ষতা, সৃষ্টিশীল চিন্তা-ভাবনা ইত্যাদি যার দ্বারা প্রকাশ পায় একজন শিক্ষার্থী কিভাবে বা কত ভাবে নিজেকে সমৃদ্ধ করতে পারে। সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ ও তেমনি ২০২২ সালের সরকার কর্তৃক প্রণোদিত একটা বৃত্তিমূলক ব্যবস্থা যার আওতায় বিভিন্ন পর্যায়ে শিক্ষার্থীদের মাঝে আর্থিক ভাবে এক এক স্তরে এই বৃত্তিগুলো কে দেওয়া হবে।
এছাড়াও এই শিক্ষাবৃত্তি মেধা-ভিত্তিক, প্রয়োজন-ভিত্তিক, শিক্ষার্থী-ভিত্তিক, কর্মজীবন-ভিত্তিক, প্রতিষ্ঠান ভিত্তিক ভাবে দেওয়া হয়ে থাকে।

২০২২ সালের বিভিন্ন সরকারি শিক্ষা বৃত্তি |  শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022

সরকারি ভাবে বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের কল্যাণের জন্য বিভিন্ন পরিমাণের শিক্ষা ভাতা বা বৃত্তিমূলক সহায়তা করা হয়ে থাকে। আমরা জানি যে গত বছরের মার্চ মাস হতে শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ করে দেওয়া হয়েছে। এই বন্ধকাল এখন পর্যন্ত অব্যাহত রয়েছে। অন্যদিকে বার বার প্রতিষ্ঠান খোলার কথা থাকলেও আজ পর্যন্ত করোনার বিভিন্ন ফেজ শনাক্ত হওয়ায় তা বার বার ই থেমে যায়।

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | upobritti 2022

কিন্তু এই করোনা কালীন সময়ে শিক্ষার্থীদের কি অবস্থা হয়েছে তার খবর আমরা কত জন জানি? এর জন্য এক এক করে পদক্ষেপ নেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের সুবিধার জন্য। চালু করা হয়েছে অনেক শিক্ষাবৃত্তি। আজ আমরা জানব কিভাবে সেই সব শিক্ষা বৃত্তির জন্য আবেদন ফরম পূরণ করতে হয়? কিভাবে অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন করব?
shed gov bd scholarship । www shed gov bd 2022 application form and upobritti 2022.

সরকারী সহায়তা এবং সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ ও শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022

শিক্ষার্থীদের অবস্থা বর্তমানে কেমন? এর উত্তর দেখতে গেলে আমাদেরকে যেতে হবে অভ্যন্তরে, তাদের গোড়া পর্যন্ত। সকল পাব্লিক ভার্সিটি সহ প্রায় সব সরকারি ইন্সটিটিউটে আমাদের দেশের মধ্যবিত্ত পরিবারের সন্তানরা। শুধু মধ্যবিত্ত নয়, সাথে নিম্নবিত্ত আর উচ্চবিত্ত্রাও আছেন। কিন্তু সমস্যা সব থেকে বেশি হয় মধ্যবিত্ত পরিবারে বসবাসরত মানুষদের। করোনাকালীন সময়ে উচ্চবিত্তরা তেমন সমস্যার সম্মুখীন না হলেও মধ্যবিত্ত আর নিম্নবিত্তরা সমস্যায় পড়েছেন।
এদিকে সরকার এবং উচ্চপর্যায়ের মানুষজন দের নিকট হতে বিভিন্ন সাহায্য অসহায় এবং হতদরিদ্র মানুষদের জন্য আসলেও মধ্যবিত্তরা পান নি কোন সাহায্য।এদিকে লজ্জার আবরণ ঠেলে অনেকে গেছেন দরিদ্রদের সাহায্যের লাইন থেকে প্রয়োজনীয় সামগ্রি নিতে আবার অনেকে সম্মানের ভয়ে পারেন নি। চাকরি হারিয়েছেন শত শত মানুষ।
shed gov bd scholarship । upobritti form 2022 and upobritti 2022.
 
অন্যদিকে ভার্সিটি বা কলেজ পড়ুয়া যে সন্তানটি টিউশন করে নিজের খরচ চালিয়েও পরিবারের জন্য সাহায্য করত সেও আজ করোনায় ঘরে বন্দি হয়ে বসে আছে। এজন্য চাপ বেড়েছে পরিবারের কর্তার উপর। এরপরিপ্রেক্ষিতে সৃষ্টি হয়েছে অনেক মানসিক সমস্যা পরিবারের মধ্যে। উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের দেশের প্রায় অনেক পরিবারের নিত্যদিনের সমস্যা হয়ে দাড়িয়েছে এটি।

সরকারী সহায়তা এবং সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ ও শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এর নির্দেশনা

করোনার এরূপ পরিস্থিতি সামাল দিতে সরকারকে বেশ বেগ পেতে হলেও দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর হাতের নের্তৃত্বে খুব কম সময়ের মধ্যেই এরূপ পরিস্থিতিকে সামলিয়ে উঠা সম্ভব হয়েছে। বিভিন্ন ত্রাণ সামগ্রী সমস্ত দেশের মানুষের হাতে নির্দিষ্ট সময়ে পৌছে দিয়ে তিনি শিক্ষার্থীদের জন্যও নানা ধরণের শিক্ষাবৃত্তি চালু করেছেন যাতে করে এইসময়ে শিক্ষার্থীরা তাদের মনোবল হারিয়ে না ফেলে। সঠিকভাবে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে। পরিবারের উপর অতিরিক্ত চাপ যেন না পড়ে।
shed gov bd scholarship । upobritti form 2022

বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২ | shed gov bd scholarship | শিক্ষা বৃত্তির আবেদন ২০২২

বাংলাদেশ সরকার থেকে স্কলার নির্বাচন এবং বৃত্তি প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে "বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান বিজ্ঞপ্তি ২০২২" এর জন্য নতুন বিজ্ঞপ্তি ২৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখে প্রকাশিত হয়েছে। এটি মূলত জাতির পিতা বঙ্গবন্ধু এর স্বরণে প্রধানমন্ত্রীর নির্দেশে প্রোণিত এক শিক্ষাবৃত্তি। এটি সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তির জামানত প্রদান করা হবে। উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-
 
"মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অনন্য মেধাবী শিক্ষার্থীদেরকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের জন্য দেশের মধ্যে সকল সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর (Post Graduation) পর্যায়ের শিক্ষার্থীদের মধ্য হতে ‘বঙ্গবন্ধু স্কলার নির্বাচন ও বৃত্তি প্রদান করা হবে। এ লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে ও নির্ধারিত আবেদনপত্রে দরখাস্ত আহ্বান করা হচ্ছে।"

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 

প্রত্যেক অধিক্ষেত্র হতে ১ জন স্কলারকে বৃত্তি প্রদান করা হবে। নিম্নে অধিক্ষেত্র সমূওহ দেওয়া হলো। স্কলারশিপের অধিক্ষেত্র-
  • সামাজিক বিজ্ঞান (Social Science)
  • কলা ও মানবিক (Arts & Humanities)
  • ব্যবসায় শিক্ষা (Business Studies)
  • আইন (Law)
  • ভৌত বিজ্ঞান (Physical Science)
  • ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (Engineering & Technology)
  • বিজ্ঞান (Science)
  • জীব বিজ্ঞান (Biological Science)
  • শিক্ষা ও উন্নয়ন (Education & Development)
  • চিকিৎসা (Medicine)
  • চারু ও কারুকলা (Fine Arts)
  • কৃষি বিজ্ঞান (Agricultural Science)
  • মাদরাসা শিক্ষা (Madrasha Education)
বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি ডাউনলোড করুন- প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম 2022
 

shed gov bd scholarship । www shed gov bd 2022 application form

শিক্ষা উপবৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ | সরকারি উপবৃত্তি ২০২২

প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরকারি কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তি দেওয়ার জন্য আবেদনের সময়সীমা বাড়ানো হয়েছে। সাথে পরিবর্তন আনা হয়েছে আবেদনের শর্ত ও নিয়মাবলিতে। সম্প্রতি বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এর এক বিজ্ঞপ্তিতে এই তথ্য উঠে এসেছে। উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-
 
"২০২০-২১ অর্থবছরের জন্য সরকারের অসামরিক খাতের ১১ থেকে ২০ গ্রেডে কর্মরত কর্মচারীর (ডাক, তার ও দূরালাপনী, বাংলাদেশ রেলওয়ে, বিজিবি ও বাংলাদেশ পুলিশ বিভাগে নিযুক্ত কর্মচারীরা ছাড়া) ও বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার কর্মরত (১১ থেকে ২০তম গ্রেড) কর্মচারীর সন্তানদের "শিক্ষাবৃত্তি" এবং সরকারি ও বোর্ডের তালিকাভুক্ত স্বায়ত্তশাসিত সংস্থার অক্ষম অবসরপ্রাপ্ত ও মৃত কর্মচারীর সন্তানদের শিক্ষাবৃত্তির জন্য অনলাইনে আবেদনের আহ্বান করা হয়।

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 online | শিক্ষা উপবৃত্তি ফরম ২০২২

আবেদনের সুবিধার্থে আবেদনের সময়সীমা ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বর্ধিতকরণ সহ আবেদনের শর্ত ও নিয়মাবলি সংশোধন করা হয়েছে। আবেদনের সংশোধিত শর্ত ও নিয়মাবলী বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবাসাইট www.bkkb.gov.bd তে প্রকাশিত হয়েছে"
তাই উপোরক্ত ক্ষেত্রে প্রযোজ্য এবং শর্তপূরণ সাপেক্ষে সমস্ত সরকারের অসামরিক খাতের ১১ থেকে ২০ গ্রেডে কর্মরত কর্মচারীদের আবেদনের জন্য আহবান করা হচ্ছে।
এখানে আবেদন করুন http://eservice.bkkb.gov.bd/
বিজ্ঞপ্তি ডাউনলোড করুনঃ http://www.bkkb.gov.bd/sites/default/files/files/bkkb.portal.gov.bd/notices/0c8ca8c0_0bbc_442a_ab84_4f1cc634d0e5/2021-03-01-16-37-20b0d446bcdc8604a1cd8e6cf54c689d.pdf
আবেদনের শেষ তারিখঃ ৩১ মার্চ, ২০২২।

শিক্ষা উপবৃত্তি ফরম ২০২২ | সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 

hsc upobritti form 2022: আমরা সবাই জানি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাশিক্ষার্থীদের জন্য সরকার থেকে উপবৃত্তি পেয়ে থাকে। কিন্তু এবার সরকারি নতুন নিয়ম মাফিক তারা টিউশন ফিস ও পাবে সাথে। শিক্ষা উপবৃত্তি ২০২২ এরজন্য শিক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট থেকে গত মঙ্গলবার ৮ই মার্চ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে আবেদন চাওয়া হয় যেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাশিক্ষার্থীদের জন্য সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ এর জন্য শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এর আবেদন পূরণ করতে বলা হয়েছে।
 
উক্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (সাধারণ) এবং বাংলাদেশ মদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন দেশের সমগ্র এলাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সরকারি উপবৃত্তি ২০২২, টিউশন ফি এবং অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে দেশের সমগ্র এলাকার (মেট্রোপলিটন শহর ও জেলা সদরের পৌর এলাকাসহ) শিক্ষাপ্রতিষ্ঠান সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত করার জন্য দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।"

পূর্বে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা মেট্রোপলিটন এলাকার যেসব শিক্ষাপ্রতিষ্ঠান কোনো শিক্ষা উপবৃত্তি ২০২২ প্রকল্পের অন্তর্ভুক্ত ছিল না কিন্তু এবার তারাও কর্মসূচির অন্তর্ভুক্ত হতে পারবেন বলে জানানো হয়েছে এই বিজ্ঞপ্তিতে। তবে কিছু ভুল বোঝাবুঝির কারণে সাময়িকভাবে এই বৃত্তিটি স্থগিত করা হলেও খুব শীঘ্রই এটি আবার শিক্ষা উপবৃত্তি ফরম ২০২২ চালু হবে বলে আশা করা যাচ্ছে।
বিস্তারিত জানতে পিডিএফ ডাউনলোড করুন http://www.pmeat.gov.bd/sites/default/files/files/pmeat.portal.gov.bd/notices/996ce88b_1039_466d_9b20_1cf958d7450a/2021-03-14-00-59-b7e6ec487b54f423a289e938ec21f244.pdf
 
shed gov bd scholarship । www shed gov bd 2022 application form and upobritti form 2022.

মেধা বৃত্তি, মাসিক বৃত্তি বা এককালীন বৃত্তি । শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ ও অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন

দেশের সরকার ব্যতীত আরো অনেকে প্রতিষ্ঠান বা সংঘটন আছে যারা আর্থিক ভাবে অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের জন্য বিভিন্ন শিক্ষা বৃত্তির আবেদন করার জন্য আহবান জানিয়েছেন। তেমনি একটি সংঘটন হলো "মেধা বৃত্তি" সংঘটন। চলুন জেনে আসা যাক কিভাবে তারা শিক্ষা বৃত্তি ২০২২ প্রদান করেব। 

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 | hsc upobritti form 2022

সরকারি উপবৃত্তি ২০২২: বাংলাদেশের যে কোন শিক্ষা-প্রতিষ্ঠানে পড়ুয়া যে কোন আর্থিক ভাবে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীরা সাথে বাংলাদেশের যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে চাকরির জন্য চেষ্টা করছেন, এখনো চাকরি পান নি এমন আর্থিক অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা এই শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 online পূওরণ করতে পারবেন। hsc উপবৃত্তি 2022: মাসিক ভাবে তিন থেকে দশ হাজার টাকা অথবা এককালীন এক থেকে দশ হাজার টাকা হারে এই বৃত্তি প্রদান করা হবে।

শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 । অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন করার নিয়ম

এটি মূলত অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন পদ্ধতি। তাই সম্পূর্ণ পদ্ধতি হবে অনলাইনে আবেদন। ইমেইল এর মাধ্যমে এই আবেদন করা যাবে। আবেদনকারী বা অভিভাবক বা আবেদনকারীর পক্ষে যে কেউ তাদের নির্দিষ্ট মেইলে ইমেইল করতে পারবেন। ইমেইল সাবজেক্ট/বিষয় হবে “বৃত্তির আবেদন – আবেদনকারীর নাম – আবেদনকারীর বিভাগের নাম”। 
উদহরণ- যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বরিশাল বিভাগের কোন আবেদনকারীর নাম হয় সজীব দাস, তবে ইমেইল সাবজেক্ট/বিষয় হবে “বৃত্তির আবেদন – সজীব দাস – বরিশাল”। অন্য কেউও যদি সজীব দাসের পক্ষে ইমেইল করেন, সেক্ষেত্রও ইমেইল সাবজেক্ট/বিষয় হবে “বৃত্তির আবেদন – সজীব দাস – বরিশাল”। খেয়াল রাখতে হবে যে, কারো ইমেইলের সাবজেক্ট/বিষয় ভুল হলে এটা শর্টলিস্টে আসবে না।
ইমেইল এড্রেসঃ info@medhabritti.org
ইমেইল লেখার নিয়মঃ upobritti form 2022
  • আবেদনকারীর নাম
  • ঠিকানা
  • অভিভাবকের নাম (নিজেই অভিভাবক হলে নিজের নাম লিখতে হবে)
  • আবেদনকারীরএবং অভিভাবকের যোগাযোগ নম্বর (নিজেই অভিভাবক হলে নিজের যোগাযোগ নম্বর লিখতে হবে)
  • বর্তমান শিক্ষা-প্রতিষ্ঠানের নাম (পড়াশোনা শেষ হয়ে থাকলে সর্বশেষ শিক্ষা-প্রতিষ্ঠানের নাম)
  • শিক্ষা-প্রতিষ্ঠানের ঠিকানা (শুধু থানা ও জেলার নাম লিখবেন)বর্তমান/সর্বশেষ শিক্ষা-প্রতিষ্ঠানের ন্যূনতম দুজন শিক্ষকের নাম, যোগাযোগ নম্বর ও ইমেইল(থাকলে) যাঁরা আপনার মেধা, শিক্ষাগত যোগ্যতা এবং আর্থিক অস্বচ্ছলতার বিষয়টি জানেন। মনে রাখতে হবে , আপনার শিক্ষক যদি আপনাকে না চেনেন, তবে আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না। যেমন-                                                                                                        শিক্ষক ১ নাম:_________________________।
    শিক্ষক ১ যোগাযোগ নম্বর:_________________।
    শিক্ষক ১ ইমেইল(থাকলে):_________________।
    (অনুরূপভাবে বাকিদেরও লিখতে হবে)
  • আপনার কেন বৃত্তির প্রয়োজন? (প্রশ্নটির উত্তর সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে দেবেন)

 শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ ।  অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন

 প্রয়োজনীয় কাগজঃ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট বৃত্তি ফরম 2022 ও hsc upobritti 2022

আবেদনকারীর ছবি ও জাতীয় পরিচয়পত্র থাকলে তার ছবি (মোবাইল ফোনের ক্যামেরার ছবিও গ্রহণযোগ্য হবে)। কারো মেধা ও শিক্ষাগত যোগ্যতা প্রমাণ করতে যে কোন সার্টিফিকেট/মার্কশীট/ট্রান্সক্রিপ্ট ও তার আর্থিক অস্বচ্ছলতা প্রমাণ করতে তার কাছে থাকা যে কোন প্রমাণপত্র(থাকলে) এটাচ করতে পারেবেন।

এছাড়া আবেদনকারী নিজ হাতে কেন বৃত্তির প্রয়োজন তা সাদা কাগজে লিখে সেই কাগজের ছবি তুলে দিতে হবে। HSC/ SSC পড়ুয়া আবেদনকারীদের জন্যও এটি আবশ্যক। এটি ছাড়া আবেদন দেখা হবে না। অনার্স/মাস্টার্স পড়ুয়া আবেদনকারীদের জন্যও এই নিয়ম প্রযোজ্য, তবে শিথিলযোগ্য। তাই, অনার্স/মাস্টার্স পড়ুয়া আবেদনকারী নিজ হাতে লিখে ছবি তুলে দিলে সে আবেদন আমাদের আগে দেখার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। তবে, কেন বৃত্তির প্রয়োজন তা কাগজে লিখা থাকলেও অবশ্যই ই-মেইলে টাইপ করে দিতে হবে।

শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ । আবেদনের সময়সীমাঃ hsc upobritti 2022

এর কোন নির্দিষ্ট সময়সীমা নেই , যেকেউ যেকোন সময়ে এপ্লাই করতে পারবেন।

শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ । বৃত্তির পরিমাণঃ 

মাসিক ভাবে তিন থেকে দশ হাজার টাকা অথবা এককালীন এক থেকে দশ হাজার টাকা হারে এই বৃত্তি প্রদান করা হবে।

বৃত্তির আবেদনের ফলাফল এবং সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022

যে কোন মাসে বৃত্তির জন্য আবেদন করলেও তারা বছরে ৩ বার বৃত্তির ফলাফল দি‍য়ে থাকে। কোন প্রার্থী আবেদন করার ১২-১৫ দিনের মধ্যে তারা জানিয়ে দেয় কখন কীভাবে তারা আবেদন দেখবে। তারা বৃত্তিপ্রাপ্তদের তা ই-মেইলে এর মাধ্যমে জানায়। এবং এরপরে তারা ব্যাংকের মাধ্যমে সেই বৃত্তি দিয়ে থাকে। শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ ।  অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন upobritti form 2022।

ব্যাংক ভিত্তিক শিক্ষা বৃত্তি ২০২২ । সংস্থা ভিত্তিক শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 । শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 । অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন

শুরুতেই জেনে নেওয়া যাক কোন কোন ব্যাংক বা সংস্থা শিক্ষার্থীদের সহায়তা করার জন্য বিভিন্ন রকমের শিক্ষাবৃত্তিমূলক ব্যবস্থা চালু রেখেছে-

  • ডাচ-বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • ইসলামি ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • সিজেডএম (CZM) শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • শাহজালাল ইসলামি ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • প্রাইম ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • এশিয়া ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • সোনালি ব্যাংক শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • ইমদাদ শিতারা খান শিক্ষা বৃত্তির আবেদন ২০২২
  • ব্যবিলন শিক্ষাবৃত্তি
  • এডুকেশন ফর অল(গুড্ডি ফাউন্ডেশন)
  • মানুষ মানুষের জন্য
  • পরিজন শিক্ষাবৃত্তি
  • শ্রমিক কল্যাণ শিক্ষাবৃত্তি
  • ইসলামি ফাইন্যান্স শিক্ষাবৃত্তি
  • মার্কেন্টাইল ব্যাংক শিক্ষাবৃত্তি
  • প্রবাশি কল্যান শিক্ষাবৃত্তি
  • সাউথইস্ট ব্যাংক শিক্ষাবৃত্তি
  • ফাস্টসিকিউরিটি ইসলামি ব্যাংক শিক্ষাবৃত্তি
  • (এক্সিম ব্যাংক শিক্ষাবৃত্তি
  • ইবনে সিনা ট্রাস্ট শিক্ষাবৃত্তি
  • IFIC ব্যাংক শিক্ষাবৃত্তি
  • প্রথম আলো শিক্ষাবৃত্তি
  • ব্র‍্যাক মেধাবিকাশ শিক্ষাবৃত্তি( বর্তমানে বন্ধ)
  • জেলা পরিষদ শিক্ষাবৃত্তি(সকল জেলা)
  • গ্রামীন ব্যাংক শিক্ষাবৃত্তি
  • ওয়ান ব্যাংক শিক্ষাবৃত্তি
  • আল আরাফাহ ইসলামি ব্যাংক শিক্ষাবৃত্তি

মাস্টার্স পর্যায়েও কোন কোন রয়েছে যারা শিক্ষার্থীদের সহায়তার জন্য নানা মেয়াদে এসব প্রতিষ্ঠান বৃত্তি প্রদান করে থাকে। যেমনঃ ডাচ-বাংলা ব্যাংক

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ | শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 | hsc upobritti 2022

গরীব মেধাবী ও আর্থিক ভাবে অস্বছল ছাত্র-ছাত্রীরা এই  শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এর জন্য আবেদন করতে পারবেন। এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের পর সাধারণত এই  শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এর বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে থাকে। এই পরীক্ষায় পাশকৃত বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা গ্রুপের ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন। 

একাডেমিক যোগ্যতা এসএসসি ও এইচএসসি তে আলাদা ভাবে জিপিএ ৫.০০ এবং বৃত্তিপ্রদানকারি কোন কোন প্রতিষ্ঠান একাডেমিক রেজাল্ট হিসাবে এসএসসি ও এইচএসসি তে আলাদাভাবে জিপিএ ৪.৫০ তাদের রিকোয়ারমেন্ট হিসেবে চেয়ে থাকে, নিজস্ব প্রতিষ্ঠানের উপর এই সিদ্ধান্ত নির্ভর করে। এক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী দের জন্য যোগ্যতার পরিমাণ কিছুটা শিথিল করা হয়। এসব যোগ্যতা থাকলেই একজন শিক্ষার্থী বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ | অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন | hsc upobritti 2022

upobritti 2022: নির্দিষ্ট ব্যাংকে বা ওয়েবসাইট এবনহ পত্রিকার মাধ্যমে এই শিক্ষা বৃত্তির আবেদন ফরম 2022 এবং যাবতীয় তথ্য পাওয়া যাবে। তবে নির্দিষ্ট শর্ত প্রযোজ্য এই বৃত্তি প্রাপ্ত হওয়ার জন্য। একই সাথে এক প্রতিষ্ঠানের বৃত্তিপ্রাপ্ত হলে অন্য কোন প্রতিষ্ঠান থেকে আর কোন বৃত্তি গ্রহণ করা যাবে না। এরূপ অবস্থা জানতে পারলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

সরকারি শিক্ষা বৃত্তি ২০২২ বা  শিক্ষা বৃত্তির আবেদন ২০২২ বা অনলাইনে শিক্ষা বৃত্তির আবেদন যেভাবেই আপনি করুন না কেন এই বৃত্তি শিক্ষার্থীদের কল্যাণে নিয়োজিত এক সাহায্যমূলক উদ্দ্যোগ যা আমাদের দেশের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার খরচকে অনেকাংশে কমিয়ে দেয়।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

3 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

  1. আমাদের পামুলী স্কুলে কবে উপবৃত্তি ফরম আসবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এব্যাপারে বিস্তারিত জানতে আমাদেরকে ম্যাসেজ দিন এই লিংকে চাপ দিয়ে

      মুছুন
  2. ধন্যবাদ বিস্তারিত লেখার জন্য। উপকৃত হলাম।

    উত্তরমুছুন

অর্ডিনারি আইটি কী?