অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/05/BAF-Job-Circular.html

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার | BAF Job Circular 2021

 

দেখুন বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার। bd airlines job circular 2021 বা BAF Job Circular 2021. বিমান বাহিনী নিয়োগ 2021 SSC বেসামরিক এমওডিসি পদে নিয়োগ আবেদন ফরম ও আবেদনের শেষ তারিখ জেনে নিন।
বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম বা বাংলাদেশ বিমান বাহিনী বেসামরিক নিয়োগ ২০২১ বা বিমান বাহিনী সিভিল নিয়োগ 2021 সার্কুলারের সর্বশেষ তথ্য দেখতে আমাদের পোস্টটি ভালভাবে শুরু থেকে পড়ুন।
আপনি কি নিজেকে বাংলাদেশ বিমান বাহিনীর একজন গর্বিত সদস্য হিসেবে দেখতে চান? আপনি কি বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার এর জন্য আবেদন করতে আগ্রহী? বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ 2021 বা  বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক এর সার্কুলার ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে।

৪ লাখ টাকা বেতনে বাংলাদেশ বিমানে চাকরি ২০২১

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার এর আওতায় বাংলাদেশ বিমান ড্যাশ এইট কিউ ৪০০ বিমানের জন্য চুক্তিভিত্তিক ক্যাপ্টেন নিয়োগে দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের ডাকযোগে আবেদন করতে হবে। বাংলাদেশ বিমানের এই পদটির জন্য আবেদন শুরু হয়েছে ২ জুন থেকে। মাসিক বেতন ৪ লক্ষ টাকা। পদ সংখ্যা নিচের ছবির সার্কুলারে দেওয়া হলোঃ


বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন পদে আবেদন করবেন যেভাবে

আপনার সিভির সঙ্গে ৫ কপি রঙিন ছবি এবং মেডিকেল ফিটনেস এর সার্টিফিকেট জমা দিতে হবে ডাকযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অফিসে। আবেদনের শেষ তারিখ হচ্ছেঃ বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্য।

বাংলাদেশ বিমানের ক্যাপ্টেন পদে আবেদনের যোগ্যতা

অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে এবং সর্বোচ্চ বয়সসীমা ৫৭ বছর এর মধ্যে হতে হবে। ড্যাশ ৪ কিউ ৪০০ মডেলের বিমানে অন্তত ২০০ ঘণ্টা বিমান চালনায় অথবা সমমানের যেকোনো বিমানে ২৫০ ঘণ্টা বিমান চালনার অভিজ্ঞতা অবশ্যই থাকতে হবে। এটিপিএল ও ক্লাস ওয়ান মেডিকেল ফিটনেস থাকতে হবে। সব মিলিয়ে ২০০০ ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। কোনো দুর্ঘটনার রেকর্ড থাকলে আবেদন না করাই ভালো।

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার বা বিমান বাহিনী সিভিল নিয়োগ 2021 এর জন্য অনেকেই এতদিন অপেক্ষা করে বসে ছিলেন। তাদের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষ থেকে সুখবর দেওয়া হয়েছে। তাদের অর্থাৎ বিমান বাহিনী সিভিল নিয়োগ 2021 বা bd air force job circular 2021 তাদের এই অপেক্ষার অবসান ঘটিয়েছে। বিমান বাহিনীতে এমওডিসি (এয়ার) পদে নিয়োগ চলছে। বিস্তারিতঃ www.joinbangladeshairforce.mil.bd

বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১

মিনিস্ট্রি অব ডিফেন্স কন্সটেবলারি বা এমওডিসি হলো বাংলাদেশ বিমান বাহিনীর একটি বেসরকারি পদ। বিমান বাহিনীতে এমওডিসি পদের ব্যাক্তিদের মূল কাজ হলো সিকিউরিটি গার্ড বা বিমান বাহিনীর বিভিন্ন ক্ষেত্র পাহারা দেওয়া এবং তার সুরক্ষা নিশ্চিত করা। এমওডিসির সদস্যবৃন্দরা হলেন এক রকমের রক্ষী বা গার্ড। bd airlines job circular 2021 | bd air force job circular 2021 | airforce bd job circular 2021 | BAF Job Circular 2021
সাধারণ ক্ষত্রে সৈনিক বা এয়ারম্যানদের পদমর্যাদা আর বিমান বাহিনীতে এমওডিসি পদের পদমর্যাদা প্রায় সমান। এই পদতুল্য ব্যাক্তিবর্গের বেতন স্কেল শুরু হয় ৮৮০০ (আট হাজার আটশত টাকা) টাকা থেকে। আর অন্যদিকে এয়ারম্যান পদের ব্যাক্তিদের বেতনস্কেল ৯০০০ (নয় হাজার) থেকে শুরু। 

সুবিধার দিক থেকে বিমান বাহিনী এয়ারম্যান এবং বিমান বাহিনী এমওডিসি ব্যাক্তিদের মধ্যে বেশ অনেকটায় তারতম্য লক্ষ্য করা যায়। সামরিক বাহিনীর ব্যাক্তিদের অন্যতন আকর্ষণ থাকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উপর। আবার দেখা যায় সাধারণভাবে একটা নির্দিষ্ট সময় পরে তাদেরকে এই মিশনে যেতে হয়। 

এইদিক দিয়ে বিমান বাহিনী এয়ারম্যান এবং বিমান বাহিনী এমওডিসি তুলনা করলে এয়ারম্যানরাই এগিয়ে আছেন বলা যায়। এমওডিসি থেকে শান্তিরক্ষা মিশনে যাওয়ার সম্ভাবনা খুব কম বললেই চলে।

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার | বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১ | বাংলাদেশ বিমান বাহিনী বেসামরিক নিয়োগ ২০২১

বিমান বাহিনী দেশের আকাশ সুরক্ষা প্রদান করার জন্য দিন রাত কাজ করে যাচ্ছে। "বাংলার আকাশ রাখিব মুক্ত" এই নীতিবাক্য নিয়ে বাংলাদেশ বিমান বাহিনী তার লক্ষ্য পুরণে এগিয়ে যাচ্ছে। তাই একবিংশ শতকের সবার পছন্দের এবং সম্মানীয় জবের জন্য বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এর কোন জুড়ি নেই। 
ঠিক তেমনি বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে লোক নিয়োগের লক্ষ্যে বিমান বাহিনী সিভিল নিয়োগ 2021 সার্কুলার প্রকাশিত হয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই সার্কুলারে কি কি রিকোয়ার্মেন্ট দেওয়া হয়েছে?

বিমান বাহিনীতে এমওডিসি পদে প্রার্থীর স্বাভাবিক যোগ্যতা | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

নাগরিকত্বঃ বাংলাদেশী পুরুষ নাগরিক।
শিক্ষাগত যােগ্যতাঃ এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ-২.০০।
বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত (ভালাকপ্রাপ্ত নয়)।
বয়সঃ ১৬ হতে ২১ বসর (০৩ অক্টোবর ২০২১ তারিখে)। বয়সের ক্ষেত্রে হলফনামা প্রহণযােগ্য নয়।
উচ্চতাঃ কমপক্ষে ৫'-৬" (১৬৭.৬৪ সেমি)।
বুকের মাপঃ স্বাভাবিক ক্ষেত্রে কমপক্ষে ৩০ ইঞ্চি এবং প্রসারণ হতে হবে ২ ইঞ্চি।
ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী।
চোখঃ ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন (বর্ণান্ধ গ্রহণযােগ্য নয়)।

২০২১ সালের বিমান বাহিনী নিয়োগের সার্কুলারে বলা রয়েছে ৩ অক্টোবর ২০২১ তারিখে বয়স হতে হবে ১৬ থেকে ২১ বছর। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি (১৬৭.৬৪ সেমি.) হতে হবে আর প্রসারণ ২ ইঞ্চি অর্থাৎ প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। চোখের ক্ষমতা হতে হবে ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন।

বিমান বাহিনীতে এমওডিসি পদে প্রার্থীর অযোগ্যতা | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

কিছুক্ষত্রে একজন প্রার্থী বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে আবেদনের ক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন। তাই এসব ক্ষেত্র গুলো জেনে রাখা ভাল। অযোগ্যতার কারণ গুলো হলো-

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

১। সেনা/ নৌ/ বিমান বাহিনী অথবা অন্য কোন সরকারি চাকুরী হতে বরখাস্ত/ অপসারিত/ স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ করে থাকলে।
২। যেকোন ফৌজদারি অপরাধের জন্য আদালত হতে দন্ডপ্রাপ্ত আসামী হলে।

বিমান বাহিনীতে এমওডিসি (এয়ার) পদে নিয়োগ চলছে। বিস্তারিতঃ www.joinbangladeshairforce.mil.bd

বিমান বাহিনীতে এমওডিসি পদের জন্য পরীক্ষা সাধারণত এসএসসি সমমানের হয়ে থাকে। এই পরীক্ষার বিষয় মোট দুটি যথা- বাংলা এবং ইংরেজী। পরীক্ষার ধরণ লিখিত। এছাড়া আরো দুটি পরীক্ষা সেইদিনই সম্পন্ন হয়ে থাকে। সেগুলো হলো- ডাক্তারী পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা।

বিমান বাহিনীতে এমওডিসি পদে অনলাইনে আবেদনের নিয়মাবলি | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম

অনলাইন পদ্ধতি সরাসরি www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে "Apply Now"-তে ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিষ্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) পরিশােধ করা হলে রেজিস্ট্রিকৃত মােবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে।
এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে "Login"-এ ক্লিক করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে প্রয়ােজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

বিমান  বাহিনী ওয়েবসাইটঃ www.joinbangladeshairforce.mil.bd বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম।
এমওডিসি পদে Apply: Apply Now
অনলাইন  আবেদন  শুরুঃ ০২ মে, ২০২১ ইং
অনলাইন  আবেদন  শেষঃ ০৮ মে, ২০২১ ইং বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদনের শেষ তারিখ।
লিখিতত, মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষার  জন্য  সময়সূচীঃ ০৬ জুন, ২০২১ থেকে পর্যায়ক্রমিক ভাবে।
যোগদানের সাম্ভাব্য তারিখঃ ০৩ অষ্টোবর, ২০২১ ইং 

বিমান বাহিনীতে এমওডিসি পদে অনলাইনে আবেদনের প্রয়োজনীয় কাগজ, ছবি ও অন্যান্য সনদ সমূহ | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম

১। সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্র সমূহের সত্যায়িত ফটোকপি।
২। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব স্ব ইউনিয়ন পরিষদ/ মিউনিসিপাল চেয়ারম্যান/ ওয়ার্ড কমিশনার অথবা ৯ম বা তদুর্ধ গ্রেডের কর্মকর্তার নকট হতে আনতে হবে। উক্ত সনদের সাথে শনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।
৩। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি ( অবশ্যই ল্যাব প্রিন্ট এবং কলার সহ হতে হবে)।
 
 
৪। বর্তমান এবং সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ।
৫। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থল/ প্রতিষ্ঠানএর প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।
৬। স্থায়ী ঠিকানার প্রমাণসরূপ জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।
৭। প্রযোজ্য ক্ষেত্রে দাবীকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সুদের সত্যায়িত ফটোকপি।
৮। বর্তমান ঠিকানাসহ ৯" x ৪" আকারের একটি ফেরত খাম।
 
এসকল সুবিধা বিমান বাহিনীর একজন এমওডিসি চাকুরিরত অবস্থায় পেয়ে থাকেন।

বিমান বাহিনীতে এমওডিসি পদের চাকরী পরবর্তী সুবিধা সমূহ | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

  • বিদেশ গমনঃ পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযােগ।
  • উচ্চ শিক্ষাঃ বিমান বাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযােগ।
  • জাতিসংঘ মিশনঃ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযােগ।
সন্তানদের অধ্যয়নঃ সন্তানদের যােগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারাস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমান বাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল ও কলেজে অধ্যয়নের সুযােগ। bd airlines job circular 2021 | bd air force job circular 2021 | airforce bd job circular 2021 | BAF Job Circular 2021
  • বাসস্থানঃ নিরাপদ ও মনােরম পরিবেশে মানসম্মত সুসজ্জিত বাসস্থানের সুযােগ।
  • রেশনঃ ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযােগ।
  • যাতায়াতঃ বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টারযােগে যাতায়াতের সুযােগ।
চিকিৎসাঃ সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা, প্রয়ােজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযােগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযােগ রয়েছে।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | এমওডিসি নিয়োগ পরীক্ষার সিলেবাস এবং প্রস্তুতি

আমরা ইতোমধ্যেই জেনেছি যে, বাংলাদেশ বিমান বাহিনীর মিনিষ্ট্রি অফ ডিফেন্স কন্সটেবলারি পরীক্ষার ধরণ মূলত লিখিত। এই পরীক্ষা মোট ৫০ মার্কের দুটি সাব্জেক্টের উপর হয়ে থাকে। প্রতিটি সাব্জেক্টের মান ২৫ করে থাকে। এই পরীক্ষা মূলত ক্লাস নাইন-টেন স্ট্যান্ডার্ড হয়ে থাকে। তাই চিন্তার কিছু নাই। বলা যায় যথেস্ট সহজ প্রশ্নেই পরীক্ষা সমপন্ন হয়ে থাকে।
পরীক্ষার জিন্য কিছু নির্দিষ্ট বিষয়ের উপর হয়ে থাকে। তাই বেশি উদবিগ্ন না হয়ে টেকনিক্যালি পড়লে আশা করা যায় পরীক্ষায় ভাল হবে। তাই বাংলার উপর বেশ কিছু টপিক থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন-
 
বাংলাঃ
ক) বাংলা বোর্ড বইয়ের কবি-সাহিত্যিকদের জন্ম ও মৃত্যু সাল।
খ) তাদের কাব্যগ্রন্থের নাম সমূহ।
গ) মুল পাঠকৃত অংশ।
ঘ) ব্যাকরণের মধ্যে থেকে যুক্তবর্ণ বিশ্লেষণ।
ঙ) বাগধারা।
চ) সন্ধি ও সমাস।
ছ) এক কথায় প্রকাশ।
জ) সামর্থক শব্দ।
 
ইংরেজীঃ
1. Article
2. Preposition
3. Right form of Verbs
4. Voice Change
5. Sentence correction
6. Tense
7. Paragraph Writing
 
এসমস্ত বিষয় থেকে বেশি প্রশ্ন আসতে দেখা গেছে। তাই এগুলো ভাল করে পড়ে গেলে আশা করা যায় পরীক্ষা ভাল হবে।

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার মৌখিক পরীক্ষাঃ

মৌখিক পরীক্ষার ভীতি প্রায় সবারই থাকে। তাই এজন্য বাসায় আয়নার সামনে দাঁড়িয়ে কথা বলার অভ্যাস করা যেতে পারে। এতে করে কথা বলার ধরণ এবং ভঙ্গিমা খুব ভাল মতো বোঝা যায় আর নিজের ত্রুটিগুলো সংশোধন করা যায়। এছাড়া ভাইভার জন্য সাধারণ জ্ঞানের উপর বেশ কিছু ব্যাসিক ধারণা থাকা ভাল। আবার সাম্প্রতিক সময়ের কোন উল্লেখযোগ্য ঘটনা বা নিউজ জেনে রাখা ভাল।

বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১ | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

এছাড়া প্রায় প্রতিটি বাহিনীতেই কিছু কমন প্রশ্ন করা হয়ে থাকে। যেমন-
১. নিজের সম্পর্কে কিছু বলা / Introduce yourself in English.
২. বাংলাদেশ বিমান বাহিনীতে তুমি যোগদান করতে চাও কেন?
৩. কোন প্রেক্ষাপটের সমাধান চাওয়া বা অনেক সময় ইংরেজী থেকে বাংলা অথবা বাংলা থেকে ইংরেজী ট্রান্সলেসন করতে বলা হয়।
৪. সাধারণ জ্ঞান সম্পর্কিত কিছু প্রশ্ন।
৫. অনেকসময় নিজের উপস্থিত বুদ্ধির বা সাইকোলজিক্যাল কিছু প্রশ্ন জানতে চাওয়া হয়।
৬. আবার অনেক সময় ছোট খাটো কিছু অংক করতে সেয় বা কোন ইংলিশ বা বাংলা শব্দ লিখতে দেয়। ইত্যাদি।
 
এছাড়া নিজের বচনভঙ্গিমা, পোশাক, লুকিং ভাইভা পরীক্ষার ক্ষেত্রে অনেক ভুমিকা রাখে। হাসিমুখে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করাটাও অনেক বড় অরভাব ফেলে।

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম | বিমান বাহিনী নিয়োগ 2021 মহিলা

বাংলাদেশে বিমান বাহিনী বা সামরিক বাহিনী গুলোতে পুরুষের পাশাপাশি মহিলারাও সমান ভাবে অংশ নিচ্ছে আর পাশাপাশি কৃতৃত্বের সাথে নিজেদের অবদান রেখে চলেছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সহ দেশের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা সমাধানে পুরুষের মতো নারীরাও ঝাপিয়ে পড়ছে।
 

কমিশন্ড অফিসার র‍্যাংক সহ এখন সৈনিক পদেও এখন নারীদের সার্কুলার প্রকাশের পর থেকে তারাও অংশ নিচ্ছে। অন্যদিকে, ডিফেন্স জব বাস্তবিক জীবনে অনেক কষ্টসাধ্য এবং চ্যালেঞ্জিং হওয়ায় অনেকেই ভয় পাই। কিন্তু সেখানে নারীরা ভয় না পেয়ে তারা তাদের যোগ্যতার প্রমাণ খুব ভালো ভাবেই দিতে পেরেছে।

bd airlines job circular 2021 | বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদনের শেষ তারিখ | বিমান বাহিনী পরিচিতি

যে তিনটি বাহিনী নিয়ে স্বশস্ত্র বাহিনী গঠিত তাদের মধ্যে দেশের আকাশকে নিরাপদ ও বহিঃশত্রুর হাত থেকে রক্ষা করার জন্য যারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে তারাই হলো আমাদের দেশের বিমান বাহিনী। বাংলার আকাশের আকাশ সীমার সার্বভৌমত্ব রক্ষা করার মূল ব্রত নিয়ে বাংলাদেশ বিমান বাহিনী তাদের কাজ করে যাচ্ছে।

এই বাহিনী ১৯৭১ সালে বাংলাদেশের জন্মের সাথে সাথে বাংলাতে গঠিত হয়। এরপর ধীরে ধীরে উন্নত থেকে উন্নততর প্রযুক্তি সাথে বিভিন্ন আধুনিক যুদ্ধ বিমান এতে দিনে দিনে যুক্ত হয়েছে এবং হচ্ছে। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এই বাহিনীর প্রশান এবং একমাত্র পৃষ্ঠপোষক। এর সদর দপ্তর কুর্মিটোলা, ঢাকা তে অবস্থিত। উড়ন্ত ঈগল , হালকা এবং গাঢ় আকাশি রংয়ের সমন্বয়ে এই বাহিনীর মূল মাস্কট নির্মিত হয়েছে।
বাংলাদেশ বিমান বাহিনীর বর্তমান প্রধান এয়ার চিফ মার্শাল মসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিউ, পিএসসি জন্মগ্রহণ করেছিলেন ২৪ ফেব্রুয়ারি ১৯৬২ সালে। তিনি ১৯৮০ সালের ১৬ মার্চ ফ্লাইট ক্যাডেট হিসাবে বাংলাদেশ বিমান বাহিনীতে যোগদান করেন এবং ১৯৮২ সালের ১৯ জুন জেনারেল ডিউটি ​​(পাইলট) শাখায় কমিশন লাভ করেন।

বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১ | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

এই দীর্ঘ ক্যারিয়ারের জীবনে, এয়ার চিফ মার্শাল জামান বিএএফ-র প্রায় সকল ফাইটার স্কোয়াডনে বিভিন্ন নিয়োগে দায়িত্ব পালন করেছেন এবং তিনি বিভিন্ন ধরণের ফিক্স উইং বিমান চালিয়েছেন যার মধ্যে রয়েছে পিটি-6, ফুগা, এফ--, বিজি, এফ-7 এমবি, এ-5, ইয়াক-130, এসইউ-30 এমকেআই এবং মিগ-৯৯।


তিনি বাংলাদেশ বিমানবাহিনীর তিনটি ফাইটার স্কোয়াড্রন কমান্ড করার অনন্য সুযোগ পেয়েছিলেন এবং তিনি বিএএফের সম্মানিত মিগ -২৯ ফাইটার স্কোয়াড্রনের অগ্রণী স্কোয়াড্রন কমান্ডার ছিলেন। তাই তিনি তার প্রাথমিক কর্মজীবনে দেশের স্বার্থে বহু কৃতৃত্বের কাজ করে গেছেন।

bd air force job circular 2021 | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম | বিমান বাহিনীর পদসমূহ

বাংলাদেশ বিমান বাহিনীর বেশ কিছু পদমর্যাদা বা পদবিন্যাস রয়েছে। নিচে এগুলোর নাম দেওয়া হলো-

কমিশন্ড অফিসার পদবিন্যাস সমূহঃ
  1. এয়ার চিফ মার্শাল
  2. এয়ার মার্শাল
  3. এয়ার ভাইস মার্শাল
  4. এয়ার কমোডোর
  5. গ্রুপ ক্যাপ্টেন
  6. উইং কমান্ডার
  7. স্কোয়াড্রন লিডার
  8. ফ্লাইট লেফটেন্যান্ট
  9. ফ্লাইং অফিসার
জুনিয়র কমিশন্ড অফিসার বা জেসিও পদবিন্যাস সমূহঃ
  1. মাস্টার ওয়ারেন্ট অফিসার
  2. সিনিয়র ওয়ারেন্ট অফিসার
  3. ওয়ারেন্ট অফিসার
নন-কমিশন্ড অফিসার বা এনসিও এবং বিমানসেনা পদবিন্যাস সমূহঃ
  1. সার্জেন্ট
  2. কর্পোরাল
  3. লিডিং এয়ারক্রাফটমম্যান
  4. এয়ারক্রাফটম্যান
এই ছিল বাংলাদেশ বিমান বাহিনীর পদসমূহ।

bd air force job circular 2021 | বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম | বিমান বাহিনীর বিমান ঘাটি এবং প্রশিক্ষণ কেন্দ্র সমূহ

বিমান ঘাটি সমূহঃ
  1. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি খাদেমুল বাশার, ঢাকা
  2. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি বঙ্গবন্ধু, ঢাকা
  3. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি জহুরুল হক, চট্টগ্রাম
  4. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি মতিউর রহমান, যশোর
  5. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল
  6. বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি কক্সবাজার
  7. মৌলভীবাজার রাডার ইউনিট
  8. বগুড়া রাডার ইউনিট
  9. তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট
  10. তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, সমশেরনগর

বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১ | বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক

প্রশিক্ষণ কেন্দ্র সমূহঃ
  1. বাংলাদেশ বিমান বাহিনী একাডেমি, যশোর (প্রধান প্রশিক্ষণ কেন্দ্র)
  2. ফ্লাইট ইনস্ট্রাক্টরস স্কুল (এফআইএস), বগুড়া
  3. কমান্ড অ্যান্ড স্টাফ ট্রেনিং ইন্সটিটিউট (সিএসটিআই)
  4. ফ্লাইট সেফটি ইন্সটিটিউট (এফআইএস), ঢাকা
  5. অফিসারস ট্রেনিং স্কুল (ওটিএস), যশোর
  6. অ্যারোমেডিক্যাল ইন্সটিটিউট (এএমআই), কুর্মিটোলা, ঢাকা
  7. ফাইটার কন্ট্রোলার ট্রেনিং ইউনিট (এফসিটিইউ), ঢাকা
  8. স্কুল অফ ফিজিক্যাল ফিটনেস (এসওপিএফ), কুর্মিটোলা, ঢাকা
  9. রিক্রুটস ট্রেনিং স্কুল (আরটিএস), সমশেরনগর, মৌলভীবাজার
  10. ট্রেনিং উইং, পতেঙ্গা, চট্টগ্রাম
  11. মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভিং স্কুল, সমশেরনগর, মৌলভীবাজার

বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলার সম্পর্কে জানতে মানুষ যেসব কিওয়ার্ড লিখে গুগলে সার্চ দেয়ঃ বিমান বাহিনী নিয়োগ 2021 ssc, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ 2021, বিমান বাহিনী নিয়োগ 2021 বেসামরিক। বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে নিয়োগ ২০২১, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার। বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ প্রশ্ন, বাংলাদেশ বিমান বাহিনী বেসামরিক নিয়োগ ২০২১, বিমান বাহিনী সিভিল নিয়োগ 2021, বিমান বাহিনী নিয়োগ 2021 মহিলা, বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদন ফরম। বিমান বাহিনী নিয়োগ 2021 আবেদনের শেষ তারিখ। bd airlines job circular 2021, bd air force job circular 2021, bd airport job circular 2021. airforce bd job circular 2021, BAF Job Circular 2021, www.joinbangladeshairforce.mil.bd circular 2021.

এই ছিলো মোটামোটি ভাবে বাংলাদেশ বিমান বাহিনীর সংক্ষিপ্ত বর্ণনা। বাংলাদেশ বিমান বাহিনী দেশের আকাশ পথে অতর্কিত বহিঃশত্রুর হাত থেকে দেশকে বাঁচানোর জন্য এবং সর্বাত্নক নিরাপত্তা নিশ্চিতে লক্ষ্যে অবিরাম কাজ করে চলেছে। যা দেশের জন্য দেশের মানুষের জন্য অনেক আনন্দের খবর। “বিমান বাহিনীতে এমওডিসি (এয়ার) পদে নিয়োগ চলছে। বিস্তারিতঃ www.joinbangladeshairforce.mil.bd”
অন্যদিকে তারা আছে বলেই আমরা আজ এতটা স্বাধীন ভাবে চলাফেরা করতে পারছি। এতোটা খোলা বাতাসে হাটতে পারছি, পারছি স্বাধীন দেশে বাঁচতে। তাই তাদের অকৃত্রিম ভালোবাসায় আমাদের সকলের জন্য অনেক গর্বের বিষয়।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?