Ordinary IT https://www.ordinaryit.com/2019/11/blog-post_2.html

বাংলাদেশের সবচেয়ে সেরা জনপ্রিয় ১০টি ওয়েবসাইট

বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও পিছিয়ে নেই ওয়েব জগতে। আর এই ওয়েব দুনিয়ায় বাংলাদেশীদের মধ্যেও জনপ্রিয় হয়ে উঠেছে বেশ কিছু ওয়েবসাইট। চলুন দেখে নেওয়া যাক, কোন কোন ওয়েবসাইট বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়। তার আগে বলে নেওয়া প্রয়োজন, যেকোন ওয়েবসাইটের জনপ্রিয়তা নির্ভর করে কয়েকটি পরিমাপকের উপর, সেগুলো হচ্ছে, কনটেন্ট বা মূলবিষয়, ভিজিটরস বা পরিদর্শক, কোয়ালিটি বা গুণমান এবং ওয়েবসাইটের স্পিড টাইম বা দ্রুততা। নিচে বাংলাদেশের সবচেয়ে সেরা জনপ্রিয় ১০টি ওয়েবসাইটের বর্ণনা দেওয়া হলো।


গুগল.কম

অ্যালেক্সা র‍্যাংকিং অনুযায়ী বাংলাদেশের সবচেয়ে সেরা জনপ্রিয় ১০টি ওয়েবসাইটের তালিকায় প্রথমেই রয়েছে গুগল.কম। যেকোন তথ্য -উপাত্ত, ছবি অথবা সংযোগ খুব সহজেই খুঁজে পাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। প্রতিদিন প্রায় ৩ বিলিয়নেরও বেশী ব্যবহারকারী তাদের বিভিন্ন তথ্য উপাত্তের জন্য গুগলসার্চ করেন। বাংলাদেশেও অনুসন্ধানের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হচ্ছে গুগল.কম (Google.com) ।

ইউটিউব.কম  

বাংলাদেশীদের মধ্যে দ্বিতীয় জনপ্রিয় ওয়েবসাইটটি হচ্ছে ইউটিউব.কম (Youtube.com)। আপনি ইউটিউব এর মাধ্যমে যেকোনো ভিডিও, গান খুঁজে পেতে পারেন মূহুর্তেই। আর ইউটিউবে যারা বিভিন্ন চ্যানেল তৈরী করে নতুন নতুন ভিডিও আপলোড করেন, সেসব  ভিডিও পরিদর্শক এর সংখ্যার উপর ভিত্তি করে ইউটিউব টিম তাদের পারিশ্রমিক প্রদান করে। তাই বর্তমানে বাংলাদেশী সব বয়সী মানুষের কাছে ইউটিউব একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে এবং অর্থ উপার্জনেরও একটি সুযোগ সৃষ্টি করেছে।     

ফেসবুক.কম

বাংলাদেশে ৩য় জনপ্রিয় ওয়েবসাইটটি হচ্ছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক (Facebook.com) সারা বিশ্বের মত বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়। সাধারণত মানুষজন ফেসবুকে ছবি, ভিডিও আপলোড করে, অনুভূতি শেয়ার করে। এমনকি হারিয়ে যাওয়া বন্ধুকে খুঁজে পেতেও ফেসবুক যুগান্তকারী ভূমিকা রেখে চলেছে। এছাড়াও ঘরে বসেই দেশেবিদেশে আলাপচারীতা(চ্যাট) ও ভিডিও কলের মাধ্যমে দ্রুতই যোগাযোগ করা যায় বলে ছেলে বুড়ো সবার কাছেই ফেসবুক দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে।

প্রথমআলো.কম

বাংলাদেশের জনপ্রিয় একটি সংবাদপত্রিকা হচ্ছে প্রথম আলো। বাংলাদেশে সবচেয়ে বেশি ভিজিট হওয়া নিউজপেপারের মধ্যে জনপ্রিয় ওয়েবসাইটটি হলো এই প্রথম আলো। প্রথম আলো বাংলাদেশে ৪র্থ জনপ্রিয় ওয়েবসাইট। ইন্টারনেট সেবার কল্যাণে দেশেবিদেশে  প্রায় ৫.৫ মিলিয়নেরও বেশি বাংলাদেশী তাদের নিয়মিত সংবাদ পড়ার কাজ অনলাইনেই সম্পন্ন করেন। আর এদিক থেকে প্রথমআলো অনলাইন সাইট যেটা Prothomalo.com নামে পরিচিত বাংলাদেশীদের মধ্যে নির্ভরযোগ্য ও বিশ্বস্ত সংবাদ প্রদানের ভূমিকা পালন করে চলেছে।

ইয়াহু.কম

অনুসন্ধানের জন্য আরো একটি সহজ ও জনপ্রিয় মাধ্যম হচ্ছে ইয়াহু.কম (Yahoo.com) । আপনি এখানে যেকোন ছবি, ভিডিও অনুসন্ধান করতে পারেন তবে ইয়াহু বর্তমানে সবচেয়ে বেশী ব্যবহৃত হচ্ছে ইমেইল একাউন্ট তৈরীর জন্য। এর জনপ্রিয়তার অন্যতম কারণ হচ্ছে এটি সহজ, দ্রুতগতিসম্পন্ন এবং নিরাপদ।

কালেরকন্ঠ.কম

অনলাইনে সংবাদমাধ্যম গুলোর মধ্যে বর্তমানে আরো একটি জনপ্রিয় অনলাইন পত্রিকা হচ্ছে কালেরকন্ঠ.কম। নির্ভরযোগ্য সংবাদ প্রদান ও জনপ্রিয়তার দিক  থেকে এটিও বাংলাদেশের অন্যতম অনলাইন সংবাদমাধ্যম।

উইকিপিডিয়া.কম

সারা বিশ্বের মানুষের জন্য বিনামূল্যে জ্ঞান আহরণ ও অর্জিত জ্ঞানকে আরো উন্নত করতে যে ওয়েবসাইটটি কাজ করে যাচ্ছে সেটা হচ্ছে উইকিপিডিয়া.কম। বর্তমানে উইকিপিডিয়া প্রায় ৩০ মিলিয়নেরও বেশি আর্টিকেল সরবরাহ করছে পৃথিবীর প্রায় ২৪০ টি ভাষায়। বর্তমান জেনারেশন তাদের এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য তাই পাঠ্যবই এর চেয়ে উইকিপিডিয়া তেই বেশি আগ্রহ প্রকাশ করছে। সারাবিশ্বের মত বাংলাদেশেও এই ওয়েবসাইটটি "টপ মস্ট ভিজিটেড সাইট" হিসেবে স্হান করে নিয়েছে।

ইন্সটাগ্রাম.কম

এটা বাংলাদেশের আরো একটি সবচেয়ে বেশী ভিজিটেড সাইট। এটি একটি সোশ্যাল মিডিয়া সাইট যেখানে আপনার একটি একাউন্ট থাকবে এবং সেখানে আপনি ছবি, ভিডিও আপলোড করতে পারবেন আর এর মাধ্যমে আপনার যত ফলোয়ার বাড়বে আপনি তত বিখ্যাত হয়ে যাবেন। বর্তমানে সেলিব্রেটিরা তাদের খ্যাতি অর্জনের জন্য এই মাধ্যমকেই বেছে নিয়েছেন।

ব্লগস্পট.কম

এটাকে ব্যক্তিগত ওয়েবসাইট ও বলা যায় যেখানে আপনি নিজেই একটি ব্লগ ওপেন করতে পারবেন এবং যেকোন বিষয়ে নিজস্ব মতামত ব্যক্ত করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে নিজস্ব মতামত সংবাদপত্রে প্রকাশের জন্য দীর্ঘমেয়াদী অপেক্ষা করতে হবে না। বর্তমানে বাংলাদেশে এই ওয়েবসাইটটি জনপ্রিয় হয়ে উঠেছে।

বিডিনিউজ২৪.কম

সারাবিশ্বে শুধুমাত্র ইন্টারনেট ভিত্তিক প্রথম সংবাদ সরবরাহকারী সাইট হিসেবে বাংলাদেশের অন্যতম সংবাদ মাধ্যম হচ্ছে বিডিনিউজ২৪.কম। এটি একই সাথে বাংলা এবং ইংরেজিতে সংবাদ প্রকাশ করে এবং আপনি এই সেবা গ্রহন করতে পারবেন বিনা মূল্যে। বিডিনিউজ২৪.কমে প্রায় ৫০০জন সাংবাদিক এবং ফটোগ্রাফার নিরলস করে পরিশ্রম করে যাচ্ছেন নির্ভুল  এবং চমকপ্রদ সংবাদ প্রকাশের জন্য। নিউজবিডি২৪.কমের যাত্রা শুরু হয়েছিলো ২০০৬ সালে। বর্তমানে এটিও বাংলাদেশের জনপ্রিয় ও সবচেয়ে বেশি পরিদর্শিত সাইটগুলোর একটি।

উল্লেখিত ১০টি ওয়েবসাইট বাংলাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয়। হতে পারে সময় ও চাহিদার সাথে সাথে ভবিষ্যৎ এ আরো আরো ওয়েবসাইট জনপ্রিয় হয়ে উঠবে বাংলাদেশে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?