অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/02/sorkari-job-chakri.html

সরকারি চাকরির খবর ২০২১ | Sorkari Job Circular 2021

সরকারি চাকরির খবর ২০২১, সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, sorkari job circular 2021, সরকারি চাকরির খবর ২০২১ পুলিশ, Sorkari Chakrir Khobor 2021, সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, চলমান সকল সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে সাজানো হয়েছে আজকের এই পোস্ট।

সরকারি চাকরি মানে একটা সোনার হরিণ, যে হরিণের মূল্য বলা যায় কোহিণুর হীরার সমতুল। আজকাল চাকরির বাজারে যেমন প্রতিযোগিতা তেমন রয়েছে আসন সংকট। তাই যতদিন যাচ্ছে ততো প্রতিযোগিতা বাড়ছে এজন্য সঠিক প্রস্তুতি আর সাথে চাই সঠিক জায়গায় আবেদন।

তাই চাকরি পরীক্ষার্থীদের জন্য সরকারি চাকরির খবর ২০২১ কে নিয়ে সাজানো হয়েছে আজকের আমাদের এই লেখা। আসুন তাই দেরি না করে জেনে নেওয়া যাক সরকারি চাকরির খবর ২০২১ এর সমস্ত আপডেট তথ্য।

সরকারি চাকরির অবস্থা | sorkari chakrir khobor 2021ঃ

সরকারি চাকরি বর্তমানে প্রায় দুর্লভ বস্তু হয়ে দাড়িয়েছে। এই অধিক জনসংখ্যা পূর্ণ দেশে অধিক সংখ্যক জনগোষ্ঠীর জন্য জায়গার যোগান দিতে বর্তমানে সরকারকে প্রায় হিমসিম খেতে হচ্ছে। করোনা সংকট মোবাবেলার পরবর্তী পর্যায়ে কর্মক্ষেত্রের জাগয়ার সংকট রয়ে গেছে তার তুলনায় বেড়েছে  অধিক সংখ্যক চাকরি প্রত্যাশি ব্যক্তি। তাই সরকারি চাকরির খবর ২০২১ এর জন্য চাহিদা বেড়েছে অনেক বেশি।

সরকারি চাকরির নানান সুযোগ সুবিধা আর একটি নিশ্চিত ভবিষ্যতের লক্ষ্যে সবারই রয়েছে এর প্রতি অনেক বেশি আগ্রহ। তাই সমস্ত মানুষের সর্বপ্রথম লক্ষ্য হয় একটি সরকারি চাকরি। তাই দেরি না করে খুব শীঘ্রই আবেদন করে ফেলুন সরকারি চাকরির খবর ২০২১ এর যে সমস্থ সেক্টরে সার্কুলার হয়েছে সে সকল স্থানে।

sorkari chakrir khobor 2021 | সরকারি চাকরির খবর ২০২১

সারা বিশ্বের মতো বাংলাদেশ এও প্রায় এক বছর ধরে চলছে করোনা মহামারি অবস্থা। এই করোনা মহামারিতে পৃথিবীর বহু মানুষের চাকরী নাই, বেড়েছে বেকারত্ব আর অনটন। বাংলাদেশেও এর ব্যতিক্রম নই। হঠাৎ করেই করোনা আক্রমণে দেশের সমস্ত সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়, এতে করে চাকরিহারা হয় বেসরকারি প্রতিষ্ঠানের মানুষ জন। বন্ধ হয়ে যায় সেমস্থ প্রতিষ্ঠানের সকল সুযোগ সুবিধা। 
অন্যদিকে সরকারি চাকরিজীবী সমস্ত মানুষ ঠিক আগের মতোই বেতনসহ যাবতীয় সুবিধা সঠিক ভাবেই পেয়েছে। তাই দেখা যাচ্ছে যে, যেখানে বেসরকারি প্রতিষ্ঠানের মানুষের চাকরি ক্ষেত্রে কোন নিশ্চয়তা নেই সেখানে সরকারি চাকরিতে রয়েছে সমস্ত সুবিধা এবং নিশ্চয়তা।

সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | sorkari chakrir circular 2021

গত বছরের মার্চে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে বন্ধ হয়ে যায় সব প্রতিষ্ঠান, এরপর থেকে দেশে শুরু হয় অচলাবস্থা। আবার করোনার সাথে সাথে বন্ধ হয়ে যায় সব সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর জন্য হওয়া অন্যান্য সব সার্কুলারও।
বেশ কয়েক মাস যাবত আবার দেশের রাজনীতি অর্থনীতি সচল হওয়ায় আবারো শুরু হয় সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর সার্কুলার। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক সমস্ত  সরকারি চাকরির খবর ২০২১, sorkari chakrir khobor 2021, সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, sorkari job circular 2021 এর আপডেট অবস্থা-

সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর

sorkari chakrir khobor 2021: বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) এর রাজস্ব খাতের অন্তর্গত নিম্নলিখিত পদসমূহতে অস্থায়ীভাবে নিয়ােগের মাধ্যমে পদসংখ্যা পূরণের জন্য বাংলাদেশের নাগরিকদের সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এ সুযোগ দেওয়া হয়েছে। অনলাইনের মাধ্যমে এই আবেদন করা যাবে।

পদের নাম : ড্রাইভার
পদ সংখ্যা : ০৭ টি
শিক্ষাগত যোগ্যতা সরকারি চাকরির খবর ২০২১ এর: যেকোনাে স্বীকৃত বাের্ড হতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। গাড়ি চালনার বৈধ ড্রাইভিং লাইসেন্স অথবা ড্রাইভিং জানা থাকতে হবে এবং এক্ষেত্রে অভিজ্ঞতা সম্পন্ন চালকগণ অগ্রাধিকার পাবেন।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | sorkari job circular 2021

পদের নাম : অফিস সহায়ক
পদ সংখ্যা : ১৪ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোনাে স্বীকৃত বাের্ড হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : নিরাপত্তা প্রহরী
পদ সংখ্যা : ১১ টি
শিক্ষাগত যোগ্যতা : জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি বা অষ্টম শ্রেণি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। প্রার্থীকে অবশ্যই স্বাস্থ্যগত দিক দিয়ে সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

অনলাইনে আবেদন করুন সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আবেদন শুরু  : ১১ ফেব্রুয়ারি ২০২১; সকাল ১০:০০ টা সময় আবেদন শুরু হবে।
আবেদনের শেষ সময় : ০৫ মার্চ ২০২১; বিকাল ০৫:০০ টা পর্যন্ত এই আবেদন চলবে।
 
আবেদনের জন্য কিছু শর্তাবলিঃ সরকারি চাকরির খবর ২০২১
sorkari job circular 2021 online আবেদনপত্রে প্রার্থীর স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৮০ pixel) ও রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০ x প্রস্থ ৩০০ pixel ) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করতে হবে। online আবেদনপত্রে পুরণকৃত তথ্যই যেহেতু পরবর্তীতে সকল সরকারি কার্যক্রমে ব্যবহৃত হবে, তাই online-এ আবেদনপত্র সামিট করার পুর্বেই পুরণকৃত সকল তথ্যের সত্যতা সম্পর্কে প্রার্থীকে নিজে শতভাগ নিশ্চিত হতে হবে।
 
এছাড়া, প্রার্থী অনলাইনে পুরণকৃত আবেদনপত্রের একটি রঙ্গিন প্রিন্ট আউট কপি, পরীক্ষা সংক্রান্ত পরবর্তী যেকোন প্রয়ােজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করতে হবে যাতে যে কোন সমস্যায় সহায়ক হিসেবে কাজ করা যায়।
 
Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং এই User ID নম্বর ব্যবহার করেই প্রার্থীকে যেকোন Teletalk prepaid mobile নম্বরের মাধ্যমে  ২ টি SMS এর মাধ্যমে ১০০ টাকা ও Teletalk এর সার্ভিস চার্জ বাবদ মোট ১২ টাকাসহ সর্বমােট ১১২ টাকা এবং প্রতি পদের জন্য পরীক্ষার ফি বাবদ ৫০ টাকা ও Teletalk এর সার্ভিস চার্জ বাবদ মোট ৬ টাকাসহ সর্বমােট ৫৬ টাকা এবং অনধিক ৭২ ঘন্টার মধ্যে জমা দিতে হবে।
 
উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্রের সকল অংশ পুরণ করে সাবমিট করে পরীক্ষার ফি জমা না দেওয়া পর্যন্ত অনলাইনের আবেদনপত্র কোন অবস্থাতেই গৃহীত হবে না।


বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্পোরেশন sorkari chakrir khobor 2021ঃ

সরকারি চাকরির খবর ২০২১ঃ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের বা বিআইডব্লিউটিসি শূন্য পদে বিধি মােতাবেক পদে সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর বেতনগ্রেড অনুযায়ী লােক নিয়ােগের জন্য বাংলাদেশের নাগরিকদের sorkari job circular 2021 এ আবেদন করার জন্য সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে।
 
পদের বিবরণঃ
পদের নাম : প্রােগ্রামার
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে পদার্থ অথবা ফলিত পদার্থ অথবা গণিত অথবা পরিসংখ্যান অথবা বাণিজ্য অথবা অর্থনীতি অথবা সমাজবিদ্য অথবা ব্যবসায় প্রশাসন এ স্নাতকোত্তর অথবা বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং। সরকার অনুমােদিত যেকোন স্বনামধন্য কম্পিউটার সােসাইটির সদস্য অথবা সহকারী প্রােগ্রামার হিসেবে কমপক্ষে  ৪ বৎসরের অভিজ্ঞতা অথবা ২ বৎসরের অভিজ্ঞতাসহ কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং এ মাস্টার ডিগ্রী।
বেতন স্কেল : ৩৫,৫০০-৬৭,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

BIWTC সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : নিরীক্ষণ অফিসার
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : নিরীক্ষণ বা হিসাব রক্ষণে জুনিয়র অফিসার হিসেবে কমপক্ষে ৩ বৎসরের অভিজ্ঞতাসহ বাণিজ্য বা ব্যবসায় প্রশাসনে মাস্টার ডিগ্রী অথবা কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসহ বাগিজ্যে স্নাতক ডিগ্রী ধারীদের জন্য সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে 
বেতন স্কেল : ২২,০০০-৫৩,০৬০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : হিসাব রক্ষণ অফিসার
পদ সংখ্যা : ০১ টি।
শিক্ষাগত যোগ্যতা : হিসাব রক্ষণে জুনিয়র অফিসার হিসাবে কমপক্ষে ৩ বৎসরের অভিজ্ঞতাসহ বাগিজ্য অথবা ব্যবসায় প্রশাসনে মাস্টার ডিগ্রী অথবা কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসহ বাণিজ্যে স্নাতক ডিগ্রী ধারীদের জন্য সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে
বেতন স্কেল : ২২,০০০-৫৩,০৬০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)
 
পদের নাম : বাজেট বা অর্থ অফিসার
পদ সংখ্যা : ০১ টি।
শিক্ষাগত যোগ্যতা : অর্থ সম্পর্কিত বিষয়ে অথবা হিসাব সরক্ষণে জুনিয়র অফিসার হিসেবে কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসম্পন্ন বাণিজ্য, ব্যবসায় প্রশাসন অথবা অর্থনীতিতে মাস্টার ডিগ্রী অথবা কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসহ বাণিজ্যে স্নাতক ডিগ্রীদের জন্য সরকারি চাকরির খবর ২০২১ প্রকাশিত হয়েছে।
বেতন স্কেল : ২২,০০০-৫৩,০৬০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : জুনিওর নৌ-অফিসার
পদ সংখ্যা : ০২ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন সমুদ্রগামী জাহাজে ডেক অফিসার হিসাবে কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসহ বিজ্ঞান গ্রুপে এইচএসসি অথবা
ইনচার্জ মাস্টার হিসাবে কমপক্ষে ৫ বৎসরের অভিজ্ঞতাসহ ১ম শ্রেণীর ইনল্যান্ড মাস্টার সার্টিফিকেট অথবা বাংলাদেশ
নৌবাহিনীর সী ম্যান ব্রাঞ্চের অবসরপ্রাপ্ত চিফ পেটি অফিসার।
বেতন স্কেল : ২২,০০০-৫৩,০৬০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : সহকারী পরিসংখ্যান অফিসার
পদ সংখ্যা : ০৯ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন বৃহৎ পরিবহন প্রতিষ্ঠানে যাত্রী ও মালামাল পরিবহনে ৩ বৎসরের অভিজ্ঞতাসহ স্নাতক ডিগ্রী অথবা ১০ বৎসরের অভিজ্ঞতাসম্পন্ন জুনিয়র কমিশন্ড অফিসার বা ওয়ারেন্ট অফিসার বা সমপদমর্যাদাসম্পন্ন প্রাক্তন সামরিক অফিসার।
বেতন স্কেল : ১২,৫০০-৩০,২৩০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)
 
 আবেদন শেষ সময় : ২২ ফেব্রুয়ারি ২০২১পর্যন্ত।

Sylhet Divisional Commissioner’s Office  | sorkari chakrir khobor 2021

পদের নাম : অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা  : ১৮ টি
শিক্ষাগত যোগ্যতা : স্বীকৃত শিক্ষাবাের্ড হতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডসিট, প্রেজেন্টেশন এবং বেসিক কম্পিউটার ট্রাবলসুটিং-এ অতিরিক্ত দক্ষতা থাকতে হবে। কম্পিউটার কম্পােজের জন্য গতি প্রতি মিনিটে কমপক্ষে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দ হতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : গাড়ি চালক
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : স্বীকৃত শিক্ষাবাের্ড হতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। বিআরটিএ কর্তৃক বৈধ লাইসেন্সসহ হালকা বা ভারী যানবাহন ড্রাইভের ক্ষেত্রে পারদর্শী হতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : ডেসপাস রাইডার
পদ সংখ্যা : ০৪ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত শিক্ষাবাের্ড হতে মাধ্যমিক স্কুল বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মােটর সাইকেল চালনায় বিআরটিএ কর্তৃক বৈধ লাইসেন্স থাকা জরুরী।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সিলেট বিভাগীয় কমিশনার sorkari chakrir khobor 2021

পদের নাম : অফিস সহায়ক
পদ সংখ্যা : ০২ টি
শিক্ষাগত যোগ্যতা : স্বীকৃত শিক্ষাবাের্ড হতে মাধ্যমিক স্কুল সারটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)
সিলেট বিভাগীয় কমিশনার জব সার্কুলার

পদের নাম : অফিস সহায়ক
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত শিক্ষাবাের্ড হতে মাধ্যমিক স্কুল সারটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : অর্ডারলি
পদ সংখ্যা : ০৬ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত যেকোন শিক্ষাবাের্ড হতে মাধ্যমিক স্কুল সারটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

Sylhet Division sorkari chakrir khobor 2021

পদের নাম : নিরাপত্তা প্রহরী
পদ সংখ্যা : ০৩ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত শিক্ষাবাের্ড হতে মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্বাস্থ্যগত দিক থেকে সুস্বাস্থের অধিকারী হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : বাবু্র্চি
পদ সংখ্যা : ০২ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত শিক্ষাবাের্ড হতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবং রান্নার কাজে কমপক্ষে ০৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)
 
আবেদন শুরু : ১৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখ, সকাল ১০:০০ টা হতে আবেদন শুরু হবে।
আবেদনের  শেষ সময় : ১৪ মার্চ ২০২১ তারিখ, বিকাল ০৫:০০ টা পর্যন্ত আবেদন করা যাবে।

পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড  সরকারি চাকরির খবর ২০২১

পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর জন্য ০২ টি পদে মোট ২৫৯ জনকে নিয়োগের জন্য sorkari job circular 2021 প্রকশিত হয়েছে। শূণ্য পদে নারী পুরুষ উভয় আবেদন করতে পারবেন।

পদের নাম : সহকারী প্রকৌশলী
পদ সংখ্যা : ৫৯ টি
শিক্ষাগত যোগ্যতা : ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক অথবা সিএসসি অথবা সিভিল অথবা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রিধারী হতে হবে।
বয়স : ৩০ বছর
বেতন স্কেল : ৫০,০০০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পাওয়ার গ্রীড কোম্পানী sorkari chakrir khobor 2021

পদের নাম : উপ-সহকারী প্রকৌশলী
পদ সংখ্যা : ২০০ টি
শিক্ষাগত যোগ্যতা : ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল অথবা ইলেকট্রনিক্স অথবা সিভিল অথবা মেকানিক্যাল অথবা পাওয়ার অথবা কম্পিউটার টেকনোলজি যোগ্যতা থাকতে হবে।
বয়স : ৩০ বছর সর্বোচ্চ
বেতন স্কেল : ৩০,০০০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

অনলাইনে আবেদন করুন
আবেদন শুরু সময় : ০৭ ফেব্রুয়ারি ২০২১, সকাল ১০:০০ টায় আবেদন শুরু হবে।
আবেদন শেষ সময় : ০৭ মার্চ ২০২১, বিকাল ১১:৫৯ টা পর্যন্ত আবেদন করা যাবে।
 

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সরকারি চাকরির খবর ২০২১

সরকারী পাট ও বস্ত্র মন্ত্রনালয়ের অধীনে sorkari chakrir khobor 2021 এর জন্য নতুনভাবে orkari job circular 2021 প্রকাশিত হয়েছে।
 
পদের নাম: সাঁটলিপি-মুদ্রাক্ষরিক- কাম-কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা : ০৪ টি।
শিক্ষাগত যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্লাতক বা সমমানের ডিগ্রী থাকা অবশ্যিক।
অন্যান্য যোগতা : কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত সাঁটলিপিতে প্রতি মিনিটে গতি যথাক্রমে বাংলায় ৪৫ শব্দ ও ইংরেজী ৭০ শব্দ, কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে গতি যথাক্রমে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজীতে ৩০ শব্দ এবং কম্পিউটারে Word Processing সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম: কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা : ০৪ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি।
অন্যান্য যোগতা : কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজীতে ৩০ শব্দের গতিসহ standard Aptitude Test এর উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা।(সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : ক্যাশিয়ার
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রীধারী হতে হবে।
অন্যান্য যোগতা : কম্পিউটারে Word Processing সহ কম্পিউটার চালনায় যথেষ্ট দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

Ministry Of Textile & Jute সরকারি চাকরির খবর ২০২১

পদের নাম : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা : ০২ টি
শিক্ষাগত যোগ্যতা : স্বীকৃত বাের্ড হতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।
অন্যান্য যোগতা : কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে গতি বাংলায় ২০ শব্দ ও ইংরেজীতে ২০ শব্দ কম্পিউটারে Word Processing সহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

পদের নাম : অফিস সহায়ক
পদ সংখ্যা : ০৮ টি
শিক্ষাগত যোগ্যতা : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

আবেদন শুরু সময় : ২৬ জানুয়ারি ২০২১, সকাল ১০:০০ টায় আবেদন শুরু হবে।
আবেদন শেষ সময় : ২৫ ফেব্রুয়ারি ২০২১,  বিকাল ০৫:০০ টা পর্যন্ত আবেদন করা যাবে।
 

বাংলাদেশ মেরিন একাডেমি সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

বাংলাদেশ মেরিন একাডেমি সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ মেরিটাইম শিক্ষা/প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ২০২১-২০২২ সালে ক্যাডেট ভর্তির জন্য sorkari job circular 2021 ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে।

আসনবিন্যাস

১. বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যা: পুরুষ-১৬০ জন ও মহিলা-২০ জন)।
২. বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।
৩. বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।
৪. বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।
৫. বাংলাদেশ মেরিন একাডােম, সিলেট (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।
৬. মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যা: পুরুষ-৬৫ জন ও মহিলা-০৫ জন)।
৭. ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা (আসন সংখ্যা: পুরুষ-১০০ জন)।
৮. মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যাঃ পুরুষ-৬০ জন)।
৯. ওসেন মেরিটাইম একাডেমি, চট্টগ্রাম (আসন সংখ্যা: পুরুষ-১০০ জন)।
১০. ওয়েষ্টার্ণ মেরিটাইম একাডেমি, ঢাকা (আসন সংখ্যা: পুরুষ-৫৩ জন)।
১১. ইন্টারন্যাশনাল মেরিটাইম ট্রেনিং একাডেমি, ঢাকা (আসন সংখ্যা: পুরুষ-৫০ জন)।

Shipping sorkari job circular 2021 in Bangladesh


আবেদনের জন্য যােগ্যতা | সরকারি চাকরির খবর ২০২১

বয়সসীমা : 
০১-০১-২০২১ইং তারিখে সর্বোাচ্চ ২১ বছর হতে হবে (পুরুষ অথবা মহিলা)।
আবেদনকারীদের যােগ্যতা "বাংলাদেশ নৌ-বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়ােগ, কর্মঘন্টা এবং ওয়াচকিপিং" বিধিমালা সরকারি চাকরির খবর ২০২১ অনুসারে, ২০১১ মতে নির্ধারিত হবে অথবা সমমানের হতে  হবে।

আবেদনকারীদের শিক্ষাগত যােগ্যতা :

আবেদনের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে প্রথম বিভাগ অথবা জিপিএ ৩.৫০ প্রাপ্ত হতে হবে এবং এইচএসসি পরীক্ষায় পদার্থবিদ্যা ও গণিতসহ প্রথম বিভাগ বা জি.পি.এ-৩.৫০ থাকতে হবে। পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে আলাদাভাবে ৬০% নম্বর এবং ইংরেজী বিষয়ে ৫০% নম্বর প্রাপ্ত হয়ে উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে ইংরেজী ৫০% নম্বর বা জিপিএ ৩.০০ এর ঘাটতি থাকলে IELTS পরীক্ষায় ৫.৫ স্কোর থাকতে হবে অথবা সমমানের মিডিয়াম পাঠ্যক্রমের আওতায় পদার্থবিদ্যা ও গণিতসহ C গ্রেডে A-Level সনদপ্রাপ্ত এবং পদার্থবিদ্যা, গণিত, ইংরেজীসহ ন্যূনতম ৫টি বিষয় নিয়ে C গ্রেডে 0-Level সনদপ্রাপ্ত অথবা সমমানের হতে হবে।

সরকারি চাকরির খবর ২০২০ ও ২১ | sorkari chakrir khobor 2020 & 21

উচ্চতা :
পুরুষের জন্য -৫’ ৪” এবং মহিলার ক্ষেত্রে -৫’ ২”।
 
ওজন: 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার BMI চাঁট মােতাবেক হতে হবে (BMI ন্যূনতম ১৭ এবং সর্বােচ্চ ২৭; যেমন-৫ ৪”: ৪৫-৭১ কেজি বা ৫’ ৬”: ৪৮-৭৬ কেজি। দৃষ্টিশক্তি নটিক্যাল ক্যাডেটদের জন্য ৬/৬: ইঞ্জিনিয়ারিং সেক্টরের ক্যাডেটদের জন্য ৬/১২ (চেশমাসহ অবশ্যই ৬/৬ হতে হবে)। আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক এবং অবিবাহিত হতে হবে। তবে বিদেশী নাগরিক ভর্তির ক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ঠ নিয়মনীতি /শর্তাদি প্রযােজ্য হবে।
 
আবেদন শেষ তারিখ : ০৫ মার্চ ২০২১ইং।

বস্ত্র অধিদপ্তর সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

বস্ত্ৰ ও পাট মন্ত্রণালয়াধীন বস্ত্র অধিদপ্তর ও এর নিয়ন্ত্রণাধীন বিভিন্ন কার্যালয়/ শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর জন্য রাজস্ব খাতভূক্ত সরাসরি স্থায়ী ও অস্থায়ী শূণ্য পদের বিপরীতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ২৭/১০/২০২০ তারিখের ২৪.০০,০০০০.১১৫.১১.০১৮.১8-৩১১, নম্বর স্মারকের মাধ্যমে প্রাপ্ত ছাড়পত্র মােতাবেক অস্থায়ীভাবে জনবল নিয়ােগের লক্ষ্যে শর্ত মোতাবেক স্থায়ী বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে অনলাইনে আবেদন এর জন্য sorkari job circular 2021 প্রকাশিত হয়েছে।

Department of Textiles sorkari chakrir khobor 2021

পদের নাম : পরিদর্শক (কারিগরি)
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত ইনস্টিটিউট হইতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বা টেকনােলজি বিষয়ে ডিপ্লোমা পাশ
বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা : ০৪ টি
শিক্ষাগত যোগ্যতা : সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনেল নিয়ােগ বিধিমালা অনুযায়ী ২০১৯ মােতাবেক সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী এবং  কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test এ উত্তীর্ণ হতে হবে।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

বস্ত্র অধিদপ্তর sorkari chakrir khobor 2021

পদের নাম : টেইলার মাস্টার
পদ সংখ্যা : ০৫ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত ইনস্টিটিউট হইতে ড্রেস মেকিংসহ মাধ্যমিক
স্কুল সাটিফিকেট (ভােকেশনাল) টেক্সটাইল কোর্স পাস এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ৩ (তিন) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : সাঁট লিপিকার কাম কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা ও অতিরিক্ত দক্ষতা : The Stenographers and Steno-typists (Ministries, Department) Recruitment Rules, 1978 938 সাঁট লিপিকার বা স্টেনােগ্রাফার, সাঁট মুদ্রাক্ষরিক বা স্টেনােটাইপিস্ট, অফিস সহকারী মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক পদের পদবী পরিবর্তন ও নিয়ােগ যােগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ বিধিমালা, ২০১০ মােতাবেক স্বীকৃত বাের্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার টাইপিং এর গতি প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২৫ শব্দ এবং প্রতি মিনিটে ইংরেজি সর্বনিম্ন ৩০ শব্দ এবং শর্টহ্যান্ড গতি বাংলা প্রতি মিনিট ৫০ শব্দ ও ইংরেজি প্রতি মিনিট ৮০ শব্দ হওয়া আবশ্যক।
বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : উচ্চমান সহকারী
পদ সংখ্যা : ০৩ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রী এবং অফিসের কাজে অন্যন ৩(তিন) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতাসহ কম্পিউটার চালনায় বাস্তব জ্ঞান।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : সাঁট্লিপি মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : The Stenographers and Steno-typists (Ministries, Divisions Department) Recruitment Rules, 1978 R সাটলিপি বা স্টেনােগ্রাফার, সাঁট মুদ্রাক্ষরিক বা স্টেনােটাইপিস্ট, অফিস সহকারী কাম-মুদ্রাক্ষরিক,মুদ্রাক্ষরিক কাম অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক পদের পদবী পরিবর্তন ও নিয়ােগ যােগ্যতা নির্ধারণ (বিশেষ সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১) বিধিমালা, ২০১০ নির্দেশনা সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ মােতাবেক : যেকোন স্বীকৃত বাের্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে বাংলা সর্বনিম্ন ২৫ শব্দ এবং প্রতি মিনিটে ইংরেজি সর্বনিম্ন ৩০ শব্দ এবং শর্টহ্যান্ড গতি বাংলা প্রতি মিনিটে ৪৫ শব্দ ও ইংরেজি প্রতি মিনিটে ৭০ শব্দ হতে হবে।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

বস্ত্র অধিদপ্তর সরকারি চাকরির খবর ২০২১

পদের নাম : প্যাটার্ণ ডিজাইনার
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বাের্ড বা ইনস্টিটিউট হতে ফ্যাশন ডিজাইন বা ফাইন আর্টস এ ডিপ্লোমাসহ সংশ্লিষ্ট কাজে বাস্তব কর্ম অভিজ্ঞতা এবং কম্পিউটার চালনায় পারদর্শিতা  থাকতে হবে।
বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : টেকনিক্যাল এ্যাসিস্ট্যান্ট
পদ সংখ্যা : ২০ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত ইনস্টিটিউট হইতে প্রথম বিভাগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভােকেশনাল) টেক্সটাইল কোর্স পাস থাওক্তে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : লাইব্রেরী এ্যাসিস্ট্যান্ট
পদ সংখ্যা : ০২ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বাের্ড হইতে দ্বিতীয় বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ গ্রন্থাগার বিজ্ঞানে সার্টিফিকেট কোর্স পাস বা গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমা পাশ থাওক্তে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা : ১৯ টি
শিক্ষাগত যোগ্যতা : নিম্নমান সহকারী তথা মুদ্রাক্ষরিক, প্লেইন পেপার কপিয়ার, ডুপ্লিকেটিং মেশিন অপারেটর, দপ্তরী, ডেসপাস রাইডার,এম.এল,এস.এস (মন্ত্রণালয়, বিভাগ ও সংযুক্ত অধিদপ্তর) সরকারি চাকরির খবর ২০২১ বিধিমালা, ১৯৯৩ মােতাবেক স্বীকৃত যেকোন বাের্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং মুদ্রাক্ষরের ক্ষেত্রে প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ ও ইংরেজিতে ২৮ শব্দের গতি প্রয়োজন। কম্পিউটার চালানাের জন্য যথেষ্ট দক্ষতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

বস্ত্র অধিদপ্তর সরকারি চাকরির খবর ২০২১

পদের নাম : স্টোর কিপার
পদ সংখ্যা : ০৩ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যাল হইতে স্নাতক ডিগ্রী; এবং সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যুনতম ২ বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা  এবং কম্পিউটার চালনায় বাস্তব জ্ঞান থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : ড্রাইভার
পদ সংখ্যা : ০২ ট
শিক্ষাগত যোগ্যতা : The Gazetted and Non-Gazetted Staff (Government Recruitment Rules, 1984) ড্রাইভিং এর উপর যথেষ্ট দক্কতা থাকা জরুরী এবং লাইসেন্স আবশ্যিক।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : মেকানিক্স
পদ সংখ্যা : ১০ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত ইনস্টিটিউট হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং মেকানিক্যাল ট্রেড পাশ সহ ৫ বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

Textiles  sorkari chakrir khobor 2021

পদের নাম : বয়লার অপারেটর
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বোর্ড হতে মাধ্যমিক স্কুল সাটিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ সংশ্লিষ্ট বিষয়ে সার্টিফিকেট কোর্স পাশ এবং ৫ বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা এবং বয়লার ইন্সপেক্টর কর্তৃক এ অথবা বি গ্রেড সার্টিফিকেটপ্রাপ্ত হতে হবে।
বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : ল্যাবরেটরী এ্যাসিস্ট্যান্ট
পদ সংখ্যা: ০৮ টি।
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত বাের্ড হইতে বিজ্ঞান বিভাগ হতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ণ অথবা কোন স্বীকৃত ইনস্টিটিউট হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভােকেশনাল) টেক্সটাই কোর্স পাস।
বেতন স্কেল : ৮,৮০০-২১,৩১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম : নিরাপত্তা প্রহরী
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : যেকোন স্বীকৃত বাের্ড হতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ অথবা অষ্টম শ্রেণী পাশ থাকতে হবে। অন্যদিকে শারিরীকভাবে যােগ্য হতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

বস্ত্র অধিদপ্তরে সরকারি চাকরির খবর ২০২১

পদের নাম : অফিস সহায়ক
পদ সংখ্যা : ৩৩ টি
শিক্ষাগত যোগ্যতা : নিম্নমান সহকারী তথা মুদ্রাক্ষরিক, প্লেইন পেপার কপিয়ার, ডুপ্লিকেটিং মেশিন অপারেটর, দপ্তরী, ডেসপাস রাইডার, এম.এল,এস.এস (মন্ত্রণালয়, বিভাগ ও সংযুক্ত অধিদপ্তর) বিধিমালা sorkari job circular 2021, ১৯৯৩ মােতাবেক অষ্টম শ্রেণী বা সমমান পাশ এবং অবশ্যই শারিরীকভাবে যোগ্যতা থাকতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা। (সরকারি গ্রেড অনুযায়ী)

পদের নাম: মালি
পদ সংখ্যা : ০১ টি
শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত বাের্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ অথবা অষ্টম শ্রেণী পাশসহ সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে।
বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা।  (সরকারি গ্রেড অনুযায়ী)
আবেদন শুরুঃ ২৮ জানুয়ারি ২০২১, সকাল ০৯ঃ০০ টায় আবেদন শুরু হবে
আবেদন শেষ সময়ঃ ২৮ ফেব্রুয়ারি ২০২১, বিকাল ০৫ঃ০০ টা পর্যন্ত আবেদন করা যাবে। 




বিসিএস কি? সরকারি চাকরি নিয়োগ ২০২১

বিসিএস হল দেশব্যাপী অনুষ্ঠিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা যা বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বিসিএস এর পূর্ণরুপ হল বাংলাদেশ সিভিল সার্ভিস। এই পরীক্ষার মাধ্যমে বিসিএস (কর),বিসিএস(পররাষ্ট্র) ও বিসিএস (পুলিশ) সহ আরও ২৬ পদে কর্মী নিয়োগ হয়। বর্তমান প্রেক্ষাপটে সরকারি চাকরি পাওয়া যতটা দুষ্কর, সেই দিক থেকে সরকারি চাকরি ২০২১-এ বিসিএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিসিএস এর ইতিহাস | বাংলাদেশ সরকারি চাকরি নিয়োগ ২০২১

ব্রিটিশরা ভারতীয় সিভিল সার্ভিস (আইসিএস) এর মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর শাসন করত এবং এটি ব্রিটিশ সম্রাজ্ঞীর মাধ্যমে পরিচালিত হত। আইসিএসের বেশিরভাগ কর্মকর্তা ব্রিটিশ ছিলেন।  ১৯৪৭ সালে ভারতের বিভাজনে 'সেন্ট্রাল সুপেরিয়র সার্ভিসেস' শব্দটিকে পাকিস্তানে ব্যবহার করা হতো এবং এটির মাধ্যমে পাকিস্তানের শাসন ব্যাবস্থা পরিচালিত হত। ১৯৭১ সালে স্বাধীনতা লাভের পর পরবর্তী সময়ে জাতির জনক  শেখ মুজিবুর রহমানের একটি আইন দ্বারা নতুন দেশের সরকার ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সিভিল সার্ভিস গঠিত হয়।

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

২০১৮ সালের ১৩ নভেম্বর পিএসসির সুপারিশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত করে গেজেট প্রকাশ করে। ফলে  বিসিএস ক্যাডারের সংখ্যা ২৭টি থেকে কমে ২৬টি হয়।তারমানে সরকারি চাকরি ২০২১-এ বিসিএস ক্যাডারের সংখ্যা ২৬টি থাকবে।

বিসিএস পরীক্ষার পদ্ধতি | sorkari job circular 2021

সরকারি চাকরি ২০২১-এ বিসিএস পরীক্ষা বা বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষা হল দেশব্যাপী পরিচালিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা যা বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) কর্তৃক  বাংলাদেশ সিভিল সার্ভিসের বিসিএস (প্রশাসন), বিসিএস (কর), বিসিএস (পররাষ্ট্র) ও বিসিএস (পুলিশ) সহ মোট ২৬ টি পদে কর্মী নিয়োগের  জন্য পরিচালিত হয়। যা পূর্বে ২৭টি ছিল, ২০১৮ সালে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সাথে একত্রিত করে দেওয়া হয়। সরকারি চাকরি ২০২১ মূলত বিসিএস  পরীক্ষা পর্যায়ক্রমে তিনটি ধাপে অনুষ্ঠিত হয়- 
১. প্রাথমিক পরীক্ষা বাএমসিকিউ, 
২. লিখিত পরীক্ষা এবং
৩. মৌখিক পরীক্ষা । 
১ টি পরীক্ষার এই সসম্পুর্ণ প্রক্রিয়া সম্পন্ন হতে ১.৫ থেকে ৪ বছর সময় লাগে।

বিসিএস নীতিমালা | sorkari job circular 2021

বিসিএস  পরীক্ষা ব্রিটিশ আমলে ব্রিটিশ ভারতীয় সরকারের ইম্পেরিয়াল সিভিল সার্ভিসের উপর ভিত্তি করে পরিচালিত।বাংলাদেশের সরকারি চাকরি ২০২১-এ  বিসিএস পরীক্ষাকে বাংলাদেশে চাকরি প্রার্থীদের জন্য অনুষ্ঠিত সবচেয়ে বড় প্রতিযোগিতামূলক পরীক্ষা  হিসাবে বিবেচনা করা হয়। প্রতি বছর গড়ে ৩,৫০,০০০ থেকে ৪,০০,০০০ প্রার্থী আবেদন করে, যা বছরের চাকরি প্রার্থীদের প্রায় ৯০% শতাংশ। পরীক্ষায় সকল ক্যাডার মিলে গড় সাফল্যের হার ০.০২% এবং সাধারণ ক্যাডারের ক্ষেত্রে যা ০.০০৫% শতাংশ, যদিও প্রতি বছর এ হার পরিবর্তিত হয়।  

প্রথম ধাপ: প্রাথমিক পরীক্ষা - sorkari job circular 2021
এটি বিসিএস পরীক্ষার প্রাথমিক যোগ্যতা বাছাই পর্ব। প্রতি বছর সাধারণত মে/জুন মাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার এক মাস আগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং পরীক্ষার প্রায় এক থেকে দেড় মাস পরে ফলাফল প্রকাশিত হয়।

দ্বিতীয় ধাপ: লিখিত পরীক্ষা - sorkari job circular 2021
এটি বিসিএস এর প্রধান পরীক্ষা, সাধারণত প্রতি বছরের অক্টোবর/নভেম্বর/ডিসেম্বর মাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রায় এক মাস আগে পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং পরীক্ষার প্রায় ২ থেকে ৩ মাস পর সাধারণত ফলাফল প্রকাশিত হয়।

তৃতীয় ধাপ: মৌখিক পরীক্ষা (ইন্টারভিউ) - sorkari job circular 2021
লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মৌখিক পরীক্ষার ১.৫ থেকে ২ মাস পর বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশিত হয়।

বিসিএস পরীক্ষার প্রস্তুতি | sorkari chakrir khobor 2021

বাংলাদেশের সরকারি চাকরি ২০২১-এর হিসাব মতে সবারই উচিত অনার্স প্রথম বর্ষে থাকা কালীন প্রস্তুতি নেওয়া শুরু করা। এছাড়া-

ক) আপনার নিজ বিভাগের পড়াশোনার ওপর নির্ভর করবে আপনি কতটুকু সময় বিসিএসকে দেবেন।

খ) আপনার  নিজ বর্ষের ওপর নির্ভর করবে বিসিএস প্রস্তুতির গতি। প্রথম বর্ষের গতির চেয়ে চতুর্থ বর্ষের গতি অবশ্যই বেশি হবে।

গ) নিজ বিভাগকে অবহেলা করবেন না। পর্যাপ্ত সময় সেখানেও দেবেন।

ঘ) বিসিএসে বিভাগের সিজিপিএরও গুরুত্ব আছে। এটা ভাইভাতে কাজে দেবে। তবে শুধু সিজিপিএ দিয়েও বিসিএস হবে না। ৩.০০–এর মতো থাকলেই আর অসুবিধা হয় না। আর বেশি থাকলে তো সোনায় সোহাগা।

ঙ) জাতীয়, পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তেমন বৈষম্য করা হয় না। কারণ, কর্তৃপক্ষ আপনাকে বিচার করবে; বিশ্ববিদ্যালয় কে নয়। মেধা অনুসারে যোগ্যতার দাম আপনি পাবেন।

চ) প্রথম বর্ষে থাকতেই মূলত বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও ভাইভার সিলেবাসটা খুব ভালো করে পড়ে নেবেন। এতে আপনার পড়াশোনার সিলেবাস টা বুঝতে সহজ হবে।

ছ) প্রথম বর্ষের শেষের দিকে বিগত বিসিএসের প্রশ্নগুলো বিশেষ করে প্রিলির প্রশ্ন ব্যাখ্যাসহ পড়বেন। লিখিত প্রশ্নগুলো দেখবেন।

জ) দ্বিতীয় বর্ষে যখন আসবেন তখন বেসিক বই বিভাগের ফাঁকে ফাঁকে পড়বেন। যেমন বাছাই করে ক্লাস সিক্স টু টেন বোর্ডের বই। উচ্চমাধ্যমিকের কম্পিউটার ও পৌরনীতিও পড়বেন। অবশ্যই ধীরে ধীরে ও বুঝে বুঝে পড়বেন।

ঝ) সম্ভব হলে একাডেমিক কোচিংয়ে পড়ান বা টিউশন করান। সেটা একটি বা দুটি। বাংলা, বিজ্ঞান, ইংরেজি ও গণিত পড়ান। নিজেরও কাজে লাগবে। সঙ্গে সঙ্গে কথা বলার জড়তা কাটবে, যা ভাইভায় কাজে লাগবে।

ঞ) তৃতীয় বর্ষে এসে কিছু মৌলিক বই পড়ে নিন। যেমন ১. অসমাপ্ত আত্মজীবনী (শেখ মুজিবুর রহমান) ২. বাংলাদেশের ইতিহাস (১৯০৫-১৯৭১) [ড. আবু মো. দেলোয়ার হোসেন] ৩. লাল নীল দীপাবলি (ড. হুমায়ুন আজাদ) ৪. বিশ্বরাজনীতির ১০০ বছর (ড. তারেক শামসুর রেহমান) ইত্যাদি বই গুলো পড়ুন।

ট) পাশাপাশি পূর্বে যে বইগুলো পড়েছেন, তা থেকে গুরুত্বপূর্ণ অংশগুলো চতুর্থ বর্ষে এসে রিভিশন দেবেন।

ঠ) লিখিত ও ভাইভার জন্য যে তথ্যগুলো দরকার, তা আপনি বেসিক বইগুলোতে পড়ে ফেলেছেন।

ড) এরপর লিখিত ও ভাইভার সময় বিষয়ভিত্তিক কিছু গাইড সংগ্রহ করে নেবেন। আর মৌলিক বই তো পড়েই ফেলেছেন।

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021


ঢ) সাধারণ জ্ঞানের বিষয়গুলো একটু পরে পড়া উত্তম বলে আমি মনে করি। কারণ, তা অনেক পরিবর্তন হয়।

ণ) যা পরিবর্তিত হয় না যেমন বিজ্ঞান, গণিত, ইংরেজি আপনি প্রথম বর্ষ থেকেই নোট করতে পারেন।

ত) কোনো বিষয়ে দুর্বল থাকলে তা প্রথম থেকেই ভালো করে পড়া উচিত। যেমন গণিত ও ইংরেজিতে অনেকেই দুর্বল।তাই আগে থেকেই প্রস্তুতি নিন এই বিষয় গুলো তে।

থ) দৈনিক পত্রিকা পড়ার অভ্যাস করুন প্রথম বর্ষ থেকেই।

দ) ধীরে ধীরে ইংরেজি শব্দের অর্থও পড়া শুরু করুন। কারণ, তা সহজে আয়ত্তে আনা সম্ভব হয় না।

ধ) পড়ার সময় তাড়াতাড়ি বই শেষ করার চেষ্টা করবেন না। বিষয়টির গভীরে ঢোকার চেষ্টা করুন। ধারণা পরিষ্কার থাকলে যেকোনো আকারে লিখতে পারবেন।

সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | sorkari job circular 2021

এভাবে নিজেকে প্রস্তুত করতে পারলে আশা করি প্রথম বিসিএসেই কাঙ্ক্ষিত ক্যাডার পাওয়া সম্ভব।এইভাবেই সরকারি চাকরি ২০২১-এ বিসিএস পরীক্ষার প্রস্তুতি নেওয়া যায়।

কারা বিসিএস পরীক্ষা দিতে পারবে? sorkari chakrir khobor 2021

সরকারি চাকরি ২০২১-এ বিসিএস এ উচ্চ মাধ্যমিক পাসের পর চার বছরের অনার্স পাস হলেও পরীক্ষায় আবেদন করা যায়। কেউ যদি তিন বছরের অনার্স বা পাস কোর্সে পড়ে থাকে তাহলে তাকে অবশ্যই মাস্টার্স পাস করতে হবে। শিক্ষা জীবনে একের অধিক তৃতীয় শ্রেণি (3rd Class) থাকলে বিসিএস পরীক্ষায় আবেদনের অযোগ্য বলে বিবেচিত হবে।

প্রাথমিক পরীক্ষা সম্পাদনা | সরকারি চাকরির খবর ২০২১

প্রাথমিক পরীক্ষা ২০০ নম্বরের হয়। ১০ টি বিষয়ের উপর নৈর্বক্তিক প্রশ্ন থাকে। সময় থাকে 2 ঘণ্টা।

সাধারণ ক্যাডারসম্পাদনা | sorkari chakrir khobor 2021

বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা, ২০১৪ অনুযায়ী নয়টি বাধ্যতামূলক বিষয়ে পরীক্ষা দিতে হয়:

সাধারণ বাংলা (প্রথম ও দ্বিতীয় পত্র) = ২০০ নম্বর
General English (Part I & II) = ২০০ নম্বর
বাংলাদেশ বিষয়াবলি (প্রথম ও দ্বিতীয় পত্র) = ২০০ নম্বর
আন্তর্জাতিক বিষয়াবলি = ১০০ নম্বর
গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা = ১০০ নম্বর
সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি = ১০০ নম্বর
প্রফেশনাল ক্যাডারসম্পাদনা
সাধারণ বাংলা = ১০০ নম্বর
General English (Part I & II) = ২০০ নম্বর
বাংলাদেশ বিষয়াবলি (প্রথম ও দ্বিতীয় পত্র) = ২০০ নম্বর
আন্তর্জাতিক বিষয়াবলি = ১০০ নম্বর
গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা = ১০০ নম্বর
দুটি কাগজপত্র জন্য পোস্ট সম্পর্কিত বিষয় = ২০০ নম্বর

উভয় ক্যাডারসম্পাদনা | sorkari job circular 2021

এক জন আবেদনকারী উভয় ক্যাডারে আবেদন করলে নয়টি আবশ্যক বিষয় এবং দুইটি পদ সম্পর্কিত বিষয়ে পরীক্ষা দিতে হবেই। এটা সম্পূর্ণ বাধ্যতামূলক।

মৌখিক পরীক্ষা (ইন্টারভিউ) সম্পাদনা | sorkari job circular 2021

যেসকল প্রার্থী লিখিত পরীক্ষায় পাশ করে শুধু তারাই মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বলে নির্বাচিত হন, যা সাধারণত ইন্টারভিউ নামে বেশি প্রচলিত। অন্য দুই ধাপের চেয়ে এ ধাপে সাফল্যের হার খুবই কম। বর্তমানে সরকারি চাকরি ২০২১-এ মৌখিক পরীক্ষার জন্য বরাদ্দ নম্বর হল ২০০।

সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ ।  বিসিএস চূড়ান্ত নির্বাচনসম্পাদনা

পিএসসি প্রার্থীদের লিখিত পরীক্ষার সংগৃহীত নম্বর (লিখিত ৯০০ নম্বরের মধ্যে) এবং মৌখিক পরীক্ষার সংগৃহীত নম্বরের (২০০ নম্বরের মধ্যে) উপর ভিত্তি করে চূড়ান্ত যোগ্যতা নির্ধারণ করে। পূর্বে ৫৫% শতাংশ প্রার্থী প্রচলিত কোটা পদ্ধতি অনুসারে এবং ৪৫% শতাংশ প্রার্থী মেধা অনুসারে বাছাই করা হত। 
 

বর্তমানে শতভাগ প্রার্থী মেধা অনুসারে বাছাই করা হচ্ছে। পিএসসি যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ সুপারিশ করে থাকে।এরপর মন্ত্রণালয় পর্যায়ক্রমে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন এবং এনএসআই ভেরিফিকেশন শেষে তাদের নাম গেজেট আকারে প্রকাশ করবে।

বিসিএস  পরীক্ষার বর্তমান আপডেট বা সার্কুলারের খবর । সরকারি চাকরির খবর ২০২১

বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারি চাকরি ২০২১-এ বিসিএস এ নিজের একটা জায়গা করে নেওয়া বিশাল ব্যাপার। এর জন্য অনেকেই অধীর আগ্রহে সার্কুলারের অপেক্ষায় থাকে।

ক্রমিক শিরোনাম প্রকাশের তারিখঃ
 
১. ৪২তম বিসিএস (বিশেষ) পরীক্ষা-২০২০ এর লিখিত (এমসিকিউ) পরীক্ষার সময়সূচীঃ ২০২১-০২-১৮। 
৪৩ তম বিসিএস এর সার্কুলার ডাউনলোড করুন

৩. ৪২ তম বিসিএস পরীক্ষার প্রেস বিজ্ঞপ্তিঃ ২০২১-০২-১৬।   
পিডিএফ ডাউনলোড করুন

৪. ৩৮তম বিসিএস থেকে নন-ক্যাডার ১ম শ্রেণির ৯ম গ্রেড এর জন্য সব পদে সাময়িকভাবে সুপারিশপ্রাপ্ত মো: ফিরোজ মাহমুদ এর সাময়িক সুপারিশ বাতিলঃ ২০২১-০২-১১। 
পিডিএফ ডাউনলোড করুন

৫. ৩৮ তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক (নন-ক্যাডার) এর শূন্য পদে নিয়োগের সুপারিশ প্রদান হয়েছে  :  ২০২১-০২-১১। 
পিডিএফ ডাউনলোড করুন

৬. ৪০ তম বিসিএস মৌখিক পরীক্ষার পত্রঃ ২০২১-০২-০৩।  
পিডিএফ ডাউনলোড করুন

৭. ৪০ তম বিসিএস মৌখিক পরীক্ষার ছাড়পত্রঃ ২০২১-০২-০৩।   
পিডিএফ ডাউনলোড করুন

৮. ৪০ তম বিসিএস মৌখিক পরীক্ষার পুলিশ ভেরিফিকেশন ফরমঃ ২০২১-০২-০৩।  
পিডিএফ ডাউনলোড করুন

৯. ৪০ তম বিসিএস মৌখিক পরীক্ষার সাক্ষাৎকারপত্রঃ ২০২১-০২-০৩।  
পিডিএফ ডাউনলোড করুন

১০. ৪০ তম বিসিএস মৌখিক পরীক্ষার BPSC Form-3 পূরণের নির্দেশনাঃ ২০২১-০২-০৩। 
পিডিএফ ডাউনলোড করুন

১১. ৪০ তম বিসিএস এর মৌখিক পরীক্ষার সময়সূচীঃ ২০২১-০২-০২।   
পিডিএফ ডাউনলোড করুন

১২. ৪৩তম বিসিএস এর প্রেস বিজ্ঞপ্তিঃ ২০২১-০২-০১।   
পিডিএফ ডাউনলোড করুন

১৩. ৪০তম বিসিএস এর প্রার্থীতা বাতিলঃ ২০২১-০২-০১।  

সরকারি চাকরির খবর ২০২১ | sorkari chakrir khobor 2021

১৪. ৪৩তম বিসিএস এর অনলাইনে আবেদনপত্র জমাদানের সময় পুন:নির্ধারণঃ ২০২১-০১-৩১। 
পিডিএফ ডাউনলোড করুন

১৫. ৪০তম বিসিএস ২০১৮ এর লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ : ২০২১-০১-২৭।  
পিডিএফ ডাউনলোড করুন

১৬. ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারী টেস্টের শ্রুতি লেখক সংক্রান্ত বিজ্ঞপ্তি : ২০২১-০১-১৯। 
পিডিএফ ডাউনলোড করুন

১৭. ৪২তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারী টেস্টের অনুষ্ঠানের তারিখঃ ২০২১-০১-১৭।   
পিডিএফ ডাউনলোড করুন

১৮. ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারী টেস্টের অনুষ্ঠানের তারিখঃ ২০২১-০১-১৪।   
পিডিএফ ডাউনলোড করুন

১৯. ৩৮তম বিসিএস থেকে নন-ক্যাডার ১ম শ্রেণির পদের নন-ক্যাডার আবেদনপত্রের (Applicant's Copy) কপি জমাদান প্রসংগেঃ ২০২১-০১-১৪।  
পিডিএফ ডাউনলোড করুন

সরকারি চাকরির খবর ২০২১ গুগলে সার্চ করার কিছু জনপ্রিয় কিওয়ার্ডের তালিকা

  • Sorkari Chakrir Khobor 2021
  • সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
  • চলমান সকল সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি
  • সরকারি চাকরির খবর ২০২১
  • সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
  • sorkari job circular 2021
  • সরকারি চাকরির খবর ২০২১ পুলিশ
 
বাংলাদেশের প্রেক্ষাপটে সরকারি চাকরি ২০২১-এ বিসিএস এর চাহিদা অনেক বেশি। দেশের সেবায় নিজেকে নিয়জিত রাখতে সবাই চায়।কিন্তু সরকারি চাকরি ২০২১-এ বিসিএস ক্যাডার হওয়া আর সোনার হরিণ পাওয়া সমান বিষয়। কিন্ত কেউ যদি শুরু থেকে সঠিক ভাবে নিয়ম মেনে পড়াশোনা করে তবে শুধু অন্যান্য সরকারী চাকরী নয়; বিসিএস এর জন্য তা হবে অনেক সাহায্যকারী। 
 
তাই সরকারি চাকরি ২০২১-এর প্রিপারেশন সঠিক ভাবে নিয়ে বিসিএস ক্যাডার সহ সরকারি যেকোন প্রশাসন এর একজন সদস্য হওয়া খুব একটা অসম্ভব কিছুই না। শুধু দরকার একনিষ্ঠতা, পরিশ্রম আর চেষ্টা।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?