অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2019/12/wifi-password.html

WiFi পাসওয়ার্ড বের করার ৬ উপায় জেনে নিন

wifi password কিভাবে বের করবো বা সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়, কিভাবে wifi password জানা যায়, ইত্যাদি লিখে অনেকেই গুগলে সার্চ করে থাকে। 'Kivabe wifi password ber korbo' আপনিও যদি এই প্রজাতীর প্রাণী হয়ে থাকেন তাহলে জেনে নিন ওয়াইফাই পাসওয়ার্ড জানা, দেখা বা বের করার ৬ উপায় অ্যান্ড্রয়েড বা কম্পিউটার থেকে। 😋

দেখুন কিভাবে wifi password জানা যায় মোবাইলে

জেনে নিন কিভাবে wifi পাসওয়ার্ড দেখবেন, ননরুটেড মোবাইলে। প্রথমে আপনার মোবাইল ফোনের ওয়াই-ফাই অপশনে যান। যে ওয়াই-ফাই টি আপনার কানেক্টেড হওয়া আছে সেখানে ট্যাপ করে কিছু সময় ধরে রাখুন। যদি আপনার মোবাইল অত্যাধুনিক আপডেটেট অথবা নতুন ভার্সনের হয় তাহলে কিছুক্ষণ ট্যাপ করে ধরে রাখার পর সেখানে একটি কিউ-আর কোড এর ইন্টারফেস আসবে। আপনি সেটির একটি স্কিনশট করে রাখুন। এরপর স্কিনশটে যেটুকু কিউ-আর কোড আছে, সেটুকু কেটে নিন বা ক্রপ করে নিন।
এরপর আপনাকে এই ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করলে সেখানের ইন্টারফেসে নিচে যেখানে 'চুজ ফাইল' আছে সেখানে ক্লিক করে আপনার ফাইলে গিয়ে কিউ-আর কোডের যে ছবিটি আপনি কেটে রেখেছন তা সেখানে দিবেন। এরপর আগের ইন্টারফেসে এসে 'চুজ ফাইল'-এর পাশে যেখানে সাবমিট লেখা আছে, সেখানে ক্লিক করলে আরো একটি ইন্টারফেস আসবে যেখানে আপনি আপনার কাঙ্ক্ষিত ওয়াই-ফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন, আশা করি। তাহলে জেনে গেলেন WiFi পাসওয়ার্ড বের করার ৬ উপায় এর একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে।

ল্যাপটপ বা পিসি থেকে wifi password জানার উপায়

এবার ওয়াইফাই পাসওয়ার্ড দেখুন পিসি থেকে। এই ধাপটি তাদের জন্য যারা ডেস্কটপ/ল্যাপটপ অথবা উইন্ডোজের কানেক্টেড ওয়াই-ফাই এর পাসওয়ার্ড বের করতে চান। প্রথমত, আপনার ডেস্কটপের 'রান' (windows key+R) কমান্ডে আসুন। এরপর কমান্ডে লিখুন ncpa.cpl এবং 'ওকে' তে ক্লিক করুন। এরপর আপনার ডেস্কটপে যতগুলো কানেক্টেড ওয়াই-ফাই বা নেটওয়ার্ক আছে সেগুলো সারণি আকারে চলে আসবে।
এরপর আপনি যে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে চান, সেটির উপর ডাবল ক্লিক করুন। এরপর আপনার ডেস্কটপে একটি ইন্টারফেস আসবে। ইন্টারফেসে যেখানে 'ওয়ারলেস প্রপার্টিস' লিখা আছে সেখানে ক্লিক করুন। আপনার ডেস্কটপে এরপর আরো একটি ইন্টারফেস আসবে, যেখানে লেখা থাকবে 'সিকিউরিটি', সেখানে ক্লিক করে ওপেন করলে আপনি যে পেজ পাবেন সেখানে আপনি WiFi এর পাসওয়ার্ডটি পেয়ে যাবেন।

ভিডিওতে দেখুন ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন যেভাবে

আপনার যদি পড়তে বিরক্ত লাগে তাহলে নিচের ভিডিওটি দেখুন। এখানে ফোন + কম্পিউটার দুই ডিফাইস থেকেই WiFi পাসওয়ার্ড বের করে দেখানো হয়েছে।



আপনার ডিভাইসে কানেক্টেড ওয়াইফাই রাউটার যদি টিপি লিংক হয় তাহলে নিচের লিখাটি পড়ে পাসওয়ার্ড বের করতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড দেখুন সরাসরি রাউটারে ঢুকে

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার এই মেথডটি মোবাইলফোনের এর ক্ষেত্রে প্রযোজ্য। আপনার ডিভাইসের ওয়াইফাই অপশনে যান। যে নেটওয়ার্কটি কানেক্টেড আছে, সেখানে টেপ করুন। যদি সেখানে 'মডিফাই নেটওয়ার্ক 'নামে কোনো অপশন থাকে, তাহলে সেখানে ক্লিক করুন। এরপরে যেখানে 'শো-এডভান্সড অপশন' আছে সেখানে ক্লিক করে প্রবেশ করুন। এরপর যেখানে 'ডিএইচসিপি' লেখা আছে, তাতে ক্লিক করে 'স্ট্যাটিক' করে দিন।

এরপর একটি ইন্টারফেস আসবে যেখানে আপনি 'গেটওয়ে' নামের একটি লেখা দেখবেন, যার নিচে আইপি এড্রেসের মতো একটি নাম্বার দেখবেন। নাম্বারটি আপনি কপি করে রাখুন বা কোথাও লিখে রাখুন। এরপর আপনি আপনার ডিভাইসের ব্রাউজার বা ক্রোমে গিয়ে সার্চ অপশনে ওয়াইফাইটির গেটওয়ে নাম্বারটি লিখুন অথবা পেস্ট করুন। এরপর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে যেখানে দেখবেন ইউজারনেম এবং পাসওয়ার্ড খুঁজছে। আপনি ইউজারনেমে ছোটো হাতের ইংরেজি অক্ষর দিয়ে লিখুন 'admin'। ঠিক একইভাবে পাসওয়ার্ডেও লেখুন 'admin'। এরপর আপনি দেখবেন একটি ডিটেইলস আসবে যেখানে আপনি ওয়াইফাই টির পাসওয়ার্ড খুঁজে পাবেন। রাউটারের মালিক যদি তার রাউটারের ডিফলট Admin ইউজার নেম ও পাসওয়ার্ড চেঞ্জ করে দেয় তাহলে এই নিয়মে আপনি ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন না।

অ্যাপ থেকে জেনে নিন WiFi পাসওয়ার্ড

এই মেথড টি অনেকটা মেথড ৪ এর মতো। তবে এক্ষেত্রে আপনাকে একটি সফটওয়্যার ইন্সটল করতে হবে। প্লে স্টোরে ক্লিক করে সার্চ অপশনে লিখুন'Router Setup page'। (নিচের চিত্রে যে অ্যাপ টি রয়েছে তা ইন্সটল করুন)
ইন্সটল হয়ে গেলে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য অ্যাপটি অপেন করুন। ওপেন করলে অ্যাপের কিছু টার্মস আসবে, সেগুলো আপনি অ্যাগ্রি করবেন। এরপর আপনার সামনে একটি পেজ আসবে, যেখানে আপনার কানেক্টেড ওয়াই-ফাই সম্পর্কে তথ্য আসবে, পেজটিতে উপরে দেখবেন লিখা আছে 'প্রেস টু আপডেট' এখানে ক্লিক করলে যে ওয়াই-ফাই এর পাসওয়ার্ড জানবেন তার আইপি এড্রেস এসে যাবে। এর নিচে লেখা থাকবে 'ওপেন রাউটার পেজ' এখানে ক্লিক করবেন। তারপর আপনার স্ক্রিনে 'অথেনটিকেশন রিকোয়ার্ড' নামের একটি ইন্টারফেস আসবে।

সেখানে দেখবেন ইউজারনেম এবং পাসওয়ার্ড খুঁজবে। আপনি ঠিক ৪ নং মেথডের মতো ইউজারনেম এবং পাসওয়ার্ডে ইংরেজি ছোটো হাতের 'admin' লিখে লগ ইন করবেন। এরপর একটি পেজ অপেন হবে, পেইজের ডানদিকে উপরে তিনটি আইকন চিহ্ন দেখবেন, সেখানে ক্লিক করেন। এরপর যে পেজটি আসবে, সেখানে একটু খুঁজে দেখবেন লেখা আছে 'ওয়ারলেস সেটিং 'অথবা' ওয়ারলেস সিকিউরিটি' সেখানে ক্লিক করে অপেন হলেই, একটু খোঁজার পর পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত -'পাসওয়ার্ড'।

ওয়াইফাই পাসওয়ার্ড না জেনে থাকলে যেভাবে বের করবেন

ওয়াইফাই পাসওয়ার্ড জানার এই মেথডে আপনাকে একটু চালাকি করতে হবে। অবশ্যই হ্যাকিং বা ক্ষতিক্ষর উদ্দেশ্যে এই পদ্ধতিটি ব্যাবহার করবেন না, জাস্ট জেনে রাখুন। আপনার দুষ্টুমি বুদ্ধিটাকে এই মেথডে কাজে লাগাতে পারেন। যখন আপনি কাউকে তার ওয়াইফাই পাসওয়ার্ডটি দিতে বলবেন, তখন যদি সে আপনাকে পাসওয়ার্ড না বলে আপনার ডিভাইসটি নিজে নিয়ে আপনার ডিভাইসের সাথে তার ওয়াইফাই কানেক্টেড করে দেয়, সেক্ষেত্রে এই ট্রিক কাজে লাগান।

আপনি স্ক্রিন রেকর্ডার এর সাহায্য নিয়ে পরবর্তীতে দেখতে পারবেন যিনি ওয়াইফাই কানেক্টেড করে দিয়েছেন, তার পাসওয়ার্ড টাইপিং! তবে যদি আপনি যেকোনো স্ক্রিন রেকর্ডার দিয়ে রেকর্ড করলে আপনার চালাকি অনেক সময় কাজে নাও লাগতে পারে, অথবা ধরা খেতে পারেন। তাই ডাউনলোড করতে হবে 'হিডেন স্ক্রিন রেকর্ডার' অ্যাপটি। যখন আপনি কাউকে তার ওয়াইফাই পাসওয়ার্ড লিখে দিতে বলবেন, তার আগে অ্যাপ টিতে প্রবেশ করে স্ক্রিন রেকর্ড চালু করে দিবেন। আর যখন সে তার ওয়াইফাই পাসওয়ার্ড টাইপ করে কানেক্টেড করে আপনাকে দিবে তখন আপনি সাবধানে অ্যাপটিতে ঢুকে স্ক্রিন রেকর্ডিং বন্ধ করে দেবেন। এভাবেই চালাকি করে পরবর্তীতে ভিডিও দেখে পেয়ে যাবেন ওয়াইফাই এর পাসওয়ার্ড।

সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

বাংলাদেশের অধিকাংশ ব্যবহারকারী Tp-link router ব্যবহার করে থাকে এবং আপনিও সম্ভবত Tp-link ব্যবহার করে থাকেন। তাই Tp-link wi-fi এর পাসওয়ার্ড বের করার পদ্ধতি নিম্নে দেওয়া হলো। Tp-link ছাড়া অন্য কোম্পানির রাউটার ব্যবহার করে থাকলে প্রথমে তাদের মোবাইল এপটি মোবাইলে ডাউনলোড করে কোম্পানির কমন ইউজার নেইম ও পাসওয়ার্ড (অধিকাংশ ক্ষেত্রে Username - adminpassword- admin থাকে!, না হয় গুগলে সামান্য সার্চ করলেই পেয়ে যাবেন!)  ব্যবহার করে লগ ইন করুন এবং নিচের ৩ নং ধাপ হতে অনুসরণ করুন।

স্টেপ ০১ঃ ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায়

নিচের ডাউনলোড লিংক হতে appটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

২) User name ও Password উভয় ঘরেই admin লিখুন (যদি ডিফল্ট পাসওয়ার্ড চেঞ্জ না করা হয়ে থাকে) এবং লগ ইন করুন।
৩) লগ ইন করার জন্য আপনি যে ওয়াই-ফাই এর সাথে সংযুক্ত আছেন তা দেখাবে, সেখানে ক্লিক করে প্রবেশ করুন।
৪) এবার দেখুন আপনার ওয়াই-ফাই এর নাম ও পাসওয়ার্ড দেখাচ্ছে। পাসওয়ার্ডটি হিডেন বুলেট অক্ষরে আছে।
৫) পাসওয়ার্ড ঘরের পাশে eye button এ ক্লিক করলেই পাসওয়ার্ড দেখা যাবে!

আশা করি ,এখন থেকে আর নিজের ওয়াই-ফাই পাসওয়ার্ড ভুলে যাওয়া নিয়ে টেনশন করতে হবে না, কোথাও লিখে রাখতে হবে না। আপনি আপনার বন্ধুকেও চ্যালেঞ্জ করতে পারেন, যদি সে আপনাকে ওয়াই-ফাই এ কানেক্ট করে দেয় তবে আপনি দুই মিনিটেই তার পাসওয়ার্ড বের করে তাকে বলে দিতে পারবেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?