Ordinary IT https://www.ordinaryit.com/2019/12/wifi-hack.html

আসলেই ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায় অ্যান্ড্রয়েড বা পিসি দিয়ে?

খুব সম্ভবত আপনি গুগলে 'কিভাবে ওয়াইফাই হ্যাক করব বা কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যায়' এই টাইপের সার্চ করে এই পোস্টটিতে এসেছেন অথবা আপনি যেভাবেই এই পোস্টটিতে এসে থাকুন না আপনার মনে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক নিয়ে নিশ্চয় অনেক প্রশ্ন উঁকি মারছে।


আসলেই কি ওয়াইফাই হ্যাক করা যায়? যদি করা যায় তাহলে কিভাবে করা যায়? আর যদি করা না যায় তবে কেন করা যায় না? অর্থাৎ ওয়াইফাই হ্যাকিং নিয়ে আজকে যা কিছু জানার সব কিছু নিয়েই আজকে কথা বলবো। তাহলে দেরী না করে,চলুন শুরু করা যাক।

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক নিয়ে একটি সতর্কবার্তা

'প্লে-স্টোরে ওয়াই-ফাই হ্যাকিং এর জন্য যে সকল apps পাওয়া যায় সেগুলো ব্যবহার একদমই করবেন না৷ এগুলো দিয়ে ওয়াই-ফাই হ্যাকিং তো সম্ভবই নয় বলতে গেলে, উপরন্তু এগুলো অধিকাংশই ম্যালওয়্যার, যা আপনার কৌতুহলকে কাজে লাগিয়ে নিজেদের বিজ্ঞাপন দিয়ে টাকা কামায়, তাছাড়া আপনার ব্যক্তিগত তথ্যও আপনার অজান্তে হাতিয়ে নিতে পারে। তাই অযথা এ সকল apps এর পিছনে ছুটবেন না!'

শুরুতেই বলে রাখি, আপনি যদি আশা করে থাকেন এই পোস্ট পড়ে আপনি কারো ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করতে পারবেন, তবে আমরা খুবই দু:খিত। আপনি যদি একজন দক্ষ হ্যাকার না হোন তবে কোন ভাবেই আপনার পক্ষে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব নয়। এ কথা শুনার সাথে সাথে আপনি হয়ত প্রশ্ন ছুড়ে দিবেন, তাহলে কিভাবে আপনার বন্ধু দাবি করে সে ৫ মিনিটের ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করেছে? তা জানার আগে আসুন জেনে নি ওয়াইফাই পাসওয়ার্ড এর সিকিউরিটি অনুসারে।

WiFi সিকিউরিটি

শুরুর দিকে ওয়াইফাই এর সিকিউরিটি ব্যবস্থা ছিল WEP যা অত্যন্ত নিম্নমানের। তখন সাধারণ ফ্রি apps ব্যবহার করেই ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা যেত। কিন্তু বর্তমানে WPA, আরো উন্নত WPA2ও সর্বাধিক উন্নত WPA3 সিকিউরিটি থাকে ওয়াইফাই গুলোতে, যা হ্যাক করা কোন অবস্থাতেই সম্ভব নয়। কারণ, এর পাসওয়ার্ডগুলো এনক্রিপ্টেট থাকে, আর আপনি যদি কোন ভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করেই ফেলেন তবে আপনি যে ওয়াইফাই পাসওয়ার্ড পাবেন তা হলো এনক্রিপটেড পাসওয়ার্ড যা কোনভাবেই ডিক্রিপ্ট করা যায় না, আর ডিক্রিপ্ট করা গেলেও তা করতে আপনার বছরের পর বছর লেগে যেতে পারে।

তাহলে বন্ধুরা কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করে?

ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব যদি সে রাউটারে কিছু দুর্বলতা থাকে। এমন একটি দুর্বলতা হলো WPS। ধরুন আপনি আপনার বন্ধুকে আপনার ওয়াইফাই এ কানেক্ট করতে চান, তবে আপনি আপনার বন্ধুকে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড বলতে চান না। সেক্ষেত্রে আপনি তাকে key হিসেবে আপনার রাউটারের পিছনে থাকা ৮ ডিজিটের গোপন কি বলতে পারেন! এটি ওয়াইফাই পাসওয়ার্ড এর বিকল্প হিসেবে কাজ করে।

এখন আপনার বন্ধুর দাবিকৃত হ্যাকিং পদ্ধতি হলো সে এমন একটি apps ব্যবহার করছে যেটা কিনা brute-force attack বা dictionary attack এর মাধ্যমে অনবরত ৮ ডিজিটের নম্বার কম্বিনেশনের মাধ্যমে একের পর একটি কী জেনারেট করে চেষ্টা করে কানেক্ট হওয়ার। এই পদ্ধতিতে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে বছরের পর বছরও লেগে যেতে পারে, তবে ওয়াইফাই সিকিউরিটি যদি নিম্নমানের হয় অথবা পাসওয়ার্ড যদি কম শক্তিশালী হয় তবে কোন কোন rare case এ ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হতেও পারে, কিন্তু সর্বদাই হবে এর কোন নিশ্চয়তা নেই, নেই এবং নেই!! যদি সম্ভবনা দিতে হয়, তবে আমি বলবো এইভাবে কেবল মাত্র ৫% ক্ষেত্রে হ্যাক হলেও হতে পারে ওয়াইফাই হ্যাক, কিন্তু বাকি ৯৫% সময়েই তা সম্ভব নয়। তাই এরূপ বৃথা চেষ্টায় সময় নস্ট করার কোন মানেই হয় না, কারণ অধিকাংশ ওয়াইফাই-এর এই এইরূপ দুর্বলতা বর্তমানে খুঁজে পাবেন না।

নিজের WiFi পাসওয়ার্ড শক্তিশালি করতে কিছু টিপস

  • আপনার রাউটারের এডমিন প্যানেল থেকে WPS ডিসেবল করে রাখুন।
  • শক্ত পাসওয়ার্ড দিন।
  • এডমিন প্যানেলের ডিফল্ট পাসওয়ার্ড বদলান।
পরিশেষে আপনাদের নিকট অনুরোধ, ইউটিউব বা গুগলে 'How to hack wifi password' এসব সার্চ করে বৃথা নিজের মূল্যবান সময় নস্ট করবেন না।

পোস্টটি কেমন লাগলো তা নিচের কমেন্ট বক্সে জানান। আপনাদের সাড়া পেলে অতি দ্রুত আপনাদের মাঝে ওয়াইফাই এর সর্বাধুনিক সিকিউরিকি WPA3 নিয়ে বিস্তারিত পোস্ট নিয়ে হাজির হবো! অসংখ্য ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?