OrdinaryITPostAd

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ উপায়ে

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এই নিয়মে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জেনে নিন। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই সরাসরি বা ভোটার আইডি কাড দেখার নিয়ম জানুন। 
মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ও ভোটার আইডি কার্ড বের করার নিয়ম দেখুন।

সূচিপত্রঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন


অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card download। তো কথা না বাড়িয়ে চলুন দেখি অনলাইনে ভোটার আইডি কার্ড চেক বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ও চেক করার নিয়ম বা কিভাবে অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের সফট-কপি সংগ্রহ করবেন। আপনার ভোটার আইডি কার্ড দেখতে চান? আরো পড়ুনঃ জাতীয় পরিচয়পত্র আসল না নকল যাচাই করার নিয়ম

ভিডিওতে দেখুন নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে সরাসরি ইউটিউব লিংক

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই সরাসরি | নতুন আইডি কার্ড কিভাবে দেখব

ভোটার আইডি কার্ড চেক করার জন্য এখন অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে মনযোগ দিয়ে পড়ুন। শুরুতেই একটা বিষয় আগে ক্লিয়ার করে নিই, তা হল আপনি যখন ভোটার আইডি কার্ড সার্চ এর জন্য ফরম পূরণ করেছিলেন এবং যখন নিজের ছবিসহ নাম ঠিকানা আপডেট করিয়েছেন তখন আপনাকে ঐ ফরমের নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

আপনি যখন অনলাইন থেকে ভোটার আইডি কার্ড চেক করবেন তখন  ৮ সংখ্যার নম্বরটি লাগবে বা আপনার যদি অলরেডি জাতীয় পরিচয়পত্র নম্বর থেকে থাকে তাহলেও হবে। এইভাবে কম্পিউটারের পাশাপাশি মোবাইলে ভোটার আইডি চেকও করতে পারবেন। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে মনযোগ দিয়ে নিচের অংশ পড়ুন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন | ভোটার আইডি কাড দেখার নিয়ম

আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড অনলাইনে আছে কি না তা আগে চেক করে দেখতে হবে ডাউনলোড করার পূর্বে। অনলাইনে জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড চেক করতে বা জাতীয় পরিচয় পত্র যাচাই করতে প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটে https://services.nidw.gov.bd/voter_center প্রবেশ করতে হবে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে বা ভোটার আইডি কাড দেখার নিয়ম জানতে নিচের বর্ণনা লক্ষ্য করুন।

উক্ত লিংকে ঢোকার পর পেইজের ১ম বক্সে "ফরম নম্বর বা এনআইডি নম্বর" মার্ক করে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার নিবন্ধন ফরমের ঐ ৮ সংখ্যার স্লিপ নম্বর বা ভোটার আইডিত নাম্বার দিন। এরপর বাঁকি সব কিছু ঠিকঠাক পূরন করে "ভোটার তথ্য দেখুন" বাটনে ক্লিক করলেই নিচের চিত্রের মত ভোটার আইডি কার্ড চেক এর তথ্য দেখতে পাবেন। অনলাইনেই মিলবে জাতীয় পরিচয় পত্র মানে এখন অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।


এখন উক্ত পেজ থেকে আপনার NID নম্বরটি লিখে নিন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য। ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে এখন রেজিস্ট্রেশন করতে হবে। আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে নিশ্চয় পেরেছেন? আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই যারা এমন প্রশ্ন করেন তাদের জন্য পরবর্তী অংশ পড়তে থাকুন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন | ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

তারপর খেয়াল করুন ঐ পেজে উপরের অংশের মেনুবারে "রেজিস্টার" লেখা আছে। সেখানে https://services.nidw.gov.bd/nid-pub/claim-account ক্লিক করুন। তাহলে নিচের মত পেজ আসবে। এবার সব কিছু ঠিকঠাক পূরণ করুন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য। তারপর সাবমিট দিয়ে পরবর্তী ফরম পূরণ করে একাউন্ট সম্পন্ন করুন। মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পড়তে থাকুন।

রেজিস্টার সফল হয়ে যাবার পর এখন লগিন করার পালা। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জানুন।

ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য লগিন | ভোটার আইডি কার্ড সার্চ

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোডের জন্য লগিন করতে এখানে https://services.nidw.gov.bd/nid-pub/ ক্লিক করুনভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে এখন লগিন করার পালা। ভোটার আইডি কাড দেখার নিয়ম জানুন।

ওখানে সব তথ্য ঠিকঠাক দিন তারপর লগইন করুন। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত জাতীয় পরিচয়পত্র ডাউনলোডের তথ্য। [এভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করুন]। যারা বলেন, আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই তারা দেখে নিন। জাতীয় পরিচয় পত্র pdf.

ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় | ভোটার আইডি কার্ড চেক

এখন যদি বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই বা আপনি আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে উপরের তীর চিহ্নিত স্থানে অর্থ্যাৎ "ডাউনলোড https://services.nidw.gov.bd/nid-pub/citizen-home/nid/download লিখাতে" ক্লিক করুন। তাহলেই আপনার জাতীয় পরিচয় পত্রের বা ভোটার আইডি কার্ডের সফট কপি বা জাতীয় পরিচয় পত্র pdf ডাউনলোড হয়ে যাবে যার চিত্র নিচে দেওয়া হলো । [জাতীয় পরিচয় পত্র সংগ্রহ করুন] নিশ্চয় মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পেরেছেন।

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন | ভোটার আইডি কার্ড চেক

নতুন আইডি কার্ড কিভাবে দেখব যারা এমন প্রশ্ন করেন তারা নিচের ছবিতে একবার চোখ বুলিয়ে নিন। এছাড়াও
আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই যারা এমন প্রশ্নও করেন দেখে নিন। জাতীয় পরিচয় পত্র pdf দেখতে নিচের মত।
এখন সেটা প্রিন্ট আউট করার পর লেমিনেটিং করে আপনার সিম রি-রেজিস্ট্রেশন কিংবা ভোটার আইডি কার্ড সংশ্লিষ্ট যে কোন কাজে লাগাতে পারেন। নতুন আইডি কার্ড কিভাবে দেখব বা আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই সরাসরি এই প্রশ্নের উত্তর নিশ্চয় পেয়েছেন। এভাবে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই  | ভোটার আইডি কার্ড চেক ২০২১

অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন না বা স্মার্ট কার্ড ডাউনলোড করার কোনো উপায় এখনও নেই ভবিষ্যতেও আসবে না কারণ স্মার্টকার্ডে মোবাইলের সিমকার্ডের মত চিপ লাগানো থাকে। তবে আপনি যদি এখনও স্মার্টকার্ড না পেয়ে থাকেন তাহলে অনলাইনের মাধ্যমে জেনে নিতে পারবেন স্মার্টকার্ড কবে পাবেন। 
স্মার্ট কার্ড কবে পাবেন তা জানতে এই লিংকে https://services.nidw.gov.bd/card_distribution গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে "কার্ড বিবরণ তথ্য দেখুন" বাটনে চাপ দিন। এভাবে নিয়মানুযায়ী অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ও ব্যবহার করুন। কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন দেখন এসব লিখে আর গুগল সার্চ করবেন না।

জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত | ভোটার আইডি কার্ড চেক

১। প্রশ্নঃ ভোটার আইডি কার্ডের তথ্য কিভাবে সংশোধন করা যায়?
উত্তরঃ এনআইডি রেজিস্ট্রেশন উইং/উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে ভুল তথ্য সংশোধনের জন্য আবেদন করতে হবে। সংশোধনের পক্ষে পর্যাপ্ত উপযুক্ত দলিলাদি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। [ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২০] voter id card 2021

২। প্রশ্নঃ জাতীয় পরিচয়পত্র কার্ডে কোন সংশোধন করা হলে তার কি কোন রেকর্ড রাখা হবে?
উত্তরঃ সকল সংশোধনের রেকর্ড সেন্ট্রাল ডাটাবেজে সংরক্ষিত থাকে। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।

৩। প্রশ্নঃ ভুলক্রমে পিতা/স্বামী/মাতাকে মৃত হিসেবে উল্লেখ করা হলে ভোটার আইডি সংশোধনের জন্য কি কি সনদ দাখিল করতে হবে?
উত্তরঃ জীবিত পিতা/স্বামী/মাতাকে ভুলক্রমে মৃত হিসেবে উল্লেখ করার কারণে পরিচয়পত্র সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয়পত্র দাখিল করতে হবে। voter id card 2021

৪। প্রশ্নঃ আমি অবিবাহিত। আমার ভোটার আইডি কার্ডে পিতা না লিখে স্বামী লেখা হয়েছে। কিভাবে তা সংশোধন করা যাবে?
উত্তরঃ ভোটার আইডি কাড দেখার নিয়মঃ সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে আপনি বিবাহিত নন মর্মে প্রমাণাদিসহ আবেদন করতে হবে।

৫। প্রশ্নঃ বিয়ের পর স্বামীর নাম সংযোজনের প্রক্রিয়া কি?
উত্তরঃ নিকাহনামা ও স্বামীর আইডি কার্ড এর ফটোকপি সংযুক্ত করে NID Registration Wing/ সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিস বরাবর আবেদন করতে হবে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে জানুন। nid card download

৬। প্রশ্নঃ বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে। এখন ভোটার আইডি থেকে স্বামীর নাম বিভাবে বাদ দিতে হবে?
উত্তরঃ বিবাহ বিচ্ছেদ সংক্রান্ত দলিল (তালাকনামা) সংযুক্ত করে NID Registration Wing/সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।

৭। প্রশ্নঃ বিবাহ বিচ্ছেদের পর নতুন বিবাহ করেছি এখন আগের স্বামীর নামের স্থলে বর্তমান স্বামীর নাম কিভাবে সংযুক্ত করতে পারি?
উত্তরঃ প্রথম বিবাহ বিচ্ছেদের তালাকনামা ও পরবর্তী বিয়ে কাবিননামাসহ সংশোধন ফর্ম পূরণ করে আবেদন করতে হবে। nid card download

৮। প্রশ্নঃ আমি আমার পেশা পরিবর্তন করতে চাই কিন্তু কিভাবে করতে পারি?
উত্তরঃ এনআইডি রেজিস্ট্রেশন উইং/উপজেলা/জেলা নির্বাচন অফিসে প্রামাণিক কাগজপত্র দাখিল করতে হবে। উলেখ্য, আইডি কার্ডে এ তথ্য মুদ্রণ করা হয় না। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এভাবে।

৯। প্রশ্নঃ আমার ভোটার আইডি কার্ড এর ছবি অস্পষ্ট, ছবি পরিবর্তন করতে হলে কি করা দরকার?
উত্তরঃ এক্ষেত্রে নিজে সরাসরি উপস্থিত হয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হবে। ভোটার আইডি কার্ড বের করার নিয়ম জেনেছেন নিশ্চয়। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card check

১০। প্রশ্নঃ নিজ/পিতা/স্বামী/মাতার নামের বানান সংশোধন করতে আবেদনের সাথে কি কি দলিল জমা দিতে হবে?
উত্তরঃ এসএসসি/সমমান সনদ, জন্ম সনদ, পাসপোর্ট, নাগরিকত্ব সদন, চাকুরীর প্রমাণপত্র, নিকাহ্‌নামা, পিতা/স্বামী/মাতার ভোটার আইডি কার্ড এর সত্যায়িত কপি জমা দিতে হয়। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।

১১। প্রশ্নঃ নিজের ডাক নাম বা অন্য নামে নিবন্ধিত হলে সংশোধনের জন্য আবেদনের সাথে কি কি দলিল জমা দিতে হবে?
উত্তরঃ এসএসসি/সমমান সনদ, বিবাহিতদের ক্ষেত্রে স্ত্রী/ স্বামীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, ম্যাজিট্রেট কোর্টে সম্পাদিত এফিডেভিট ও জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি,ওয়ারিশ সনদ,ইউনিয়ন/পৌর বা সিটি কর্পোরেশন হতে আপনার নাম সংক্রান্ত প্রত্যয়নপত্র।

১২। প্রশ্নঃ পিতা/মাতাকে ‘মৃত’ উল্লেখ করতে চাইলে কি কি সনদ দাখিল করতে হয়?
উত্তরঃ পিতা/মাতা/স্বামী মৃত উল্লেখ করতে চাইলে মৃত সনদ দাখিল করতে হবে। আপনারা ভোটার আইডি কার্ড বের করার নিয়ম পড়ছেন। মোবাইলে ভোটার আইডি চেক করতেও পারবেন এখন। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh bd

১৩। প্রশ্নঃ ঠিকানা কিভাবে পরিবর্তন/ সংশোধন করা যায়?
উত্তরঃ শুধুমাত্র আবাসস্থল পরিবর্তনের কারনেই ঠিকানা পরিবর্তনের জন্য বর্তমানে যে এলাকায় বসবাস করছেন সেই এলাকার উপজেলা/ থানা নির্বাচন অফিসে ফর্ম ১৩ এর মাধ্যমে আবেদন করা যাবে। তবে একই ভোটার এলাকার মধ্যে পরিবর্তন বা ঠিকানার তথ্য বা বানানগত কোন ভুল থাকলে সাধারণ সংশোধনের আবেদন ফরমে আবেদন করে সংশোধন করা যাবে।

১৪। প্রশ্নঃ আমি বৃদ্ধ ও অত্যন্ত দরিদ্র ফলে বয়স্ক ভাতা বা অন্য কোন ভাতা খুব প্রয়োজন। কিন্তু নির্দিষ্ট বয়স না হওয়ার ফলে কোন সরকারী সুবিধা পাচ্ছি না। লোকে বলে ID Card –এ বয়সটা বাড়ালে ঐ সকল ভাতা পাওয়া যাবে?
উত্তরঃ ID Card এ প্রদত্ত বয়স প্রামাণিক দলিল ব্যতিত পরিবর্তন সম্ভব নয়। উল্লেখ্য, প্রামানিক দলিল তদন্ত ও পরীক্ষা করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হয়। এভাবে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

১৫। প্রশ্নঃ একই পরিবারের বিভিন্ন সদস্যের কার্ডে পিতা/মাতার নাম বিভিন্নভাবে লেখা হয়েছে কিভাবে তা সংশোধন করা যায়?
উত্তরঃ সকলের কার্ডের কপি ও সম্পর্কের বিবরণ দিয়ে NID Registration Wing/ উপজেলা/ জেলা নির্বাচন অফিস বরাবর পর্যাপ্ত প্রামাণিক দলিলসহ আবেদন করতে হবে। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে তা জানুন।

১৬। প্রশ্নঃ আমি পাশ না করেও অজ্ঞতাবশতঃ শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা তদুর্দ্ধ লিখেছিলাম এখন আমার বয়স বা অন্যান্য তথ্যাদি সংশোধনের উপায় কি?
উত্তরঃ আপনি ম্যাজিট্রেট আদালতে এস.এস.সি পাশ করেননি, ভুলক্রমে লিখেছিলেন মর্মে হলফনামা করে এর কপিসহ সংশোধনের আবেদন করলে তা সংশোধন করা যাবে। এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন যারা বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই।

১৭। প্রশ্নঃ ID Card এ অন্য ব্যক্তির তথ্য চলে এসেছে। এ ভুল কিভাবে সংশোধন করা যাবে?
উত্তরঃ ভুল তথ্যের সংশোধনের পক্ষে পর্যাপ্ত দলিল উপস্থাপন করে NID Registration Wing/সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে।এক্ষেত্রে বায়োমেট্রিক যাচাই করার পর সঠিক পাওয়া গেলে সংশোধনের প্রক্রিয়া করা হবে।

১৮। প্রশ্নঃ রক্তের গ্রুপ অন্তর্ভূক্ত বা সংশোধনের জন্য কি করতে হয়?
উত্তরঃ রক্তের গ্রুপ অন্তর্ভুক্ত বা সংশোধন করতে রক্তের গ্রুপ নির্ণয়কৃত ডায়াগনোসটিক রিপোর্ট দাখিল করতে হয়। জেনে নিন নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে তা।

১৯। প্রশ্নঃ জাতীয় পরিচয়পত্র এর বয়স/ জন্ম তারিখ পরিবর্তন করার প্রক্রিয়া কি?
উত্তরঃ এসএসসি বা সমমানের পরীক্ষার সনদের সত্যায়িত ফটোকপি আবেদনের সাথে জমা দিতে হবে। এসএসসি বা সমমানের সনদ প্রাপ্ত না হয়ে থাকলে সঠিক বয়সের পক্ষে সকল দলিল উপস্থাপনপূর্বক আবেদন করতে হবে। আবেদনের পর বিষয়টি তদন্তপূর্বক প্রয়োজনে ডাক্তারী পরীক্ষা সাপেক্ষে সঠিক নির্ধারণ করে প্রয়োজনীয় সংশোধন করা হবে।

২০। প্রশ্নঃ স্বাক্ষর পরিবর্তন করতে চাই, কিভাবে করতে পারি?
উত্তরঃ নতুন স্বাক্ষর এর নমুনাসহ গ্রহণযোগ্য প্রমাণপত্র সংযুক্ত করে আবেদন করতে হবে। তবে স্বাক্ষর একবারই পরিবর্তন করা যাবে। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh bd

২১। প্রশ্নঃ আমার জন্ম তারিখ যথাযথভাবে লেখা হয়নি, আমার কাছে প্রামাণিক কোন দলিল নেই, কিভাবে সংশোধন করা যাবে?
উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/জেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন উপরের বর্ণনা অনুযায়ী।

২২। প্রশ্নঃ একটি ভোটার আইডি কার্ড কতবার সংশোধন করা যায়?
উত্তরঃ এক তথ্য শুধুমাত্র একবার সংশোধন করা যাবে। তবে যুক্তিযুক্ত না হলে কোন সংশোধন গ্রহণযোগ্য হবে না। নতুন আইডি কার্ড কিভাবে দেখব জেনে নিন।

জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে করণীয় | স্মার্ট কার্ড ডাউনলোড

১। প্রশ্নঃ ভোটার আইডি কার্ড হারিয়ে গিয়েছে। কিভাবে নতুন কার্ড পেতে পারি?
উত্তরঃ নিকটতম থানায় জিডি করে জিডির মূল কপিসহ সংশ্লিষ্ট উপজেল/থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে অথবা ঢাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে আবেদন করতে হবে।

২। প্রশ্নঃ হারানো ভোটার আইডি কার্ড পেতে বা তথ্য সংশোধনের জন্য কি কোন ফি দিতে হয়?
উত্তরঃ এখনো হারানো কার্ড পেতে কোন প্রকার ফি দিতে হয় না। তবে ভবিষ্যতে হারানো আইডি কার্ড পেতে/সংশোধন করতে সরকার কর্তৃক নির্ধারিত ফি ধার্য করা হবে। ভোটার আইডি কার্ড বের করার নিয়ম এই পোস্টের শুরুতে দেওয়া আছে।

৩। প্রশ্নঃ হারানো ও সংশোধন একই সাথে করা যায় কি?
উত্তরঃ হারানো ও সংশোধন একই সাথে সম্ভব নয়। আগে হারানো কার্ড তুলতে হবে, পরবর্তীতে সংশোধনের জন্য আবেদন করা যাবে। নতুন আইডি কার্ড কিভাবে দেখব জেনেছেন নিশ্চয়।

৪। প্রশ্নঃ হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড কিভাবে সংশোধন করব?
উত্তরঃ প্রথমে হারানো আইডি কার্ড উত্তোলন করে তারপর সংশোধনের আবেদন করতে হবে।

৫। প্রশ্নঃ প্রাপ্তি স্বীকারপত্র / স্লিপ হারালে করণীয় কি?
উত্তরঃ স্লিপ হারালেও থানায় জিডি করে সঠিক ভোটার আইডি নাম্বার দিয়ে হারানো কার্ডের জন্য আবেদন পত্র জমা দিতে হবে। আইডি কার্ড চেক করুন অনলাইনে- nid card online check national id card check bangladesh bd

৬। প্রশ্নঃ প্রাপ্তি স্বীকারপত্র / ID Card হারিয়ে গেছে কিন্তু কোন Document নেই বা NID নম্বর/ ভোটার নম্বর/ স্লিপের নম্বর নেই, সে ক্ষেত্রে কি করণীয়?
উত্তরঃ সংশ্লিষ্ট উপজেলা/ থানা/ জেলা নির্বাচন অফিস থেকে Voter Number সংগ্রহ করে NID Registration Wing/ উপজেলা/ থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে আবেদন করতে হবে।

৭। প্রশ্নঃ জাতীয় পরিচয়পত্রে নেই কিন্তু তথ্য পরিবর্তিত হয়েছে এমন তথ্যাদি পরিবর্তন কিভাবে সম্ভব?
উত্তরঃজাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে এ সংক্রান্ত কাগজপত্রাদি সহ আবেদন করলে যাচাই-বাছাই করে বিবেচনা করা হবে।

৮। প্রশ্নঃ জাতীয় পরিচয় পত্রের মান বর্তমানে তেমন ভালো না এটা কি ভবিষ্যতে উন্নত করার সম্ভাবনা আছে?
উত্তরঃ হ্যাঁ। আগামীতে স্মার্ট আইডি কার্ড প্রদানের জন্য কাযর্ক্রম চলমান আছে যাতে অনেক উন্নত ও আধুনিক ফিচার সমৃদ্ধ থাকবে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন সংক্রান্ত তথ্য  | ভোটার আইডি কার্ড চেক | স্মার্ট কার্ড ডাউনলোড

১। প্রশ্নঃ আমি যথা সময়ে ভোটার হিসেবে Registration করতে পারিনি। এখন কি করা যাবে?
উত্তরঃ নতুন আইডি কার্ড কিভাবে দেখব তা জানতে সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে যথাযথ কারণ উল্লেখপূর্বক আবেদন করতে পারেন।

২। প্রশ্নঃ আমি বিদেশে অবস্থানের কারণে ভোটার আইডি কার্ড করতে পারিনি, এখন কিভাবে করতে পারবো?
উত্তরঃ ভোটার আইডি কাড দেখার নিয়মঃ সংশ্লিষ্ট উপজেলা/থানা/জেলা নির্বাচন অফিসে বাংলাদেশ পাসপোর্ট-এর অনুলিপিসহ জন্ম সনদ, নাগরিকত্ব সনদ, এসএসসি (প্রযোজ্যক্ষেত্রে) সনদ, ঠিকানার সমর্থনে ইউটিলিটি বিলের কপি বা বাড়ী ভাড়া বা হোল্ডিং ট্যাক্সের রশিদের কপিসহ আবেদন করতে হবে এবং সংশ্লিষ্ট ফর্মসমূহ পূরণ করতে হবে।

৩। প্রশ্নঃ আমি ২০০৭/২০০৮ অথবা ২০০৯/২০১০ সালে ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন করেছি কিন্তু সেই সময় আইডি কার্ড গ্রহণ করিনি। এখন কিভাবে আইডি কার্ড পেতে পারি?
উত্তরঃ আপনি আপনার ভোটার রেজিস্ট্রেশনের সময় প্রদত্ত প্রাপ্তি স্বীকার পত্রটি নিয়ে যে স্থানে ভোটার হয়েছেন সেই এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। যদি সেখানেও না পাওয়া যায় তাহলে প্রাপ্তি রশিদে উপজেলা নির্বাচন অফিসারের মন্তব্যসহ স্বাক্ষর ও সিল দিয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে যোগাযোগ করা যাবে।

৪। প্রশ্নঃ ভোটার তালিকার নামের সাথে বিভিন্ন খেতাব, পেশা, ধর্মীয় উপাধি, পদবী ইত্যাদি যুক্ত করা যাবে কিনা?
উত্তরঃ ভোটার তালিকার ডাটাবেজে শুধুমাত্র নাম সংযুক্ত করা হয়, কোন উপাধি বা অর্জিত পদবী তাতে সংযুক্ত করার অবকাশ নাই।

৫। প্রশ্নঃ কোথা হতে ভোটার আইডি কার্ড সংগ্রহ করা যাবে?
উত্তরঃ যে এলাকায় ভোটার রেজিস্ট্রেশন করেছেন সেই এলাকার উপজেলা/থানা নির্বাচন অফিস থেকে ID Card সংগ্রহ করা যাবে। নতুন আইডি কার্ড কিভাবে দেখব তা জানতে তাদের সাথে যোগাযোগ করুন।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই | স্মার্ট কার্ড ডাউনলোড

৬। প্রশ্নঃ আমি বিদেশে চলে যাব। আমার ভোটার আইডি কার্ড কি অন্য কেউ উত্তোলন করতে পারবে?
উত্তরঃ ভোটার আইডি কাড দেখার নিয়মঃ হ্যাঁ । আপনার ক্ষমতা প্রাপ্ত প্রতিনিধির যথাযথ ক্ষমতাপত্র ও প্রাপ্তি স্বীকারপত্র (Authorization Letter) নিয়ে তা সংগ্রহ করাতে পারবে।

৭। প্রশ্নঃ কার্ডে ইচ্ছাকৃত ভুল তথ্য দিলে কি হবে?
উত্তরঃ ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২১ঃ জেল বা জরিমানা অথবা উভয় দন্ডে দণ্ডিত হতে পারে। ভোটার আইডি কার্ড বের করার নিয়ম এই পোস্টের শুরুতে দেওয়া আছে।

৮। ভোটার আইডি কার্ড নম্বর ১৩ আবার কারো ১৭ কেন?
উত্তরঃ ২০০৮ এর পরে যত আইডি কার্ড প্রিন্ট করা হচ্ছে বা পুণঃ তৈরি হচ্ছে সে সকল কার্ডের নম্বর ১৭ ডিজিট হয়ে থাকে।

৯। প্রশ্নঃ বিভিন্ন দলিলে আমার বিভিন্ন বয়স/নাম আছে। কোনটা ভোটার রেজিস্ট্রেশনের ক্ষেত্রে প্রযোজ্য হবে?
উত্তরঃ এসএসসি অথবা সমমানের পরীক্ষার সনদে উল্লেখিত বয়স ও নাম। ভবিষ্যতে ৫ম/৮ম সমাপনী পরীক্ষার সনদ ও গ্রহণযোগ্য হবে।লেখাপড়া না জানা থাকলে জন্ম সনদ,পাসপোর্ট,ড্রাইভিং লাইসেন্স দিয়ে ও আবেদন করা যাবে।

১০। প্রশ্নঃ আঙ্গুলের ছাপ দিয়ে কি ডুপ্লিকেট এন্ট্রি সনাক্ত করা সম্ভব?
উত্তরঃ ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২১ঃ হ্যাঁ, সনাক্ত করা সম্ভব।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই | স্মার্ট কার্ড ডাউনলোড

১১। প্রশ্নঃ এক ব্যক্তির পক্ষে কি একাধিক নামে ও বয়সে একাধিক কার্ড পাওয়া সম্ভব?
উত্তরঃ না। ভোটার আইডি কাড দেখার নিয়মঃ একজন একটি মাত্র কার্ড করতে পারবেন। তথ্য গোপন করে একাধিক স্থানে ভোটার হলে কেন্দ্রীয় সার্ভারে আঙুলের ছাপ দ্বারা তা ধরা পড়বে এবং তার বিরুদ্ধে মামলা হবে।

১২। প্রশ্নঃ নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে কি কি কাগজ পত্রাদি প্রয়োজন?
উত্তরঃ জন্ম নিবন্ধন সনদ, এস,এস,সি বা সমমানের পরীক্ষা পাসের সনদ (যদি থাকে), ঠিকানা প্রমানের জন্য কোন ইউটিলিটি বিলের কপি, নাগরিক সনদ, বাবা-মা এবং বিবাহিত হলে স্বামী/স্ত্রীর NID কার্ডের ফটোকপি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, TIN নম্বর (যদি থাকে)। নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে? এই পোস্ট শুরু থেকে পড়ুন যারা এমন প্রশ্ন করেন।

১৩। প্রশ্নঃ আমি খুব দরিদ্র ও বয়স ১৮ বছরের কম। ১৮ বছরের উপরে বয়স দেখিয়ে একটি ID Card পেলে গার্মেন্টেস ফ্যাক্টরিতে বা অন্য কোথাও চাকুরী পেতে পারি। মানবিক কারণে এই পরিস্থিতি বিবেচনা করা যায় কি?
উত্তরঃ না। ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২০ঃ ১৮ বছর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।মানবিক বিবেচনার কোন সুযোগ নেই। উপরের নিয়মানুযায়ী অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

১৪। প্রশ্নঃ আমি ভুলে দু’বার ভোটার আইডি কার্ড এর জন্য রেজিস্ট্রেশন করে ফেলেছি এখন কি করবো?
উত্তরঃ যত দ্রুত সম্ভব বিষয়টি সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা জানান। বর্তমানে Finger Print Matching কার্যক্রম চলছে। অচিরেই সকল Duplicate Entry সনাক্ত করা হবে। উল্লেখ্য, যা শাস্তিযোগ্য অপরাধ।

১৫। প্রশ্নঃ ভোটার আইডি কার্ড আছে কিন্তু ২০০৮ এর সংসদ নির্বাচনের সময় ভোটার তালিকায় নাম ছিল না। এরূপ সমস্যা সমাধানের উপায় কি?
উত্তরঃ অবিলম্বে NID Registration Wing/ উপজেলা/ জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

১৬। প্রশ্নঃ একজনের কার্ড অন্যজন সংগ্রহ করতে পারবে কিনা?
উত্তরঃ ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২০ঃ ক্ষমতাপত্র ও প্রাপ্তিস্বীকার রশিদ নিয়ে আসলে সংগ্রহ করা যাবে।

১৭। প্রশ্নঃ আপনারা বিভিন্ন ফরমের কথা বলেছেন? এগুলো কোথায় পাওয়া যাবে?
উত্তরঃ NID Registration Wing/উপজেলা/জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে সংগ্রহ করা যাবে অথবা Website : www.ecs.gov.bd বা www.nidw.gov.bd থেকে ডাউন-লোড করা যাবে। এখান থেকে অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাই

  • ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাইলে এই লিংকে চাপ দিন। লগিন না করা থাকলে লগিন করে নিন। তারপর এডিট বাটনে চাপ দিয়ে পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন।
  • ভোটার আইডি কার্ড সংশোধনের ফি সম্পর্কে জানতে এই https://services.nidw.gov.bd/fees/fee_calculate লিংকে চাপ দিন বা নিচের ছবিতে বিস্তারিত দেখুন।

নতুন ভোটার হতে চাই | নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম

নতুন ভোটার হতে চাইলে বা নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম জানতে এই https://services.nidw.gov.bd/nid-pub/register-account লিংকে চাপ দিয়ে পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন। আশা করছি নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম ২০২১ এখন আপনি সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন যদি উপরের লিংক ভিজিট করে থাকেন। আপনার যদি নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম বুঝতে সমস্যা হয় তাহলে পোস্টের নিচে গিয়ে কমেন্ট করে জানান। আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।
 
অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে আপনি সঠিকভাবে ভোটার রেজিষ্ট্রেশন ফর্ম পূরণ করতে পারবেন) আপনি ইতোমধ্যে ভোটার হয়ে থাকলে পুনরায় আবেদন করার প্রয়োজন নেই। নিবন্ধিত ব্যাক্তি পুনরায় আবেদন করলে সেটি দন্ডনীয় অপরাধ। নতুন ১৮ বয়সের অধিক, প্রবাসী বা বাদপড়া ভোটারগণ এই প্রক্রিয়ার মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

ধাপে ধাপে সকল তথ্য সঠিকভাবে পূরণ করুন। নিজের পূর্ণনাম ছাড়া সকল তথ্য বাংলায় ইউনিকোডে পুরণ করুন। সকল ধাপ সম্পন্ন হবার পরে প্রিভিউএর মাধ্যমে সকল তথ্য পুনর্বার যাচাই করে নিন। পিডিএফ ফাইল তৈরি করে সেটি প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র সহ নিকটস্থ নির্বাচন অফিসে জমা দিন। আপনার প্রদত্ত তথ্যাদি যাচাই এবং ঠিকানা যাচাইয়ের পরে তথ্যাদি সঠিক নিশ্চিত হলে আপনার কার্ড তৈরি হবে। কার্ডের রশিদ জমা দিয়ে কার্ড সংগ্রহ করুন। এই পোস্ট শুরু থেকে পড়ুন যারা বলেন, নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে?

বর্তমানে ফরমের চেহারা এইরূপ (পিডিএফ https://services.nidw.gov.bd/new_voter#)। ফরম পূরণের আগে সকল তথ্য সাথে রাখুন। ফরমের সাথে প্রয়োজনীয় ডকুমেন্টের কপি জমা দিন

[তিনটি ধাপে (ব্যক্তিগত তথ্য, অন্যান্য তথ্য, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা) নিবন্ধন ফরম পূরণ করতে হবে। আংশিক ফরম পূরণ করে তা সংরক্ষণ করে পরবর্তীতে বাকি অংশটুকু পূরণ করার সুবিধা রয়েছে। এর জন্য অন্তত একটি ধাপ সম্পন্ন করতে হবে।]

nid bd helpline number | জাতীয় পরিচয়পত্র সংশ্লিষ্ট হেল্পলাইন | ভোটার আইডি কার্ড চেক

  • যোগাযোগের ঠিকানাঃ Nirbachan Bhaban (7th - 8th Floor), Agargaon, Dhaka-1207
  • nid bd helpline call center number: 105
  • nid bd helpline facebook page: ভিজিট করুনঃ https://www.facebook.com/bd.nid
  • nid bd helpline email: info@nidw.gov.bd
  • nid bd helpline number: +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত
ভোটার আইডি হেল্প লাইন সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে চাপ দিয়ে অফিশিয়াল ভোটার আইডি হেল্প লাইন ঠিকানাতে যোগাযোগ করুন। যারা বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।

বিঃদ্রঃ স্মার্ট কার্ড ডাউনলোড করার কোনো নিয়ম অনলাইনে নেই। তাই স্মার্ট কার্ড ডাউনলোড লিখে গুগল সার্চ করবেন না। স্মার্ট কার্ড নেওয়ার জন্য উপরের ঠিকানায় যোগাযোগ করুন। জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার নিয়ম এই পোস্টটি কেমন লাগলো আপনার? নিশ্চয় তথ্যবহুল ছিল? স্মার্ট কার্ড বিতরণ 2020 এর তথ্য জানতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে গিয়ে দেখুন।

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে তা জানতে নিশ্চয় উপরের লিখা ও ভিডিওগুলো মনযোগ দিয়ে দেখেছেন? যদি উপরোক্ত লিখা ও ভিডিওগুলো ঠিকমত পড়ে ও দেখে থাকেন তাহলে তাহলে আপনি ভোটার আইডি কাড দেখার নিয়ম জানতে পেরেছেন। 

স্মার্ট কার্ড ডাউনলোড ২০২১ | স্মার্ট কার্ড কিভাবে পাবো | স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম অনেকেই জানতে চেয়েছেন। স্মার্ট কার্ড কিভাবে পাবো তা অনেকেই আমাকে ম্যাসেজ দিয়ে জানতে চেয়েছেন। স্মার্ট কার্ড ডাউনলোড করা সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানার জন্য বা স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানতে আপনাকে এই ভিডিওটি দেখতে হবে। যারা স্মার্ট কার্ড পাননি 2020 তারাও উক্ত ভিডিওটি দেখুন। ভিডিওতে স্মার্টকার্ড ডাউনলোড সংশ্লিষ্ট বিষয়গুলো পরিষ্কার করে বলা রয়েছে। স্মার্ট কার্ড বিতরণ 202১ এর তথ্য জানতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে গিয়ে দেখুন।

nid card check | nid card download | online nid card | nid registration | create nid bd

nid card check ও nid card download এর জন্য এই পোস্টের এই অংশ থেকে মনযোগ দিয়ে দেখুন। online nid card চেক করতে এই লিংকে প্রবেশ করুন। nid registration বা create nid bd করতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে গিয়ে পরবর্তী নির্দেশনা অনুস্বরণ করুন।

মোবাইলে ভোটার আইডি চেক করতে এই ভিডিওটি দেখুন

অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন এভাবেই। অনলাইনে জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড ডাউনলোড ২০২১ ও চেক করার নিয়মটি শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন বা কোন কিছু বুঝতে সমস্যা হলে নিচের কমেন্ট বক্সে মন্তব্য করুন।

হারানো আইডি কার্ড উত্তোলনের অনলাইন আবেদন

হারানো আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম ডাউনলোড করতে এই https://services.nidw.gov.bd/contact লিংকে চাপ দিন। এই লিংক থেকে আপনি আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ড পুনরায় তোলার জন্য আবেদন ফরম ডাউনলোড করতে পারবেন।

আপনার ভোটার নিবন্ধন হয়েছে কিন্তু জাতীয় পরিচয় পত্র পাননি?

যারা ভোটার হিসাবে নিবন্ধন হয়েছেন কিন্তু জাতীয় পরিচয় পত্র নম্বর পাননি তারা জাতীয় পরিচয় বিবরণী জানতে “ভোটার তথ্য” মেনুতে গিয়ে আপনার কাছে রক্ষিত ফর্ম নম্বর (রশিদ ফর্ম) এবং আপনার জন্ম তারিখ ও ক্যাপচা প্রদানের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বরটি জেনে নিন অত:পর “রেজিষ্টার” মেনুতে গিয়ে প্রয়োজনী তথ্য দিয়ে অন-লাইন সেবার জন্য রেজিষ্টেশন সম্পন্ন করুন। এরপর “লগইন” মেনুতে গিয়ে আপনার ইউজার পাসওয়ার্ড দিয়ে লগইন করে “ডাউনলোড” মেনুতে গিয়ে আপনার পরিচয়পত্র কপি ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের তথ্য হালনাগাদের জন্য কি কি দলিলাদি প্রয়োজন?

১) জাতীয় পরিচয়পত্রধারীর নাম (বাংলা/ইংরেজি) এবং জন্মতারিখ সংশোধনের ক্ষেত্রে, উক্ত সংশোধনের স্বপক্ষে, ক্ষেত্রমত, নিম্নবর্ণিত কাগজপত্র/তথ্যাদি জমা দিতে হইবে, যথা:-

(ক) শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান হইলে এসএসসি/সমমান সনদপত্র; 

(খ) শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি/সমমান না হইলে এবং তিনি সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত কিংবা সংবিধিবদ্ধ কোনো সংস্থায় চাকুরীরত হইলে, চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও);

(গ) অন্যান্য ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদ/ড্রাইভিং লাইসেনস/ট্রেড লাইসেনস/কাবিননামার সত্যায়িত অনুলিপি; অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

(ঘ) নামের আমূল পরিবর্তনের ক্ষেত্রে, প্রার্থিত পরিবর্তনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি [এসএসসি সনদ/পাসপোর্ট/চাকুরী বই/মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও)/ড্রার্ইভিং লাইসেনস, যাহার ক্ষেত্রে যেটি প্রযোজ্য] ছাড়াও ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি;

(ঙ) ধর্ম পরিবর্তনের কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে, ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি এবং আবেদনের যথার্থতা সম্পর্কে গ্রহণযোগ্য দলিলাদি অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন। (শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেনস/জন্ম নিবন্ধন সনদ, ইত্যাদি যাহার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।

(২) বিবাহ বা বিবাহ বিচ্ছেদ বা অন্য কোন কারণে কোনো মহিলা তাহার নামের সহিত স্বামীর নামের অংশ (টাইটেল) সংযোজন বা বিয়োজন বা সংশোধন করিতে চাহিলে, তাহাকে কাবিননামা/তালাকনামা/মৃত্যু সনদ/ম্যাজিস্ট্রেট আদালতে সম্পাদিত হলফনামা/বিবাহ বিচ্ছেদ ডিক্রির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।
(৩) পিতা/মাতার নাম সংশোধনের ক্ষেত্রে, জাতীয় পরিচয়পত্রধারীর এসএসসি, এইচএসসি বা সমমান সনদপত্র (যদি উহাতে পিতা/মাতার নাম উল্লিখিত থাকে) এবং জাতীয় পরিচয়পত্রধারীর পিতা, মাতা, ভাই ও বোনের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, প্রয়োজনে, সরেজমিন তদন্ত করিতে পারিবেন।

(৪) পিতা/মাতার নামের পূর্বে “মৃত” অভিব্যক্তিটি সংযোজন বা বিয়োজন করিতে চাহিলে, প্রযোজ্য ক্ষেত্রে, পিতা/মাতার মৃত্যু সনদের সত্যায়িত অনুলিপি বা তাহাদের জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি ও জীবিত থাকিবার সমর্থনে সংশ্লিষ্ট এলাকার ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউনিসলরের প্রত্যয়নপত্র জমা দিতে হইবে। আপনারা যারা বলেন আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই, এমন প্রশ্নের উত্তরের জন্য শুরু থেকে এই পোস্টটি পড়ুন।

(৫) ঠিকানা (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে, সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র/বাড়িভাড়া রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।

(৬) রক্তের গ্রুপ সংযোজন বা সংশোধনের ক্ষেত্রে, উহার স্বপক্ষে ডাক্তারী সনদপত্র জমা দিতে হইবে। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

(৭) শিক্ষাগত যোগ্যতা সংশোধনের জন্য জাতীয় পরিচয়পত্রধারীর সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।

(৮) টিআইএন/ড্রাইভিং লাইসেনস নম্বর/পাসপোর্ট নম্বর সংশোধনের ক্ষেত্রে, প্রয়োজনে, টিআইএন সনদ/ড্রাইভিং লাইসেনস/পাসপোর্টের সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।

(৯) অন্যবিধ যে কোনো সংশোধনের ক্ষেত্রে, উক্তরূপ সংশোধনের স্বপক্ষে উপযুক্ত সনদ, দলিল ইত্যাদির সত্যায়িত অনুলিপি জমা দিতে হইবে।

(১০) আবেদনপত্রের সহিত দাখিলকৃত অনুলিপিসমূহ নিম্নবর্ণিত ব্যক্তিবর্গ সত্যায়ন করিতে পারিবেন: (ক) সংসদ সদস্য, (খ) স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি, (গ) গেজেটেড সরকারি কর্মকর্তা, এবং (ঘ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।

(১১) অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ আবেদন বাতিল বলিয়া গণ্য হইবে। অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংগ্রহ করার নিয়ম

অনলাইন থেকে আপনার ভোটার আইডি স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর আপনার কাঙ্খিত ভোটার আইডি কার্ডের স্মার্ট কপি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন।

আপনাদের প্রতিনিয়ত করা কিছু প্রশ্নের তালিকা নিচে ছবি আকারে দেওয়া হলোঃ

ভোটার আইডি কার্ডের ওয়েবসাইট সম্পর্কে মতামত

আপনার যদি ভোটার আইডি কার্ডের ওয়েবসাইট সম্পর্কে কোনো মতামত থাকে তাহলে সরাসরি তা জানাতে এই https://services.nidw.gov.bd/voter_center লিংকে চাপ দিন। তাহলে একটি ফরম চলে আসবে। ফরমে সকল তথ্য লিখে প্রেরণ করুন বাটনে চাপ দিলেই আপনার মতামত সাবমিট হয়ে যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
64 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Unknown
    Unknown ০৭ ফেব্রুয়ারী

    আমার জন্ম ১৯৯৯ তে আমি অনলাইনে সাচ করলে আমার তথ্য আসেনা এখন করনীয় কি

    • Ordinary IT
      Ordinary IT ১০ ফেব্রুয়ারী

      Call election commition office number.

    • Srity Moy chakma
      Srity Moy chakma ১৩ জুন

      আমার ক্ষেত্রে ও একই,, অনলাইনে সার্চ দিলে আসে না

  • Unknown
    Unknown ১৭ ফেব্রুয়ারী

    এরকম পোস্ট দিয়ে সাহায্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। আপনার দেওয়া তথ্যনুযায়ী কাজটি সম্পুর্ণ করতে পেরেছি।

    • Ordinary IT
      Ordinary IT ১৭ ফেব্রুয়ারী

      অর্ডিনারি আইটির পোস্ট পড়ে আপনি NID card online copy সঠিকভাবে সংগ্রহ করতে পেরেছেন জেনে আমরা আনন্দিত। :)

  • Unknown
    Unknown ০৭ মার্চ

    Amar 19849415140000003 ID number
    কিন্তুু অনলাইনে ইনভ্যালিড আই ডি বলছেকেনো

  • Unknown
    Unknown ২৮ এপ্রিল

    Vai 15-12-20003 birth year.. But NID no. Show hoy na... ki kori bolben Plz..?

    • Ordinary IT
      Ordinary IT ২৯ এপ্রিল

      নির্বাচন কমিশনের হেল্প নাম্বারে আপনাকে কল দিতে জিজ্ঞাসা করতে হবে।

    • 💚💚💛💛💜💜ISS SAJOL SARDER 💚💚💛💛💜💜
      💚💚💛💛💜💜ISS SAJOL SARDER 💚💚💛💛💜💜 ০৮ জুলাই

      Please help me
      13/12/2003
      Hoesha nahh

    • Ordinary IT
      Ordinary IT ১০ জুলাই

      কি সমস্যা হচ্ছে?

  • আব্দুল মান্নান
    আব্দুল মান্নান ১৩ মে

    এনআইডিতে পিতার নামের মো: বাদ পরেছে, কিভাবে সংযোজন করবো।

    • Ordinary IT
      Ordinary IT ১৫ মে

      নির্বাচন কমিশনের অফিসে যোগাযোগ করতে হবে।

  • মাসুদ মিয়া
    মাসুদ মিয়া ২১ জুন

    51970033

  • Unknown
    Unknown ২৮ জুন

    Nice

  • Unknown
    Unknown ১৪ জুলাই

    কিছু দিন আগে জেলা নির্বাচন অফিস থেকে একজন আমার NID এর অনলাইন কপি বের করে দেয় তখন সে তার ফোন নম্বর দিয়ে ভেরিফাই করে।ভেবে ছিলাম পরবর্তীতে ফোন নম্বর পরিবর্তন এই অপসন এ গিয়ে তা চেঞ্জ করে ফেলবো কিন্তু এখন তা চেঞ্জ করা যাচ্ছে না। পাসওয়ার্ড পরিবর্তন ও ফোন নম্বর পরিবর্তন করার পরও আগের পাসওয়ার্ড ও ফোন নম্বর চলে আসে।
    অর্থাৎ পুনরায় লগইন করতে পুরাতন পাসওয়ার্ড দিতে হয় এবং ফোন নম্বর পরিবর্তন অপসন এ নতুন ফোন নম্বর দিয়ে ভেরিফাই এর পরও ফোন নম্বর চেঞ্জ হয় না । কি করবো কেউ একটু বলেন প্লিজ।

    • Ordinary IT
      Ordinary IT ১৬ জুলাই

      হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • MD shajahan
    MD shajahan ০৩ আগস্ট

    আমার এন আই ডি কার্ডে নাম এবং সাল ভুল হয়ছে। এখন কি এটা সংশোধন করা যাবে??

    • Ordinary IT
      Ordinary IT ০৬ আগস্ট

      জ্বি। উপরে দেখুন বিস্তারিত বলা রয়েছে।

  • Movies For You
    Movies For You ১১ আগস্ট

    আমি আমার নিবনধন স্লিপ হারিয়ে ফেলছি ্এখন কি করব?

    • Ordinary IT
      Ordinary IT ১৩ আগস্ট

      হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • SaDia Shaky
    SaDia Shaky ১২ আগস্ট

    লিংক ওপেন হচ্ছে না কেন.?

    • Ordinary IT
      Ordinary IT ১৩ আগস্ট

      কি সমস্যা হচ্ছে স্যার?

  • Big Dream Business
    Big Dream Business ১৪ আগস্ট

    Good post

  • বাবু
    বাবু ১৭ আগস্ট

    আমার আইডিনডি কাট বেরে দেবে

    • Ordinary IT
      Ordinary IT ২২ আগস্ট

      আপনারটা আপনাকেই বের করতে হবে স্যার।

  • Md Jinnah
    Md Jinnah ২০ আগস্ট

    আমার আইডি কার্ড হারিয়ে গেছে আমার আইডি কার্ডের কোন কিছু মনে নাই শুধু পিতার নাম আমার নাম মনে আছে জন্ম তারিখ মনে আছে তাহলে কি করণীয় আছে আমার

    • Ordinary IT
      Ordinary IT ২২ আগস্ট

      হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • চাহ্লাপ্রু মগ
    চাহ্লাপ্রু মগ ০৭ সেপ্টেম্বর

    ডাউনলোড করতে চাই

    • Ordinary IT
      Ordinary IT ০৮ সেপ্টেম্বর

      জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে উপরের পুরো পোস্টটি পড়ুন।

  • mdobaidul704
    mdobaidul704 ১১ সেপ্টেম্বর

    স্যার, আমি রেজিস্টেশন করছি কিন্তু পাসওয়ার্ড মনে নাই,তাই লগইন করতে পারছি না আর আইডি কার্ড ও দেখতে পারছি না, কি করবো??

    • Ordinary IT
      Ordinary IT ১৩ সেপ্টেম্বর

      পাসওয়ার্ড রিসেট করুন।

  • Mission HSC
    Mission HSC ১৮ সেপ্টেম্বর

    আইডি কার্ড এর নাম চেন্জ করা যায় কী।
    যদি করা যায় তাহলে কীভাবে করা যাবে

    • Ordinary IT
      Ordinary IT ১৮ সেপ্টেম্বর

      ভোটার আইডি কার্ডের তথ্য চেঞ্জ করার নির্দেশনা দেখুন উপরে দেওয়া আছে।

  • Taky mony
    Taky mony ২৫ অক্টোবর

    Nice

  • jui moni
    jui moni ০১ ডিসেম্বর

    nice akte posts www.ordinaryit.com

  • atik parvez
    atik parvez ০২ ডিসেম্বর

    আমার আইডি কার্ডে নাম ভুল ছিল, এবং অনলাইনে সংশোধনের জন্য আবেদন করলে কিছুদিন পরে আমার নাম সংশোধন করে দেয়, আমি সব কিছু সঠিক জেনে পাসপোর্টের জন্য পাসপোর্ট অফিসে আবেদন করি, কিন্তু তারা আমার পাসপোর্ট করেনি কারন আমার নাম নাকি তাদের সফটওয়্যারে আগের মত ভুল দেখাচ্ছে,তারা বলতেছে তাদের এটা আপডেট হলে সমাধান হবে,তবে আপডেট কবে হবে তা কেউই বলতে পারেন নি, কিন্তু আমার পাসপোর্ট খুবই দরকার ।এমতাবস্থায় আমি কি করব। প্লিজ হেল্প

    • Ordinary IT
      Ordinary IT ০২ ডিসেম্বর

      আপনার নাম যে সংশোধন হয়েছে ঠিকভাবে এটা কিভাবে বুঝলেন?

  • Zahid
    Zahid ১১ ডিসেম্বর

    ভোটার হওয়ার কত দিনের মধ্যে স্লিপের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে পাওয়া যাবে?

    • Ordinary IT
      Ordinary IT ২৩ ডিসেম্বর

      হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • শাহেদ
    শাহেদ ৩১ জানুয়ারী

    এন আইডি নাম্বার দিয়ে কিভাবে আইডি বের করব?

    • Ordinary IT
      Ordinary IT ০১ ফেব্রুয়ারী

      উপরের পোস্টটি পুরোটাই পড়ুন।

  • SHUHAD AHMED
    SHUHAD AHMED ১৪ ফেব্রুয়ারী

    সুন্দর পোস্ট

  • Sk mokul
    Sk mokul ১৫ ফেব্রুয়ারী

    আমার ভোটার আইডি কার্ডে আঙ্গলের সাপ নিয়েছে যে সাপ এখন সিম কিনতে গেলে আঙ্গুলের ছাপ মিলে না এখন আমি কি করতে পারি উপজেলা নির্বাচন অফিস থেকে তারা ঠিক করতে পারিনাই

    • Ordinary IT
      Ordinary IT ১৬ ফেব্রুয়ারী

      ভোটার আইডি কার্ড হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • Unknown
    Unknown ০২ এপ্রিল

    আমার ভোটার আইডি কার্ড এসএসসি সনদ দিয়ে করা হয়েছে..কিন্ত আমার এসএসসি সনদে কিছু ভুল ছিল..তাই এখন আমি এসএসসি সনদ বাদ দিয়ে জম্মনিবন্ধন দিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাচ্ছি..এটা কি করা যাবে..

    • Ordinary IT
      Ordinary IT ০৫ এপ্রিল

      ভোটার আইডি কার্ড হেল্পলাইনঃ +8801708501261 যোগাযোগের সময়ঃ রবি-বৃহস্পতি, সকাল ৯:০০টা - বিকাল ৫:০০টা পর্যন্ত

  • Nasir
    Nasir ০৯ এপ্রিল

    এন আইডি কার্ড মোবাইল কিবাবে বের করে ফটু কফি আছে

    • Ordinary IT
      Ordinary IT ১০ এপ্রিল

      এন আইডি কার্ড মোবাইল কিবাবে বের করে তা জানতে উপরের পুরো পোস্ট মনযোগ দিয়ে পড়ুন।

  • Unknown
    Unknown ০৮ মে

    ভাইয়া আমার ভাইর পুরনো আইডি কার্ড দিয়ে বিকাশ ওপেন করা।এরপর তো স্মার্ট কার্ড বের হল।এখন বিকাশের পিন লগ হয়ে গেল।এখন সেই পুরনো কার্ড এর নাম্বার চায়।তা কিভাবে বের করব

    • Ordinary IT
      Ordinary IT ০৮ মে

      আপনার পুরাতন ভোটার আইডি কার্ড নেই?

  • Unknown
    Unknown ২১ মে

    আমার ভোটার আইডি কাড হারিয়ে গেছে। আমি ভোট দিয়েছিলাম।কিনতু আমার কাছে ভোট দিয়েছিলাম তার একটি কপি আছে।

    • Ordinary IT
      Ordinary IT ২২ মে

      হেল্প নাম্বারে যোগাযোগ করুন।

  • ডিএস শুভ
    ডিএস শুভ ১৪ জুলাই

    লগইনে পার্সওয়াড টা কি? এটা বুঝলাম না।

  • Unknown
    Unknown ২৮ জুলাই

    কয়েক দিন থেকে চেষ্টা করতেছি শুধু সার্ভার এরোর দেখায়

  • Unknown
    Unknown ২৯ জুলাই

    আমি ২০১৫ সালে নিবন্ধন করেছিলাম আমি সেই নিবন্ধন সিলিপ নাম্বার দিয়ে ইন্টারনেট কপি বের করার চেষ্টা করছি কিন্তু হচ্ছে না

  • নামহীন
    নামহীন ১০ আগস্ট

    আমি সৌদি আরবে থাকি আমি কিভাবে এনআইডি কার্ড পাব

  • Unknown
    Unknown ১৬ অক্টোবর

    শুধু নাম দিয়ে কি জন্ম নিবন্ধন বা এন আইডি বের কতা যায়?

    • Ordinary IT
      Ordinary IT ২২ অক্টোবর

      না।

  • Unknown
    Unknown ০৭ নভেম্বর

    আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

    • আকাশ
      আকাশ ২১ নভেম্বর

      আমি আমার ভোটার আইডি কাড দেখতে চাই

    • মোঃ ইমরান মিয়া
      মোঃ ইমরান মিয়া ০৬ জানুয়ারী

      আমি আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই

  • Unknown
    Unknown ০৮ নভেম্বর

    আমার স্মার্ট কার্ড দেখতে চাই

  • 47950301
    47950301 ০৮ নভেম্বর

    ফরম নম্বর আছেঃ জন্ম তারিখ ভুলে গেলে কি ভাবে id কাড বের করব?

  • Unknown
    Unknown ১৩ জানুয়ারী

    আমি আমার আইডি কার্ড সংশোধন করিয়েছি কিন্তু দুঃখের বিষয় হলো অইটা মনে হইনা অনলাইনে আপডেট করেছে যার কারনে আমি আমার ভ্যাক্সিন এর জন্য এপ্লাই করতে গিয়ে দেখি আগের পুরাতন ইনফরমেশন গুলাই শো করতেছে আমার আইডি কার্ডে এখন আমি কি করতে পারি একটু হেল্প করুন দয়া করে

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url