Ordinary IT https://www.ordinaryit.com/2019/10/NID-online-copy.html

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ও চেক করার নিয়ম

দেখুন অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ও চেক করার নিয়ম। এখন আপনি চাইলেই NID online copy (বা জাতীয় পরিচয়পত্র অনলাইন কপি বা NID soft copy) সংগ্রহ করে সেটা দিয়ে মূল NID Card এর সমস্ত কাজ করতে পারবেন যেমন সিম রেজিস্ট্রেশন। তো কথা না বাড়িয়ে চলুন দেখি অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ও চেক করার নিয়ম বা কিভাবে অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্র বা (NID online copy) সফট-কপি সংগ্রহ করবেন।
বর্তমান জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড
শুরুতেই একটা বিষয় আগে ক্লিয়ার করে নিই, তা হল আপনি যখন জাতীয় পরিচয় পত্র এর জন্য ফরম পূরণ করেছিলেন এবং যখন নিজের ছবিসহ নাম ঠিকানা আপডেট করিয়েছেন তখন আপনাকে ঐ ফরমের নিচের অংশটি কেটে দেয়া হয়েছিল।

আপনি যখন অনলাইন থেকে NID online copy সংগ্রহ করবেন তখন  ৮ সংখ্যার নম্বরটি লাগবে।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

আপনার জাতীয় পরিচয় পত্র অনলাইনে আছে কি না তা আগে চেক করে দেখতে হবে ডাউনলোড করার পূর্বে। অনলাইনে জাতীয় পরিচয় পত্র চেক করতে প্রথমেই আপনাকে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এরপর নিচের মত আসবে,


উপরের পেইজের ১ম বক্সে "ফরম নম্বরে" মার্ক করে আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার নিবন্ধন ফরমের ঐ ৮ সংখ্যার স্লিপ নম্বর দিন। এরপর বাঁকি সব কিছু ঠিকঠাক পূরন করে "ভোটার তথ্য দেখুন" বাটনে ক্লিক করলেই নিচের চিত্রের মত তথ্য দেখতে পাবেন।


এখন উক্ত পেজ থেকে আপনার NID নম্বরটি লিখে নিন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোডের জন্য রেজিস্ট্রেশন

তারপর খেয়াল করুন ঐ পেজে উপরের অংশের মেনুবারে "রেজিস্টার" লেখা আছে। সেখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেজ আসবে। এবার সব কিছু ঠিকঠাক পূরণ করুন।


রেজিস্টার সফল হয়ে যাবার পর এখন লগিন করার পালা।

NID online copy এর জন্য লগিন

লগিন করতে এখানে ক্লিক করুন। তাহলে নিচের মত পেইজ আসবে,


ওখানে সব তথ্য ঠিকঠাক দিন এবং ভেরিফিকেশনের জন্য মোবাইল বাছায় করুন। তারপর সামনে বাটনে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত কোড দিয়ে সাবমিট করুন। তাহলেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত NID online copy তথ্য। যেটি দেখতে নিচের মত,


এখন যদি আপনি আপনার NID online copy ডাউনলোড করতে চান তাহলে উপরের তীর চিহ্নিত স্থানে অর্থ্যাৎ "পরিচয় বিবরণীতে" ক্লিক করুন। তাহলেই আপনার জাতীয় পরিচয় পত্রের NID online copy ডাউনলোড হয়ে যাবে।

জাতীয় পরিচয় পত্র অনলাইন কপি দেখতে যেমন

এখন সেটা প্রিন্ট আউট করে আপনার সিম রি-রেজিস্ট্রেশন কিংবা NID সংশ্লিষ্ট যে কোন কাজে লাগাতে পারেন। অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ও চেক করার নিয়মটি শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিতে পারেন বা কোন কিছু বুঝতে সমস্যা হলে নিচের কমেন্ট বক্সে মন্তব্য করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

সর্বশেষ আপডেটেড অফার পেতে চান?

অর্ডিনারি আইটি কী?