অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/votar-id.html

বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

আপনি কি বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড করতে চান? আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড করা সম্পর্কে কথা বলব। প্রত্যেক নাগরিকের জন্য ভোটার আইডি কার্ড আবশ্যক। আর এই আইডি কার্ডটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এটি মূলত দেশের একমাত্র পরিচয়পত্র যে আপনি এদেশের নাগরিক। আপনি সহজেই আইডি কার্ডের সমস্ত তথ্য সহ বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারেন। চলুন দেখে নেই কিভাবে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড করবেন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন

পেজ সূচীপত্রঃ বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

    ভোটার আইডি কার্ড কি? | বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

    ভোটার আইডি কার্ড হল একটি সরকারি শনাক্তকরণ কার্ড যা নাগরিকদের কিছু সরকারী সুবিধা প্রদান করে। আগে বাংলাদেশি নাগরিকদের NID কার্ড। কিন্তু এই ডিজিটাল যুগে বিডি সরকার বাংলাদেশের মানুষকে স্মার্ট এনআইডি কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশে বিধি-বিধান বজায় রাখার জন্য এটি অপরিহার্য।

    ভোটার আইডি কার্ডের প্রয়োজনীয়তা কি?

    ভোটার কার্ড যোগ্য নাগরিকদের জন্য অপরিহার্য। এটি তাদের যোগ্য প্রতিনিধি বেছে নেওয়ার অধিকার দেয়। এই কার্ডটি অনেক কাজের জন্য প্রয়োজন। ভোটার তালিকা নির্বাচন কমিশনের অধীনে একটি ধারাবাহিক প্রক্রিয়া। বাংলাদেশী নাগরিক যারা প্রায়শই একটি এলাকায় বসবাস করেছেন এবং 1 জানুয়ারী 2017 এর আগে 18 বা তার বেশি বয়সী তারা নিম্নলিখিত নথি জমা দিয়ে ভোটার আইডি পেতে পারেন:

    • এসএসসি বা সমমানের সার্টিফিকেট
    • জন্ম সনদ
    • বাবা, মা, স্বামী/স্ত্রীর এনআইডি বিডি ফটোকপি।
    • পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/টিআইএন সার্টিফিকেট
    • ইউটিলিটি বিলের কপি/ বাড়ি ভাড়ার রশিদ/ হোল্ডিং ট্যাক্সের রশিদ (ঠিকানার প্রমাণ হিসেবে)
    • নাগরিকত্ব শংসাপত্র (প্রযোজ্য হিসাবে)।

    আরও পড়ুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩টি উপায়ে

    কিভাবে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন

    যারা ইতিমধ্যে তথ্য দিয়েছেন তারা ছাড়াও যাদের বয়স 16 বছর হয়ে গেছে তারাও অনলাইনে আবেদন করে তথ্য দিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে চলতি বছরের মার্চে নতুন ভোটার হিসেবে যুক্ত হয়েছেন ৫৫ লাখ ৬৯ হাজার ৩০ জন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বয়সী)। অনলাইনে যারা নতুন ভোটার হয়েছেন তাদের এনআইডি ইতিমধ্যেই দিচ্ছে নির্বাচন কমিশন। এখন 16 এবং 18 বছর বয়সীরাও এই সুযোগ পাবেন।

    ভোটার আইডি কার্ড ডাউনলোড বিডি | বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

    • আপনারা যারা ভোটার হয়েছেন। কিন্তু আমি এখনো ভোটার আইডি কার্ড পাইনি। তারা অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের পিডিএফ ফাইল ডাউনলোড করে এটি ব্যবহার করতে পারবেন।
    • এই ক্ষেত্রে, আপনার https://services.nidw.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে আপনার নিবন্ধন স্লিপ ফর্ম নম্বরটি প্রয়োজন যা ভোটার হওয়ার সময় দেওয়া হয়েছিল। আপনার ব্যবহার করা জন্মের বছর এবং মোবাইল নম্বর প্রয়োজন হবে।
    • সব তথ্য দেওয়ার পর আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড আসবে। এর পরে, আপনি সমস্ত তথ্য দেওয়ার পরে বিভিন্ন প্রোফাইল, ডাউনলোড বিকল্প দেখতে পাবেন। আপনি সেখান থেকে আপনার NID কার্ড ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

    ভোটার আইডি কার্ড অনলাইন | বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

    NID BD এর অফিসিয়াল ওয়েবসাইট www.nidw.gov.bd। যে কেউ লগইন করে বিতরণের সময়সূচী এবং বিতরণ কেন্দ্র সম্পর্কে তথ্য পেতে পারেন। আপনি 105 এ কল করে যেকোনো তথ্য জানতে পারেন।

    ভোটার আইডি কার্ড সংগ্রহ মোবাইল এসএমএস প্রক্রিয়া

    • বাংলাদেশী নাগরিকরা যেকোনো মোবাইল ফোন থেকে 105 নম্বরে এসএমএস পাঠিয়ে ভোটার আইডি কার্ড পেতে পারেন। 105 নম্বরে একটি এসএমএস পাঠানোর জন্য, একজনকে তার ফোনের মেসেজ অপশনে যেতে হবে।
    • "SC" টাইপ করুন, একটি স্পেস ছেড়ে দিন, "NID" টাইপ করুন, আবার একটি স্পেস ছেড়ে 17-সংখ্যার NID কার্ড নম্বর টাইপ করুন।
    • যাদের 13-সংখ্যার নম্বর আছে তাদের সংখ্যার আগে তাদের জন্ম সাল যোগ করতে হবে যাতে এটি 17-সংখ্যার হয়।

    ভোটার আইডি কার্ড বাংলাদেশ সংশোধন ফি কত?

    ভোটার আইডি কার্ড নবায়নঃ নিয়মিত টাকা। ১০০/= এবং জরুরী টাকা ১৫০/=
    হারানো বা নতুন ভোটার আইডি কার্ডঃ নিয়মিত টাকা। ২০০/= এবং জরুরী টাকা ৩০০/=
    ভোটার আইডি কার্ড তথ্য সংশোধনঃ টাকা ২০০/=

    আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

    শেষ কথাঃ বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

    বন্ধুরা আজ আমরা এখানে বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড কিভাবে করব তা নিয়ে আলোচনা করেছি। বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড করার সকল উপায় আমরা এই নিবন্ধটিতে উল্লেখ করেছি। আশাকরি আপনারা আমাদের এই বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড পোস্ট দ্বারা উপকৃত হবেন। এই ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

    পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

    0 Comments

    দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

    অর্ডিনারি আইটি কী?