অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/jatiyo-porichoy-potro.html

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ২০২২ - জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান

আপনি কি আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে চান? তাহলে আপনাকে স্বাগতম। আজ আমরা জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান নিয়ে একটি নিবন্ধ তৈরি করেছি। আপনি যদি আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য।

আজ আমাদের এই নিবন্ধটিতে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান, জাতীয় পরিচয় পত্র অনলাইনে চেক ও জাতীয় পরিচয় পত্র অনলাইনে ডাউনলোড সহ আরও বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছি। চলুন আর দেরি না করে দেখে নেই কিভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন?

আরও পড়ুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন ৩ টি উপায়ে

পেজ সূচীপত্রঃ জাতীয় পরিচয় পত্রের তথ্য অনুসন্ধান

বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান ২০২২

আপনি দ্রুত বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারেন। আপনি বাংলাদেশ ন্যাশনাল আইডি কার্ড ওয়েবসাইটে গিয়ে আপনার ভোটার আইডি কার্ড আইডি দ্রুত চেক করতে পারেন। অপরাধ জগতের অন্য কেউ আপনার আইডি কার্ড ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনারা প্রত্যেকেই এইভাবে আপনার আইডি কার্ড পরীক্ষা করতে পারেন। তাছাড়া, কেউ কোন সিম নিবন্ধন করেছে কিনা বা আপনার আইডি কার্ডে কতটি সিম নিবন্ধিত হয়েছে তা আপনি নির্ধারণ করতে পারেন।

বর্তমানে এই ডিজিটাল যুগে অনেক মানুষ খুব দ্রুত অপরাধ জগতে চলে যাচ্ছে। এবং আমি মনে করি আপনি আপনার ব্যবহৃত আইডি কার্ডটি ব্যবহার করতে পারবেন কিনা সে সম্পর্কে সচেতন হওয়ার জন্য আপনার জাতীয় পরিচয়পত্রের ধরণের পরীক্ষা করা উচিত। আপনার ন্যাশনাল আইডি কার্ড চেক করতে আপনি আপনার মোবাইল ফোনে যেতে পারেন অথবা বাংলাদেশ ন্যাশনাল আইডি কার্ডের ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারেন।

বাংলাদেশে ২০২২ সালে অনলাইনে জাতীয় পরিচয় পত্র কিভাবে চেক করবেন | জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

আপনি দ্রুত আপনার ভোটার আইডি কার্ড অনলাইনে পরীক্ষা করতে পারেন। তবে এর জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। এবং যে পদক্ষেপগুলি অনুসরণ করা দরকার তা নীচে বিশদভাবে আলোচনা করা হয়েছে।

  • প্রথমে আপনাকে nidw.gov.bd/ এই ওয়েবসাইটে যেতে হবে।
  • প্রথম বক্সে ভোটার রেজিস্ট্রেশন ফর্মের স্লিপ নম্বর টাইপ করুন।
  • তারপর দ্বিতীয় বক্সে আপনার জন্ম তারিখ টাইপ করুন এবং নিচের ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করুন।
  • "ভোটার তথ্য দেখুন" এ ক্লিক করুন।

তারপরে আপনি যদি আপনার আইডি কার্ড নম্বর দেখতে পান তবে বাকি ধাপগুলি পূরণ করুন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন

  • আপনার নিবন্ধন সম্পূর্ণ করতে এখানে ক্লিক করুন https://services.nidw.gov.bd/registration/new_registration
  • তারপর আপনার NID নম্বর, জন্ম তারিখ, ফোন নম্বর এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নিবন্ধন করুন।
  • রেজিস্ট্রেশন সম্পন্ন হলে, সাইটে যান এবং লগ ইন করুন।
  • লগইন করার পরে, আপনি "পরিচয় বিবৃতি" এ ক্লিক করে একটি পিডিএফ ফাইল পাবেন। আপনি এটি প্রিন্ট করলে, আপনি আপনার অস্থায়ী এনআইডি পাবেন যার অর্থ আপনার অস্থায়ী জাতীয় পরিচয়পত্র বা অনলাইন আইডি কার্ড।

এবং এটি আপনার অনলাইন জাতীয় পরিচয়পত্র। তবে এটি একটি অস্থায়ী জাতীয় পরিচয়পত্র। যে কার্ডটি আপনাকে একটি জাতীয় পরিচয়পত্র পাঠাবে সেটিই আপনার আসল এবং স্থায়ী জাতীয় পরিচয়পত্র।

বাংলাদেশ জাতীয় পরিচয় পত্র নম্বর অনুসন্ধান করুন

এখন আপনি অনলাইনে নিজের ভোটার আইডি কার্ড নম্বর দেখতে পারবেন। এবং তাকে যা করতে হবে তা হল -

  • আপনাকে প্রথমে nidw.gov.bd এই ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে হবে।
  • তারপর আপনি একটি ফর্ম দেখতে পাবেন। দুটি অপশন থাকবে। একটি হল ফর্ম, এবং অন্যটি হল NID কার্ড।
  • আপনি যখন NID কার্ডের জন্য নিবন্ধন করবেন তখন আপনাকে একটি নিবন্ধন নম্বর দেওয়া হবে। আর ফর্ম পূরণ করে ওই নম্বরে সার্চ করলেই দেখতে পাবেন আপনার NID কার্ডের নম্বর।

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র বিনামূল্যে ডাউনলোড করুন

আপনি যদি বাংলাদেশ জাতীয় এনআইডি কার্ড ডাউনলোড করতে চান, আপনি nidw.gov.bd/forms লিঙ্কে প্রয়োজনীয় তথ্য পূরণ করে সহজেই PDF ডাউনলোড করতে পারেন। সেক্ষেত্রে ওয়েবসাইটটিতে একটি ডাউনলোড অপশন রয়েছে। আপনি সেখানে ক্লিক করে আপনার PDF ডাউনলোড করতে পারেন।

কিভাবে একটি স্মার্ট কার্ড বাংলাদেশে পাবেন | জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

বর্তমানে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রকে স্মার্ট কার্ডে রূপান্তর করা হয়েছে। আর এই উজ্জ্বল কার্ডের মাধ্যমে আমরা খুব দ্রুত যেকোনো ডিজিটাল কাজ করতে পারি। সে জন্য আমাদের সকলের উচিত আগের জাতীয় পরিচয়পত্র পরিবর্তন করে স্মার্ট কার্ড করা। এরপর যারা নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করবেন তারা সরকারের কাছ থেকে স্মার্ট কার্ড পাবেন।

আমরা আমাদের জীবন পরিচালনার জন্য যা কিছু করি তার জন্য আমাদের স্মার্ট কার্ডের প্রয়োজন। বিশেষ করে ব্যাংকিং কার্যক্রমে এবং দেশের বাইরে যেতে হলে বেশিরভাগ কাজেই স্মার্ট কার্ডের প্রয়োজন হয়। তাছাড়া আন্তর্জাতিক পর্যায়ে যেকোনো কাজ করতে হলে স্মার্ট কার্ড লাগবে। আপনি নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহের জন্য আবেদন করতে পারেন বা অনলাইনে আবেদন করতে পারেন।

আপনি যখন নির্বাচন অফিসে আবেদন করতে যাবেন, তখন আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র নিতে হবে এবং সেখানে একটি ফর্ম পূরণ করতে হবে। ফরম পূরণ করে নির্বাচন অফিসের কর্মীদের কাছে জমা দিতে হবে। তারপর আপনাকে একটি নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর দিয়ে জানানো হবে যখন আপনার কার্ড তৈরি হয়ে যাবে আপনাকে একটি চিঠি বাড়িতে পাঠিয়ে। এরপর নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন।

আর আপনি যদি অনলাইনে স্মার্ট কার্ড সংগ্রহ করতে চান তাহলে আপনাকে এই ওয়েবসাইট nidw.gov.bd/home-এ প্রবেশ করতে হবে। তারপরে আপনাকে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে এবং আবেদন করতে হবে এবং আবেদন গৃহীত হওয়ার পরে, আপনাকে PDF ফাইলটি ডাউনলোড করতে হবে। তারপর আপনি তাদের জানাবেন যে আপনার স্মার্ট কার্ডটি ইমেল বা ফোনের মাধ্যমে তৈরি করা হয়েছে বা একটি চিঠি পাঠিয়ে এবং স্মার্ট কার্ড বাড়িতে পৌঁছে দেওয়া হবে।

এইভাবে, আপনি সহজেই অনলাইন এবং অফলাইনে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারেন। যাইহোক, স্মার্ট কার্ড সংগ্রহ করতে আপনাকে কখনই ফি দিতে হবে না।

জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড বিডি ডাউনলোড

যারা অনলাইনে চিন্তাশীল কার্ডের জন্য আবেদন করেন তারা সহজেই services.nidw.gov.bd এই লিঙ্ক থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারেন। আর এই ডাউনলোড ফাইলটি PDF ফরম্যাটে ডাউনলোড করতে হবে।

আরও পড়ুনঃ বাংলাদেশ নির্বাচন কমিশন ভোটার আইডি কার্ড

শেষ কথাঃ জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

বন্ধুরা আশা করি তোমরা উপরের নিবন্ধটি দ্বারা জানতে পেরেছো কিভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবা। এখন থেকে আপনারা নিজেই ঘরে বসে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। এরকম আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?