অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2021/11/astaghfirullah.html

আস্তাগফিরুল্লাহ অর্থ কি - আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা

আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা দেখে নিন। আস্তাগফিরুল্লাহ অর্থ কি জানার পাশাপাশি আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা দেখে নিন। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা জানতে পোস্টটি পড়ুন।

আস্তাগফিরুল্লাহ অর্থ কি জেনে ব্যবসার করুন। দৈনন্দিন জীবনে আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা অনেক। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা যাদের জানা নেই তারা পোস্টটির সাথে থাকুন। 

পেজ সূচিপত্রঃ আস্তাগফিরুল্লাহ অর্থ কিঃ

আস্তাগফিরুল্লাহ অর্থ কি - Astagfirullah meaning in bengali 

আস্তাগফিরুল্লাহ শব্দটি সচরাচরই ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আসলে কি আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা জেনে ব্যবহার করা হয়ে থাকে? আস্তাগফিরুল্লাহ অর্থ কি আপনি জানেন কি? আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা না জেনে ব্যবহার করছেন কি? আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা যদি আপনার না জানা থাকে তাহলে পোস্টটি নির্দ্বিধায় আপনার জন্য। আস্তাগফিরুল্লাহ অর্থ কি চলুন জেনে নেয়া যাক। আস্তাগফিরুল্লাহ অর্থ হলো আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি। আল্লাহ এর ক্ষমা প্রার্থনা করতে আস্তাগফিরুল্লাহ ব্যবহার করা হয়। আপনি যদি কোন ভ্ল কাজ করে ফেলেন যা আল্লাহর চোখে ভালো কিছু নয় তাহলে আপনাকে সাথে সাথে আল্লাহর ক্ষমা প্রার্থনা ক্রতে হবে। আর এজন্য আপনাকে আস্তাগফিরুল্লাহ পড়তে হবে। তাই আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা জেনে আস্তাগফিরুল্লাহ পড়ুন। এতে করে আপনি আরো বেশি বেশি আস্তাগফিরুল্লাহ পড়তে পারবেন।

আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা - Astagfirulla Dua

আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা নিয়ে অনেকের জানা নেই। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা অপরিসীম। ছোট একটি শব্দ কিন্তু আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা অতুলনীয়। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা সম্পর্কে যাদের ধারণা নেই তারা জানেননা তারা গুরুত্বপূর্ন একটি বিষয় সম্পর্কে অবগত নয়। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা নিয়ে যারা জানতে চান তাঁদের জন্য এই পোস্ট। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জেনে নিন এবং নিজের জীবনের গুনাহ কমিয়ে আনুন। 

মানুষ মাত্রই ভুল। তাই দৈনন্দিন জীবনে চলার পথে অনেক রকম ভুল হয়ে থাকবে আপনার। সব ভুল যে সজ্ঞানে হয়ে থেকে ব্যাপারটা কিন্তু এমন নয়। অনেক সময় মনের অজান্তেই আপনার দ্বারা ভুল হয়ে যেতে পারে। আপনি যখন কারো সাথে কথা বলছেন অখন হয়তো মুখ ফুসকে এমন কিছু বলে ফেললেন যেটা আপনার বলা উচিত হয়নি। এখন এজন্য আপনার কি করা উচিত? আপনি তো জানেন আপনার এই ভুলের জন্য আল্লাহ আপনাকে শাস্তি দিবেন। তাই আপনি সাথে সাথে আস্তাগফিরুলাহ পড়ে ফেলুন। কারণ আস্তাগফিরুল্লাহ বলে আপনি মহা আল্লাহ তায়ালার নিকট ক্ষমা প্রার্থনা করবেন আপনার ভুলের জন্য। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জানলে আপনার মনে যে কখন আস্তাগফিরুল্লাহ গেঁথে যাবে তা আপনি টেরই পাবেন না। তাই আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জানতে পুরো পোস্টটি পড়ুন। আপনি পৃথিবীতে যা করবেন তাঁর ফল পাবেন পরকালে। 

আপনাকে একদিন আল্লাহর সামনে দাড়াতে হবে আপনার কৃত কাজ কর্মের জন্য। আপনি যদি দুনিয়াতে আপনার পাপ কাজের জন্য আল্লাহ এর কাছে ক্ষমা না চান তাহলে আপনাকে পরকালে অনেক কঠিন শাস্তি ভোগ করতে হবে যা আপনি চিন্তাও করতে পারবেন না। এই কঠিন শাস্তি থেকে রেহাই পেতে হলে আপনাকে বেশি বেশি ইস্তেগফার করতে হবে। ইস্তেগফার করা মানে হলো আল্লাহ এর কাছে ক্ষমা চাওয়া। আর সেটা তখনই সম্ভব যখন আপনি বেশি বেশি আস্তাগফিরুল্লাহ পড়বেন।

আস্তাগফিরুল্লাহ এত বেশি গুনান্বিত একটি দোয়া যা আপনার জীবনকে অনেক সহজ করে তুলবে। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জানুন বেশি বেশি। আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা জানলে আপনার মন থেকে আস্তাগফিরুল্লাহ পড়তে ইচ্ছে হবে বেশি বেশি। আশা করি আপনারা বুঝতে পারছেন আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা কতখানি। তাই দেরি না করে এখুনি আপনার করা পাপ কাজ গুলোর জন্য বেশি বেশি আস্তাগফিরুল্লাহ পড়ুন।

আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা - Astagfirullah dua bangla 

আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা জানতে চান তাঁরা পড়তে থাকুন।ভুল কাজ বা পাপ কাজের জন্য আল্লাহ এর নিকট ক্ষমা প্রার্থনা করার জন্য আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা পড়তে হয়। বেশি বেশি ইস্তেগফার করতে হয়। ইতেগফার করার জন্য আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা পড়তে হবে। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা নিম্নে আলোচনা করা হলোঃ

আস্তাগফিরুল্লাহ দোয়াঃ

১। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলাঃ

 উচ্চারণ :‘আস্তাগফিরুল্লাহ।’

অর্থ : আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।

নিয়ম : প্রতি ওয়াক্ত ফরজ নামাজের সালাম ফেরানোর পর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই ইস্তেগফারটি  তিন বার পড়তেন। (মিশকাত)

২। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলাঃ

 উচ্চারণ :‘আস্তাগফিরুল্লাহা ওয়া আতুবু ইলাইহি।‘

অর্থ : আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি এবং তাঁর দিকেই ফিরে আসছি।

নিয়ম : এই ইসতেগফারটি প্রতিদিন ৭০/১০০ বার পড়া। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম প্রতিদিন ৭০ বারের অধিক তাওবাহ ও ইসতেগফার করতেন।' (বুখারি)

৩।আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলাঃ

 উচ্চারণ : 'রাব্বিগ্ ফিরলি ওয়া তুব আলাইয়্যা ইন্নাকা (আংতাত) তাওয়্যাবুর রাহিম।'

অর্থ : 'হে আমার প্রভু! আপনি আমাকে ক্ষমা করুন এবং আমার তাওবাহ কবুল করুন। নিশ্চয় আপনি মহান তাওবা কবুলকারী করুণাময়।'

নিয়ম : রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে বসে এক বৈঠকেই এই দোয়া ১০০ বার পড়েছেন।' (আবু দাউদ, ইবনে মাজাহ, তিরমিজি, মিশকাত)

৪। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলাঃ

উচ্চারণ : 'আস্‌তাগফিরুল্লা হাল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কইয়্যুমু ওয়া আতুবু ইলায়হি।'

অর্থ : 'আমি ওই আল্লাহর কাছে ক্ষমা চাই, যিনি ছাড়া প্রকৃতপক্ষে কোনো মাবুদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছেই (তাওবাহ করে) ফিরে আসি।'

নিয়ম : দিনের যে কোনো ইবাদত-বন্দেগি তথা ক্ষমা প্রার্থনার সময় এভাবে তাওবাহ-ইসতেগফার করা। হাদিসে এসেছে- এভাবে তাওবাহ-ইসতেগফার করলে আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেবেন, যদিও সে যুদ্ধক্ষেত্র থেকে পলায়নকারী হয়।' (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

৫। আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলাঃ

উচ্চারণ : আল্লাহুম্মা আংতা রাব্বি লা ইলাহা ইল্লা আংতা খালাক্কতানি ওয়া আনা আবদুকা ওয়া আনা আলা আহ্দিকা ওয়া ওয়াদিকা মাসতাতাতু আউজুবিকা মিন শাররি মা সানাতু আবুউলাকা বিনিমাতিকা আলাইয়্যা ওয়া আবুউলাকা বিজাম্বি ফাগ্ফিরলি ফা-ইন্নাহু লা ইয়াগফিরুজ জুনুবা ইল্লা আংতা।

অর্থ : 'হে আল্লাহ! তুমিই আমার প্রতিপালক। তুমি ছাড়া কোনো ইলাহ নেই। তুমিই আমাকে সৃষ্টি করেছ। আমি তোমারই বান্দা আমি যথাসাধ্য তোমার সঙ্গে প্রতিজ্ঞা ও অঙ্গীকারের উপর আছি। আমি আমার সব কৃতকর্মের কুফল থেকে তোমার কাছে আশ্রয় চাই। তুমি আমার প্রতি তোমার যে নেয়ামত দিয়েছ তা স্বীকার করছি। আর আমার কৃত গোনাহের কথাও স্বীকার করছি। তুমি আমাকে ক্ষমা করে দাও। কারন তুমি ছাড়া কেউ গোনাহ ক্ষমা করতে পারবে না।'

নিয়ম : সকালে ও সন্ধ্যায় এ ইসতেগফার করা। ফজর ও মাগরিবের নামাজের পর এ ইসতেগফার পড়তে ভুল না করা। কেননা হাদিসে এসেছে- যে ব্যক্তি এ ইসতেগফার সকালে পড়ে আর সন্ধ্যার আগে মারা যায় কিংবা সন্ধ্যায় পড়ে সকাল হওয়ার আগে মারা যায়, তবে সে জান্নাতে যাবে।' (বুখারি)

আশা করি আস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা ছাড়াও আস্তাগফিরুল্লাহ দোয়া আরবী বাংলা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। সবাইকে ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?