অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/01/smart-card.html

স্মার্ট কার্ড ডাউনলোড - অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

আপনি কি অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান? আজকে আমরা স্মার্ট কার্ড ডাউনলোড ও অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড এই আর্টিকেলের মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্র বা NID কার্ড বা অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড সম্পর্কে কথা বলব।

প্রত্যেক নাগরিকের জন্য NID কার্ড বা স্মার্ট কার্ড আবশ্যক। আর এই আইডি কার্ডটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি মূলত দেশের একমাত্র পরিচয়পত্র যার মাধ্যমে আপনি প্রমান করতে পারবেন যে আপনি এদেশের নাগরিক। আপনি সহজেই আইডি কার্ডের সমস্ত তথ্য সহ আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করতে পারেন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন - অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন

নতুন ভোটাররা অনলাইন আবেদনের মাধ্যমে হবে তাদের আইডি কার্ড পাবেন। আইডি কার্ড পেতে প্রশাসনিক অফিসে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। কিন্তু আপনাকে অনলাইনে অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না। আজ আমরা এই নিবন্ধের মাধ্যমে প্রাসঙ্গিক তথ্য উপস্থাপন করব।

পেজ সূচীপত্রঃ স্মার্ট কার্ড ডাউনলোড - অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

স্মার্ট এনআইডি কার্ডের বিশদ বিবরণ

2009 সাল থেকে, বাংলাদেশ সরকার বাংলাদেশের জনগণকে আইডি কার্ড দেওয়া শুরু করে। প্রথমে কাগজে লেমিনেট করা কার্ড দেওয়া হতো। কিন্তু এখন ২০১৬ সাল থেকে স্মার্ট কার্ড দেওয়া শুরু করেছে নির্বাচন কমিশন।

আপনারা যারা ভোটার হয়েছেন তারা হয়তো ইতিমধ্যেই স্মার্ট কার্ড পেয়ে গেছেন। কিন্তু সম্প্রতি যারা ভোটার হয়েছেন তারা এখনো স্মার্ট কার্ড পাননি।

আপনারা যারা নতুন ভোটার যতদিন স্মার্ট কার্ড পাচ্ছেন না। ততদিন পর্যন্ত আপনি অনলাইন থেকে NID কার্ডের প্রিন্ট কপি ব্যবহার করতে পারবেন। এছাড়া এনআইডি কার্ডে কোনো ধরনের ভুল তথ্য পেলে তা সংশোধন করতে পারবেন তার জন্য কোন চার্জ প্রযোজ্য হবে না।

নির্দিষ্ট গ্রুপের জন্য NID অনলাইন কপি ২০২২

ইসি বোর্ড আপনাকে আপনার এনআইডির সফট কপি ডাউনলোড করার অনুমতি দেয় এবং আপনি সেই এনআইডি অনলাইন কপিটি বাংলাদেশের পুরো এলাকায় যেকোনো অফিসিয়াল কাজে ব্যবহার করতে পারবেন। এই এনআইডি কপি পরিষেবা নিম্নরূপ কিছু নির্দিষ্ট গ্রুপের জন্য:

  • যারা সদ্য ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন কিন্তু এখনও NID পাননি তাদের জন্য এই অনলাইন পরিষেবা।
  • যারা তাদের আগের এনআইডি কার্ড হারিয়েছেন তারা নতুন একটি (অনলাইন কপি) তুলতে পারবেন।
  • আপনার যদি NID ডেটাতে কোনো সংশোধনের প্রয়োজন হয় তবে আপনার স্বাক্ষর আশা করুন।
  • এই NID অনলাইন কপি সার্ভিসের মাধ্যমে নতুন ভোটারদের নিবন্ধন করা যাবে। একজন নতুন ভোটার হতে হলে আপনার সাথে কিছু জিনিস থাকতে হবে। আরও তথ্যের জন্য অনুগ্রহ করে দেখুন www.service.nidw.gov.bd

স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম

এই NID অনলাইন কপি সেবা পেতে দুটি উপায় আছে। একটি এসএমএস এর মাধ্যমে, এবং অন্যটি সরকারী অফিসিয়াল ওয়েবসাইট- www.service.nidw.gov.bd পরিদর্শনের মাধ্যমে  বা অনলাইনের মাধ্যমে।

অনলাইনের মাধ্যমে এনআইডি কার্ড পেতে প্রথমে www.service.nidw.gov.bd  এই ওয়েবসাইট লিঙ্কটিতে ক্লিক করুন। তারপর এখানে একটি "লগইন করুন" অপশন আসবে।আপনার যদি অনলাইন একাউন্ট থাকে তাহলে এখান থেকে লগইন করুন। তারপর এখানে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার ও পাসওয়ার্ড চাইবে। আপনার যদি জাতীয় পরিচয় পত্র পেয়ে থাকেন তাহলে এখানে জাতীয় পরিচয় পত্র নাম্বারটি দিন। আর যদি জাতীয় পরিচয় পত্র না পেয়ে থাকেন তাহলে আপনারা ভোটার আইডি কার্ডের জন্য যে নিবন্ধন করেছিলেন সে নিবন্ধন স্লিপ এর নাম্বারটি দিন। তারপর নিজের জন্ম তারিখ এবং নিচের ক্যাপচা পূরণ করুন সঠিকভাবে।

আরও পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

পরবর্তী ঘরে গেলে আপনারা যে ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার দিয়েছেন সেই নাম্বার অনুযায়ী আইডির মালিকের নাম এবং অন্যান্য সঠিক তথ্য আসবে। সেখান থেকে আপনার ১০ ডিজিটের একটি ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার পাবেন এবং এই নাম্বারটি হল স্মার্ট কার্ডের নাম্বার। আপনারা স্মার্ট কার্ড এর নাম্বারটি সঠিকভাবে সংগ্রহ করে রাখুন।

তারপরে আপনার সেখানে রেজিস্ট্রেশন নামক একটি অপশন পাবেন এবং সে অপশনে ক্লিক করে পরের ঘরে চলে যাবেন। সেখানে আপনাদের একটি বিশেষ অ্যাকাউন্ট খুলতে হবে। কারণ পরবর্তীতে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে অন্য কেউ যাতে এই অনলাইন কপি সংরক্ষণ না করতে পারে। তার জন্য আপনারা ক্লেইম ইউর একাউন্ট নামক অপশনে ক্লিক করবেন।

এসএমএসের মাধ্যমে পরিষেবা পেতে, আপনাকে আপনার বার্তা বিকল্পে যেতে হবে এবং NID<form No><dd-mm-yyyy> টাইপ করতে হবে এবং ১০৫ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: SC F D ১৯৯৭-০১-০১

অনলাইনে পরিষেবা পেতে এখানে লিঙ্ক করা ওয়েবসাইটটিতে যান। আপনি 105 নম্বরে কল করে আরও বিশদ জানতে চাইতে পারেন। আপনি যে পরিষেবাগুলি নিতে চান তা নিবন্ধন করতে বা পেতে হলে আপনাকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের নাগরিক হতে হবে।

এনআইডি অনলাইন সার্ভিসেস বিডি

অনলাইনে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন। ইসি বোর্ড বিশ্বাস করে এই এনআইডি অনলাইন কপি জনসাধারণের ঝামেলা কমিয়ে ডিজিটাল বাংলাদেশের রূপকল্পে বাংলাদেশকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। পরিশেষে, আমরা বলতে চাই আপনাদের সকলের জন্য কর্তৃপক্ষের এটি একটি মহৎ উদ্যোগ।

NID স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী এবং অনলাইন কপি ডাউনলোড

কখনও কখনও আপনার নিজের প্রয়োজন এবং সুরক্ষার জন্য NID কার্ড যাচাইকরণের প্রয়োজন হয়। আপনারা অনেকেই এই তথ্য জানতে চেয়েছেন। কিভাবে জাতীয় পরিচয়পত্র যাচাই করতে হয়।

আপনি যে এনআইডি বা জাতীয় পরিচয়পত্র ব্যবহার করছেন তা জানেন। সরকারের জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইট এবং তাদের সার্ভারে আপনার কাছে সেই তথ্য রয়েছে। এখন যদি আপনার NID কার্ডের তথ্য এবং তাদের সার্ভারের তথ্য মিলে যায়।

তাহলে মানুষ বুঝবে আপনার আইডি কার্ডটি সম্পূর্ণ বৈধ। এর জন্য, আপনাকে প্রথমে NID কার্ডের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub/card-status পরিদর্শন করতে হবে সেখানে NID স্মার্ট কার্ড বিতরণের সময়সূচী দেওয়া থাকবে। তারপরে আপনি পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করে NID কার্ড যাচাই করতে পারেন।

শেষ কথাঃ অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড

আপনারা যারা স্মার্ট কার্ড ডাউনলোড, অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড, স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম, অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড কিভাবে করবেন জানেন না। তাদের জন্য আজ আমাদের এই পোস্টটি করা হয়েছে।
আশা করি, এখন থেকে আপনারা নিজেরাই সহযেই অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড
করতে পারবেন। এরকম আরও সুন্দর সুন্দর পোস্ট পেতে হলে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?