OrdinaryITPostAd

নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

আপনি কি নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করতে চান? আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করা সম্পর্কে কথা বলব। প্রত্যেক নাগরিকের জন্য NID কার্ড আবশ্যক। আর এই আইডি কার্ডটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কারণ এর জন্য আমাদের অনেক পরিশ্রম প্রয়োজন। এটি মূলত দেশের একমাত্র পরিচয়পত্র যে আপনি এদেশের নাগরিক। আপনি সহজেই আইডি কার্ডের সমস্ত তথ্য সহ নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারেন। চলুন দেখে নেই কিভাবে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করবেন।

আরও পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন

পেজ সূচীপত্রঃ নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

NID স্মার্ট কার্ড কি? | নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

স্মার্ট এনআইডি কার্ড হল একটি সরকারি শনাক্তকরণ কার্ড যা নাগরিকদের কিছু সরকারী সুবিধা প্রদান করে। আগে বাংলাদেশি নাগরিকদের NID কার্ড। কিন্তু এই ডিজিটাল যুগে বিডি সরকার বাংলাদেশের মানুষকে স্মার্ট এনআইডি কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশে বিধি-বিধান বজায় রাখার জন্য এটি অপরিহার্য।

স্মার্ট এনআইডি কার্ডের প্রয়োজনীয়তা

ভোটার কার্ড যোগ্য নাগরিকদের জন্য অপরিহার্য। এটি তাদের যোগ্য প্রতিনিধি বেছে নেওয়ার অধিকার দেয়। এই কার্ডটি অনেক কাজের জন্য প্রয়োজন। ভোটার তালিকা নির্বাচন কমিশনের অধীনে একটি ধারাবাহিক প্রক্রিয়া। বাংলাদেশী নাগরিক যারা প্রায়শই একটি এলাকায় বসবাস করেছেন এবং 1 জানুয়ারী 2017 এর আগে 18 বা তার বেশি বয়সী তারা নিম্নলিখিত নথি জমা দিয়ে ভোটার আইডি পেতে পারেন:

  • এসএসসি বা সমমানের সার্টিফিকেট
  • জন্ম সনদ
  • বাবা, মা, স্বামী/স্ত্রীর এনআইডি বিডি ফটোকপি।
  • পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/টিআইএন সার্টিফিকেট
  • ইউটিলিটি বিলের কপি/ বাড়ি ভাড়ার রশিদ/ হোল্ডিং ট্যাক্সের রশিদ (ঠিকানার প্রমাণ হিসেবে)
  • নাগরিকত্ব শংসাপত্র (প্রযোজ্য হিসাবে)।

কিভাবে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করবেন BD

যারা ইতিমধ্যে তথ্য দিয়েছেন তারা ছাড়াও যাদের বয়স 16 বছর হয়ে গেছে তারাও অনলাইনে আবেদন করে তথ্য দিতে পারবেন। এক্ষেত্রে আপনাকে services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দেশে বর্তমানে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে চলতি বছরের মার্চে নতুন ভোটার হিসেবে যুক্ত হয়েছেন ৫৫ লাখ ৬৯ হাজার ৩০ জন প্রাপ্তবয়স্ক (১৮ বছর বয়সী)। অনলাইনে যারা নতুন ভোটার হয়েছেন তাদের এনআইডি ইতিমধ্যেই দিচ্ছে নির্বাচন কমিশন। এখন 16 এবং 18 বছর বয়সীরাও এই সুযোগ পাবেন।

স্মার্ট এনআইডি কার্ড ডাউনলোড বিডি | নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

  • আপনারা যারা ভোটার হয়েছেন। কিন্তু আমি এখনো স্মার্ট কার্ড পাইনি। তারা অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের পিডিএফ ফাইল ডাউনলোড করে এটি ব্যবহার করতে পারবেন।
  • এই ক্ষেত্রে, আপনার নিবন্ধন স্লিপ ফর্ম নম্বরটি প্রয়োজন যা ভোটার হওয়ার সময় দেওয়া হয়েছিল। আপনার ব্যবহার করা জন্মের বছর এবং মোবাইল নম্বর প্রয়োজন হবে।
  • সব তথ্য দেওয়ার পর আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড আসবে। এর পরে, আপনি সমস্ত তথ্য দেওয়ার পরে বিভিন্ন প্রোফাইল, ডাউনলোড বিকল্প দেখতে পাবেন। আপনি সেখান থেকে আপনার NID কার্ড ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

স্মার্ট NID কার্ড অনলাইন | নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

NID BD এর অফিসিয়াল ওয়েবসাইট www.nidw.gov.bd। যে কেউ www.nidw.gov.bd-এ লগইন করে বিতরণের সময়সূচী এবং বিতরণ কেন্দ্র সম্পর্কে তথ্য পেতে পারেন। আপনি 105 এ কল করে যেকোনো তথ্য জানতে পারেন।

স্মার্ট এনআইডি কার্ড সংগ্রহ মোবাইল এসএমএস প্রক্রিয়া

  • বাংলাদেশী নাগরিকরা যেকোনো মোবাইল ফোন থেকে 105 নম্বরে এসএমএস পাঠিয়ে স্মার্ট কার্ড পেতে পারেন। 105 নম্বরে একটি এসএমএস পাঠানোর জন্য, একজনকে তার ফোনের মেসেজ অপশনে যেতে হবে।
  • "SC" টাইপ করুন, একটি স্পেস ছেড়ে দিন, "NID" টাইপ করুন, আবার একটি স্পেস ছেড়ে 17-সংখ্যার NID কার্ড নম্বর টাইপ করুন।
  • যাদের 13-সংখ্যার নম্বর আছে তাদের সংখ্যার আগে তাদের জন্ম সাল যোগ করতে হবে যাতে এটি 17-সংখ্যার হয়।

শেষ কথাঃ নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড

বন্ধুরা আজ আমরা এখানে নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড কিভাবে করব তা নিয়ে আলোচনা করেছি। নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড করার সকল উপায় আমরা এই নিবন্ধটিতে উল্লেখ করেছি। আশাকরি আপনারা আমাদের এই নির্বাচন কমিশন বাংলাদেশ স্মার্ট কার্ড ডাউনলোড পোস্ট দ্বারা উপকৃত হবেন। এই ধরনের আরও নতুন নতুন পোস্ট পেতে আমাদের সঙ্গেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url