OrdinaryITPostAd

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার ০৮ উপায় - হ্যাক হলে ১১টি করণীয়

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে কে না জানতে চায়? কারণ ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে ফেসবুকের মাধ্যমে ঘরে বসে বিশ্বের সকল খবর অনায়াসে জানা যায়। অনেক সময় আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়, সেই ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় কি ও ফেসবুক হ্যাক হলে করণীয় কি আজ আমরা সেটা নিয়েই আলোচনা করবো।
চলুন আর দেরি না করে আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেই। এছাড়াও ফেসবুক হ্যাক হলে কি করব ও ফেসবুক আইডি হ্যাক না হওয়ার উপায় ও ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে জানবো। আপনি কিভাবে আপনার ফেসবুক একাউন্ট নিরাপদ রাখবেন তার উপায় সম্পর্কে জানবো।

পেজ সূচিপত্রঃ ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় - আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

ফেসবুক কি ও ফেসবুকের জনক কে?

ফেসবুকঃ ফেসবুক হল অনলাইন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। যেখানে আপনি অনলাইনের মাধ্যমে আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, অপরিচিত ব্যক্তিদের সাথে চ্যাটিং, অডিও, ভিডিও কলের মাধ্যমে জীবনের প্রত্যেকটা মুহূর্ত শেয়ার করতে পারেন। এছাড়াও অনলাইনের মাধ্যমে নতুন নতুন বন্ধু-বান্ধব তৈরি করতে পারবেন। আপনার বিভিন্ন ধরনের ইনফরমেশন শেয়ার, ইমেজ আপলোড, অনলাইন চ্যাটিং করতে পারবেন। 

এই সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে আপনি ফ্রিতে আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট প্রোফাইল তৈরি করে নিতে পারবেন। অবশ্যই ফেসবুক একাউন্ট ইউজ করার জন্য ইন্টারনেটের প্রয়োজন হয় কারণ এটি একটি অনলাইন ওয়েবসাইট। 

ফেসবুকের জনকঃ মার্ক জুকারবার্গ কে ফেসবুকের জনক বলা হয় তাছাড়াও তার কিছু সহপাঠী  “Dustin Moskovitz”, “Chris Hughes” এবং কেন “Eduardo Saverin“ এরা হার্ভার্ড কম্পিউটার বিজ্ঞান এর ছাত্র ছিলেন এবং এরা সকলে মিলেই ফেসবুক উদ্ভাবন করেছিলেন। কিন্তু ফেসবুক গঠনের ও ফেসবুকের অস্তিত্বের পিছনে মার্ক জুকারবার্গের প্রচুর পরিশ্রম করার কারণে "Mark Zuckerberg" কে ফেসবুকের প্রতিষ্ঠাতা বলা হয়।

ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

আপনি কি কিভাবে ফেসবুক একাউন্ট খুলতে হবে জানেন না? তাহলে এখন আপনাকে জানাবো আপনি কিভাবে নিজেই নিজের ফেসবুক একাউন্ট খুলবেন। চলুন জেনে নেই সহজেই ফেসবুক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। এছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় ও ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধারের উপায় সম্পর্কে।
  • প্রথমে একটি ব্রাউজার থেকে facebook.com লিখুন অথবা ফেসবুক অ্যাপে প্রবেশ করুন।
  • তারপর একাউন্ট খোলার জন্য Create a new account এ ক্লিক করুন।
  • আপনাকে একটি পেজে নেওয়া হবে সেখান থেকে আপনাকে জরুরি সকল তথ্য যেমনঃ নাম, ইমেইল অথবা মোবাইল নাম্বার, নতুন পাসওয়ার্ড দিয়ে সাইন আপ বাটনে ক্লিক করতে হবে।
  • সাইন আপ করার পর আপনাকে একটি নতুন পেজে নিতে হবে, যেখানে ভেরিফিকেশন বক্স দেখতে পাবেন যেখানে আপনার ভেরিফিকেশন কোড দিতে হবে।
  • আপনি একাউন্ট খোলার সময় যে মোবাইল নাম্বার বা ইমেইল এড্রেস দিবেন সেখানে ফেসবুক থেকে একটি কোড পাঠানো হবে সেই কোডটি ভেরিফিকেশন বক্সে দিয়ে "কন্টিনিউ" বাটনে ক্লিক করতে হবে।
তাহলেই দেখতে পারবেন আপনার একটি ফেসবুক একাউন্ট তৈরি হয়ে গেছে। এবার আপনি আপনার ফেসবুক একাউন্টের প্রোফাইলে প্রবেশ করে প্রোফাইলকে নিজের মত করে সাজিয়ে নিয়ে একাউন্ট ব্যবহার করতে পারেন।

এছাড়াও এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি আরও যা যা জানতে পারবেন তা হলো ফেসবুক আইডি হ্যাক করার শাস্তি, ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায়, ফেসবুক হ্যাক হলে কি করবেন ও ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক কিভাবে পুনরুদ্ধার করবেন আরও অনেক বিষয় সম্পর্কে। সুতরাং, পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

আপনার ফেসবুক আইডি হ্যাক থেকে বাচানোর জন্য আপনাকে প্রথমেই যা করতে হবে তা হলঃ 

১। আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি অনেক শক্তিশালী হতে হবে। অতি সহজ ও সাধারণ শব্দ যা সকলে জানে বা অতি সহজেই আন্দাজ করতে পারবে (যেমনঃ ফোন নাম্বার, আপনার নাম, আপনার জন্ম তারিখ) এই ধরনের শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। ফেসবুকের পাসওয়ার্ড কমপক্ষে ৮টি শব্দের হতে হবে। পাসওয়ার্ডের মধ্যে বিভিন্ন ধরনের স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করতে হবে। 

২। আপনার ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোথাও ব্যবহার করা থেকে বিরত থাকুন। জিমেইল, ফেসবুক, ইন্সটাগ্রাম সহ অন্যান্য সকল একাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন।
৩। আলাদা আলাদা একাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড মনে রাখা অনেক কঠিন। তাই সকল পাসওয়ার্ড মনে রাখার জন্য "Dashlane", "Lastpass" এর মত পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন। এই অ্যাপের মাধ্যমে পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করা যায়।

৪। প্রতি ৫ থেকে ৬ মাস পর পর আপনার সকল সোস্যাল মিডিয়া একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। 

৫। অন্যের ডিভাইসে ফেসবুক বা অন্য কোনো সোস্যাল মিডিয়া একাউন্ট লগইন করলে সেখানে "Remember Password" এই ফিচারটি ব্যবহার থেকে দূরে থাকুন। এবং মনে করে যার ডিভাইসে আপনার ফেসবুক একাউন্টটি লগইন করেছেন তার ডিভাইস থেকে একাউন্ট লগ আউট করে আপনার ডিভাইস থেকে পাসওয়ার্ডটি চেঞ্জ করে দিন। 

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো | ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব

আপনার ব্যবহৃত ফেসবুক আইডিটি হ্যাক হয়েছে কিনা তা বুঝার অনেক ধরনের উপায় আছে। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি উপায় সম্পর্কে আমরা জানবো আমাদের এই পোস্টটির মাধ্যমে। 

১। আপনি আপনার ফেসবুক একাউন্ট থেকে লগইন হিস্ট্রি চেক করতে পারেন। এতে করে আপনি দেখতে পারবেন কোন কোন ডিভাইসে ও কোথায় থেকে আপনার একাউন্টটি লগ ইন করা বা ব্যবহার করা হচ্ছে। এখান থেকে আপনি এটা ও জানতে পারবেন এই মূহূর্তে আপনার একাউন্টটি কোন কোন ডিভাইসে লগইন করা আছে। এই হিস্ট্রিটা চেক করলেই আপনি জানতে পারবেন আপনার আইডিটি হ্যাক হয়েছে কিনা এবং কে কোন ডিভাইস থেকে আপনার একাউন্টটি ব্যবহার করছে। যদি এই ধরনের সন্দেহ জনক কোনো ডিভাইস দেখেন যেখানে আপনার একাউন্টটি লগইন করা আছে তাহলে "Log Out Of All Sessions" অপশনে ক্লিক করে সকল ডিভাইস থেকে আপনার একাউন্টটি লগআউট করে দিন।
হিস্ট্রি চেক করার জন্য প্রথমে ফেসবুকের ৩ ডট মেনু বারে ক্লিক করুন।
তারপর Settings and privacy তে ক্লিক করুন।
এবার Settings এ ক্লিক করুন।

Settings থেকে Security and login বাটনে ক্লিক করুন। তাহলেই দেখতে পারবেন কোন কোন ডিভাইসে আপনার ফেসবুক একাউন্টটি লগইন করা আছে। 

যদি অপরিচিত কোনো ডিভাইস দেখে থাকেন যেটা আপনি চেনেন না, তাহলে Log out of all sessions এ ক্লিক করে সকল ডিভাইস থেকে আপনার একাউন্টটি লগআউট হয়ে যাবে।

২। আপনার ব্যবহৃত ফেসবুক একাউন্টটি হ্যাক হয়েছে কিনা তা আপনি থার্ড পার্টি টুল ব্যবহারের মাধ্যমে জানতে পারবেন। কারণ এই টুলটি সকল ধরনের তথ্য সংরক্ষন করে রাখে যার নাম  Have I Been Pwned। এই Have I Been Pwned একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার একাউন্টের তথ্য কোথাও ফাস হয়েছে কিনা। তা জানার জন্য আপনাকে অবশ্যই Have I Been Pwned ওয়েবসাইটে প্রবেশ করে আপনার ফেসবুক একাউন্ট যে নাম্বার না ইমেইল দিয়ে খুলেছেন সেই নাম্বার বা ইমেইল এড্রেস প্রদান করে Pwned লিখা জায়গায় ক্লিক করুন। তাহলে আপনি দেখতে পারবেন কেউ আপনার একাউন্ট হ্যাক করেছে কিনা। 

৩। অনেক সময় ফেসবুক একাউন্ট হ্যাক হলে কিছু কিছু লক্ষণ দেখা দিতে পারে, যেমন- আপনার ফোনটি যদি চুড়ি হয়ে যায় এবং আপনার ডিভাইসে পাসওয়ার্ড দেওয়া নাই অথবা আপনি কারও ফোনে আপনার ফেসবুক একাউন্টটি লগইন করেন এবং লগআউট করতে ভূলে যান সেক্ষেত্রে আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। সেক্ষেত্রে আপনি আপনার ফেসবুক প্রোফাইলের About সেকশনে গিয়ে সকল তথ্য ঠিক আছে কিনা চেক করে দেখতে পারেন। কারণ বেশীভাগ সময় হ্যাকাররা এই About সেকশনের তথ্য পরিবর্তন করে। তাই এই দিকটাতে সবসময় লক্ষ্য রাখা জরুরি।

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

ফেসবুক হলো সবচেয়ে বড় ও সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম। আমাদের দেশেও বর্তমানে ফেসবুক ব্যবহারের সংখ্যা বাড়ছে, সাথে বাড়ছে ফেসবুক একাউন্ট হ্যাক করা হ্যাকারের সংখ্যাও। কি কি কারণে ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে সে সম্পর্কে আজ আমরা আলোচনা করবো। চলুন ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার কারণ সম্পর্কে জেনে নেই। 
  • আপনি যদি ফেসবুক একাউন্টে ইমেইলের পরিবর্তে ফোন নাম্বার ব্যবহার করেন।
  • যদি টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু না রাখেন। 
  • রিকভারি অপশন চালু না থাকলে।
  • ফেসবুক একাউন্টে দূর্বল পাসওয়ার্ড যেমন- নিজের, বাবার বা মায়ের নাম, ফোন নাম্বার, ডাক নাম, জন্ম তারিখ এই ধরনের তথ্য দিয়ে পাসওয়ার্ড ব্যবহার করা।
  • একই পাসওয়ার্ড আপনার ফেসবুক, ইমেইল সহ অন্যান্য একাউন্টে ব্যবহার করা।
  • ফেসবুক একাউন্টে নিজের জন্ম তারিখ ওপেন করে রাখা।
  • ফেইক নাম ও জন্ম তারিখ ফেসবুক আইডিতে ব্যবহার করা।
উপরে উল্লেখিত এই সকল সমস্যার কারণে আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক হতে পারে।

ফেসবুক হ্যাক হলে করণীয়

যদি আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক হয় তাহলে আপনাকে সবার আগে যা যা করতে হবে তা নিচে উল্লেখ করা হল-
  • ফেসবুক একাউন্ট হ্যাক হলে যদি দেখেন হ্যাকার এখন পর্যন্ত আপনার একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করেনি তাহলে সবার প্রথম যা করতে হবে তা হল, আপনাকে প্রথমে ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। তার জন্য আপনাকে যা করতে হবে তা হলো- প্রথমে মেনু থেকে সেটিংসে ক্লিক করতে হবে। তারপর Security & Login থেকে Change Password থেকে বর্তমান, নতুন ও কনফার্ম পাসওয়ার্ড দিয়ে Save Changes এ ক্লিক করে আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ডটি চেঞ্জ করে নিন।
  • যদি হ্যাকার আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলে তাহলে আপনি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড রিসেট দিতে পারেন। তার জন্য আপনাকে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করতে হবে। তারপর Forgot your password লিখা বাটনে ক্লিক করুন। তারপর আপনাকে আপনার একাউন্ট খুঁজে বের করার জন্য আপনার ফোন নাম্বার বা ইমেইল এড্রেস দিয়ে একাউন্টটি খুঁজে বের করতে হবে। তারপর আপনার একাউন্ট প্রদর্শিত হলে Reset Your Password এ ক্লিক করে পাসওয়ার্ড রিসেট করে নিতে হবে।
  • যদি আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক হয়ে যায় তাহলে অবশ্যই এই কথাটি ফেসবুককে জানান। তার জন্য facebook.com/hacked এই লিংকে প্রবেশ করে My Account is compromised এই বাটনে ক্লিক করে সকল তথ্য সঠিকভাবে প্রদান করে ফেসবুক কতৃপক্ষকে আপনাকে একাউন্ট হ্যাক হওয়ার ব্যাপারে জানিয়ে রাখুন।
  • সাধারণত ফেসবুক হ্যাক হয়ে থাকে ব্যক্তিগত কোন উদ্দেশ্য পূরণ করার জন্য, যেমন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক করে হ্যাকার আপনার প্রোফাইলে বিভিন্ন ধরনের অশালীন পোস্ট করতে পারে। এছাড়াও আপনার ফ্রেন্ডলিস্টে থাকা ফ্রেন্ডদের বিভিন্ন ধরনের বাজে বাজে এসএমএস পাঠানোর মাধ্যমে আপনাকে সবার কাছে ছোট করতে পারে। তাই আপনার যদি ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যায় তাহলে আপনার ফ্রেন্ডলিস্টে থাকা পরিবার ও বন্ধুবান্ধবদের অন্য কোন উপায়ে আপনার একাউন্ট হ্যাক হয়ে যাওয়ার ব্যাপারে অবগত করুন। 
  • অনেক সময় বিভিন্ন ধরনের ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। বিভিন্ন ধরনের ম্যালওয়্যার ভাইরাস যুক্ত ওয়েবসাইট বা অ্যাপ এর কারণে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এই সকল অ্যাপ কোনগুলো সেই তালিকা গুলো দেখার জন্য আপনি আপনার ফেসবুক একাউন্ট থেকে Settings এ প্রবেশ করুন। তারপর Apps and Websites এ গেলে আপনি কিছু ওয়েবসাইট বা ওয়েব অ্যাপের লিস্ট দেখতে পারবেন সেখান থেকে সম্পূর্ণ লিস্ট দেখতে See more অপশনে ক্লিক করুন। এই লিস্ট থেকে আপনি যদি কোন সন্দেহজনক ওয়েবসাইট এর সন্ধান পান তাহলে পাশে থাকা রিমুভ বাটনে চাপ দিয়ে আপনার ফেসবুক একাউন্ট থেকে এটি ডিলিট করে দিন।

ফেসবুক আইডি হ্যাক না হওয়ার উপায়

আমরা অনেকেই আছি যারা ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচাতে যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করি না। ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচানোর জন্য আমাদের কিছু জরুরী পদক্ষেপ গ্রহণ করা উচিত আজ আমরা ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে বিস্তারিত জানব। চলুন ফেসবুক আইডি হ্যাক না হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেই।
  • ফেসবুক আইডি হ্যাক হওয়ার থেকে বাঁচানোর সবচেয়ে সহজ ও নিরাপদ পদ্ধতি হলো ফেসবুক একাউন্টে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা। আমরা অনেকেই আমাদের ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড নিজের নাম জন্ম তারিখ অথবা ফোন নাম্বার দিয়ে দিয়ে থাকি, কিন্তু এটা মোটে নিরাপদ নয়। আমাদের ফেসবুক অ্যাকাউন্ট কে হ্যাক হওয়া থেকে বাঁচানোর জন্য আমাদের অবশ্যই শক্তিশালী ও কঠিন পাসওয়ার্ড দেওয়া উচিত, যা আমাদের মনে থাকবে এবং সহজে কেউ সেটা হ্যাক করতে পারবে না। বিভিন্ন ধরনের স্পেশাল ক্যারেক্টার, বড় - ছোট হাতের অক্ষর, সংখ্যা বা নাম্বার মিলিয়ে পাসওয়ার্ড তৈরি করা উচিত। কোনভাবেই একই পাসওয়ার্ড অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করা উচিত নয়। প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা ভাবে পাসওয়ার্ড ব্যবহার করা উচিত এতে করে সকল অ্যাকাউন্টটি ঝুঁকি মুক্ত থাকবে। এবং প্রতি 6 মাস অন্তর অন্তর সফল সোশ্যাল মিডিয়া একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করা উচিত।
  • বেশিরভাগ ক্ষেত্রে বিভিন্ন ফেসবুক মেসেজ পেজ গ্রুপের মাধ্যমে ফিশিং লিংক ছড়িয়ে দিয়ে সকলের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয় হ্যাকার। তাই ফেসবুকে দেখা যেকোনো ধরনের লিংকে প্রবেশ করার আগে সাবধান থাকুন। হ্যাকাররা মূলত জনপ্রিয় সকল ওয়েবসাইটের মত করে নিজেদের ওয়েবসাইট তৈরি করে, এবং সেখানে ডোমেইন নেম নেয় একই নামের এবং সম্পূর্ণ ওয়েবসাইটটি হুবহু আসল ওয়েবসাইট এর মত করে তৈরি করে নেয়, যার মাধ্যমে আপনি সহজে বুঝতে পারবেন না আপনি প্রতারিত হচ্ছেন কিনা। তাই ফেসবুকে দেখা যেকোনো ধরনের লিংকে প্রবেশ করার আগে অবশ্যই সাবধানতা অবলম্বন করে চলুন এবং সকল ধরনের স্প্যাম লিংক পরিহার করুন।
  • আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টটি অন্য কারো মোবাইলে বা কম্পিউটারে বা অন্য কোথাও লগইন করেন,  তাহলে অবশ্যই সেই ডিভাইস থেকে আপনার একাউন্টে লগ আউট করতে ভুলবেন না। অনেকেই আছেন যারা এই বিষয়টিকে পাত্তা দেয় না যার ফলে তাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া সম্ভাবনা থাকে। যদি আপনি আপনার একাউন্ট কে হ্যাক হওয়া থেকে বাঁচাতে চান তাহলে অবশ্যই এই ধরনের সতর্কতা অবলম্বন করুন।
  • আমরা সকলেই প্রায় ফেসবুকে বিভিন্ন ধরনের লিংকে প্রবেশ করি। কিন্তু এই ধরনের লিংকে প্রবেশ করলে আমাদের অ্যাকাউন্ট নিরাপদ থাকবে কিনা সে সম্পর্কে ভেবে দেখি না। তাই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং থেকে বাঁচানোর জন্য ফেসবুক নিজেই একটি দায়িত্ব পালন করে সেফ ড্রাইভিং নামে একটি ফিচার চালু করেছেন। আপনি আপনার ফেসবুকে সেটিং এ প্রবেশ করে পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি মেনু থেকে সেফ ব্রাউজিং ফিচারটি চালু করে নিন। যদি আপনার ফোনে সেফ ব্রাউজিং ফিচারটি চালু করা থাকে তাহলে আপনি ফেসবুক থেকে যেকোন লিংকে প্রবেশ করেন কিন্তু সেই লিংকটি আপনার অ্যাকাউন্টের জন্য ক্ষতিকর কিনা ফেসবুক সেটা ওয়ার্নিং এর মাধ্যমে আপনাকে জানিয়ে দিবে।
  • আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর সেটিং থেকে টু ফ্যাক্টর অথেন্টিকেশন অপশন টি চালু করে দিয়ে ফেসবুক অ্যাকাউন্টকে হ্যাক থেকে বাঁচানো যায়। যদি আপনার একাউন্টে টু ফ্যাক্টর অথেন্টিকেশন অপশনটি চালু থাকে তাহলে অন্য কোন নতুন ডিভাইস থেকে আপনার একাউন্টে লগইন করলে আপনার পূর্বের একাউন্টে লগইন এপ্রুভ অথবা মোবাইল ভেরিফিকেশন কোডের মাধ্যমে লগইন করা যাবে। যাতে করে আপনি বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্টটি অন্য কারো ডিভাইসে লগইন করা হচ্ছে কিনা।

কিভাবে ইমেইল ছাড়া হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যায়

অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় এবং একাউন্টে হ্যাক করার পরে হ্যাকার একাউন্টের ইমেইল, ফোন নাম্বার সকল কিছু চেঞ্জ করে দেয়। এই হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে আনার জন্য আমাদের কিছু পদ্ধতি অবলম্বন করা উচিত। ইমেইল ও ফোন নাম্বার ছাড়া হ্যাক হয়ে যাওয়া ফেসবুক অ্যাকাউন্ট কিভাবে পুনরুদ্ধার করা যায় ও ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে আজ আমরা বিস্তারিত আলোচনা করব। চলুন কিভাবে ইমেইল ছাড়া হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে জেনে নেই।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টে অথবা মেসেঞ্জার একাউন্টে প্রবেশ করেন তাহলে দেখবেন আপনার অ্যাকাউন্টটি লগ আউট হয়ে গেছে। এখন এই ফেসবুক অ্যাকাউন্টটি যদি আপনি ফিরিয়ে আনতে চান তাহলে আপনাকে যা করতে হবে তা হলো-
  • অন্যকোনো বা অন্যকারও ফেসবুক অ্যাকাউন্ট থেকে আপনার একাউন্টটি সার্চ করে বের করতে হবে। অবশ্যই আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনি যে অ্যাকাউন্ট থেকে আপনার ফেসবুক একাউন্টে সার্চ করছেন সেই অ্যাকাউন্টের সাথে আপনার ফ্রেন্ড আছে কিনা। 
  • ফেসবুক একাউন্টে সার্চ করার পরে আপনি যখন আপনার একাউন্টটি পাবেন সেই অ্যাকাউন্টের প্রোফাইলে প্রবেশ করে পাশে থাকা থ্রি ডট মেনুতে চাপ দিতে হবে। 
  • এখান থেকে আপনি দেখতে পাবেন আপনার ফেসবুক একাউন্টে একটি লিঙ্ক দেখতে পাবেন, সেই লিঙ্কটিকে কপি করে নিতে হবে।
  • তারপর আপনাকে গুগল ক্রোম থেকে facebook.com লিখে সার্চ করতে হবে। গুগল ক্রোমের থাকা থ্রি ডট মেনু থেকে ডেক্সটপ সাইট মেনুতে ওপেন করতে হবে। অথবা সার্চ বার থেকে web.facebook.com লিখে সার্চ করতে হবে, তাহলেই আপনি ডেস্কটপ মোড পেয়ে যাবেন।
  • এখন এখানে ফেসবুক আইডিটি ওপেন করার জন্য ইমেইল এন্ড ফোন নাম্বার অপশনটিতে কপি করে রাখা লিংকটি পেস্ট করতে হবে এবং পেস্ট করা লিংকটির https://www.facebook.com/ লিখা পর্যন্ত কেটে দিয়ে শেষের নামটুকু রেখে দিতে হবে কারণ এটাই আপনার একাউন্টের ইউজার নেম হিসেবে কাজ করবে। তারপর পাসওয়ার্ডের জায়গায় ইচ্ছামত কিছু লিখে বা ভূল পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করতে হবে। 
  • কিন্তু আপনার ফেসবুক আইডিটি এখানে লগইন হবে না কিন্তু আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডিটি শো করবে এবং এখান থেকে আপনি Forgotten password এ ক্লিক করুন। 
  • পাসওয়ার্ড ফরগেট দিলেই আপনার হ্যাক হওয়া ফেসবুক একাউন্টটি ওপেন হবে না। এখানে শো করবে আপনার ফেসবুকে কোন মেইল দেওয়া আছে সেটা। যদি এখানে আপনার মেইল দেখতে পান তাহলে আপনি আপনার একাউন্টটি খুব সহযেই রিকোভার করতে পারবেন আর যদি দেখেন একাউন্টে অন্য কোনো মেইল ও নাম্বার দেওয়া আছে তাহলে No longer have access to these? লিখা বাটনে ক্লিক করুন। 
  • No longer have access to these? বাটনে ক্লিক করার পর একটি অপশন আসবে যেখানে নতুন মেইল ও কনফার্ম মেইল দিতে হবে [বিঃদ্রঃ সবার এই অপশনটা আসবে না, শুধুমাত্র যাদের একাউন্টে ট্রাস্টেড কন্ট্রাক্ট যুক্ত করা আছে তাদের এই অপশন আসবে] অবশ্যই নতুন মেইল দিতে হবে যা আগে কোনো ফেসবুক একাউন্টে ব্যবহার করা হয়নি, তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনাকে একটি পেজে নেওয়া হবে যেখান থেকে আপনাকে আপনার ট্রাস্টেড কন্ট্রাক্টের একাউন্টের হেল্প নিতে হবে। এখান থেকে Reveal Your Trusted Contacts থেকে আপনাকে একটি নাম দিতে হবে যাকে আপনি আপনার ট্রাস্টেড কন্ট্রাক্টে রেখেছেন। তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। 
  • কন্টিনিউ বাটনে ক্লিক করলেই আপনি দেখতে পারবেন আপনি কাকে কাকে ট্রাস্টেড লিস্টে রেখেছেন। এখান থেকে ৩ টি ফেসবুক আইডির কোডের প্রয়োজন হবে। তার জন্য আপনাকে তাদের সাথে যোগাযোগ করে কোডগুলো কালেক্ট করতে হবে যাদের আপনি ট্রাস্টেড কন্ট্রাক্টে রেখেছেন। 
  • ট্রাস্টেড কোড পাওয়ার জন্য আপনাকে https://www.facebook.com/recover লিংকটি কপি করে যারা আপনার ট্রাস্টেড কন্ট্রাক্টে আছে তাদের সাথে যোগাযোগ করে এই লিংকটি দিয়ে তাদের থেকে কোড কালেক্ট করতে হবে। এভাবে ৩ জনের থেকে ৩ টি কোড কালেক্ট করতে হবে। 
  • Each friend will give you a code enter there এ কোডগুলো দিন। তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করুন।  
  • যদি সকল কোড ঠিক থাকে তাহলে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাবে যেখান থেকে আপনাকে নতুন পাসওয়ার্ড দিতে বলা হবে। এখানে আপনি নতুন করে স্ট্রং পাসওয়ার্ড দিয়ে কন্টিনিউ বাটনে ক্লিক করুন। 
  • তারপর আপনাকে যে পেজে নেওয়া হবে সেখান আপনি দেখতে পারবেন আপনাকে একটি ম্যাসেজ দিবে যে আপনাকে ফেসবুক একাউন্টটি রিকভার করা হয়েছে এবং আপনার ইমেইলটি চেক করতে বলা হবে। কারণ এই মেইলে ফেসবুক থেকে একটি মেইলের মাধ্যমে আপনার সাথে কন্ট্রাক্ট করা হবে, তাই একটি মেইল পাঠানো হবে, তাই মেইলটি চেক করতে বলা হবে।
  • আপনি আপনার জিমেইলে গেলে দেখতে পারবেন আপনাকে ফেসবুক থেকে ম্যাসেজ করা হয়েছে। ম্যাসেজে একটি লিংক দেওয়া থাকবে যেটা ফেসবুক আপনাকে ফলো করতে বলবে। সেই লিংক চাপ দিলে আপনি দেখতে পারবেন আপনাকে সাকসেসফুল ভাবে আইডি ফিরে পাবার জন্য আপনাকে ২৪ ঘন্টা অপেক্ষা করতে বলবে। 
  • ২৪ ঘন্টা অপেক্ষা করার পর আপনি পুনরায় আপনার জিমেইলে প্রবেশ করে ফেসবুকের ম্যাসেজের লিংকটা ওপেন করবেন। তাহলেই দেখতে পারবেন আপনার ফেসবুক একাউন্টটি ওপেন হয়ে গেছে। 
  • তারপর ফেসবুক অ্যাপ থেকে আপনার ফেসবুক একাউন্টটি লগইন করতে হবে। তার জন্য আপনি যে মেইল দিয়ে আপনার একাউন্টটি পুনরুদ্ধার করেছেন সেই মেইল ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। তাহলেই আপনি আপনার ফেসবুক একাউন্টে খুব সহজেই লগইন করতে পারবেন।
  • ফেসবুকে লগইন করার পর আপনাকে সবার আগে যা করতে হবে তা হলো আপনাকে Settings থেকে Personal and account information থেকে Contact থেকে হ্যাকারের যে মেইল ও ফোন নাম্বার থাকবে সেটা রিমুভ করে দিতে হবে। তারপর যদি আপনার ফেসবুক একাউন্টে অন্যকোনো চেঞ্জ দেখতে পান তাহলে সেটা চেঞ্জ করে দিতে হবে।

ফেসবুক আইডি হ্যাক করার শাস্তি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ (সংশোধিত ২০১৩) এর ৫৪ ধারা অনুযায়ী কম্পিউটার সিস্টেমের যেকোনো ধরনের ক্ষতিসাধন, অনিষ্ট, ইমেইল পাঠানো, ভাইরাস ছড়ানো, সিস্টেমে অনাধিক প্রবেশ, ক্ষতি করা আইডি হ্যাক করা জঘন্যতম অপরাধ। ২০০৬ এর ৫৪ নং ধারা অনুযায়ী এই ধরনের অপরাধের শাস্তি সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড ও সর্বনিম্ন ৭ বছরের কারাদণ্ড অথবা দশ লাখ টাকা পর্যন্ত অর্থ দন্ড।
আবার কেউ যদি কম্পিউটার রিসোর্স যেকোনো ধরনের তথ্য বাতিল পরিবর্তন বিনাশ অথবা কম্পিউটার সার্ভার নেটওয়ার্কের যেকোন ইলেকট্রনিক সিস্টেম অবৈধভাবে প্রবেশ করে তাহলে এটা হ্যাকিং অপরাধ বলে গণ্য হবে এবং এই অপরাধের শাস্তি হবে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড ও সর্বনিম্ন ৭ বছরের কারাদন্ড অথবা ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা।

আবার ৫৭ নং ধারায় বলা হয়েছে যদি কোন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে অন্য কারো ওয়েবসাইটে প্রবেশ করে মিথ্যা বা অশ্লীল কিছু প্রচার করে তার শাস্তি হবে সর্বোচ্চ সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড ও সর্বনিম্ন ৭ বছরের কারাদণ্ড অথবা এক কোটি টাকা পর্যন্ত জরিমানা। যদি কারও দ্বারা এই অপরাধ দ্বিতীয়বার সংঘটিত হয় তাহলে তার শাস্তি হবে যাবজ্জীবন কারাদন্ড বা অনধিক ৫ কোটি টাকা জরিমানা। 

শেষ কথাঃ ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় - আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

বন্ধুরা আজ আমরা ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় - আইডি হ্যাক থেকে বাঁচার উপায় নিয়ে একটি পোস্ট তৈরি করেছি। আমাদের এই পোস্টে ফেসবুক হ্যাক হওয়া ও ফেসবুক হ্যাক পুনরুদ্ধার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি শিখতে পারবেন কিভাবে আপনি আপনার হ্যাক হয়ে যাওয়া ফেসবুক একাউন্টটি পুনরুদ্ধার করবেন। তাছাড়াও ফেসবুক আইডিকে হ্যাক হওয়া থেকে বাঁচানোর বিভিন্ন ধরনের উপায় সম্পর্কে জানতে পারবেন আমাদের এই পোস্টটির মাধ্যমে। 

আশাকরি, আজকের পর থেকে আপনারা আমাদের এই ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচার উপায় পোস্টের বলা সকল নিয়ম-কানুন অবলম্বন করবেন এবং নিজের ফেসবুক একাউন্টকে হ্যাক হওয়া থেকে রক্ষা করতে পারবেন। আর অন্য কারও ডিভাইসে ফেসবুক একাউন্ট লগইন না করাই ভালো আর যদিও করে থাকেন তাহলে মনে করে অবশ্যই আইডি লগআউট করে ফেলুন। আমাদের পোস্টটি পড়ে যদি আপনারা উপকৃত হন তাহলে অবশ্যই অন্যদের সাথে তথ্যটি শেয়ার করতে ভুলবেন না। আজ এই পর্যন্তই সকলেই ভালো থাকবেন, ধন্যবাদ। @12610

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url