OrdinaryITPostAd

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় - মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করব কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন। আশা করছি আজকের এই পোস্টটি অনেক ইনফরমেটিভ এবং আপনি যদি ভালোভাবে পোস্টটি পড়েন তাহলে আপনি বুঝতে পারবেন কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং কিভাবে আপনি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করবেন।

তাহলে আর দেরি কেন চলুন শুরু করা যাক কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন।

পোস্ট সূচিপত্রঃ

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন সেই বিষয়ে যাওয়ার আগে আপনার ভালোভাবে আগে জানতে হবে ফেসবুক মার্কেটিং কি? কেন ফেসবুক মার্কেটিং করা হয় ফেসবুক মার্কেটিং শিখলে আপনার কি কি উপকারে আসতে পারে। আদৌ কি মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা সম্ভব কিনা।

ফেসবুক মার্কেটিং কি? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়

ফেসবুক মার্কেটিং হল ডিজিটাল মার্কেটিং এর একটি বড় অংশ। একজন ডিজিটাল মার্কেটার হতে হলে অবশ্যই আপনাকে ফেসবুক মার্কেটিং জানতে হবে। যেকোনো পণ্য বা সার্ভিস টার্গেটেড ক্রেতাদের কাছে পৌঁছানোর জন্য সঠিক ফেসবুক মার্কেটিং শিখা খুবই দরকার। একটি ব্যবসাকে খুব তাড়াতাড়ি বাড়ানোর জন্য ফেসবুক মার্কেটিং এর গুরুত্ব অনেক। কারণ পৃথিবীতে একটি বড় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক।

আরো পড়ুনঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ ২০২২

2022 সালে ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা প্রায় তিন বিলিয়নেরও বেশি। আর এই তিন বিলিয়নের বেশি মানুষ তো ফেসবুকে মার্কেটিং করার জন্য আসেনি বিভিন্ন মানুষ ফেসবুক ব্যবহার করে বিভিন্ন কারণে, কেউ ব্যবহার করে তাদের বন্ধু-বান্ধবীদের সাথে যোগাযোগ রাখার জন্য এবং তাদের ব্যক্তিগত জীবন সম্পর্কে স্ট্যাটাস তুলে ধরার জন্য। ফেসবুক মার্কেটিং করে লাখো মানুষ তাদের ব্যবসায় অনেক লাভ করছে।

কেন ফেসবুক মার্কেটিং শিখবেন-মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

আপনি যদি উপরের সেকশন টি পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারছেন ফেইসবুক পৃথিবীর অন্যতম একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে পরিচিত লাভ করেছে। মানুষ ফেসবুকের মাধ্যমে বিভিন্ন পণ্য সম্পর্কে এবং বিভিন্ন ব্যবসা সম্পর্কে পৃথিবীর বিভিন্ন রাজনৈতিক পরিস্থিতি সহ নানান বিষয়ে জানার জন্য ফেসবুক ব্যবহার করে থাকে।

ফেসবুক এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে সকল বয়সী মানুষ ব্যবহার করে থাকে। ফেসবুকের মাধ্যমে ওয়েবসাইট ট্রাফিক এবং অ্যাপ ইনস্টল বাড়াতে সাহায্য করে এবং আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে সেখানে ভিউয়ার বাড়ানোর জন্য মুখ্য ভূমিকা পালন করে ফেসবুক মাধ্যমটি। তাছাড়া ফেইসবুক একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম হওয়ার কারণে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো এখানে মার্কেটিং করে থাকে।

তাদের সাইটের রিচ ,ভিজিটর এবং প্রডাক্ট বাস সার্ভিসের বিক্রয় বাড়ানোর জন্য। আপনার যদি কোন প্রোডাক্ট বা সার্ভিস থাকে এবং সেগুলো আপনার কাঙ্খিত ক্রেতাদের কাছে পৌছে দিতে চান তাহলে আপনাকে সঠিক নিয়মে কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় বিষয়টি জানতে হবে। আপনি যদি সঠিকভাবে ফেসবুক মার্কেটিং করতে না জানেন তাহলে কোন ভাবেই আপনি মার্কেটিং এ সফল হবেন না।


বাংলাদেশের অন্যতম সেরা আইটি সেন্টার হল অডিনারি আইটি ,এখানে গুগোল সার্টিফাইড প্রশিক্ষক দ্বারা খুব যত্নসহকারে ডিজিটাল মার্কেটিং এ কোর্স করানো হয়। তাছাড়া এখানে কোর্স চলাকালীন অবস্থায় আপনার ইনকাম এর সুব্যবস্থা করে থাকে। তাই আপনি ডিজিটাল মার্কেটিং শিখে আপনার ক্যারিয়ার গড়তে চান তাহলে অবশ্যই অর্ডিনারি আইটি ভিজিট করে আসুন।

ফেসবুকের সংক্ষিপ্ত ইতিহাস

২০০৪ সালের ফেব্রুয়ারি মাসের ৪ তারিখে জুকারবার্গ ফেসবুক আবিষ্কার করেন সে সময় তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির রত অবস্থায় ছিলেন। সেসময় মূলত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একে অপরের সংযুক্ত করার জন্য ফেসবুক আবিষ্কার করেছিলেন। তারপর সেটি আস্তে আস্তে জনপ্রিয় হয় এবং অনেক লোক সেটাতে একাউন্ট যুক্ত করতে থাকেন। বছরের শেষের দিকে ফেসবুকে প্রায় এক মিলিয়নের বেশি মানুষ একটিভ ছিল।

তারপর মার্ক জুকারবার্গ ক্যালিফোর্নিয়ায় তার একটি নতুন সদর দপ্তর করেন এবং সেখান থেকে ফেসবুক পরিচালনার জন্য হার্ভার্ড ছেড়েছিলেন।

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়-মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় তা ভালভাবে জানার জন্য আপনাকে এই সেকশনটি খুব ভালোভাবে পড়তে হবে। ফেসবুক মার্কেটিং করার জন্য অবশ্যই আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে আপনি এখানে দুই ভাবে মার্কেটিং করতে পারেন একটি ফ্রি মার্কেটিং এবং একটি পেইড মার্কেটিং। ফেসবুক ফ্রি মার্কেটিং বলতে বোঝায় আপনি আপনার কোম্পানি বাস সার্ভিস বা ব্র্যান্ডের জন্য বিভিন্ন জায়গায় পোস্টের মাধ্যমে মার্কেটিং করতে পারেন।

এজন্য আপনাকে ফেসবুকে কোন টাকা পয়সা দিতে হয় না। আর পেইড মার্কেটিং বলতে আপনি ফেসবুকে টাকা দেবেন আর ফেসবুক আপনার ব্যবসাকে প্রমোট করতে থাকবে। আপনার কোম্পানির ব্র্যান্ড ভ্যালু যদিও অনেক হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি পেইড মার্কেটিং করবেন। তবে দিনশেষে সবাই ফ্রি মার্কেটিং এর দিকেই ঝুঁকে। আপনি ফ্রি মার্কেটিং করেন বা পেইজ মার্কেটিং করেন আপনাকে অবশ্যই একটি ফেসবুক পেজ তৈরি করতে হবে।

একটি ফেসবুক পেজের মাধ্যমে আপনার প্রডাক্ট বাস সার্ভিস সম্পর্কে আলোচনা করবেন এবং সেগুলি বিভিন্ন জায়গায় প্রমোট করবেন এতে করে আপনার এবং আপনার ক্রেতা দের মধ্যে ভালো একটি সম্পর্ক তৈরি হবে। তার মধ্যে দিয়ে আপনি কে তাদের আচরণ সম্পর্কে বুঝতে পারবেন এবং আপনার ব্যবসায় কি কি পদক্ষেপ গ্রহণ করা দরকার সে সম্পর্কে এনালাইসিস করতে পারবেন খুব সহজেই।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

আমরা একটা বিষয় অনুগত আছি যে এখন অধিকাংশ মানুষই স্মার্টফোন ব্যবহার করে। এখন প্রশ্ন সবার থাকতেই পারে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা আদৌ কি সম্ভব? হ্যাঁ সম্ভব কিন্তু পুরোপুরি ফেসবুক মার্কেটিং মোবাইল দিয়ে করা সম্ভব নয়। তাহলে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর কি কি কাজ করতে পারবেন সে বিষয়ে আলোচনা করা হল। আপনার হাতে থাকা স্মার্টফোন নিয়ে আপনি ফেসবুকে প্রফেশনালি একটি বিজনেস পেইজ ক্রিয়েট করতে পারেন।


আপনার প্রোডাক্ট বা সার্ভিসের ওপর ভিত্তি করে বিভিন্ন কনটেন্ট তৈরি করে আপনার পেইজে আপলোড করার কাজটি অবশ্যই আপনি মোবাইল ফোন দিয়ে করতে পারেন। তাছাড়া আপনি মোবাইলে ফেসবুক মার্কেটিং পেইড মার্কেটিং করতে পারেন বা ফেসবুকে এড রান করতে পারেন। তাছাড়া আপনি আপনার অডিয়েন্সের সাথে যোগাযোগ রাখার জন্য স্মার্টফোন ব্যবহার করতে পারেন।

আপনার বিজনেস পেইজে পাবলিশ করা বিভিন্ন কনটেন্ট অন্যান্য সোশ্যাল মিডিয়াতে এবং অন্যান্য আপনার বিজনেস রিলেটেড পেজে শেয়ার করতে পারেন। আশা করছি এই সেকশন টি পড়ারপরে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা যাবে কি যাবে না এ বিষয়ে আপনি ক্লিয়ার হয়েছেন।

পরিশেষেঃ কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়

আপনি যদি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং একটি ব্যবসা কে কাঙ্ক্ষিত সফলতা লক্ষ্যে পৌঁছানোর জন্য কতটুকু ভূমিকা পালন করে ফেসবুক মার্কেটিং। যদি এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে এবং আপনার কোন কাজে লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবদের সাথে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url