OrdinaryITPostAd

যে ০৭টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

প্রিয় বন্ধুরা কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এই বিষয়ে যদি জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকে আপনাদের জানাবো কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে। সেজন্য আপনি যদি কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এই বিষয়ে জানতে চেয়ে থাকেন তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

অ্যানিমেশন কি অ্যানিমেশন কাকে বলে কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম আজকের আর্টিকেল থেকে আপনাদের জানানোর চেষ্টা করব। তাই শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের এই বিষয় নিয়ে আলোচনা। 

পেজ সূচিপত্রঃ কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় 

অ্যানিমেশন কি - অ্যানিমেশন কাকে বলে 

বর্তমানে অ্যানিমেশন ভিডিও অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। অ্যানিমেশন বলতে কোন একটা স্থির চিত্রকে কোন একটা গল্পের মাধ্যমে চলমান রূপে রূপ দেওয়া হয় তখন সেটাকে বলা হয় অ্যানিমেশন। আরো সহজভাবে যদি বলি তাহলে আমরা যে টেলিভিশনে কার্টুন দেখি সেটা তৈরি করা হয়ে থাকে অ্যানিমেশন এর মাধ্যমে।

আরো পড়ুনঃ ১১ টি এনিমেশন ভিডিও তৈরি করার অ্যাপস সম্পর্কে বিস্তারিত 

ল্যাটিন ভাষার শব্দ হলো Anima অ্যানিমা আর এর ক্রিয়াবাচক শব্দ হল animate যার অর্থ হল আত্মা দান করা অথবা কোন একটা স্থির চিত্রকে প্রাণ দেওয়া। আর এগুলো প্রক্রিয়াকেই বলা হয়ে থাকে অ্যানিমেশন। নিচে আপনাদের কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এ বিষয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করব সেজন্য পড়তে থাকুন।

অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায়

অ্যানিমেশনের কথা বলতে গেলে প্রথমেই বলতে হয় মিনা কার্টুন যেটা অনেক আগে থেকে আমরা দেখে আসছি আবার আপনারা হয়তো দেখে থাকবেন টম এন্ড জেরির মত কার্টুন এগুলো ইন্টারনেটে আপলোড করা হয়ে থাকে। আবার টিভি চ্যানেলে এগুলো কার্টুন হয়ে থাকে। এগুলো কার্টুন ভিডিও কেই অ্যানিমেশন ভিডিও বলা হয়। 

অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায় অনেকগুলো রয়েছে। যেমন আপনি যদি একজন দক্ষ অ্যানিমেশন নির্মাতা হতে পারেন তাহলে আপনি বিভিন্ন কোম্পানির অ্যাড এর জন্য এনিমেশন ভিডিও তৈরি করে দিতে পারেন এবং সেখান থেকে টাকা ইনকাম করতে পারেন। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে কার্টুন ভিডিও বানানোর ৬ টি উপায় দেখুন

আবার আপনি যদি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে পারেন তাহলে আপনি ফেসবুকে এবং ইউটিউবে সেই ভিডিও গুলো আপলোড করে ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ মনিটাইজেশন করার মাধ্যমে সেখান থেকে টাকা ইনকাম করতে পারেন। 

বর্তমানে অ্যানিমেশন ভিডিও দেখতে বাচ্চারা অনেক পছন্দ করে সেজন্য যারা অ্যানিমেশন ভিডিও তৈরি করে তাদের ভিডিও ভিউ অনেক বেশি হয়ে থাকে আর এতে করে এইগুলো ভিডিও থেকে অনেক বেশি টাকা ইনকাম করা যায়।  

এছাড়াও আপনি যদি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে পারেন তাহলে বিভিন্ন রকম কোম্পানিতে জব করতে পারেন এবং সেখান থেকে ভালো পরিমান টাকা ইনকাম করতে পারবেন। এগুলো মূলত অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায়। 

কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এবার আপনাদের জানাবো। অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য অনেকগুলো ধাপ পার করতে হয় আর এগুলো ধাপ করার পরে একটা অ্যানিমেশন ভিডিও তৈরি হয়ে থাকে। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় সেইগুলোর ধাপ কি কি?

  • গল্প 
  • স্ক্রিপ্ট 
  • কনসেপ্ট আর্ট
  • স্টোরি বোর্ড
  • লাইটিং
  • ভয়েস বা সাউন্ড 
  • কালার গ্রেডিং ও কারেকশন

গল্প -- একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য অ্যানিমেশন চিত্রের পাশাপাশি সুন্দর একটি গল্পের প্রয়োজন হয় সেজন্য অ্যানিমেশন ভিডিও তৈরি করার আগে একটি গল্প তৈরি করে নিবেন। কারণ একটি অ্যানিমেশন সুন্দর করার জন্য সুন্দর একটি গল্পের প্রয়োজন হয় আর গল্পটি যত সুন্দর হবে অর্থাৎ শিক্ষনীয় এবং আকর্ষণীয় হবে মানুষ তত ভিডিও দেখতে পছন্দ করবে। তাই প্রথমেই একটি সুন্দর গল্প তৈরি করে নিবেন। 

স্ক্রিপ্ট -- অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হলে প্রথমে একটি গল্প ভাবতে হবে এবং সেটা সুন্দরভাবে একটি স্ক্রিপ্ট লিখতে হবে যাতে করে আপনি ভিডিও তৈরি করার সময় স্ক্রিপ অনুযায়ী অভিনয় করতে পারেন। অর্থাৎ আপনি যখন একটি স্ক্রিপ্ট তৈরি করবেন তখন আপনার ভিডিওর অভিনয় কোয়ালিটি অনেক ভালো হবে। সেজন্য অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হলে অবশ্যই স্ক্রিপ্ট লিখতে হবে। 

আরো পড়ুনঃ ১৫ টি সেরা মিউজিক ভিডিও বানানোর সফটওয়্যার 

কনসেপ্ট আর্ট -- অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য একটা কনসেপ্ট আর্ট তৈরি করে নিতে হবে। কারণ আপনি যখন একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করবেন তখন আপনার ভিডিওর মধ্যে থাকা যে অভিনয়ের অ্যানিমেশন গুলো থাকবে সেগুলো কখন কোথায় কিভাবে ব্যবহার করতে হবে। সেগুলো আগে থেকেই কনসেপ্ট করে নিতে হবে। 

স্টোরি বোর্ড -- অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল স্টোরি বোর্ড। আপনি যখন একটি ভিডিও তৈরি করতে লাগবেন তখন যে ছোট ছোট গল্পগুলো রয়েছে সেগুলো কোনটার পরে কোনটা ব্যবহার করা হবে সেগুলো সুন্দরভাবে একটা স্টোরি বোর্ডে লিখে রাখতে হবে। নয়তো আপনি ভুলে যাবেন আর তখন ভিডিও তৈরি করতে গেলে অনেক সমস্যায় পড়তে হবে। 

লাইটিং -- একটা অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য সঠিকভাবে লাইটিং এর প্রয়োজনীয়তা অনেক বেশি। কারণ আপনি যখন একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করবেন তখন যদি লাইটিং এর ফোকাগুলো ভালো হয় তাহলে সেই ভিডিও দেখতে অনেক ভালো লাগে। তাই অ্যানিমেশন ভিডিও তৈরি করতে লাইটিংয়ের বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ। 

ভয়েস বা সাউন্ড -- তারপরে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য সাউন্ড এর দিকে বিশেষভাবে নজর দিতে হয়। কারণ একটা ভিডিওর মধ্যে সাউন্ড কোয়ালিটি যত ভালো হবে ভিডিও দেখতে তত ভালো লাগবে। সেজন্য এনিমেশন ভিডিও তৈরি করতে সাউন্ড কোয়ালিটি ভালো হওয়া অনেক গুরুত্বপূর্ণ। 

কালার গ্রেডিং ও কারেকশন -- সবশেষে ভিডিও যখন তৈরি হয়ে যাবে তখন সেই ভিডিও কালার কারেকশন সুন্দর করার প্রয়োজন। কারণ যত সুন্দর করে কালার ফুটিয়ে তুলতে পারবেন ভিডিও দেখতে তত ভালো লাগবে এভাবেই সকল ধাপ পার করার পরে হয়ে যাবে একটি অ্যানিমেশন ভিডিও।আশা করছি এই থেকে জানতে পারলেন কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়। 

ফিল্ম এবং অ্যানিমেশন

বর্তমানে অ্যানিমেশন এমন একটি জনপ্রিয় হয়ে উঠেছে যার মাধ্যমে ফিল্ম তৈরি করা হয়ে থাকে।অনেক পপুলার অ্যানিমেশন ফিল্ম রয়েছে। সেজন্য আপনি যদি অ্যানিমেশন এর কাজ শিখতে পারেন তাহলে এই কাজগুলো করে আপনি অনেক অর্থ উপার্জন করতে পারবেন। আর অ্যানিমেশন কাজের চাহিদা প্রতিনিয়ত অনেক বেশি বাড়তেই আছে। সেজন্য আপনি চাইলে একজন এনিমেটর হতে পারেন।

এনিমেশন পিকচার

অনেকেই এনিমেশন পিকচার পিকচার খুঁজে থাকেন তাই আপনাদের জন্য এই অংশে কিছু এনিমেশন পিকচার দিয়ে দিলাম। এই পিকচার গুলো দেখলে আপনি বুঝতে পারবেন এনিমেশন বলতে কাকে বোঝায় এবং এনিমেশন দেখতে কেমন হয়। তাহলে দেখে নিন এনিমেশন পিকচার গুলো।

এনিমেশন পিকচার

ছবি: needpix.com

এনিমেশন পিকচার

ছবি: pixabay.com

বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম

বাংলাদেশে দুজন অ্যানিমেশন ভিডিও কার্টুন নির্মাতা রয়েছে তাদের মধ্যে একজন হল শামীমা শ্রাবণী এবং আরেকজন হল অন্তিক মাহমুদ। আপনি যদি ইউটিউবে গিয়ে এই দুইটি নাম লিখে সার্চ করেন তাহলে দেখতে পাবেন তাদের চ্যানেলগুলো এবং সেখানে দেখতে পাবেন অসংখ্য অ্যানিমেশন ভিডিও রয়েছে। এবং এই ভিডিওগুলোর মধ্যে অনেক ভিউ। 

তাই আপনি যদি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে চান তাহলে এইগুলো চ্যানেল ফলো করতে পারেন।আর সবচেয়ে বড় বিষয় অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হলে প্রচুর পরিমাণ ধৈর্য লাগবে এবং কাজের প্রতি মনোযোগ থাকতে হবে। তাহলে আপনি একজন সফল অ্যানিমেটর হতে পারবেন। 

কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়ঃ শেষ কথা 

অ্যানিমেশন কি অ্যানিমেশন কাকে বলে অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায় কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় ফিল্ম এবং অ্যানিমেশন এনিমেশন পিকচার বাংলাদেশের সেরা অ্যানিমেশন চ্যানেলের নাম কি এই সকল বিষয় আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন তারপরেও যদি আপনাদের এই বিষয়ে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম তথ্যমূলক আর্টিকেল করতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Riman Islam
    Riman Islam ১৭ আগস্ট

    অসাধারণ লিখেছেন।

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url