OrdinaryITPostAd

হিজরি নববর্ষ ২০২৩ ও মহররম মাসের গুরুত্ব

হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সকল মুসলমান ভাই-বোনদের জেনে রাখা জরুরি। অনেকেই আছেন যারা হিজরি নববর্ষ ও মহররমর মাসের গুরুত্ব সম্পর্কে পূর্ণাঙ্গভাবে অবগত নন। তাই সকলের সুবিধার্থে আজ আমরা এই আর্টিকেল থেকে হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত তথ্যাবলি জেনে নেব। তাই পুরো পোস্টটি পড়ে ফেলুন।
ইসলামি আরবি বর্ষ পঞ্জিকার সাথে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর হিজরতের পূণ্যময় কাহিনী জড়িত রয়েছে। তাই যুগের পরিক্রমায় মুসলমানদের জন্য হিজরি সাল বেশ গুরুত্বপূর্ণ। আজ এই পোস্টটি পুরোটা পড়লে আপনারা হিজরি নববর্ষের তাৎপর্য ও গুরুত্ব তথা হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে বিশদভাবে জানতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব জেনে নিন

হিজরী নববর্ষ কে চালু করেন

মহরম মাস শুরু হওয়ার মাধ্যমে হিজরী নববর্ষের সূচনা হয়। কিন্তু আপনি জানেন কি হিজরী নববর্ষ কে চালু করেন? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের সময় থেকে হিজরী সাল গণনা শুরু হয়। এক হাদীস অনুযায়ী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হিজরতের ১৭ বছর পরে হযরত ওমর এক পরামর্শ সভা আহবান করেন। সভায় সাদ ইবনে আবি ওয়াক্কাস নবীজির মৃত্যুবরণের বছর, তালহা ইবনে ওবায়দুল্লাহ নবীজির নবুয়তের বছরকে হিজরি সনের প্রস্তাব দেন।
অন্যদিকে আলী ইবনে আবু তালিব হিজরতের বছর থেকে বর্ষ গণনার প্রস্তাব দেন। পরবর্তীতে সভায় উপস্থিত সকলে আলীর প্রস্তাবেই ঐক্যমত পোষণ করেন। অতঃপর, ওমর পঞ্জিকা সনের প্রথম বর্ষ হিসেবে রাসূল (সাঃ) এর তা ৭০ জন সাহাবী সমেত মদিনায় হিজরত করার বছরকে ধরা হয়। আরেকটি হাদিস অনুযায়ী ওসমান ও আলী কর্তৃক মাসের ক্রম ঠিক রেখে হিজরী সন গণনা শুরু হয়। এখন এই পোস্টে পরবর্তী অংশে আপনারা হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে জানবেন। 

হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব 

হিজরি ক্যালেন্ডার এর প্রথম মাস মহররম। মহররম মাসের ১০ তারিখে পবিত্র আশুরা পালন করা হয়। হযরত হুসাইন রাদিয়াল্লাহু তা'আলা আনহুর শাহাদাতের ঘটনা আশুরাকে আরো তাৎপর্য বর্ণিত করেছে। তাইতো ইসলামে হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব বিশেষভাবে উল্লেখযোগ্য। মক্কায় তুমুল নির্যাতনের মুখে মহানবী (সাঃ) মদিনার ১৩ তম বছরে মদিনায় হিজরত করেন। হিজরতের পর থেকে মুসলমানদের ঘুরে দাঁড়ানোর যুগের সূত্রপাত ঘটে। তাই হিজরত ইসলামের ইতিহাসে তাৎপর্যপূর্ণ।
হিজরী নববর্ষ কারো জন্ম মৃত্যুর দিনক্ষণ থেকে শুরু হয়নি বরং সেটি শুরু হয়েছে সাহাবাদের প্রিয় মাতৃভূমি ত্যাগের মতো আত্মত্যাগের মাধ্যমে। তাই মহররমের এই গুরুত্ব প্রত্যেকটি মুসলিমের জীবনে বেশ গুরুত্বপূর্ণ। হিজরী নববর্ষের অন্যতম বৈশিষ্ট্যই হলো বাস্তবিক জীবনের ত্যাগ ও তিতিক্ষার প্রতিফলন ঘটানো। মুসলিমদের শবে বরাত, শবে মেরাজ, রোজা, ঈদ, হজ্ব সবই হিজরি ক্যালেন্ডার অনুযায়ী নির্ধারিত হয়। তাই হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব মুসলিমদের জন্য সর্বাধিক। 

হিজরি নববর্ষ ও মহররম মাসের ইতিবৃত্ত

আপনারা ইতিমধ্যে, হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে জেনেছেন। এবার চলুন হিজরি নববর্ষ ও মহররম মাসের ইতিবৃত্ত সম্পর্কে জেনে নিন। মহরম শব্দের অর্থ সম্মানিত। পৃথিবী সৃষ্টির দিন থেকেই মহান আল্লাহর কাছে মাসের সংখ্যা ১২, এর মধ্যে ৪ টি সম্মানিত। (সূরা তাওবা: ৩৬)। হাদিস অনুযায়ী চান্দ্র মাসের মধ্যে মহরম মাস কে 'শাহরুল্লাহ' বা 'আল্লাহর মাস' নামে আখ্যায়িত করা হয়। পৃথিবী সৃষ্টি, হযরত আদম (আঃ) এর সৃষ্টি সবই আশুরাতে সংঘটিত হয়। 
মহরমে আশুরা এলে মহানবী (সাঃ) বিনম্র থাকতেন এবং রোজা রাখতেন। তিনি ১০ মহরম ও ৯ মহরম মিলিয়ে মোট দুটি রোজা থাকতেন। নবীজি ঘোষণা করেন রমজানের পরে আশুরার রোজা সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ফজিলতপূর্ণ নফল ইবাদত। রাসূল (সাঃ) বলেন, আশুরার রোজার ব্যাপারে আশাবাদী যে, মহান আল্লাহ এই রোজার উসিলায় বান্দার অতীতের সকল গুনাহ মাফ করে দেবেন। অতএব হাদিসের আলোকে থেকে আপনারা বুঝতে পারলেন হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব অনেক।

হিজরি নববর্ষের তাৎপর্য ও গুরুত্ব

আপনারা ইতোমধ্যে হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে অবগত হয়েছেন। ইসলামী শরীয়তের সকল বিধি নিষেধ ও ইবাদত সমূহ যথাসময়ে পালন করার জন্য অবশ্যই হিজরী ক্যালেন্ডার মেনে তা করতে হবে। ইসলামের সকল ঐতিহাসিক ঘটনার সাথে হিজরী নববর্ষের নতুন মাস মহরম জড়িত। সুতরাং আপনারা বুঝলেন হিজরি নববর্ষের তাৎপর্য ও গুরুত্ব মুসলিমদের জন্য অনেক বেশি। মহান আল্লাহ আমাদের হিজরী নববর্ষে তার সন্তুষ্টি অর্জন করার জন্য আমল করার তৌফিক দান করুন। 

উপসংহার - হিজরী নববর্ষ ও ইসলাম

আশা করি এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের সামনে ইসলামী জীবন ব্যবস্থায় হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করতে সক্ষম হয়েছি। মহান আল্লাহ আমাদের সমগ্র হিজরী বছর জুড়ে তার ইবাদত করার সক্ষমতা দান করুন। আর অন্যদের কাছে হিজরি নববর্ষ ও মহররম মাসের গুরুত্ব তুলে ধরতে এখনই পোস্টটি শেয়ার করুন। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনারা আমাদের ওয়েবসাইটটিতে এ ধরনের আরো ইসলামিক পোস্ট পেয়ে যাবেন ইনশাল্লাহ। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url