OrdinaryITPostAd

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪

মহররম মাস খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। কেননা এই মাসে রয়েছে আশুরা। আর এ কারণেই মহররম মাসের তারিখ জানাও গুরুত্বপূর্ণ। নিচে মহরম মাসের কত তারিখ আজ এবং মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ তুলে ধরা হলো।

পেজ সূচিপত্রঃ মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ঃ ভূমিকা

আপনি যদি জানতে চান যে মহরম মাসের কত তারিখ আজ? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন। এই আর্টিকেলটিতে তুলে ধরা হবে মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ আপনি সেই ক্যালেন্ডার থেকে অনায়াসেই মহরম মাসের তারিখ গুলো জেনে নিতে পারবেন।

মহরম মাসের কত তারিখ আজ তা জানার পূর্বে আমাদের জানা উচিত যে মহরম মাস কেন আমাদের নিকট গুরুত্বপূর্ণ।ঐতিহাসিকভাবেই মহরম মাস খুবই গুরুত্বপূর্ণ এবং ঘটনাবহুল মাস। বিশেষ করে মুসলমানদের বহু ঘটনা ও ইতিহাসের জন্ম হয়েছিল মহরম মাসে।

মহরম মাসের গুরুত্ব ও মহরম মাস সম্পর্কিত যাবতীয় তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। নিচে মহরম মাসের কত তারিখ আজ বা মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ উল্লেখ করা হবে সেখান থেকে আপনি ক্যালেন্ডার টি ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারেন।

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ঃ মহরম মাস কেন গুরুত্বপূর্ণ?

আরবি মোট বারোটি মাসে রয়েছে। ইসলামের দৃষ্টিতে বারটি মাসের গুরুত্ব সমান নয়। তার মধ্যে কিছু মাসে রয়েছে যেগুলো অন্যান্য মাসের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। অর্থাৎ চারটি মাসে রয়েছে যে মাস গুলোর গুরুত্ব অন্যান্য মাসের চেয়ে বেশি। এই চারটি মাসকে পবিত্র কুরআনে " হারাম বা সম্মানিত" মাস হিসেবে আখ্যা দেয়া হয়েছে। 

যেহেতু মহররম মাস এই চারটি হারাম মাসের মধ্যে একটি এ কারণে এই মাসটি মুসলমানদের নিকট একটি গুরুত্বপূর্ণ। এ ব্যাপারে হাদীসে উল্লেখ রয়েছে, ‘বছরে ১২টি মাস রয়েছে; তন্মধ্যে ৪টি মাস হারাম (সম্মানিত মাস)। তিনটি মাস পর্যায়ক্রমে ধারাবাহিক- জিলকদ, জিলহজ ও মহররম আর অন্যটি হচ্ছে রজব মাস।’ (বুখারি)
"মহররম" শব্দটির মাঝেই হারাম শব্দটি রয়েছে। আর পূর্বেই বলা হয়েছে হারাম মানে সম্মানিত। যেহেতু হারাম মাসগুলোতে যুদ্ধ-বিগ্রহ বন্ধ অর্থাৎ হারাম মাসে যুদ্ধ করা নিষিদ্ধ এ কারণে এই মাসটির নাম রাখা হয় মহরম বা সম্মানিত মাস। 

মহররম মাস গুরুত্বপূর্ণ হওয়ার পেছনে আরেকটি অন্যতম কারণ হচ্ছে এই মাসে আশুরা। আশুরা হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি দিন যা পূর্বের নবী-রাসূল দের সময়েও ছিল। আশুরার গুরুত্ব সম্পর্কে  অনেক হাদীস চেয়ে রয়েছে তার মধ্যে থেকে কয়েকটি নিম্নরূপঃ

কোন ব্যক্তি যদি আশুরার রোযা পালন করে থাকে তাহলে তার সারা বছরের গুনাহ মাফ করে দেওয়া হয় মর্মে হাদিসে বর্ণনা রয়েছে। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, এ আশুরার দিন রোজা রাখার কারণে আল্লাহ তায়ালা বান্দার বিগত এক বছরের গুনাহসমূহ মাফ করে দেন। (সহিহ মুসলিম ১১৬২)

মুসলমানদের উপরে যখন রমজান মাসের রোজা ফরজ ছিল না তখন আশুরার রোজা ফরজ ছিল। এরপর দ্বিতীয় হিজরীতে যখন রমজান মাসের রোজা মুসলমানদের উপর ফরয করা হয় তখন আশুরার রোজাকে ঐচ্ছিক করা হয়। যদিও আশুরার রোযা ফরয নয় কিন্তু এই রোজা পালন করার মর্তবা অনেক বেশি। আর একারণেই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আশুরার রোজা রাখার কথা বলেছেন। এ ব্যাপারে হাদীসে এসেছে,

আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, রমজানের পর সর্বাধিক উত্তম রোজা হলো মহররম মাসের রোজা। আর ফরজের পরে সর্বাধিক উত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ। (সহিহ মুসলিম ১/৩৫৮)

আশা করি উপরোক্ত আলোচনা থেকে অবশ্যই আপনি বুঝতে পেরেছেন যে মহরম মাস কতটা গুরুত্বপূর্ণ এবং কেন গুরুত্বপূর্ণ। নিচে মহরম মাসের কত তারিখ আজ বা মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ তুলে ধরা হলো।

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ঃ মহরম মাসের আমল

মহরম মাস যেহেতু খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। তাই এই মাসে অনেক আমল রয়েছে, আপনি যদি এই মাসের আমল গুলো সঠিকভাবে করতে পারেন তাহলে আপনি অশেষ সাওয়াবের অধিকারী হতে পারবেন। তাই মুসলিম হিসেবে আমাদের উচিত হবে মহররম মাসের আমল গুলো যথাযথভাবে পালন করা।

মহররম মাসের অনেকগুলো আমল রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি এমন হলো আশুরার রোযা রাখা। কেননা আশুরার রোযা রাখার ব্যাপারে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাগিদ দিয়েছেন এবং বলেছেন যে রাসূল আশুরার রোজা রমজানের রোজার পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ রোজা।
তবে আশুরার রোজা রাখার ক্ষেত্রে অবশ্যই আপনাকে একটি বিষয় মনে রাখতে হবে, আর তা হলোঃ আমাদের আশুরার রোজা কখনো যেন ইহুদী-খ্রিস্টানদের মত না হয়। কেননা ইহুদী-খ্রিস্টানরাও আশুরার দিনে রোজা রাখে। আমাদের রোজা যেন তাদের মত না হয় সে কারণে আমাদেরকে অন্তত দুইটি রোজা রাখতে হবে। কেননা ইহুদী-খ্রিস্টানরা আশুরার দিনে একটিমাত্র রোজা রাখে আর তাদের সাথে বৈপরীত্য করার জন্য অবশ্যই আমাদেরকে দুইটি রোজা রাখতে হবে। 

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ঃ মহরম মাসের সতর্কতা

নিঃসন্দেহে মহররম মাস খুবই গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক একটি মাস। কিন্তু এই মাসের গুরুত্ব বা এই মাসের আমল আমাদেরকে কুরআন এবং হাদীসের ভিত্তিতে করতে হবে এর বাইরে কোন কিছু করা যাবে না।

কিন্তু মহররম মাস কে ঘিরে কিছু কিছু লোক এমন বাড়তি কিছু বিষয়ের অবতারণা করে যা সমীচীন নয় এবং শরীয়ত সম্মত নয়। ইসলাম বিরোধী সকল কর্মকান্ড কোনভাবেই গ্রহণযোগ্য নয় এবং এগুলো কখনোই করা যাবে না। 

যেমন তাজিয়া মিছিল করা ইসলামসম্মত নয় এটি শিয়াদের ভ্রান্ত আকিদা। তাই মুসলমান হিসেবে আমাদের কখনই উচিত হবেনা মহরম এর তাজিয়া মিছিল করা। তাজিয়া মিছিল তারা করে থাকে হোসাইন রাদিয়াল্লাহু তা'আলা আনহু এর মৃত্যুর শোক পালন করার উদ্দেশ্যে, কিন্তু ইসলামর দৃষ্টিতে কোন ব্যক্তি মৃত্যুবরণ করলে তার জন্য তিন দিনের বেশি শোক পালন করা সমীচীন নয়। তাই অবশ্যই আমাদেরকে তাজিয়া মিছিল পরিহার করতে হবে।

অনেকেই এই দিনে বিভিন্ন উৎসব পালন করে থাকেন। আসলে এ ধরনের উৎসব পালন করার কোনো বিধান ইসলাম কর্তৃক সম্মত নয় এসকল অন ইসলামিক কর্মকান্ড থেকে আমাদের অবশ্যই দূরে থাকতে হবে। 

এককথায় আমাদের সবকিছুই শালীনতার সহিত করতে হবে এবং ইসলামবিরোধী বা ইসলামসম্মত নয় এমন কোনো কর্মকাণ্ড করে প্রকৃতপক্ষে আমরা নিজেদের ক্ষতি সাধন করে থাকি এবং মহররম মাসের প্রকৃত বরকত ও শিক্ষা থেকে বঞ্চিত হই। নিচে মহরম মাসের কত তারিখ আজ মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ উল্লেখ করা হলো।

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪

আপনি যদি জানতে চান যে মহরম মাসের কত তারিখ আজ? তাহলে নিচে চোখ রাখুন, কেননা নিচে মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ উল্লেখ করা হবে। আপনি চাইলে নিচে উল্লেখিত মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ ডাউনলোড করে নিজের সংগ্রহে রাখতে পারেন।

মহরম মাসের কত তারিখ আজ - মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ঃ উপসংহার

মহরম মাসের ফজিলত আমল ও সতর্কতার সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হলো। পাশাপাশি মহরম মাসের ক্যালেন্ডার ১৪৪৪ উল্লেখ করা হয়েছে। সেই ক্যালেন্ডার থেকে আপনি জানতে পারবেন মহরম মাসের কত তারিখ আজ? এবং মহরম মাসের অন্যান্য দিনের তারিখ গুলো।
আশা করি এই আর্টিকেলটি পড়ে এবং মহরম মাসের ক্যালেন্ডার ডাউনলোড করে নিয়ে আপনি উপকৃত হয়েছেন। কেননা আপনার কাছে যদি ক্যালেন্ডার না থাকে তাহলে কিন্তু আপনি মহরম মাসের আমল গুলো সঠিক ভাবে পালন করতে পারবেন না। সঠিকভাবে মহরম মাসের আমল গুলো করার জন্য অবশ্যই ক্যালেন্ডারের প্রয়োজন রয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url