OrdinaryITPostAd

হিজরি সালের গণনা যেভাবে শুরু হয় - আরবি সাল গণনার ইতিহাস

হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় আপনি জানেন কি? একজন মুসলিম হিসাবে হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সেটি অবশ্যই জেনে রাখা উচিত। হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় তা যদি আপনি না জেনে থাকেন তবে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্ট থেকে আপনারা হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মক্কা থেকে মদিনায় হিজরতের ঐতিহাসিক তাৎপর্যময় ঘটনা থেকে হিজরী সনের সূত্রপাত ঘটে। হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সেটা জেনে রাখা আবশ্যক। আজ এই পোস্টটি থেকে আপনারা যেদিন থেকে হিজরী সন গণনা শুরু হয় সেই দিনটির নাম কি এবং হিজরী সনের গুরুত্ব ও তাৎপর্য ইত্যাদি সহ হিজরী সন বিষয়ক অন্যান্য বিষায়াবলী বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় জানুন

হিজরি সন গণনার নির্দেশ ও ইতিহাস

নবুয়ত প্রাপ্তির পর নবীজি (সাঃ) যখন মহান আল্লাহর একত্ববাদের দাওয়াত দিতে লাগলেন তখন মক্কায় কিছু বিপদগামী লোকজন তাঁর দাওয়াতে বাধা প্রদান করতে শুরু করলেন। তাকে পথে প্রান্তরে লাঞ্ছিত, অপমানিত ও নির্যাতন শুরু করা হয়েছিল। এমতাবস্থায় মুসলিমদের ষড়যন্ত্র থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহর নবী সাহাবী সমেত মক্কা থেকে মদিনায় হিজরত করে। নবীজির এই হিজরতের দিন থেকে হিজরি সন গণনা প্রাথমিকভাবে শুরু করা হলেও অনেকে বিক্ষিপ্তভাবে শুরু করে।

মহানবী (সাঃ) এর মৃত্যুর পর খলিফা ওমর যখন রাষ্ট্রক্ষমতায় আসলেন তখন থেকে হিজরী সন গণনা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করেন। সে সময় রাষ্ট্রীয় কাজের সন তারিখ ব্যবহার না করায় বিভিন্ন বিপত্তি সৃষ্টি হয়। এ সমস্যার সমাধানের জন্য আবু মুসা আশা-শায়ী হযরত ওমরের দৃষ্টি আকর্ষণ করেন। পরবর্তীতে হযরত ওমর মজলিসের শুরার সবার পরামর্শক্রমে নবীজির হিজরতের উপর ভিত্তি করে হিজরী সন গণনা ব্যবস্থা চালু করেন। এ পোস্ট থেকে হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সে বিষয়ে আরও জানতে পারবেন।

হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহান আল্লাহর নির্দেশে ৬২২ খ্রিস্টাব্দের, ১২ সেপ্টেম্বর, ২৭ সফর পবিত্র নগরী মক্কা থেকে মদিনায় হিজরত করেন। আর এই দিনটি থেকেই পরবর্তীতে হিজরী সন গণনা শুরু হয়। অনেকে জিজ্ঞাসা করেন যেদিন থেকে হিজরী সন গণনা শুরু হয় সেই দিনটির নাম কি? সেই দিনটির নাম হল প্রথম মহররম। কেননা আরবি প্রথম মাসের নাম হল মহররম। আর এই মহরম মাসে ইসলামের বেশিরভাগ ঐতিহাসিক ঘটনা সংঘটিত হয়েছে বিধায় তা তাৎপর্যপূর্ণ। 
অতএব, হিজরী সন গণনা শুরু হয় কোন সালে তা আপনারা জেনে নিলেন। অর্থাৎ, মহানবী (সাঃ) এর হিজরতের মহা পবিত্র বছর ৬২২ খ্রিস্টাব্দ থেকে হিজরী সন গণনার সূত্রপাত ঘটে। ১২ টি চান্দ্র মাস নিয়ে একটি হিজরী বর্ষ গঠিত হয়। চাঁদ দেখা সাপেক্ষে প্রতিটি মাস শুরু হয়। একটা সময় বিক্ষিপ্তভাবে হিজরী সন গণনা শুরু হলেও খলিফা ওমরের নির্দেশে সকলের পরামর্শে ৬২২ সাল থেকে তা শুরু হয়। আশা করি হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় তা আপনারা জেনে নিলেন। 

হিজরি সালের গণনা যেভাবে শুরু হয় 

প্রিয় বন্ধুরা আপনারা ইতোমধ্যে হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সেই তথ্যটি জেনে নিয়েছেন। তবে চলুন প্রথমে হিজরি সালের গণনা যেভাবে শুরু হয় তার একটি সংক্ষিপ্ত ইতিহাস জেনে নিই। ঐতিহাসিক হিজরতের সময়কার বছরকে প্রথম হিজরী বছর হিসাবে ইসলামে গৃহীত হয়। হযরত আবু মুসা আশআরী এর প্রস্তাবনা অনুযায়ী রাষ্ট্রীয় সকল কাজের সুবিধার্থে খলিফা হযরত ওমর একটি সন চালুর ব্যাপারে সচেষ্ট হন। আশআরী (রা:) একটি চিঠি ওমরা (রাঃ) কে পাঠান।
সেই চিঠিতে তিনি উল্লেখ করেন যে আপনি (ওমর) রাষ্ট্রীয় কাজের জন্য আমাদেরকে যে সকল চিঠি পাঠাচ্ছেন সে সকল চিঠিতে কোনো দিন-তারিখের উল্লেখ নেই। ফলশ্রুতিতে রাষ্ট্রীয় সকল কার্যাবলী সমন্বয় ও সম্পাদন করতে বেশ অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। অতঃপর খলিফা ওমর বিষয়টি আমলে নিয়ে একটি সভা আহ্বান করেন। সে সভায় সকলের পরামর্শ মোতাবেক রাসূলুল্লাহ (সাঃ) এর হিজরতের বছর ৬২২ খ্রিষ্টাব্দ থেকে হিজরী সন গণনার ব্যাপারে সবাই ঐক্যমতে পৌঁছায়।

হিজরী সনের গুরুত্ব ও তাৎপর্য 

আপনারা এই পোস্ট থেকে হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সে ব্যাপারে জেনেছেন। মহান আল্লাহ পবিত্র কুরআনে বলেন, "আমি রাত ও দিনকে করেছি দুটি নিদর্শন, রাতের নিদর্শনকে অপসারিত করেছি এবং দিনের নিদর্শনকে আলোকিত করেছি; যাতে তোমরা তোমার রবের অনুগ্রহ সন্ধান করতে পারো এবং যাতে তোমরা বর্ষ সংখ্যা ও হিসাব করতে পারো। (সূরা বনী ঈসরাইল: ১২)। 
পৃথিবী সৃষ্টি, প্রথম মানব সৃষ্টি, নবীজির নবুয়ত প্রাপ্তি সহ ইসলামের বিভিন্ন ঐতিহাসিক ঘটনা হিজরী সনের মহররম মাসে সংঘটিত হয়। তাই আমাদের ইবাদত কোন সময় কিভাবে করতে হবে তা হিজরী সন দ্বারা নির্ধারিত হয়। অতএব, ইসলামী জীবন ব্যবস্থা হিজরী সনের গুরুত্ব ও তাৎপর্য অনস্বীকার্য। মহান আল্লাহ আমাদের জন্য হিজরির সনের বরকত বাড়িয়ে দিক। আমিন।

ইসলামী হিজরী বছরের শেষ কথা

সম্মানিত পাঠক, পোস্টটি যদি আপনারা মনোযোগ দিয়ে পড়ে থাকেন তবে অবশ্যই হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় সে বিষয়ে পূর্ণাঙ্গভাবে জেনে নিয়েছেন। একই সাথে হিজরী সন গণনা শুরু হয় কোন সালে সেই সাল সম্পর্কেও জানতে পেরেছেন। সুতরাং হিজরী সন কখন থেকে গণনা শুরু হয় তা আপনার বন্ধুদের জানাতে পোস্টটি শেয়ার করুন এবং নিত্যনতুন ইসলামিক পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট এর সঙ্গেই থাকুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url