OrdinaryITPostAd

হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য - আরবি হিজরি সনের সূচনা

ইসলামে হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য বেশ সমৃদ্ধ। তবে অনেকেই হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে বেশি কিছু জানেন না। তাই আজ এই পোস্টে হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে বিস্তারিতভাবে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা করব। সুতরাং হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে এখনই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।
ইসলামের বিভিন্ন বিধি বিধান হিজরির চান্দ্র মাসের সাথে সম্পর্কিত। এই পোস্টটি পুরোটা পড়লে আপনারা হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য জানার পাশাপাশি হিজরি নববর্ষ কে চালু করেন এবং কোন বিষয়ের দিকে এটি সম্পর্কিত ইত্যাদি বিষয়গুলো সম্পর্কেও বিশদভাবে কিছু তথ্য জানতে পারবেন। তাই পোস্টটি এখনই পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্র - হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানুন

হিজরী নববর্ষের পটভূমি

ইসলামে হিজরী সন ও তারিখের গুরুত্ব অপরিসীম। ইসলামী হিজরী সন চালুর পিছনে একটি ঐতিহাসিক পটভূমি রয়েছে। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নবুয়ত প্রাপ্তির পর যখন মক্কায় সকলের নিকট দ্বীনের দাওয়াত পৌঁছাতে লাগলেন, তখনই মক্কার একদল বিপথগামী মানুষজন তার বিরোধিতা শুরু করল। শুধু বিরোধিতা নয় তাকে মানসিক এবং শারীরিকভাবে নির্যাতন, নিষ্পেষণ শুরু করে। ফলে রাসূলের জন্য মক্কায় দাওয়াত দেওয়া কষ্টসাধ্য হয়ে পড়ে।
কুরাইশদের এই সকল নির্যাতন থেকে সাহাবীদের রক্ষা করা ও দ্বীনের তাগিদে তখন অনিবার্য ভাবেই হিজরত করার প্রয়োজনীয়তা অনুভব হয়। অতঃপর মহান আল্লাহর নির্দেশে ৬২২ খ্রিস্টাব্দে নবীজি (সাঃ) তার সঙ্গী সাথীদের নিয়ে মদিনার উদ্দেশ্যে হিজরত করেন। হিজরত করার পর তিনি মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। নবীজির হিজরতের এই ঐতিহাসিক ঘটনা থেকেই হিজরী সনের পটভূমি রচিত হয়। আপনারা হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানলে বিষয়টির মর্ম বুঝবেন।

হিজরি সনের সূচনা 

খোলাফায়ে রাশেদীনের যুগে মদিনা কেন্দ্রিক রাষ্ট্র ব্যবস্থা চালু হলে রাষ্ট্রীয় বিভিন্ন তথ্যাদি ও কাগজপত্রের হিসাব রাখতে বেশ সমস্যা সৃষ্টি হয়, তাই রাষ্ট্রীয় কার্যাদি সঠিকভাবে ও নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য একটি সন প্রবর্তন তখন অনিবার্য হয়ে ওঠে। খলিফা ওমর এর শাসনামলে প্রখ্যাত সাহাবী আবু মুসা আশআরি (রাঃ) ওমরের নিকট একটি মর্ম পত্র পাঠান। সেখানে তিনি উল্লেখ করেন, 'আপনার নিকট থেকে যে সকল চিঠি আসে তাতে দিন, তারিখ উল্লেখ না থাকায় বিব্রতকর অবস্থায় পড়তে হয়।'
এক্ষেত্রে চিঠির ধারাবাহিকতা না থাকায় এটি কোন দিনের  চিঠি সেটি নিরূপণ করা কষ্টসাধ্য হয়ে পড়ে। আবু মূসা আশআরি (রাঃ) এর পত্র পেয়ে হযরত ওমর তৎক্ষণাৎ একটি পরামর্শ সভা আহ্বান করেন। সেখানে তিনি বলেন এখন থেকে একটি ইসলামী সন প্রবর্তন করতে হবে। উক্ত সভায় হযরত ওসমান (রাঃ), হযরত আলী (রাঃ) সহ আরো গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে ঐক্যমতের ভিত্তিতে রাসুলের হিজরতের বছর থেকে হিজরী সনের সূচনা হয়। আপনারা পরবর্তীতে হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানবেন। 

হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য 

হিজরতের সেই ঐতিহাসিক ঘটনার পটভূমি প্রেক্ষিতে নবীজির হিজরতের দিন থেকে আরবি নববর্ষ তথা হিজরী সন গণনা চালু হয়। হিজরি সন প্রবর্তনের পর আরবি ১২ টি চান্দ্র মাসের নাম হয় যথাক্রমে মহররম, সফর, রবিউল আউয়াল, রবিউস সানি, জমাাদিউল আউয়াল, জমাাদিউস সানি, রজব, সাবান, রমজান, শাওয়াল, জিলকদ, জিলহজ্জ। অনেকে প্রশ্ন করেন, হিজরি নববর্ষ কে চালু করেন এবং কোন বিষয়ের দিকে এটি সম্পর্কিত! আপনারা ইতোমধ্যে জেনেছেন যে হিজরী নববর্ষ নবীজির হিজরতের সাথে সম্পর্কিত। 
আর হিজরি নববর্ষ কে চালু করেন, সেই ইতিহাসও আপনারা জেনেছেন। আবু মুসা আশআরি (রাঃ) এর পরামর্শে খলিফা হযরত ওমরই হিজরি নববর্ষ চালু করেন। হিজরি এমন একটি সন যা মুসলিম ভাতৃত্বের ঐতিহ্য সমুন্নত রাখে। কেননা মুসলিমদের রোজা, হজ্ব, ঈদ, শবে বরাত, শবে মেরাজ সহ সকল ইসলামী বিধি-বিধান হিজরী সন অনুযায়ী পালন করা হয়। ইসলামের সকল ঐতিহ্য ও রীতি-নীতি তাই হিজরী সনের উপর নির্ভরশীল। সুতরাং, আপনারা হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য জেনে ফেললেন।

হিজরি নববর্ষ কি পালন করা হয়?

ইতিমধ্যে হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে ধারণা অর্জন করেছেন। কিন্তু ইসলামী হিজরি নববর্ষ কি পালন করা হয় আমাদের দেশে! বাংলা বা ইংরেজি নববর্ষ যেভাবে সাড়ম্বরে পালিত হয় সেভাবেই হিজরি নববর্ষ পালিত হয় না। রাষ্ট্রের পক্ষ থেকেও পালন করার তেমন কোনো উদ্যোগ থাকেনা। অথচ মুসলিম প্রধান দেশ হিসেবে আমাদের যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যে এটি পালন করা উচিত। একইসাথে হিজরি নববর্ষের শিক্ষা আমাদের জীবনে বাস্তবায়ন করা উচিত।

উপসংহারঃ হিজরি নববর্ষের ঐতিহাসিক গুরুত্ব

প্রিয় পাঠক, আশা করি পুরো পোস্টটি পড়ার পরে আপনারা হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করেছেন। ইসলামিক জীবন ব্যবস্থায় হিজরি নববর্ষ যে কতটা তাৎপর্যপূর্ণ তা যেন আর বলার অপেক্ষা রাখে না। মহান আল্লাহ আমাদের হিজরি নববর্ষ যথাযথভাবে পালন ও হিজরী ক্যালেন্ডার অনুযায়ী সকল আমল করার তৌফিক দান করুন। অতএব, হিজরি নববর্ষের ইতিহাস ও ঐতিহ্য সকলকে জানাতে এখনই পোস্টটি শেয়ার করে আমাদের সঙ্গেই থাকুন। @23891 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url