OrdinaryITPostAd

মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে - মাহরাম পুরুষ কে কে

আপনি কি মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে তা জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে
নিচে আপনাদের জন্য মাহরাম ছাড়া নারীরা হজ করতে পারবেন কি, মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি এবং মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে সে সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে খুব সহজেই মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে তা জানতে পারবেন। তাই দেরি না করে মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে

মাহরাম ছাড়া নারীরা হজ করতে পারবেন কি

মাহরাম ছাড়া নারীরা হজ করতে পারবেন কি এই বিষয়ে অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন। কেননা নারীদের হজ্বের ক্ষেত্রে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। মাহরাম ছাড়া নারীরা হজ করতে পারবেন কি না এই বিষয়ে অনেকেই অনেক কথা বলেছেন। ইমাম আবু হানিফ বলেছেন, "নারীদের ক্ষেত্রে হজ্ব ফরজ হওয়ার শর্ত হলো "মাহরাম"। যতই সম্পদ থাকুক না কেন মাহরাম না থাকলে নারীদের ওপর হজ্ব ফরজ হবে না।"
আবার হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু এর মতে, রাসুল (সা.) বলেছেন যে, "মাহরাম ব্যতীত কোন নারী কোন পুরুষের সাথে নির্জনে সাক্ষাত করবে না এবং মাহরাম ব্যতীত কোন নারী সফর করবে না।" একদিন মহানবী (সা.) কে এক সাহাবী বলেন যে, আমার স্ত্রী হজ্বে যাচ্ছে কিন্তু আমি যুদ্ধের জন্য নাম লিখিয়েছি। তখন রাসুল (সা.) বলেন যে, "তুমি তোমার স্ত্রীর সঙ্গে হজ্বে যাও।" - বুখারী ও মুসলিম।

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি

মহিলাদের হজ্বের সফরের জন্য মাহরাম না থাকলে করণীয় কি তা অবশ্যই জানা প্রয়োজন। পুরুষদের মত মহিলাদেরও যদিও হজ খরচ করা হয়েছে কিন্তু মহিলাদের হজ ফরজ হওয়ার ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। সে শর্তগুলোর মধ্যে একটি হচ্ছে মাহরাম। যে মহিলাদের মাহরাম নেই তাদের উপরে হজ্ব ফরজ করা হয়নি। অর্থাৎ তারা হজ না করলেও গুনাগার হবে না। 
এখন মহিলারা যদি হজের সফরের জন্য মৃত্যু পর্যন্ত কোন মাহরাম না পাই তাহলে তাদের ক্ষেত্রে করণীয় হবে বদলী হজ্জ করার অসিয়ত করে যাওয়া। অর্থাৎ তার টাকায় অন্য কাউকে হজ্জ করানো। কিন্তু মাহরাম ছাড়া কোনমতেই হজ্জ ফরজ হবে না। তবে কেউ যদি মাহরাম ছাড়ায় হজ্জ করে ফেলে তাহলে সেটা মাকরুহ হিসেবে কবুল হয়ে যাবে।

মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে

মহিলা আর পুরুষের হজ্বের বিধান প্রায় একইরকম হলেও কিছু বিষয়ে রয়েছে ভিন্নতা। তার মধ্যে মহিলাদের হজ্জের পূর্বে জেনে নিতে হবে যে মহিলাদের হজ্জের সঙ্গী হতে পারবেন কে সেই সম্পর্কে। মহিলাদের হজ্বের ক্ষেত্রে একটি বেশি শর্ত হলো যে তাদের মাহরাম ছাড়া হজ্ব ফরজ হয় না। অর্থাৎ তারা একা একা বা মাহরাম ব্যতীত হজে যেতে পারবে না। 
তাহলে আপনাদের প্রশ্ন হবে যে মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে। মহিলা হাজির সঙ্গী হতে পারবেন তার জন্য মাহরাম পুরুষ। অর্থাৎ মাহরাম পুরুষের সাথে শুধু সে হজ্বে যেতে পারবে। যদি কেউ মাহরাম পুরুষ না পায় বা না থাকে তাহলে তার জন্য হজ্ব ফরজ হবে না। মৃত্যু পর্যন্ত মাহরাম পুরুষের জন্য অপেক্ষা করতে হবে। মাহরাম ব্যতীত মহিলাদের হজ্বের সঙ্গী কেউ হতে পারবে না।

মাহরাম পুরুষ কে কে

মাহরাম পুরুষ কে কে তা প্রতিটি মেয়েরই জেনে রাখা উচিত। কেননা একজন মাহরাম পুরুষ ব্যতীত একজন মেয়ে অন্য পুরুষের সাথে দেখা করা জায়েজ না।  মাহরাম পুরুষ হচ্ছে- দাদা, বাবা, ভাই, শশুর, স্বামী, ছেলে, দুধ ছেলে, নাতী, চাচা, ভাই বা বোনের ছেলে, নানা, মামা, মেয়ের জামাই। এই ১৪ জন হচ্ছে মহিলাদের জন্য মাহরাম পুরুষ। অর্থাৎ এদের সাথে বিবাহ জায়েজ না। আর এদের সাথে দেখা করা ও দেখা দেওয়া যাবে।

হজে ইহরামে নারীর পোশাক

হজে ইহরামে নারীর পোশাক কেমন হবে সে সম্পর্কে হজ্বে যাওয়ার পূর্বেই জেনে রাখা উচিত।মহিলাদের ইহরামের কাপড় পুরুষদের ন্যায় না করে ভিন্ন করা হয়েছে। মহিলাদের ইহরামের কাপড় সেলাইযুক্ত যেকোন রঙের হতে পারবে। তবে তারা এমন পোশাক পরবে যাতে পর্দার খেলাপ না হয় এবং ফেতনা ও কুদৃষ্টির আশংকা না থাকে। আর ইহরামের সময় মহিলাদের মুখে অর্থাৎ চেহারায় কাপড় লাগিয়ে রাখা নিষেধ। 

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে মহিলা হাজির সঙ্গী হতে পারবেন কে ছাড়াও মাহরাম পুরুষ কে কে, হজে ইহরামে নারীর পোশাক ইত্যাদি বিষয় জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url