OrdinaryITPostAd

জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ ক্যালেন্ডার

জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ দিনটি সম্পর্কে আপনি কি জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ দিনটি আসলে কি, কি হয় এই দিনে ইত্যাদি অনেক কিছু আলোচনা করে হবে। তাই জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩
নিচে আপনাদের জন্য জিলহজ্জ মাসের গুরুত্ব, ইংরেজি কত তারিখে জিলহজ্জ মাসের ১ তারিখ এবং জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩

জিলহজ্জ মাসের গুরুত্ব

জ্বিলহজ্জ আরবী বর্ষপঞ্জীর ১২ তম মাস। মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস হচ্ছে এই জিলহজ্জ মাস। জিলহজ মাসের গুরুত্ব মুসলমানদের কাছে রয়েছে অনেক। জিলহজ মাসের ৭ থেকে ১০ তারিখের মধ্যে হজ পালন করতে হয়। আর জিলহজ মাসের ১০ তারিখে মুসলমানদের দ্বিতীয় বাৎসরিক ধর্মানুষ্ঠান ঈদ উল আযহা অনুষ্ঠিত হয়। 
ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে হজ। আর এই হজ পালিত হয় জিলহজ মাসে। আবার ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব দুটির মধ্যে একটি হচ্ছে ঈদ উল আযহা এটিও পালিত হয় এই মাসেই। ঈদুল আযহার দিন মুসলমানরা কুরবানী দিয়ে হযরত ইব্রাহিম আলাইহি ওয়া সাল্লাম এবং হযরত ইসমাইল আলাইহি ওয়াসাল্লাম এর আনুগত্য ও ত্যাগের স্মৃতি বহন করে। তাই এই জিলহজ মাসের গুরুত্ব মুসলমানদের কাছে অত্যন্ত বেশি।

ইংরেজি কত তারিখে জিলহজ্জ মাসের ১ তারিখ

জিলহজ মাস হচ্ছে আরবি মাসের সবচেয়ে শেষ অর্থাৎ ১২ তম মাস। আমরা জানি যে ইংরেজি, বাংলা এবং আরবি মাসের মধ্যে একটি যোগসূত্র রয়েছে। আজকে হয়তো আপনারা জানতে চাচ্ছেন যে ইংরেজি কত তারিখে জিলহজ্জ মাসের ১ তারিখ। ইংরেজি জুন মাসে পড়বে আরবি জ্বিলহজ্জ মাস। আর এই জুন মাসের ২০ তারিখ হচ্ছে আরবী জিলহজ্জ মাস। [**চাঁদ দেখার উপর নির্ভরশীল**]

জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩

জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ কবে সেটায় হয়তো আপনারা জানার চেষ্টা করছেন। জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ কবে তা এখন আপনাদের জানানো হবে তার আগে আপনাদের জিলহজ্ব মাস সম্পর্কে কিছু কথা বলি। জ্বিলহজ্জ মাস হচ্ছে আরবী বর্ষপঞ্জীর সর্বশেষ অর্থাৎ ১২ তম মাস। এই মাসের ফজিলত অনেক। এই মাসে হজ্ব আদায় করতে হয় আবার কুরবানীর মত সর্বোচ্চ ধর্মীয় উৎসব পালন করা হয়।
২০২৩ সালের জিলহজ্জ মাস ইংরেজি জুন মাসের ২০ তারিখে পড়বে । ইংরেজি জুন মাসের ২০ তারিখ রোজ মঙ্গলবার হবে ২০২৩ সালের জিলহজ্জ মাসের প্রথম দিন। জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ হচ্ছে তাহলে আরবী শেষ মাসের শুরুর দিন। এই মাসের ৭-১০ তারিখের মধ্যে হজ্ব করতে হয় এবং ১০ তারিখে কুরবানী দিতে হয়।
[**চাঁদ দেখার উপর নির্ভরশীল**]

জিলহজ্জ মাসের ১ তারিখ কি বার

জিলহজ্জ মাস হচ্ছে আরবি বছরের একটি অন্যতম গুরুত্বপুর্ণ মাস। এই মাসটি বছরের শেষ মাস। এই মাসটি ইংরেজি মাসের সাথে ধরলে ইংরেজি মাসের জুন মাসের ২০ তারিখে পড়ে এই মাসের প্রথম দিন অর্থাৎ জিলহজ্জ মাসের ১ তারিখ। এই জিহজ্জ মাসের ১ তারিখ হচ্ছে রোজ মঙ্গলবার। মঙ্গলবার দিয়ে শুরু হবে এই আরবি শেষ মাসের প্রথম দিন।

২০২৩ সালের জিলহজ্ব কত তারিখে

২০২৩ সালের জিলহজ্ব কত তারিখে এই জিনিসটা আপনার হয়তো খোজাখোজি করছেন। জিলহজ্জ মাস আরবি বছরের একটি অন্যতম গুরুত্বপুর্ণ ফজিলতসম্পন্ন মাস। এই মাসে হজ্ব, কুরবানী দুইটি বড় বড় ঘটনা ঘটে থাকে। ২০২৩ সালের জিলহজ্ব মাস হচ্ছে ইংরেজি জুন মাসের ২০ তারিখে। আর এই জুন মাসের ২০ তারিখ দিনটি হচ্ছে রোজ মঙ্গলবার। আশা করি ২০২৩ সালের জিলহজ্ব কত তারিখে তা জানতে পেরেছেন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে পেরেছেন এবং জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। জিলহজ্জ মাসের ১ তারিখ ২০২৩ ছাড়াও আর্টিকেলটিতে জানতে পেরেছেন ২০২৩ সালের জিলহজ্ব কত তারিখে, জিলহজ্জ মাসের ১ তারিখ কি বার ইত্যাদি বিষয় সম্পর্কে। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক কাজে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্যগুলো বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url