OrdinaryITPostAd

পায়ের গোড়ালি ব্যাথার ২৪টি কারণ ও প্রতিকার

পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সকলের জেনে রাখা আবশ্যক। কারণ, পায়ের গোড়ালি আমাদের সমস্ত শরীরের ভার বহন করে থাকে। আমরা অনেকেই অবহেলার কারণে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জানার চেষ্টা করি না। আজ এই পোস্টে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার নিয়ে বিস্তারিত আলোচনা করব।
বিভিন্ন কারণে পায়ের গোড়ালি ব্যথা হতে পারে। পায়ের গোড়ালি ব্যথা হলে গোড়ালিতে খোঁচা দেওয়ার মতো অনুভূতি হয় এবং হাঁটাহাঁটি করতে অনেক কষ্ট হয়। আজ এই পোস্টে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার, পায়ের গোড়ালি ব্যথা কমানোর উপায়, পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম, পায়ের গোড়ালি ব্যাথার ঔষধের নাম ইত্যাদি যাবতীয় বিষয়ে গুরুত্বপূর্ণ সব আলোচনা করব। সুতরাং, সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র - পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে জানুন

পায়ের গোড়ালি ব্যথা কী | পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

পায়ের গোড়ালি ব্যথাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় "প্লান্টার ফাসাইটিস" বলে। এতে পায়ের তলায় তথা হিলে খোঁচা দেওয়ার মতো ব্যথা অনুভুত হয়। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠলে অত্যাধিক ব্যথা টের পাওয়া যায়। হাঁটাহাঁটি করলে আস্তে আস্তে ব্যথা কমে আসে। চলুন এবার জেনে নেই পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকারগুলো কি কি। 
পায়ের গোড়ালি ব্যথার কারণ: অসংখ্য কারণে পায়ের গোড়ালি ব্যথা সমস্যার সৃষ্টি হতে পারে। 
  • বয়সের কারণে পায়ের গোড়ালি ব্যথার সমস্যা দেখা দিতে পারে। যাদের বয়স ৪০-৬০ বছর তাদের ভেতর পায়ের গোড়ালি ব্যথার প্রবণতা অধিক দেখা যায়।
  • পায়ের গঠনগত কারণে এ সমস্যা হতে পারে। যাদের পা একদম ফ্লাট বা সমান নয় অর্থাৎ উঁচুনিচু সেক্ষেত্রে তাদের গোড়ালিতে অধিক চাপ পড়ার কারণে গোড়ালি ব্যথা হতে পারে।
  • যাদের শরীরের ওজন অত্যাধিক বেশি তাদের এ সমস্যা হতে পারে। কারণ শরীরের অতিরিক্ত ভার পায়ের উপর পরার কারণে প্লান্টার ফ্যাসাইটিস হয়ে থাকে।
  • দীর্ঘ সময় দৌড়াদৌড়ি, নৃত্য করা, দাড়িয়ে থেকে করতে হয় এমন কিছু কাজ যার ফলে পায়ের উপর অধিক সময় ধরে চাপ পড়ে, সেক্ষেত্রে গোড়ালি ব্যথা সমস্যা হতে দেখা দিতে পারে।
  • যারা আর্থাইটিস রোগে ভুগে তাদের এ সমস্যা ব্যাপকভাবে লক্ষণীয়। 
  • পুরুষের চেয়ে নারীদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। বিশেষ করে গর্ভবতী নারীরা প্লান্টার ফ্যাসাইটিসে অধিক আক্রান্ত। 
  • দীর্ঘদিন শক্ত হিল জুতা ব্যবহার করলে তা পায়ের গোড়ালিতে সমস্যা সৃষ্টি করে এবং এক পর্যায়ে তা ব্যথায় রূপান্তরিত করে।
পায়ের গোড়ালি ব্যাথার কারণগুলো তো জানলেন। এই গোড়ালি ব্যথার অসংখ্য প্রতিকার রয়েছে এবার সেগুলো জেনে নিন।

পায়ের গোড়ালি ব্যথার প্রতিকার: গোড়ালি ব্যথা হলে আমরা নিম্নোক্ত প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারি।
  • গোড়ালি ব্যথা হলে পা কে উঁচু কোনো কিছুর উপর রেখে রেস্ট দিতে হবে।
  • যে স্থানে ব্যথা হবে সেখানে ২/৩ ঘন্টা পর পর বরফ লাগাতে হবে কেননা বরফ যেকোনো ব্যথা প্রতিকারে ভূমিকা পালন করে। 
  • নিজের ওজন যথাসাধ্য কম রাখার চেষ্টা করতে হবে। অধিক ওজন থাকলে ব্যথা কমানো কঠিন হয়ে যাবে।
  • শক্ত কোনো জুতা ব্যবহার থেকে বিরত থাকতে হবে এবং নরম, আরামদায়ক জুতা ব্যবহার করতে হবে।
  • পায়ের উপর অধিক সময় ধরে চাপ পড়ে এমন কোনো কাজ করা যাবে না। কাজের মাঝে অবশ্যই বিরতি দিতে হবে।
  • নিয়মিত এক্সারসাইজ করতে হবে। স্ট্রেচিং এক্সারসাইজগুলো গোড়ালির ব্যথা প্রতিকারে উপকারী ভুমিকা রাখে।
  • আপনার পা উষ্ণ পানিতে ১৫/২০ মিনিট করে ভিজিয়ে রাখতে পারেন সকাল অথবা বিকালে।
  • ব্যথা প্রতিকারে ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্যারাসিটামল জাতীয় ঔষধ সেবন করতে পারেন।

পায়ের গোড়ালির ব্যথা কমানোর উপায় - পায়ের গোড়ালির ব্যথা কমানোর ঘরোয়া উপায় 

পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে ইতোমধ্যে জেনেছেন। তবে গোড়ালি ব্যথা বেশি অনুভুত হলে ডাক্তারের শরণাপন্ন হওয়ার পূর্বে চমৎকার কিছু ঘরোয়া উপায়ে ব্যথা কমাতে পারেন। পায়ের গোড়ালির ব্যথা কমানোর উপায়গুলো এবার জেনে নিন।
  1. ম্যাসাজ করা: পায়ের গোড়ালি ব্যথা দূর করতে বেশ কার্যকর একটি পদ্ধতি হলো ম্যাসাজ করা। ম্যাসাজ করলে তা দ্রুত রক্ত সঞ্চালন ঘটিয়ে ব্যথা কমিয়ে দেয়। তাই পায়ের গোড়ালিতে অন্তত ১০ মিনিট নারিকেল তেল কিংবা সরিষার তেল দিয়ে ম্যাসাজ করলে ভালো ফলাফল পাবেন।
  2. আদা খাওয়া: যেকোনো ধরনের ব্যথা ও প্রদাহ প্রতিরোধে আদা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি পারেন তবে চায়ের সাথে আদা খাওয়ার চেষ্টা করুন। আদার ভেতরে অনেক বেশি পরিমাণে ব্যথা প্রতিরোধী উপাদান রয়েছে।
  3. হলুদ: গোড়ালির ব্যথা প্রতিরোধে হলুদ খাওয়া চমৎকার একটি ঘরোয়া উপায়। হলুদেও ব্যথা প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আপনি চাইলে দুধের সাথে অথবা মধুর সাথে হালকা হলুদের গুড়ো দিয়ে পান করতে পারেন। আশা করি এটি ব্যথা প্রতিরোধ করবে।
  4. ভিনেগার: অ্যাপল সিডার ভিনেগার ব্যান্ডেজে লাগিয়ে তা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখতে পারেন। ঘুমানোর সময় এ পদ্ধতি অবলম্বন করলে ব্যথা কমে যাবে ইনশাআল্লাহ। 
  5. বাঁধা কপির পাতা: বাঁধাকপির পাতায় ব্যথা রোধকারী অনেক উপাদান রয়েছে। তাই ব্যথাযুক্ত স্থানে বাঁধাকপির পাতা গরম করে লাগাতে পারেন। নির্দিষ্ট সময় পর পর পাতা চেঞ্জ করে আবার নতুন পাতা লাগাতে হবে।

পায়ের গোড়ালি ব্যথার ব্যায়াম 

পোস্টের পূর্ববর্তী অংশে, পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে আপনারা অনেকটাই অবগত হয়েছেন। পায়ের গোড়ালি ব্যথা হলে বেশ সহজ কিছু ব্যায়াম রয়েছে যা আপনার ব্যথা প্রতিরোধে উপকারে আসবে।
  • সিড়িতে পায়ের পাতার সামনের অংশ রেখে বাকি অংশ বাহিরে ফাঁকা রাখতে হবে। এরপর যেকোনো ১ পায়ের উপর ভর দিয়ে কয়েক সেকেন্ড দাড়িয়ে থাকতে হবে। এ ব্যায়ামটি অনেক কার্যকরী হবে যদি তা নিয়মিত অনুসরণ করেন।
  • হাত দিয়ে পায়ের পাতা, গোড়ালি ও আঙুল সর্বত্র ম্যাসাজ করতে হবে ভালোভাবে। ম্যাসাজ করার সময় তেলও ব্যবহার করতে পারেন।
  • বরফ জমানো পানির বোতল পায়ের নিচে দিয়ে রোল করতে হবে ১ মিনিট। আপনি চাইলে কিছুক্ষণ বিরতি দিয়ে এ ব্যায়ামটি অনুসরণ করতে পারেন। আশা করি ব্যথা কমে যাবে।
  • মেঝেতে বা চেয়ারে বসে যেকোনো এক পা সোজা রাখুন। অতঃপর একটি বড় ফিতা পায়ের পাতার সামনের দিকে আটকে দিয়ে দুই প্রান্ত দুই হাত দিয়ে ৩০ সেকেন্ড ধরে টানতে থাকুন। এভাবে উভয় পায়ে কয়েকবার করুন। তাহলে রক্তসঞ্চালন বৃদ্ধি পেয়ে ব্যথা উপশম হবে।

পায়ের গোড়ালি ব্যাথার ঔষধের নাম | পায়ের গোড়ালি ব্যাথার হোমিও ঔষধের নাম 

গোড়ালি ব্যথা হলে সাধারণত ডাক্তাররা প্যারাসিটামল জাতীয় ঔষধ খেতে পরামর্শ দিয়ে থাকেন। বাজারে বিভিন্ন ধরনের ব্যথানাশক ঔষধ পাওয়া যায়। ডাক্তাররা অনেক সময় স্টেরয়েড জাতীয় ঔষধ ও ইনজেকশন রোগীকে দিয়ে থাকেন। যা নিয়মিত সেবনে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া পায়ের ব্যথা কমানোর জন্য হোমিওপ্যাথিতে বেশ ভালো কিছু ঔষধ রয়েছে।

যেমন: ১) রাসটক্স: সকালে হাঁটতে গেলে ব্যথা পরবর্তীতে কমে যায়, এমন লক্ষণ থাকলে এ ওষুধটি সেবন করতে পারেন। ২) ব্রায়োনিয়া আলব: নড়াচড়া করলে ব্যথা বাড়লে এ ঔষধটি বেশ কার্যকর হবে। ৩) ম্যাগ ফস: গরম সেঁক দিলে ব্যাথা থেকে আরাম পেলে ম্যাগ ফস সেবন করতে পারেন। এ ঔষধগুলো অবশ্যই ডাক্তারের পরামর্শে নির্দিষ্ট ডোজ অনুযায়ী সেবন করতে হবে। আশা করি পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে সংশ্লিষ্ট বিষয়সমূহ সম্পূর্ণভাবে জেনে নিয়েছেন।

উপসংহার - পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্ট মনোযোগ দিয়ে পড়ার পর আপনারা পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে মোটামুটি সকল বিষয় অবগত হয়েছেন। অতএব পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে এখনি পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করুন। এই ধরনের আরও চমকপ্রদ ও কার্যকরী স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে আমাদের সাথেই থাকুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url