OrdinaryITPostAd

মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত জেনে নিন

 

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হল ঈদুল ফিতর ও ঈদুল আযহা। এই দুই ঈদেই পুরুষ-মহিলা উভয়েরই ঈদের নামাজ আদায়ের নিয়ম রয়েছে। কেননা ঈদের নামাজ আদায় করা সুন্নাত। আজ আমরা মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জানব।
চলুন আর দেরি না করে মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) নারী-পুরুষ উভয়কেই জামায়াতের সহিত ও পর্দার মাধ্যমে ঈদের নামাজ আদায়ের হুকুম দিয়েছেন। তিনি বলেছেন- প্রাপ্ত বয়স্ক কুমারী মেয়ে, অন্তপুরবাসিনী তরুনী ও ঋতুবতী নারীরা যেন বের হয় এবং ঈদের নামাযে ও মুসলমানদের দোয়াতে হাযির হয়।
ঋতুবতী নারীরা যেন নামাযের জায়গা থেকে দূরে থাকে।”[সহিহ বুখারী (১/৮৪)]। তাই আজ আমরা মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে বিস্তারিত জানব।

মহিলাদের ঈদের নামাজের নিয়ম কি? | মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

ঈদের নামাজের কিছু নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে। চলুন ঈদের নামাজের নিয়ম জেনে নেই।
প্রথমে যেই ঈদে নামাজ আদায় করবেন সেই ঈদের নামাজের নিয়ত করে “আল্লাহু আকবার” বলে কাধ পর্যন্ত হাত তুলে বুকে হাত বাধতে হবে। তারপর “সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা ওয়াতাআলা যাদ্দুকা ওয়া লা ইলাহা গাইরুকা।” ছানা পড়তে হবে।

৩ বার “আল্লা্‌হু আকবার” বলে তাকবির বলতে হবে। তারপর প্রথম দুইবারে কাধ পর্যন্ত হাত তুলে ছেড়ে দিতে হবে এবং ৩য় বারে হাত বাধতে হবে। এবং প্রতি তাকবিরের পর ৩ বার “সুবাহানাল্লাহ” বলার সময় থামতে হবে।

তারপর সূরা ফাতিহার সাথে যেকোন একটি সূরা পড়তে হবে। তারপর স্বাভাবিক নামাজের মতো করেই রুকু ও সিজদা করে দ্বিতীয় রাকাতের জন্য উঠে দাড়াতে হবে। তারপর আবার দ্বিতীয় রাকাতে জন্য সূরা ফাতিহার সাথে অন্য একটি সূরা মিলিয়ে পড়ে ৩ বার "আল্লাহু আকবার" পড়ে ৩টি তাকবির সম্পন্ন করতে হবে। প্রতিটি তাকবিরের জন্য হাত ছেড়ে দিতে হবে এবং ৪র্থ তাকবিরে "আল্লাহু আকবার" বলে হাত না বেঁধে রুকু করতে হবে। এবার সেজদা, তাশাহহুদ, দরূদ, দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে ঈদের নামাজ শেষ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ ঈদের নামাজে ১ম রাকাতে সুরা আলা এবং ২য় রাকাতে সুরা গাশিয়াহ পাঠ করা সুন্নত।
#মহিলারা ঘরে একা বা নিজের ঘরের মা বোনদের সাথে নিয়ে বা কয়েক বাড়ির মহিলাদের সাথে নিয়ে একসাথে ঈদের সালাত আদায় করতে পারে। কারো বাড়িতে জামাত করে সালাত আদায় করা বিদাত।

ঈদের দিনে মহিলাদের ঈদগাহে যেতে রাসুল (সাঃ) বিশেষ ভাবে নির্দেশ দিয়েছেন। কারন এতে করে মহিলারা ইদের মাঠে তাকবির ও দোয়াতে শরিক হতে পারে।
ঈদুল ফিতর ও ঈদুল আযহা দুই ঈদে একই নিয়মে নামাজ আদায় করা হয়।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত | মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

দীর্ঘ ১ মাস পবিত্র রমজানের রোজা রাখার পর পালিত হয় ঈদুল ফিতর। ঈদুল ফিতর মুসলিম ধর্মাবলম্বীদের প্রথম বড় ধর্মীয় উৎসব। এই বছর ২০২২ সালের ঈদুল ফিতর পালিত হবে ০৩রা মে ০১ লা শাওয়াল। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। ঈদুল ফিতরের নামাজের নিয়ত নিচে দেওয়া হল-

উচ্চারন- নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতা সালাতি ঈদিল ফিতর, মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা ইকতাদাইতু বিহাযাল ইমাম, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

অর্থ- আমি কাবামুখী হয়ে আল্লাহ্‌র (সন্তুষ্টির) জন্য অতিরিক্ত ছয় তাকবীরের সঙ্গে ঈদুল ফিতরের দুই রাকআত ওয়াজিব নামাজ এই ইমামের পিছনে আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবর।

ঈদুল আযহার নামাজের নিয়ত | মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

আরবি জিলহজ্জ মাসের ১০ তারিখে পবিত্র ঈদুল আযহা পালিত হয়। ঈদুল আযহা হল দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। এই ঈদ ত্যাগ ও উৎসর্গের ঈদ এটি কুরবানি ঈদ নামেও পরিচিত। এই বছর ২০২২ সালের কুরবানি ঈদ বা ঈদুল আযহা পালিত হবে ১০ জিলহজ্জ ২১ জুলাই। ঈদুল আযহাতেও ঈদুল ফিতরের মত একই নিয়মে ঈদের নামাজ জামায়াতের সাথে আদায় করা হয় শুধুমাত্র নামাজের নিয়ত আলাদা। ঈদুল আযহার নামাজের নিয়ত নিচে দেওয়া হল-

উচ্চারণ- ‘নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।’

অর্থ- ইমামের পেছনে কেবলামুখি হয়ে ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি- আল্লাহু আকবার।

শেষ কথাঃ মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

বন্ধুরা, আজ আমরা মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত নিয়ে আলোচনা করেছি। আমাদের এই মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত পোস্টটি তে মহিলাদের ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে বলা হয়েছে।
আশাকরি, আমাদের এই মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত পোস্টটি দ্বারা আপনারা উপকৃত হবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url