OrdinaryITPostAd

দাঁত ফাঁকা হওয়ার ১০টি কারণ ও ০৫টি প্রতিকার

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জানা থাকলে খুব সহজেই আপনি এই সমস্যার সমাধান করতে পারবেন। দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে অবশ্যই আপনাকে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার - দাঁত ফাঁকা হয় কেন?: উপস্থাপনা

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। দাঁত ফাঁকা হওয়ার প্রতিকার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। পাশাপাশি দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ বা দাঁত ফাঁকা হয় কেন? সে সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হবে। চলুন দেখে নেয়া যাক, দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্য। 

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার - দাঁত ফাঁকা হয় কেন?

দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ বা দাঁত ফাঁকা হয় কেন? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। দাঁত ফাঁকা হয়ে যাওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। বিভিন্ন কারণে দুই দাঁতের মাঝখানে ফাঁকা হয়ে যেতে পারে। সাধারণত যে সকল কারণে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে সেই কারণগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।
 
  • জেনেটিক কারণ। অনেক ক্ষেত্রেই জেনেটিক কারণে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। যদি পিতা-মাতা কিংবা পূর্বপুরুষ কারো দাঁত ফাঁকা থাকে তাহলে পরবর্তী প্রজন্মের দাঁত ফাঁকা হতে পারে। সুতরাং জেনেটিক কারণ দাঁত ফাঁকা হওয়ার অন্যতম একটি কারণ। 
  • দাঁত আকারে ছোট হওয়া। আপনার দাঁত যদি সাধারণ দাঁতের আকারের চেয়ে ছোট হয়ে থাকে সেক্ষেত্রে আপনার দাঁত ফাঁকা হতে পারে। কেননা দাঁতের মাড়ি পূরণ করার জন্য পুরো মাড়িতে দাঁত গজালে  দাঁত ছোট হওয়ার কারণে দুই দাঁতের মাঝখানে ফাঁকা অংশ থেকে যায়। সুতরাং ছোট দাঁত, দাঁত ফাঁকা হওয়ার অন্যতম একটি কারণ।
  • বড় আকৃতির চোয়াল। আপনার চোয়াল যদি স্বাভাবিক চোয়ালের চেয়ে বড় আকৃতির হয় সেক্ষেত্রে আপনার দাঁত ফাঁকা হতে পারে। কেননা বড় আকৃতির চোয়ালে দাঁত সুসজ্জিত হতে ফাঁকা ফাঁকা হয়ে গজাতে পারে। অথবা দুই দাঁতের মাঝখানে ফাঁকা অংশ থেকে যেতে পারে। স্বাভাবিকের তুলনায় বড় চোয়াল দাঁত ফাঁকা হওয়ার অন্যতম একটি কারণ।
  • স্বাভাবিকের চেয়ে কম দাঁত। স্বাভাবিকভাবে যতগুলো দাঁত হওয়ার কথা আপনার যদি তার চেয়ে কম দাঁত গজায় সেক্ষেত্রে আপনার দাঁত ফাঁকা হতে পারে। স্বাভাবিকের তুলনায় কম দাঁত গজানো দাঁত ফাক হওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম একটি কারণ। 
  • দাঁত উপরিয়ে ফেলা। কোন সমস্যার কারণে দাঁত ও উপরে ফেললেও দুই দাঁতের মাঝখানে ফাঁকা অংশের সৃষ্টি হতে পারে। দাঁত উপড়িয়ে ফেলা দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ সমূহের মধ্যে অন্যতম একটি কারণ। 
  • রোগের কারণে। বিভিন্ন ধরনের রোগের কারণে দাঁত ফাঁকা হতে পারে। বিশেষ করে যদি আপনার হার জনিত কোন রোগ থাকে বা দাঁত ক্ষয়ের রোগ থাকে, সেক্ষেত্রে দাঁত ক্ষয়ে গিয়ে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। অথবা চোয়ালে আকস্মিক কোন আঘাতের ফলেও দাঁত ফাঁকা হতে পারে এক কথায় যেকোনো ধরনের ওষুধ ও সুখের কারণে রয়েছে।
  • অনেক সময় ধরে ব্রাশ করা। ব্রাশ করার নিয়ম অনুসরণ না করে আপনি যদি দীর্ঘ সময় ধরে ব্রাশ করতে থাকেন তাহলে দাঁতের এনামেল ক্ষয়ে গিয়ে আপনার দাঁতে ক্ষত সৃষ্টি হতে পারে।অথবা দাঁতের এনামেল ক্ষয়ে গিয়ে দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। সুতরাং অধিক সময় ধরে ব্রাশ করা দাঁত ফাঁকা হওয়ার অন্যতম একটি কারণ।
  • অতিরিক্ত ব্রাশ করা। আপনি যদি অতিরিক্ত পরিমাণে ব্রাশ করেন দিনে চার-পাঁচবার তাহলে আপনার দাঁত ফাঁকা হতে পারে। কেননা অধিক পরিমাণে ব্রাশ করার কারণে তাদের ক্যালসিয়াম ক্ষয়ে গিয়ে দাঁতের মধ্যে ফাঁকা জায়গার সৃষ্টি হতে পারে।
  • দাঁত খিলাল করলে। প্রয়োজনে ও প্রয়োজনে অনেকেই অনেক সময় তাঁত খিলাল করে থাকে অধিক মাত্রায় দাঁত খিলাল করার কারণে আপনার দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। কেননা খিলাল করার মাধ্যমে দুই রাতের মাঝখানে ফাঁকের সৃষ্টি হয়। 
  • শক্ত কোন কিছু কামড়ালে। আপনি যদি শক্ত কোন কিছু দীর্ঘদিন ধরে কামড়ান তাহলে আপনার দাঁত ফাঁকা হয়ে যেতে পারে। শক্ত কোন কিছু কামড়ানো দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ গুলোর মধ্যে বিশেষ একটি কারণ। দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ এবং দাঁত ফাঁকা হয় কেন? আশা করি এই প্রশ্নগুলোর উত্তর পেয়েছেন। 

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার: ইসলাম কি বলে?

দাঁত যদি আঁকাবাঁকা হয় তাহলে দাঁতের দোষ ত্রুটি দূর করার জন্য দাঁতের ফাঁকা বন্ধ করা যেতে পারে এ ব্যাপারে ওলামায়ে কেরামদের মতামত রয়েছে। তবে নিছক সৌন্দর্য বৃদ্ধি করার জন্য কিংবা দাঁত সূচালো করার জন্য এ ধরনের কোনো চিকিৎসা গ্রহণ করা বৈধ নয়। 
এ ব্যাপারে হাদীসে এসেছে, ইবনু মাসউদ (রা:) বলেন, আল্লাহর লা‘নত বর্ষিত হোক সেসব নারীদের উপর যারা সৌন্দর্যের জন্য দাঁত কেটে সরু করে, দাঁতের মাঝে ফাঁক সৃষ্টি করে, যা আল্লাহর সৃষ্টির মধ্যে পরিবর্তন আনে। (বুখারী )।

ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার

দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ বা দাঁত ফাঁকা হয় কেন? সে সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে দাঁত ফাঁকা হয়ে যাওয়ার প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। নিম্নবর্ণিত দাঁত ফাঁকা বন্ধ করার উপায় গুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি আকর্ষণীয় দাঁতের অধিকারী হতে পারবেন। 

দাঁতের ফাক বন্ধ করার বিভিন্ন চিকিৎসা রয়েছে বিভিন্নভাবেই দাঁতের ফাঁক বন্ধ করা যেতে পারে। দাঁতের গঠন অবস্থান ও উভয় দাতের মধ্যে থাকার পরিমাণ বিবেচনা করে চিকিৎসা ভিন্ন ভিন্ন হতে পারে। সাধারণত যে সকল চিকিৎসার মাধ্যমে দাঁতের ফাঁকা অংশ বন্ধ করা হয় সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

বন্ডিং। বন্ডিং পদ্ধতিতে খুব সহজেই দাঁতের ফাঁক বন্ধ করা যায়। এই পদ্ধতিতে সর্বপ্রথম দাঁত স্ক্যান করা হয় এবং দাঁতের অবস্থান নির্ণয় করা হয়। আর দেখা হয় যে দাঁতের গোড়ায় কোন পুঁজ বা সংক্রমণ রয়েছে কিনা?

যদি দাঁতের গড়ায় কোন রূপ কিংবা সংক্রমণ না থাকে এবং দাঁতের ফাঁকা অংশ তিন থেকে চার মিলিমিটারের বেশি না হয় তাহলে ডেন্টাল ফিলিং এর মাধ্যমে তাদের রঙের সাথে মিলিয়ে ফিলিং করে দেওয়া হয়। যার ফলে দাঁতের ফাঁকের উপস্থিতি টের পাওয়া যায় না। দাঁতের ফাক কম হলে এই পদ্ধতিতে খুব সহজেই দাঁতের ফাঁকা অংশ পূরণ করা যায়।
পার্সেল ইন ক্রাউন। পার্সেল ইন ক্রাউন মূলত এক ধরনের দাঁতের ক্যাপ। যদি আপনার দাঁতের মধ্যবর্তী জায়গায় চার থেকে পাঁচ মিলিমিটারের বেশি ফাক থাকে, সে ক্ষেত্রে পার্সেল ইন ক্রাউন পদ্ধতি ব্যবহার করে দাঁতের ফাঁক বন্ধ করা হয়। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই ডেন্টিস্টের কাছে যেতে হবে। 

অর্থডনটিক চিকিৎসা: দাঁত যদি তার স্বাভাবিক অবস্থানে থেকে উঁচুতে কিংবা নিচুতে অথবা দূরে কোথাও অবস্থান করে, তাহলে সেই ক্ষেত্রে সেই দাঁতগুলোকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য অর্থডনটিক চিকিৎসা করাতে হয়। অর্থডনটিক চিকিৎসার মাধ্যমে খুব সহজেই আপনি অর্থডনটিক চিকিৎসা করতে পারবেন। 

দাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ - দাঁত ফাঁকা হয় কেন?: উপসংহার

দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কের মধ্যে পড়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। পাশাপাশিদাঁত ফাঁকা হয়ে যাওয়ার কারণ এবং দাঁত ফাঁকা হয় কেন? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। উপরে উল্লেখিত তথ্যগুলো আশাকরি আপনার ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url