OrdinaryITPostAd

রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে যে ১০ ধরনের সমস্যা দেখা দেয়

রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয় তা জানতে চাচ্ছেন? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয় এর বিস্তারিত সম্পর্কে। তাহলে রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয় তা জেনে নিন।
রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয় এর বিস্তারিত সম্পর্কে নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যার মাধ্যমে আপনারা খুব সহজেই রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় তা সম্পর্কে জানতে পারবেন। চলুন তাহলে দেরি না করে এ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয়

কোন লক্ষণে বুঝবেন আপনার রক্তে হিমোগ্লোবিন কমে গেছে

আজকে আর্টিকেলের আলোচ্য বিষয় হলো রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় এই সম্পর্কে। আমাদের শরীরে সঠিক অনুপাতের সমস্ত ভিটামিন, খনিজ এবং পুষ্টি প্রয়োজন। এই সব উপাদান খাদ্যের মাধ্যমে আমাদের গ্রহণ করতে হবে। লোহিত রক্তকণিকা ফুসফুস থেকে অক্সিজেন সমৃদ্ধ করে। এই কণিকা আমাদের শরীরের বাকি অংশে এই অক্সিজেন নিয়ে যায়। 

আয়রনের ঘাটতি যখন দেখা দেয় তখন রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যায় এবং হিমোগ্লোবিন পরিমাণ কমে যাওয়ার কারণে শরীর ফ্যাকাশে হয়ে যায়। আবার হিমোগ্লোবিনের ঘাটটির ফলে হার্টবিট অনেক বেশি বেড়ে যায়।
সময় মত যদি আমরা এ সমস্যা চিকিৎসা না করে থাকি তাহলে হার্ট অ্যাটাকের মত বড় সমস্যায় ভুগতে পারি। হিমোগ্লোবিনের অভাবে অক্সিন এর সরবরাহ কম হয় যার ফলে শরীর অনেক দুর্বল হয়ে পড়ে। হিমোগ্লোবিনের অভাবে আমাদের শরীরে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা যায় যার ফলে আমরা বুঝতে পারবো যে আমাদের শরীরে হিমোগ্লোবিনের অভাব হয়েছে। যেমন- শরীর ফেকাসে হয়ে যাওয়া, চোখে কম দেখা ইত্যাদি।
যখন পায়ে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পায় না তখন হাঁটতে বা অন্য কোন কাজ করতে ক্লান্ত লাগে। আর এগুলো লক্ষণের মাধ্যমে বুঝতে পারবেন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় এ সম্পর্কে আমাদের সবাইকে জেনে নিতে হবে।

রক্তে হিমোগ্লোবিন কমার লক্ষণ

রক্ত হিমোগ্লোবিনের পরিমাণ বিভিন্ন কারণে কমে যেতে পারে। হিমোগ্লোবিন আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। রক্তের মাধ্যমে হিমোগ্লোবিন পুরো শরীরে অক্সিজেন সরবরাহ করে। তবে বেশ কিছু কারণে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। আর সেই লক্ষণ গুলো সম্পর্কে আপনাদের জানা জরুরী।

রক্তে হিমোগ্লোবিন কমার লক্ষণ গুলো হলো:
  1. শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কম হলে ত্বক ফ্যাকাসে দেখায়। এছাড়াও কারো শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে মুখ, মাড়ি ও নিচের চোখের পাতা ফ্যাকাসে দেখায়।
  2. শরীরে আয়রনের ঘাটতি হলে হৃদস্পন্দন বেড়ে যায়। চিকিৎসা করানো না হলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।
  3. রক্তে হিমোগ্লোবিনের অভাবে কোষগুলিতে অক্সিজেন সরবরাহ কম হয়। তখন ত্বক ও চুল ক্ষতিগ্রস্ত হতে পারে।
  4. আয়রনের অভাবে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায় তখন শরীরে টিসুগুলিতে অক্সিজেন সরবরাহ করতে অসুবিধা হয়। যখন পেয়েছি পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পায় না তখন হাঁটতে ও কোন কাজ করতে ক্লান্ত লাগে।
  5. শরীরে লৌহের ঘাটতি হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম কারণ। হিমোগ্লোবিন উৎপাদনের লৌহ গুরুত্বপূর্ণ একটি উপাদান।

রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয়

রক্তে হিমোগ্লোবিন কম হলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। এর জন্য অনেকেই বিভিন্ন জায়গায় সার্চ করে থাকেন রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় বিস্তারিতভাবে জানার জন্য। চলুন তাহলে আর দেরি না করে রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। শরীরের জন্য হিমোগ্লোবিন অত্যন্ত জরুরি। হিমোগ্লোবিনের মাধ্যমে শরীরের সব জায়গায় অক্সিজেন সরবরাহ হয়। তাই রক্তে হিমোগ্লোবিন কমে গেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। শরীরে আয়রনের ঘাটতির ফলে হৃদিস্পন্দন বেড়ে যেতে পারে এবং আস্তে আস্তে পরিণত হয়ে যায়।
শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কম হলে ত্বক ফ্যাকসে দেখায়। হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে মুখ, ঠোঁট ও চোখের নিচের পাতাও ফ্যাকাসে দেখায়। রক্তে হিমোগ্লোবিনের অভাবে কোষগুলিতে অক্সিজেন সরবরাহ কম হয়। তখন ত্বক ও চুল ক্ষতিগ্রস্ত হতে পারে। আয়রনের অভাবে দেয় হিমোগ্লোবিনের মাত্রা কমে যায় তখন শরীরে টিসুগুড়াতে অক্সিজেন সরবরাহ ঠিকমতো হয় না।

শরীরে অক্সিজেন ঠিক মতো সরবরাহ না হওয়ার কারণে এবং পেশি পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন না পাওয়ার কারণে হাটতে বা অন্য কোন কাজ করতে ক্লান্ত বোধ হয়। তাহলে বুঝতে পেরেছেন রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় এই সম্পর্কে।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি করা উচিত

ইতিমধ্যে আমরা জেনেছি রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয়। এবার তাহলে চলুন জেনে নেওয়া যাক রক্তে হিমোগ্লোবিন কমে গেলে কি করা উচিত। শরীরের লোহিত রক্তকণিকা যদি স্বাভাবিকের তুলনায় কমে যায় তখনই হিমোগ্লোবিনের ঘনত্ব কমতে থাকে। একই সঙ্গে রক্তে অক্সিজেন সরবরাহও কমে যায়। রক্ত হিমোগ্লোবিন কমে গেলে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার শরীরে আয়রন সৃষ্টি করে এবং হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। হিমোগ্লোবিনের স্তর বাড়াতে আয়রন, ফলিক এসিড ও ফাইবার সমৃদ্ধ খাবার অনেক উপকারী। আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার ফলে শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি কমানো যায়। হিমোগ্লোবিন বাড়াতে বিটের রস খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।
এতে রয়েছে প্রচুর আয়রন, ফলিক অ্যাসিড ও পটাশিয়াম। দিনে একটি করে আপেল খেয়ে রক্ত হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখা যায়। ডালিম রক্ত হিমোগ্লোবিন বৃদ্ধি করে দেহ রক্ত চলাচল সচল রাখে। তাই নিয়মিত ডালিম খাওয়ার মাধ্যমে হিমোগ্লোবিন বাড়ানো যায়।

রক্তে হিমোগ্লোবিন বাড়ায় যেসব খাবারঃ শেষ কথা

রক্তের হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কী ধরনের সমস্যা দেখা দেয় এ সম্পর্কে জেনে থাকার সাথে সাথে আমাদের জানতে হবে রক্তের হিমোগ্লোবিন বাড়ায় যেসব খাবার সেবন করবেন সে সম্পর্কে,। রক্তকোষ লৌহ সমৃদ্ধ এক ধরনের প্রোটিন হচ্ছে হিমোগ্লোবিন। এটি শরীরে অক্সিজেন পরিবহনে সাহায্য করে। তাই রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ সঠিক রাখা প্রয়োজন। কিছু কিছু খাবার আছে যেগুলোর মাধ্যমে রক্তে হিমোগ্লোবিন বাড়ায়।

ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার মাধ্যমে শরীরে হিমোগ্লোবিন বাড়ে। ফলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স। এটি লাল রক্ত কণিকা তৈরিতে প্রয়োজনীয় উপাদান। তাই ফলিক এসিডযুক্ত খাবার খাওয়ার ফলে হিমোগ্লোবিন বাড়ে। হিমোগ্লোবিন বাড়াতে দারুন কাজ করে বিটের রস। বিটের রস খাওয়ার মাধ্যমে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। আর এগুলো নিয়মিত খাওয়ার মাধ্যমে হিমোগ্লোবিন বাড়ে।

আশা করি আমাদের আজকের আর্টিকেলটি রক্তে হিমোগ্লোবিন কমে গেলে শরীরে কি ধরনের সমস্যা দেখা দেয় এর বিস্তারিত সম্পর্কে জানতে পেরেছেন।

এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আর্টিকেলটি আপনার বন্ধু-বান্ধব ও পরিচিতদের সাথে বেশি বেশি করে শেয়ার করুন। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url