OrdinaryITPostAd

ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস রোগের ৬ লক্ষণ

ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। ডায়াবেটিস এক ধরনের রোগ। যে রোগ সম্পর্কে এখনকার যুগের মানুষ আমরা সকলেই ধারনা রাখি। কারণ ধীরে ধীরে ডায়াবেটিস রোগীর বৃদ্ধি বেড়ে চলেছে। অনেকেই আছে যারা ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেলে ডায়াবেটিস এর ইতিহাস ও ডায়াবেটিস এর ইংরেজী কি এ বিষয়ে আপনাদের বিস্তারিত জানানো হবে।

আপনি যদি ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তো চলুন আর দেরি না করে ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস এর ইংরেজী কি

ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস এর ইংরেজী কিঃ উপস্থাপনা

ডায়াবেটিস রোগ সম্পর্কে জানে না এরকম মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমরা জানি যে ডায়াবেটিস একটি মারাত্মক রোগ। কোন মানুষের একবার ডায়াবেটিস রোগ হয়ে গেলে সেটি কখনোই ঠিক হবার নয়। ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে রাখতে হয়। ডায়াবেটিস রোগ হলো একটি গুরুতর এবং দীর্ঘস্থায়ী রোগ। তাই আজকের এই আর্টিকেলে আমরা ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ আদা খাওয়ার ১৫ টি উপকারিতা - আদা খাওয়ার ৭ টি ক্ষতিকর দিক

এছাড়া ডায়াবেটিস রোগ কি? ডায়াবেটিস রোগের লক্ষণ এবং আমাদের আজকের আলোচনার বিষয় ডায়াবেটিস এর ইতিহাস ডায়াবেটিস এর ইংরেজী কি সেই বিষয় সম্পর্কে আপনাদের জানাবো। তো চলুন ডায়াবেটিস রোগ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডায়াবেটিস রোগ কি?

দীর্ঘ সময় ধরে রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে এবং শরীর যথেষ্ট পরিমাণে ইনসুলিন উৎপাদন করে না অথবা উৎপাদিত ইনসুলিন কার্যকর ভাবে ব্যবহার করতে পারে না তখন ডায়াবেটিস রোগ দেখা যায়। ডায়াবেটিস রোগ একটি দীর্ঘস্থায়ী রোগ ডায়াবেটিস রোগের কারণে হঠাৎ করে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

ডায়াবেটিস এর লক্ষন গুলোর মধ্যে অন্যতম হলো ঘন ঘন প্রস্রাব হওয়া, অত্যাধিক পরিমাণে পিপাসা পাওয়া, এর সাথে অত্যাধিক পরিমাণে ক্ষুধা লাগা। এবং দীর্ঘমেয়াদী জটিলতার মধ্যে হার্টের সমস্যা রক্ত প্রবাহের রোগ স্ট্রোক সহ আরো অন্যান্য সমস্যা।

ডায়াবেটিস রোগের লক্ষণ

প্রিয় পাঠকগণ আমরা জানি যে ডায়াবেটিস একটি মারাত্মক রোগ। কারো যদি একবার ডায়াবেটিস হয় তাহলে সেটি পুরোপুরি ভালো করা কখনোই যায়না। আমরা অনেকেই বুঝতে পারিনা আমাদের ডায়াবেটিস হয়েছে কিনা। তাই আপনাকে ডায়াবেটিস রোগের লক্ষণগুলো জেনে নিতে হবে তাহলে খুব সহজেই আপনি আপনার এ ধরনের লক্ষণ দেখা দিচ্ছে কিনা তা বুঝতে পারবেন।

ডায়াবেটিস রোগের লক্ষণ - ডায়াবেটিস এর ইতিহাসঃ

১। ডায়াবেটিস রোগের অন্যতম একটি প্রধান লক্ষণ হলো ঘন ঘন প্রস্রাব হওয়া। কারণ শরীরের সুগারের মাত্রা বেড়ে যায় যার ফলে কিডনিতে চাপ পড়ে যায়।

২। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রচুর পরিমাণ কমে যাওয়া।

৩। শরীর একটু দুর্বল হয়ে যাওয়া এবং হাঁপিয়ে যাওয়া ডায়াবেটিস রোগের অন্যতম একটি লক্ষণ।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০ উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

৪। ডায়াবেটিস রোগ দেখা দিলে ডায়েট এবং ব্যায়াম না করেও প্রচুর পরিমাণে ওজন কমে যাওয়া।

৫। ডায়াবেটিসের লক্ষণ হলো বারবার ক্ষুধা পাওয়া এবং অতিরিক্ত পরিমাণে পানি পিপাসা লাগা।

৬। এছাড়া আরো অনেক শারীরিক এবং মানসিক সমস্যা দেখা যায় ডায়াবেটিস রোগের লক্ষণ রূপে।

ডায়াবেটিস এর ইতিহাস

ডায়াবেটিস ছিল প্রথম বর্ণনাকৃত রোগগুলোর মধ্যে একটা আনুমানিক ১৫০০ খ্রিষ্টপূর্বাব্দের একটি মিশরীয় বইয়ে এই রোগটি প্রচুর পরিমাণ প্রস্রাব নির্গমন হিসেবে উল্লেখ করা হয়েছে। এই সমস্যা সমাধানের জন্য প্রচুর পরিমাণে পানি পান করার পরামর্শ দেওয়া আছে। প্রথমে টাইপ-১ রোগীর বর্ণনা পাওয়া যায় সাধারণত এটি ধারণা করা হয়েছে।

এই সময়েই ভারতীয় চিকিৎসক গণ এই রোগটিকে শনাক্ত করেছিলেন। প্রস্রাব পিঁপড়াকে আকর্ষণ করত উল্লেখ করে তাঁরা এর নাম দিয়েছিলেন মধুমেহ। ২৩০ খ্রিষ্টপূর্বাব্দে গ্রিক চিকিৎসক অ্যাপোলিনিয়াস অব মেমফিস ডায়াবেটিসশব্দটি প্রথম ব্যবহার করেন। তখনকার সময়ের প্রখ্যাত গ্রিক চিকিৎসক গ্যালেন মন্তব্য করেন যে তিনি তাঁর সমগ্র পেশাগত জীবনে মাত্র দুইজন এরূপ রোগী দেখেছেন।

প্রাচীনকালের খাদ্যাভ্যাস ও জীবন যাপন রীতির কারণে এই রোগের প্রাদুর্ভাব কম ছিল বলে মনে করা হয় এছাড়া রোগটি চরম পর্যায়ে না গেলে লক্ষণ প্রকাশ পায় না এটাও একটা কারণ হতে পারে। ডায়াবেটিস রোগ সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যায় Aretaeus of Cappadocia থেকে। তিনি লক্ষণসহ বিস্তারিতভাবে বর্ণনা করেন।

তিননিউম্যাটিক স্কুলের বিশ্বাসের প্রতিফলন ঘটিয়ে এই রোগের কারণ হিসেবে আর্দ্রতা ও ঠান্ডাকে দায়ী করেন। তিনি ডায়াবেটিস ও অন্যান্য রোগের মধ্যে সম্পর্ক নির্ণয় করেন। এবং ডিফারেন্সিয়াল ডায়াগনোসিস হিসেবে সাপের কামড়ের কথা উল্লেখ করেন। যেটি তৃষ্ণা আগের তুলনায় অনেক বাড়িয়ে দেই।

১৫৫২ সালে ভেনিসে লাতিন ভাষায় প্রকাশিত হওয়ার আগ পর্যন্ত তাঁর কাজ সবার কাছে অপরিচিত ছিল। সুশ্রুত ও চরক বর্ণনা করেন যে অলস মোটা অতিভোজী ব্যক্তি এবং যারা মিষ্টি ও চর্বি জাতীয় খাদ্য বেশি তাদের মাঝে ডায়াবেটিস রোগ বেশি দেখা দেয়। এসব ব্যক্তির জন্য শারীরিক ব্যা‌য়াম ও শাক-সবজি ছিল চিকিৎসার প্রধান অবলম্বন।

অন্যদিকে কৃশকায় ব্যক্তিদের মধ্যেও এক ধরনের ডায়াবেটিস দেখা দিত যা আরও বেশি ভয়ঙ্কর ছিল। নবম থেকে একাদশ খ্রিষ্টাব্দের আরবীয় চিকিৎসাশাস্ত্রের পুস্তকগুলোতেও ডায়াবেটিস রোগীদের প্রস্রাব এর মিষ্টতা নিয়ে গুরুত্বারোপ করা হয়। এর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো ইবনে সিনা রচিত কানুন ফিততিব নামক চিকিৎসা বিশ্বকোষ।

বিংশ শতাব্দীতে ইনসুলিন আবিষ্কারের পূর্বে ডায়াবেটিসের উল্লেখযোগ্য কোনো চিকিৎসা ছিল না। দুই কানাডীয় বিজ্ঞানী ফ্রেডরিক ব্যানটিং ও চার্লস বেস্ট ১৯২১ ও ১৯২২ সালে ইনসুলিন পৃথক ও পরিশোধন করেন।পরবর্তীতে ১৯৪০ সালে দীর্ঘমেয়াদি সক্রিয় এনপিএইচ ইনসুলিন আবিষ্কৃত হয়। এটি ছিল ডায়াবেটিস এর ইতিহাস। যা সংক্ষিপ্ত রূপ আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি।

তথ্যঃ উইকিপিডিয়া

ডায়াবেটিস এর ইংরেজী কি?

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা ডায়াবেটিস এর ইতিহাস সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেছি। এছাড়া আপনি কিভাবে বুঝবেন আপনার ডায়াবেটিস হয়েছে তাই ডায়াবেটিস এর লক্ষণ সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনারা অনেকেই ডায়াবেটিস এর ইংরেজী কি তা জানতে চেয়েছেন।

আরো পড়ুনঃ মসুর ডালের দশটি উপকারিতা ও অপকারিতা বিস্তারিত জানুন

ডায়াবেটিস বাংলাতে বহুমূত্ররোগ নামে পরিচিত। ডায়াবেটিস এর ইংরেজী হল Diabetes mellitus ডায়াবেটিস রোগ কে ইংরেজীতে ডায়াবেটিস মেলাইটাস বলা হয়। আশা করি আপনি ডায়াবেটিস এর ইংরেজি কি তা জানতে পেরেছেন।

ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস এর ইংরেজী কিঃ শেষ কথা

ডায়াবেটিস এর ইতিহাস, ডায়াবেটিস এর ইংরেজি কি? এবং ডায়াবেটিস এর লক্ষণ সম্পর্কে আজকের এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত আলোচনা গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। যদি না জেনে থাকেন তাহলে ডায়াবেটিস এর ইতিহাস জানতে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এইরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url