অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/aykor-dobos.html

জাতীয় আয়কর দিবস ২০২২ - জাতীয় আয়কর দিবস কবে পালিত হয়

আপনি কি জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর,জাতীয় আয়কর দিবস এবং জাতীয় আয়কর দিবস ২০২২ সহ আয়কর সম্পর্কিত আরও অনেক কিছু আলোচনা করা হবে।তাই জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জানতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
জাতীয় আয়কর দিবস ২০২২
নিচে আপনাদের জন্য জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর,জাতীয় আয়কর দিবস ২০২২ এবং জাতীয় আয়কর দিবস কবে পালিত হয় এসকল কিছুই ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জানতে পারবেন।তাই দেরি না করে জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ জাতীয় আয়কর দিবস ২০২২ - জাতীয় আয়কর দিবস কবে পালিত হয়

জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর

বাংলাদেশে ২০০৮ সাল থেকে আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস পালিত হয়ে আসছিল। কিন্তু প্রসঙ্গত কারণে ২০১৫ সাল থেকে আয়কর দিবস ৩০ নভেম্বর পালিত হয়ে আসছে। এই দিন বিশেষ ব্যক্তিশ্রেণীর আয়কর জমা দেওয়ার বা রিটার্ন এর শেষ দিন।

জাতীয় আয়কর দিবস

আমরা অনেকেই জানিনা জাতীয় আয়কর দিবস কি। বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের অবশ্যই জাতীয় আয়কর দিবস সম্পর্কে জানা প্রয়োজন।জাতীয় আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে। প্রথমে প্রতি বছর পালিত হতো ১৫ সেপ্টেম্বর পরবর্তীতে ২০১৬ সাল থেকে জাতীয় আয়কর দিবস পালিত হয় ৩০ নভেম্বর। আয়কর জমা দেওয়ার শেষ দিন হচ্ছে এই দিন।
নির্ধারিত পরিমাণ আয় যে ব্যক্তি করে তারা আয়ের ওপর সরকার যে কর ধার্য করেছে সেটা হচ্ছে আয়কর। একজন আদর্শ নাগরিক হিসেবে এই আয়কর প্রত্যেকের যথাসময়ে দেওয়া দায়িত্ব ও কর্তব্য। তাই দেশের উন্নতিতে এই আয়কর যাদের নির্ধারিত পরিমাণ আয় হয় তাদের অবশ্যই দেওয়া উচিত।

জাতীয় আয়কর দিবস কবে পালিত হয়

সরকার কর্তৃক নির্ধারিত পরিমাণ এর অতিরিক্ত আয় যারা করে তাদের আয়ের কিছু অংশ সরকারকে কর দিতে হয় এটাই হচ্ছে আয়কর। একজন আদর্শ নাগরিকের একটি অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব হচ্ছে যথাসময়ে আয়কর প্রদান। এই আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস।
বাংলাদেশে ২০০৮ সাল থেকে আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস পালিত হয়ে আসছিল। তারপরে দিবসটি পরিবর্তন হয়ে প্রতিবছর ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস পালিত হয়ে আসছে। তাহলে জাতীয় আয়কর দিবস পালিত হয় ২০০৮ থেকে ১৫ সেপ্টেম্বর আর বর্তমানে জাতীয় আয়কর দিবস পালিত হয় ৩০ নভেম্বর, যা ২০১৬ সাল থেকে পালিত হয়ে আসছে। জাতীয় আয়কর দিবস কবে পালিত হয় সে সম্পর্কে তো আপনারা জানলেন, এবার চলুন জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জেনে নিন।

জাতীয় আয়কর দিবস ২০২২

আয়কর জমা দেওয়ার শেষ তারিখকে ঘিরে প্রতিবছর নানান কর্মসূচি পালিত হয় এবং সে দিনটিকে বলা হয় জাতীয় আয়কর দিবস। এই আয়কর দিবস ২০০৮ সাল থেকে পালিত হয়ে আসছে ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বরকে জাতীয় আয়কর দিবস হিসেবে বিবেচনা করা হয়। অর্থাৎ প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে আয়কর পরিশোধ করতে হবে।
প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় আয়কর দিবস ২০২২ সালে ৩০ নভেম্বর পালিত হবে।২০০২২ সালের ৩০ নভেম্বরের মধ্যে যাদের আই এর উপর আয়কর ধার্য করা হয়েছে তাদের আয়কর জমা দিতে হবে। যদি কোন কারনে এই তারিখে আয়কর পরিশোধ করা সম্ভব না হয় তাহলে পরবর্তীতে জরিমানাসহ আয়কর পরিশোধ করতে হবে।

বাংলাদেশ আয়কর দিবস

বাংলাদেশ আয়কর দিবস পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে। সরকার একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নির্ধারণ করে দিয়েছে যে কেউ যদি এই নির্ধারিত অর্থের বেশি আয় করে তাহলে তাকে আয়কর দিতে হবে। প্রতিবছর তাদের কাছ থেকে আয়কর নেওয়া হয় যারা এই নির্ধারিত অংশের বেশি অর্থ আয় করে। আর এই আয়কর জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বরকে ঘিরে নানান কর্মসূচি পালিত হয় জাতীয় আয়কর দিবস পালন করে এনবিআর। প্রতি বছরের ন্যায় এবারও নভেম্বর জাতীয় আয়কর দিবস ২০২২ সালের ৩০ নভেম্বর পালিত হবে।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং জাতীয় আয়কর দিবস ২০২২ সম্পর্কে জানতে পেরেছেন। আজকের আর্টিকেলে শুধু জাতীয় আয়কর দিবস ২০২২ নয় বরং জাতীয় আয়কর দিবস,জাতীয় আয়কর দিবস কবে পালিত হয় এবং বাংলাদেশ আয়কর দিবসসহ আইকর দিবস নিয়ে আরো অনেক কিছু আলোচনা করা হয়েছে। আশা করি এসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে হলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021.

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?