অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/bd-shikkhok.html

বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

আজকে আমি আপনাদের মাঝে আলোচনা করবো বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সম্পর্কে।এছাড়াও আজকের আলোচনায় থাকবে বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস সহ বিশ্ব শিক্ষক দিবসের ছবি যার দ্বারা আপনি বেশ উপকৃত হবেন।শিক্ষকদের শ্রদ্ধায় ও সম্মানে আমাদের বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন।তাই বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সম্পর্কে জানতে টেনে টেনে না পড়ে সম্পূর্ন পোস্টটি পড়ুন।
বিশ্ব শিক্ষক দিবস ২০২২
তাই আপনি যদি শেষ পর্যন্ত পোস্টটি পড়েন তাহলে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সহ বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস,বিশ্ব শিক্ষক দিবস কবে,বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সম্পর্কে জানতে পারবেন।চলুন কথা না বাড়িয়ে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সম্পর্কে জেনে নিই।

পেইজ সূচিপত্রঃবিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

বিশ্ব শিক্ষক দিবস কবে

প্রতিবছর শিক্ষকদের সম্মানার্থে আন্তর্জাতিকভাবে পালিত একটি দিবস হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। বাংলাদেশ ভারত পাকিস্তানসহ বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন সময়ে শিক্ষক দিবস পালিত হয়। কিন্তু বিশ্ব শিক্ষক দিবস প্রতিটি দেশে একই দিনে আন্তর্জাতিক ভাবে পালিত হয়।
১৯৯৫ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়।৫ অক্টোবর কে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ইউনেস্কো স্বীকৃতি প্রদান করে। তারপর থেকে প্রতিবছর বিশ্বের সারাদেশব্যাপী ৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি দিতে ইউনেস্কো বিশ্ব শিক্ষক দিবস চালু করেছে। তাই বিশ্ব শিক্ষক দিবসের চেয়ে ৫ ই অক্টোবর।

বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস

উনবিংশ শতাব্দীর শেষে বিংশ শতাব্দীর শুরু থেকেই বিভিন্ন দেশে শিক্ষক দিবস পালন হতে শুরু করে। প্রতিটি দেশ তাদের দেশের কোন শিক্ষাবিদ কিংবা শিক্ষা ক্ষেত্রে ভালো অবদান রেখেছে এমন একজন কে অনুসরণ করে শিক্ষক দিবস পালন করতো। যেমন আর্জেন্টিনার ডোমিনো ফসটিনো সার্মেন্তোর মৃত্যু দিবস ১১ সেপ্টেম্বর আর্জেন্টিনা শিক্ষক দিবস পালন করে থাকে।

তারপর ১৯৬৬ সালের ৫ অক্টোবর ফ্রান্সের প্যারিসে একটি সম্মেলন হয়। সম্মেলনটি ছিল শিক্ষকদের অবস্থান সম্পর্কে। এই সম্মেলনে শিক্ষকদের অধিকার, দায়িত্ব এবং অন্যান্য বিষয় নিয়ে কথা হয়েছিল। সেদিন শিক্ষকদের কথা চিন্তা করে ইউনেস্কো এবং আই এল ও কিছু পরামর্শে স্বাক্ষর করেন।
তারপর ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে ৫ ই অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তারপর বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১০০ টি দেশে প্রতিবছর ৫ ই অক্টোবর সম্মানজনক বিশ্ব শিক্ষক দিবস পালন করা হয়।

শিক্ষকরা শুধু পাঠ্যবই সম্পর্কেই শিক্ষা দেন না বরং তারা পাঠ্যবই সহ জীবন চলার ক্ষেত্রে নানান ধরনের জ্ঞান দিয়ে থাকেন। শিক্ষক একজন শিক্ষার্থীকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করেন। একজন মানুষের জীবন চলার পথ প্রদর্শক হচ্ছেন শিক্ষক।

এছাড়াও শিক্ষক জাতি গঠনের কারিগর। পৃথিবীতে এত উন্নতি তার পিছনে শিক্ষকের অবদান অসামান্য। তাই শিক্ষকদের এসব অসামান্য অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য শিক্ষকদের স্মরণে, শিক্ষকদের অধিকার ও কল্যাণে, শিক্ষকদের সম্মানার্থে ১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে সারা বিশ্বব্যাপী বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে।

আশা করি এই সেকশন পাঠের পরে আপনাদের ধারণা হয়েছে যে বিশ্ব শিক্ষক দিবস কেন আসলো অর্থাৎ বিশ্ব শিক্ষক দিবসের ইতিহাস সম্পর্কে আপনারা জানতে পারলেন। এবার আমরা যে বিষয়ে জানব তা হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস ২০২২। তাহলে চলুন দেরী না করে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সম্পর্কে জেনে নিই।

বিশ্ব শিক্ষক দিবস ২০২২

প্রতিবছর ৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। শিক্ষকদের স্মরণ ও সম্মানার্থে সারাবিশ্ব এই দিনটি পালন করে। ঠিক প্রতিবারের মতো এবারও বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সালের ৫ অক্টোবর পালিত হবে। বাংলাদেশসহ সারাবিশ্বে দিনটি বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালন করবে।
প্রতি বছর বিশ্ব শিক্ষা দিবসের একটি প্রতিপাদ্য বিষয় থাকে। বিশ্ব শিক্ষক দিবস ২০২২ এর প্রতিপাদ্য বিষয় হলো "পরিবর্তনশীল গতিপথ রূপান্তরিত শিক্ষা"। এই প্রতিপাদ্য বা মূল বিষয় নিয়েই বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সালে সারা বিশ্বব্যাপী পালিত হবে। আশা করি বিশ্ব শিক্ষক দিবস ২০২২ সম্পর্কে বুঝতে পেরেছেন । চলুন এবার বিশ্ব শিক্ষক দিবসের কিছু ছবি দেখে নিই।

বিশ্ব শিক্ষক দিবসের ছবি

এখন আমি আপনাদের সামনে তুলে ধরব বিশ্ব শিক্ষক দিবসের কিছু ছবি যেগুলো আপনি আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

বিশ্ব শিক্ষক দিবস ২০২২


বিশ্ব শিক্ষক দিবস ২০২২

বিশ্ব শিক্ষক দিবস ২০২২

বিশ্ব শিক্ষক দিবস ২০২২


বিশ্ব শিক্ষক দিবস ২০২২


বিশ্ব শিক্ষক দিবস ২০২২

বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২

প্রতিবছর বিশ্বজুড়ে অক্টোবর মাসের 5 তারিখে বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। যখন ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে ৫ অক্টোবর কে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয় তখন থেকে বাংলাদেশও এই দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালন করে আসছে।

বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সালের ৫ অক্টোবর শিক্ষকদের স্মরণীয় সম্মানার্থে পালন করবে।বিশ্ব শিক্ষক দিবস ২০২২ এর প্রতিপাদ্য বিষয় হলো "পরিবর্তনশীল গতিপথ রূপান্তরিত শিক্ষা"। এই মুল বিষয় সামনে রেখে বাংলাদেশ আগামী ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন করবে।

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে বিশ্ব শিক্ষক দিবস ২০২২ - বিশ্ব শিক্ষক দিবস বাংলাদেশ ২০২২ সম্পর্কে বহুল পরিমাণে তথ্য জানতে পেরেছেন। এই পোষ্ট সম্পর্কে আপনার যেকোনো মতামত বা আরো কিছু জানার থাকলে কমেন্ট সেকশনে বলতে পারেন। আমরা আপনাদের চাহিদা পূরণে সর্বত্রই অগ্রগামী, ধন্যবাদ।21021

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?