অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/blog-post.html

বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

বিশ্ব শিশু দিবস কবে? প্রতিবছর নভেম্বর মাসের ২০ তারিখে বিশ্ব শিশু দিবস পালন করা হয়ে থাকে। তবে বিশ্ব শিশু দিবস কবে? এই ব্যাপারে কিছু বিভ্রান্তিও রয়েছে। প্রকৃত বিশ্ব শিশু দিবস কবে? সে বিষয় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

পেজ সূচিপত্র: বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

বিশ্ব শিশু দিবস ২০২২: ভূমিকা

শিশুশ্রম নিরসন করতে এবং শিশুদের অধিকার নিশ্চিত করতে প্রতিবছর শিশু দিবস পালন করা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় এ বছরও শিশু দিবস পালন করা হচ্ছে। বিশ্ব শিশু দিবস আজ। শিশু দিবস কবে থেকে পালন করা হয় এবং শিশু দিবস পালনের ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্য এই আর্টিকেলটিতে আলোচনা করা হবে। 

বর্তমানের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাই শিশুদের ব্যাপারে সর্বদা সচেতন থাকা সকলের কর্তব্য।সারা বিশ্বের শিশুরা বিভিন্নভাবে তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশেষ করে অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলোতে শিশুরা খাদ্য, শিক্ষা ও চিকিৎসার ক্ষেত্রে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বিশ্বের দায়িত্বশীল ব্যক্তিদের কে সচেতন করার লক্ষ্যে সারাবিশ্বে বিশ্ব শিশু দিবস পালন করা হয়।

শিশুদের সকল ধরনের অধিকার এবং মৌলিক চাহিদা পূরণ করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। বিশেষ করে যারা দায়িত্বশীল রয়েছেন তাদেরকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। সকলে একযোগে প্রচেষ্টা করলে অবশ্যই শিশুদের অধিকার নিশ্চিত করা সম্ভব। চলুন দেখে নেয়া যাক বিশ্ব শিশু দিবস কবে বা বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

বিশ্ব শিশু দিবস কবে - বিশ্ব শিশু দিবস ২০২২

ইউনিসেফ কর্তৃক প্রতি বছর নভেম্বর মাসের ২০ তারিখে বিশ্ব শিশু দিবস পালন করা হয়। সে অনুযায়ী বিশ্ব শিশু দিবস আজ। তবে ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন ভিন্ন সময়ে শিশু দিবস পালন করা হয়। আর এ কারণেই বিশ্ব শিশু দিবস নিয়ে কিছুটা বিভ্রান্তিতে পড়তে হয়। যেমন বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে মার্চ মাসের ১৭ তারিখে জাতীয় শিশু দিবস পালন করা হয়। 

আবার বাংলাদেশ অক্টোবর মাসের প্রথম সোমবার বিশ্ব শিশু দিবস পালন করা হয়। ভারতে জওহরলাল নেহেরু মৃত্যুবার্ষিকী স্মরণে নভেম্বর মাসের ১৪ তারিখে বিশ্ব শিশু দিবস পালন করা হয়। এভাবে বিভিন্ন দেশে বিভিন্ন দিন বিশ্ব শিশু দিবস পালন করা হয়। কবে বিশ্ব শিশু দিবস পালন করা হচ্ছে সে বিষয়টি মুখ্য নয়। মুখ্য বিষয় হলো শিশুদের অধিকার প্রতিষ্ঠা করা। শিশুদের অধিকার প্রতিষ্ঠা করতে না পারলে শিশু দিবসের কোন মূল্য নেই। 
যাই হোক ইউনিসেফ যেহেতু শিশুদেরকে নিয়ে কাজ করে, তাই তারা যেদিন বিশ্ব শিশু দিবস পালন করে সেদিন বিশ্ব শিশু দিবস পালন করা উচিত। বিশ্ব শিশু দিবস কবে বা বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়, আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। এবং বিশ্ব শিশু দিবস 2022 কত তারিখে পালন করা হবে সে সম্পর্কেও জানতে পেরেছেন। 

বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়: বিভ্রান্তি নিরসন

বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? সে বিষয়ে সম্পর্কে আলোচনা করা হবে। বিভিন্ন দেশে বিভিন্ন দিন বিশ্ব শিশু দিবস পালন করা হয়। তবে জাতিসংঘ ২০ শে নভেম্বর শিশু দিবস পালনের ঘোষণা দিয়েছে।আর সে কারণেই ২০ নভেম্বর জাতীয় শিশু দিবস পালন করা সমীচীন। যদিও ২৩ শে এপ্রিল, ১লা জুন এবং অক্টোবর মাসের প্রথম সোমবার দিবসগুলোতে বিভিন্ন দেশে বিশ্ব শিশু দিবস পালন করা হয়। যাই হোক আশা করি বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? সেই বিষয় সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন। 

প্রতি বছরের ন্যায় এ বছরেও বিশ্ব শিশু দিবস আজ ২০ নভেম্বর রবিবার, সারাবিশ্বে পালন করা হচ্ছে।প্রকৃতপক্ষে বিশ্ব শিশু দিবস কবে বা বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন এবং বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়, সে সংক্রান্ত বিভ্রান্তি দূরীভূত হয়েছে। শিশু দিবস পালন করার পেছনে যে উদ্দেশ্য রয়েছে এই উদ্দেশ্য পূরণ করতে সকলকে একযোগে কাজ করতে হবে।

শিশুদের অধিকার নিশ্চিত করার জন্য সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিশেষ করে ছেলে শিশু এবং কন্যা শিশুর মধ্যে যে পার্থক্য করা হয় সেই পার্থক্য দূরীভূত করার প্রচেষ্টা করতে হবে। চাইল্ড এবিউজ প্রতিরোধ করার জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। জরিপ থেকে জানা যায়, প্রতিবছর শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রায় সাড়ে চার মিলিয়ন শিশু যৌন নির্যাতনের শিকার হয়।

সারা বিশ্বে এই সংখ্যা আরো অনেক বেশি। তাছাড়া অনেক ক্ষেত্রে শিশু যৌন নির্যাতনের ঘটনাগুলো প্রকাশ্যে আসে না। শিশু যৌন নির্যাতনের ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাই সকলের উচিত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। শিশুদের অধিকার নিশ্চিত করতে পারলেই কেবল শিশু দিবস পালন করা সার্থক হবে। বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়, তা নিচে তুলে ধরা হলো। 

বিশ্ব শিশু দিবস আজ - বিশ্ব শিশু দিবস 2022

বিশ্ব শিশু দিবস আজ সারা বিশ্বে পালন করা হচ্ছে। শিশু দিবস পালন করার মূল উদ্দেশ্য হলো শিশুদের অধিকার নিশ্চিত করা এবং শিশুশ্রম সম্পূর্ণরূপে বন্ধ করা। তবে এখন পর্যন্ত শিশুদের অধিকার পুরোপুরিভাবে নিশ্চিত করা সম্ভব হয়নি। এখনও শিশুদের মানবাধিকার লঙ্ঘিত। বিভিন্ন জায়গায় দেখা যায় যে, শিশুরা নিজেদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে এবং শিশুশ্রমের হার দিন দিন বেড়েই চলেছে। 

বিশ্ব শিশু দিবস আজ। শিশুদের অধিকার সম্পর্কে বিভিন্ন ধরনের অনুষ্ঠানে বক্তারা বিভিন্ন বক্তব্য প্রদান করবে। বিশ্ব শিশু দিবস আজ। সেই উপলক্ষে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যদি শুধু মাত্র একদিন  বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং বক্তারা সেখানে ঝাঁঝালো বক্তব্য দেন তাহলেই কিন্তু সমস্যার সমাধান হয়ে যাবে না। শিশুদের সাথে সম্পর্কিত সমস্যা গুলো নিরসন করার জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা। 

বিশ্ব শিশু দিবস আজ। যদি শিশুদের মানবাধিকার নিশ্চিত করা না যায় এবং শিশুশ্রম বন্ধ করা না যায় তাহলে বিশ্ব শিশু দিবস পালন করা অনর্থক। শুধু তাই নয়, বর্তমানে শিশুরা অরক্ষিত। বিভিন্ন জায়গায় শিশুরা যৌন নিপীড়নের শিকার হচ্ছে। শিশুদের প্রতি যাবতীয় ধরনের অবিচার ও নৃশংসতা বন্ধ করতে হবে। শিশুদের স্বাস্থ্য গত অধিকারও পড়ালেখার অধিকার নিশ্চিত করতে হবে। 
বিশেষ করে কভিড-১৯ প্যানডেমিক এর কারণে শিশুরা বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে ২০২০-২১ সালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিশুদের অপূরণীয় ক্ষতি হয়েছে। এই ক্ষতির পূরণ করার লক্ষ্যে সকলকে একসাথে কাজ করে যেতে হবে। শিশুদের সার্বিক অধিকার নিশ্চিত করতে পারলেই শিশু দিবস সফল হবে। 

বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়, এই বিষয় সর্ম্পকে উপরে ইতোমধ্যেই বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। সেই সাথে বিশ্ব শিশু দিবস ২০২২ সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত আলোচনা করা হয়েছে। বিশ্ব শিশু দিবস 2022 সম্পর্কে বিস্তারিত তথ্য ইতোমধ্যেই এই আর্টিকেলটিতে তুলে ধরা হয়েছে। আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে না থাকেন, তাহলে প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন, বিশ্ব শিশু দিবস সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন। 

বিশ্ব শিশু দিবস 2022: উপসংহার

বিশ্ব শিশু দিবস আজ। বিশ্ব শিশু দিবস উপলক্ষে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্ব শিশু দিবস পালন করা হচ্ছে। বিশ্ব শিশু দিবস ২০২২, বিশ্ব শিশু দিবস কবে এবং বিশ্ব শিশু দিবস কবে পালিত হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 
বিশ্ব শিশু দিবস 2022 সম্পর্কিত এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে। যদি মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই বিশ্ব শিশু দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ১৬৪১৩

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?