অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/somobai.html

জাতীয় সমবায় দিবস ২০২২ - জাতীয় সমবায় দিবস কবে

প্রিয় পাঠক জাতীয় সমবায় দিবস ২০২২ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনি কি জাতীয় সমবায় দিবস ২০২২ সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন। সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়লে জাতীয় সমবায় দিবস ২০২২ অর্থাৎ জাতীয় সমবায় দিবস কবে? এ বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

সূচিপত্রঃ জাতীয় সমবায় দিবস ২০২২ - জাতীয় সমবায় দিবস কবে

ভূমিকাঃ জাতীয় সমবায় দিবস ২০২২ - জাতীয় সমবায় দিবস কবে

বর্তমানে বাংলাদেশে প্রায় অনেকগুলো সমবায় সমিতি রয়েছে এই সকল সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজি গঠন বিনিয়োগ কর্মসংস্থান সামাজিক উন্নয়ন ইত্যাদি কর্মকাণ্ডে অংশগ্রহণ করে। সাধারণত জাতীয় সমবায় সংস্থার কাজ হলো সমাজ উন্নয়ন। তাই আজকের এই আর্টিকেলে আমরা জাতীয় সমবায় দিবস ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি। আমাদের মূল আলোচনা জাতীয় সমবায় দিবস ২০২২ শুরু করা যাক।

জাতীয় সমবায় দিবস কি?

বাংলাদেশের মধ্যে সমবায়ের আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯০৪ সালে। সেখান থেকে প্রায় ১১৮ বছর পর বর্তমানে বাংলাদেশে সমবায় সমিতির সংখ্যা রয়েছে প্রায় ২ লক্ষ এর কাছাকাছি। সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে বিনিয়োগ ও কর্মসংস্থান পরবর্তী কার্যক্রমের মাধ্যমে নিজের ভাগ্য উন্নয়নসহ অর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

আরো পড়ুনঃ ছাত্রদের টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

তাই প্রতিবছর মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হয়। প্রতি বছরের ন্যায় এ বছরও নভেম্বর মাসের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হবে। সমবায় দিবস বাংলাদেশ সরকার ঘোষিত একটি জাতীয় দিবস।

সমবায় সম্পর্কে বাংলাদেশের জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনের গতিশীলতা বাড়ানোর জন্য প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। জাতীয় সমবায় দিবস আশাকরি এখন বুঝতে পেরেছেন।

জাতীয় সমবায় দিবস ২০২২ - জাতীয় সমবায় দিবস কবে?

বাংলাদেশে প্রতিবছর অনেকগুলো জাতীয় দিবস পালন করা হয় তাদের মধ্যে সমবায় দিবস অন্যতম একটি। এটি বাংলাদেশ সরকার দ্বারা ঘোষিত একটি জাতীয় দিবস। তাহলে বুঝা যাচ্ছে যে সমবায় দিবসের গুরুত্ব কতটা বেশি। আজকেরে আর্টিকেল থেকে জেনে রাখুন যে জাতীয় সমবায় দিবস ২০২২ পালিত হবে না হওয়ার মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার।

অর্থাৎ প্রতি বছর নভেম্বর মাসের প্রথম সপ্তাহের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হয়। এই বছর তার ব্যতিক্রম হবে না। নভেম্বর মাসের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হবে। আশাকরি জাতীয় সমবায় দিবস কবে পালিত হবে তা বুঝতে পেরেছেন।

জাতীয় সমবায় দিবস কত তারিখে - জাতীয় সমবায় দিবস কত তারিখ

প্রিয় পাঠক জাতীয় সমবায় দিবস ২০২২ জাতীয় সমবায় দিবস কত তারিখে হবে তা জানতে চান? ২০২১ সালে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছিল নভেম্বর মাসের প্রথম শনিবার অর্থাৎ ৬ নভেম্বর। এই বছর অর্থাৎ জাতীয় সমবায় দিবস ২০২২ পালিত হবে নভেম্বর মাসের প্রথম সপ্তাহ অর্থাৎ ৫ নভেম্বর।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা উপার্জন করার 18 টি উপায়

এ বছর নভেম্বর মাসের প্রথম শনিবার হচ্ছে নভেম্বর মাসের ৫ তারিখ। যেহেতু প্রতি বছর নভেম্বর মাসের প্রথম শনিবারে জাতীয় সমবায় দিবস পালন করা হয় সেহেতু এই বছর ৫ তারেক প্রথম শনিবার অর্থাৎ জাতীয় সমবায় দিবস পালন করা হবে।

জাতীয় সমবায় দিবস পালিত - জাতীয় সমবায় দিবস পালিত হয়

বঙ্গবন্ধুর দর্শন সমবায় উন্নয়ন বিভিন্ন বছর ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য বিষয় নিয়ে সারাদেশে জাতীয় সমবায় দিবস পালন করা হয়। সমবায় দিবস উপলক্ষে প্রশাসন এবং সমবায় অধিদপ্তরের আয়োজনে জাতীয় পতাকা ও জাতীয় সমবায় পতাকা উত্তোলন, এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া প্রতিটি জেলাতে জাতীয় সমবায় দিবস পালিত হয়।

বাংলাদেশের প্রতিটি জেলাতে একই প্রতিপাদ্য বিষয় নিয়ে সমবায় দিবস উপলক্ষে র‍্যালী করা হয়। এরপরে সমবায় দিবস উপলক্ষে আয়োজন করা হয় এই আলোচনা সভার। একটি উপজেলা বিভিন্ন এলাকায় সমবায় সংগঠন কর্মকর্তারা উপজেলা পরিষদের র‍্যালি করেন।

বাংলাদেশের প্রতিটি জেলা তে নভেম্বর মাসের প্রথম শনিবার অর্থাৎ জাতীয় সমবায় দিবস উপলক্ষে অনেক আনন্দের সাথে দিনটি পালন করা হয়। যেহেতু এটি সরকারি অনুমোদিত একটি দিবস তাই আরো গুরুত্বের সাথে পালন করা হয়।

জাতীয় সমবায় দিবস আজ

জাতীয় সমবায় দিবস ২০২২ সম্পর্কের ইতি মধ্যে আলোচনা করা হয়েছে। জাতীয় সমবায় দিবস আজ। প্রথম থেকে চলে আসা রীতি অনুযায়ী প্রতি বছর নভেম্বর মাসের প্রথম শনিবার জাতীয় সমবায় দিবস পালন করা হয়। যেহেতু আজকে নভেম্বর মাসের প্রথম শনিবার অর্থাৎ নভেম্বর মাসের ৫ তারিখ কত আজকে জাতীয় সমবায় দিবস।

প্রতিবছর জাতীয় সমবায় দিবস প্রতিপাদ্য বিষয় নিয়ে অনেক আনন্দের সাথে পালন করা হয়। বাংলাদেশের সমবায়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ১৯০৪ সাল থেকে। এখন পর্যন্ত বাংলাদেশে সমবায় সমিতি রয়েছে প্রায় এক লক্ষ ৯৬ হাজার। এসকল সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজি গঠন, বিনিয়োগ ও কর্মসংস্থান এবং সামগ্রিক অর্থ সামাজিক উন্নয়নের মধ্য দিয়ে অবদান রেখে চলেছে।

আরো পড়ুনঃ অনলাইনে কোটি টাকা আয় করার ২০ টি কার্যকরী উপায়

এ দিনটি উপলক্ষে প্রতিবছর বাংলাদেশের রাষ্ট্রপতি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী তাদের বাণী দিয়ে থাকেন। গতবছর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সমবায় দিবস সম্পর্কে বলেন, মুজিববর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণমুখী সম্ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল ভিলেজ করার কাজে হাত দিয়েছি আমরা।

প্রাথমিকভাবে দেশের ৯ টি জেলার ১০ গ্রামের মোট ৫ হাজার মানুষ এ প্রকল্পের উপকারিতা পাবে। যার ফলে গ্রামের আয় বৃদ্ধির কর্মসংস্থান সৃষ্টি অবকাঠামো উন্নয়ন গ্রামীণ জীবন যাপনের সুযোগ ও গ্রাম থেকে শহর মুখি জনস্রোত কমাতে এই প্রকল্পের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দিবসটি উপলক্ষে আজ সকাল থেকেই বিভিন্ন রকম আচার অনুষ্ঠান পালিত হচ্ছে।

আমাদের শেষ কথাঃ জাতীয় সমবায় দিবস ২০২২ - জাতীয় সমবায় দিবস কবে

প্রিয় পাঠক জাতীয় সমবায় দিবস ২০২২, জাতীয় সমবায় দিবস পালিত, জাতীয় সমবায় দিবস কত তারিখ? এসকল বিষয় আজকের এই আর্টিকেলের বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে আপনি জাতীয় সমবায় দিবস ২০২২ সম্পর্কে জেনে গিয়েছেন। যদি না জেনে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেল আবার মনোযোগ সহকারে পড়ে নিন।২০৭৯১

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?