অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/10/bonno-prani.html

বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২

আজকে আমি আপনাদের মাঝে আলোচনা করতে চলেছি বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ নিয়ে। এছাড়াও আজকের আলোচনায় বিশ্ব প্রাণী দিবস কবে, বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয় এবং বিশ্ব বন্যপ্রাণী দিবস কবে এই বিষয়গুলো আলোচনা করা হবে। কথা না বাড়িয়ে চলুন জেনে নিই বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ সম্পর্কে।

বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২
আপনি যদি শেষ পর্যন্ত পোস্টটি পড়েন তাহলে বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ এবং বিশ্ব প্রাণী দিবস কবে সে সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ সম্পর্কে জেনে নিই।

পেইজ সূচিপত্রঃবিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২

বিশ্ব প্রাণী দিবস কবে

বিশ্বের সকল প্রাণিকুলের অধিকার এবং কল্যাণ সাধনের জন্য পালন করা একটি আন্তর্জাতিক দিবস হচ্ছে "বিশ্ব প্রাণী দিবস"। এ দিবসটি বিশ্বের সকল দেশ একটি বিশেষ দিনে পালন করে থাকে। প্রতি বছর অক্টোবর মাসের ৪ তারিখে এই দিবসটি আন্তর্জাতিকভাবে পালিত হয়। প্রাণিকুলের অধিকার ও কল্যাণ সাধনের জন্য প্রতিবছর অক্টোবর মাসের ৪ তারিখে এই দিবসটি পালিত হয়।

বিশ্ব প্রাণী দিবস ২০২২

সর্বপ্রথম হেনরিক জিম্মারমেন নামের একজন জার্মান লেখক ১৯২৫ সালের ২৪ শে মার্চ বিশ্ব প্রাণী দিবস পালন করেন। তারপর ১৯২৯ সালে ৪ অক্টোবরকে বিশ্ব প্রাণী দিবস হিসেবে পালন করা হয়। তারপর ইতালির ফ্লোরেন্স আন্তর্জাতিক প্রাণী সুরক্ষা কংগ্রেস ১৯৩১ সালে ৪ ই অক্টোবর বিশ্ব প্রাণী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

তারপর থেকে আজ পর্যন্ত প্রতিবছর ৪ই অক্টোবর বিশ্ব প্রাণী দিবস পালিত হয়ে আসছে। সারা বিশ্বে যতগুলো দেশ রয়েছে প্রত্যেকটা দেশ আন্তর্জাতিকভাবে এই বিশ্ব পানি দিবস পালন করেন। তাই এ বছরও বিশ্ব প্রাণী দিবস ২০২২ সালের ৪ অক্টোবর পালিত হবে।
বিশ্ব প্রাণী দিবস ২০২২ সালে আন্তর্জাতিকভাবে বিশ্বের সকল দেশ মিলে পালিত হবে অক্টোবর মাসের ৪ তারিখে। বিশ্বের সকল প্রাণিকুলের অধিকার, সুরক্ষা এবং কল্যাণ সাধনের জন্য বিশ্ব প্রাণী দিবস ২০২২ সালের ৪ অক্টোবর পালিত হবে।

আশা করি এই সেকশনটি পাঠ করে আপনারা বিশ্ব প্রাণী দিবস ২০২২ সম্পর্কে ধারণা পেয়েছেন। বিশ্ব প্রাণী দিবস ২০২২ সম্পর্কে জানলাম যে এই বছর বিশ্ব প্রাণী দিবস ২০২২ সালের ৪ অক্টোবর হবে। চলুন এখন জেনে নিই বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয় সে সম্পর্কে।

বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয়

প্রতিবছর অক্টোবর মাসের ৪ তারিখে বিশ্ব প্রাণী দিবস পালিত হয়। পৃথিবীর সারাদেশব্যাপী আন্তর্জাতিকভাবে এই ৪ অক্টোবরকে বিশ্ব প্রাণী দিবস হিসেবে পালন করে থাকে। আমাদের মনে প্রশ্ন আসতে পারে বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয়, বিশ্ব প্রাণী দিবস পালনের কারনটা আসলে কি।

বিশ্ব প্রাণী দিবস কথাটি শুনলেই মনে হয় প্রাণীদের নিয়ে কিছু একটা। ঠিকই, এই প্রাণীদের অধিকার সুরক্ষা এবং কল্যাণ সাধনের জন্য বিশ্ব প্রাণী দিবস প্রতিবছর ৪ অক্টোবর সারা বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে। আমাদের বাংলাদেশ ও বিশ্ব প্রাণী দিবস পালন করে।
বিশ্ব প্রাণী দিবস এর মূল লক্ষ্য হচ্ছে , পৃথিবীর প্রতিটি প্রান্তে প্রাণীদের কল্যাণ এর মাধ্যমে তাদের উন্নতি করা, এই দিবসের মাধ্যমে প্রাণিকল্যাণ আন্দোলনকে একত্র করা,প্রত্যেকটি জীবের জন্য উন্নত বাসস্থান গড়ে তোলা এবং প্রাণিকুল সম্পর্কে অধিকতর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব প্রাণী দিবস পালিত হয়।

জাতি ,বর্ণ, গোত্র, ধর্ম, সাদাকালো নির্বিশেষে পৃথিবীর সকল দেশ আন্তর্জাতিকভাবে প্রতিবছর ৪ অক্টোবর কে উল্লিখিত কারণগুলো সফল করতে বিশ্বব্যাপী বিশ্ব প্রাণী দিবস পালন হয়ে থাকে। আশা করি এই সেকশন পাঠে আপনি বুঝতে পেরেছেন বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয়।

বিশ্ব বন্য প্রাণী দিবস কবে

প্রতিবছর ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবস আন্তর্জাতিকভাবে পালিত হয়। বিশ্ব বন্যপ্রাণী ও উদ্ভিদ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়। জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৮ তম অধিবেশনে ২০১৩ সালের ২০ ডিসেম্বর ৩ মার্চ দিনটিকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।
বিশ্ব বন্যপ্রাণী এখন হুমকির মুখে। অনেক অনেক বন্যপ্রাণী যেগুলো আগে প্রচুর পরিমাণে ছিল কিন্তু এখন প্রায় বিলুপ্তির পথে। বন উজাড়করণ, বন্যপ্রাণীর আবাসস্থল ধ্বংস, বন্যপ্রাণী শিকার, বন্যপ্রাণী পাচার ইত্যাদির কারণে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী আজ বিলুপ্তির পথে।

সেই কারণে বন্যপ্রাণী বিলুপ্তিকরন রোধে বা বন্যপ্রাণীর অধিকার ও কল্যাণ সাধনের উদ্দেশ্যে ২০১৩ সালের ২০ ডিসেম্বর ৩ মার্চ দিনটিকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। সেদিনের পর থেকে আজ পর্যন্ত ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২

বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ সালের ৩ মার্চ আন্তর্জাতিকভাবে সারাবিশ্বব্যাপী পালিত হয়েছে। এই বিশ্ব বন্যপ্রাণী দিবস২০২২ এর লক্ষ্য ছিল বন্যপ্রাণী বিলুপ্তির হুমকি থেকে বাঁচার সচেতন। বন্যপ্রাণীর অধিকার, সুরক্ষা ও কল্যাণ সাধন এবং বর্ণ প্রাণী ও উদ্ভিদ সম্পর্কে জনসচেতনতা তৈরি।

প্রিয় পাঠক আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনি বিশ্ব প্রাণী দিবস ২০২২ - বিশ্ব বন্য প্রাণী দিবস ২০২২ এবং বিশ্ব প্রাণী দিবস কবে, বিশ্ব প্রাণী দিবস কেন পালিত হয় ইত্যাদি তথ্যগুলো জানতে পেরেছেন। আশা করি এসব তথ্য আপনার অনেক কাজে দিবে। এ ধরনের তথ্যসমৃদ্ধ বহুল পোস্ট পেতে আমাদের এই ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ।21021

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?