অর্ডিনারি আইটি https://www.ordinaryit.com/2022/11/zell-hotta.html

জেলহত্যা দিবস কবে 2022 - জেলহত্যা দিবস কত তারিখে

জেলহত্যা দিবস কবে? এ বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমরা বাঙালি হিসেবে জেলহত্যা দিবস সম্পর্কে অনেকেই জানি আবার অনেকেরই অজানা তাই আজকের আর্টিকেলে আমরা জেলহত্যা দিবস কবে? অর্থাৎ জেলহত্যা দিবস কত তারিখে সে সম্পর্কে আলোচনা করব। আপনি যদি জেলহত্যা দিবস কবে? তা জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

পেট সূচিপত্রঃ জেলহত্যা দিবস কবে - জেলহত্যা দিবস কত তারিখে

জেলহত্যা দিবস কবে - জেলহত্যা দিবস কত তারিখেঃ উপস্থাপনা

একজন প্রকৃত বাঙালি হিসেবে আমাদের মুক্তিযুদ্ধে সংক্রান্ত অতি গুরুত্বপূর্ণ একটি দিবস জেল হত্যা দিবস সম্পর্কে আমাদের সকলের জানা থাকা প্রয়োজন। কিন্তু আমাদের বাঙ্গালীদের মধ্যে অনেকের জেল হত্যা দিবস সম্পর্কে ধারনা রয়েছে আবার অনেকের জেলহত্যা দিবস সম্পর্কে কোন ধারণা নেই।

আরো পড়ুনঃ অনলাইন ইনকাম বিকাশ পেমেন্ট - অনলাইন ইনকাম সাইট 2022

বিশেষ করে এই যুগের ছেলেমেয়েরা এ সকল দিবস সম্পর্কে কোনো ধারণা রাখে না। আপনারা যারা আমাদের এই আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই জেল হত্যা দিবস সম্পর্কে জানতে চান। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে জেলহত্যা দিবস কবে? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

জেলহত্যা দিবস কবে?

জেলহত্যা দিবস কবে? এর বিষয় সম্পর্কে জানার আগে আপনাকে জেলহত্যা দিবস কেন পালন করা হয়? এ বিষয়ে সম্পর্কে জানতে হবে। ১৯৭৫ সালের এই দিনটিতে আওয়ামী লীগের চার জাতীয় নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। তাদের স্মরণে প্রতি বছর এই দিনে সারা বাংলাদেশে জেলহত্যা দিবস পালন করা হয়।

আমাদের এই যুগের ছেলেমেয়েরা অনেকেই জেলহত্যা দিবস কবে? এ সম্পর্কে কোন ধারণা রাখে না। কিন্তু আমাদের বাংলাদেশের ইতিহাস আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে অবশ্যই একজন বাঙালি হিসেবে আমাদের জানা থাকা প্রয়োজন। সাধারণত প্রতিবছর বাংলাদেশের ৩ রা নভেম্বর জেলহত্যা দিবস পালন করা হয়।

জেলহত্যা দিবস কত তারিখে - জেলহত্যা দিবস কত তারিখ

প্রিয় বন্ধুরা আপনারা ইতিমধ্যে জেলহত্যা দিবস কবে? এ সম্পর্কে হালকা ধারণা পেয়েছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বাধীনতার বিপক্ষ শক্তির কিছু বিপথগামী সেনা সদস্য সপরিবারে হত্যা করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যাকারীরা দেশ থেকে যাওয়ার পূর্বে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা জাতীয় চার নেতাকে হত্যা করার সিদ্ধান্ত নেন।

তারা ১৯৭৫ সালের ৩ রা নভেম্বর বাংলাদেশের জাতীয় চার নেতাকে নির্মমভাবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করেছিল। তাই প্রতিবছর ঢাকা কেন্দ্রীয় কারাগারে মৃত্যুবরণ করা বাংলাদেশের জাতীয় চার নেতার স্মরণে প্রতিবছর ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালন করা হয়।

আরো পড়ুনঃ ঘরে বসে ইনকাম করার ২০টি উপায় - ঘরে বসে আয় করার উপায়

ঠিক তেমনি বছরও প্রতি বছরের মতো ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালন করা হবে। এবং আমাদের বাংলাদেশের স্বাধীনতার অন্যতম প্রধান চার নেতাকে স্মরণ করা হবে। চার নেতার মধ্যে ছিলেন সাবেক উপ রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, বাংলাদেশ প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন মনসুর আলী এবং সাবেক রাষ্ট্রপতি আবুল হাসনাত মোহাম্মদ কামরুজ্জামান।

তাই প্রতিবছর এ প্রধান বাংলাদেশের চারজন নেতার স্মরণে ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালন করা হয়। আশাকরি জেলহত্যা দিবস কবে? এবং জেলহত্যা দিবস কত তারিখে? বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

জেলহত্যা দিবস আজ - ৩ নভেম্বর জেলহত্যা দিবস

আপনারা যারা আমাদের আর্টিকেল পড়ছেন তারা নিশ্চয়ই জেলহত্যা দিবস কবে? এ সম্পর্কে জানতে চান। জি হ্যাঁ জেলহত্যা দিবস আজ। আজ হল ২০২২ সালের ৩ নভেম্বর আজ সারা বাংলাদেশ জেলহত্যা দিবস পালন করা হচ্ছে। কারণ ১৯৭৫ সালের আজকের এই দিনে বাংলাদেশের জাতীয় চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

বাংলাদেশের জাতীয় চার নেতাকে স্মরণ করে প্রতিবছর ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালন করা হয়। যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারকে হত্যা করেছিল তারাই বাংলাদেশের জাতীয় চার নেতাকে হত্যা করেছিল। ৩ নভেম্বর ১৯৭৫ সালে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল।

আরো পড়ুনঃ ওয়েবসাইট খুলে কিভাবে টাকা আয় করা যায় জেনে নিন

তাই প্রতিবছর ৩ নভেম্বর জেল হত্যা দিবস বাংলাদেশের জাতীয় চার নেতা স্মরণে পালন করা হয়। আশাকরি জেলহত্যা দিবস কবে? জেলহত্যা দিবস কত তারিখে? এসকল বিষয় সম্পর্কে পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন।

জেল হত্যা দিবসের ছবি

বন্ধুরা আজকে আমরা ইতিমধ্যে জেলহত্যা দিবস সম্পর্কে অনেকগুলো বিষয় জেনে গিয়েছি। অনেকেই আছে যারা জেল হত্যা ছবি দেখতে চাই। তাদের জন্য এখন আমরা জেল হত্যা দিবসের ছবি নিয়ে আলোচনা করব। যেহেতু আজ ৩ নভেম্বর জেল হত্যা দিবস। তাই আপনাদের চাহিদা অনুযায়ী নিচে জেলহত্যা দিবসের ছবি উল্লেখ করা হলো।


জেলহত্যা দিবস কবে - জেলহত্যা দিবস কত তারিখেঃ শেষ কথা

জেলহত্যা দিবস কবে? জেলহত্যা দিবস কত তারিখে? আজ ৩ নভেম্বর জেল হত্যা দিবস এসকল বিষয় সম্পর্কে আজকের এই আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনিও বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?