OrdinaryITPostAd

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল জানুন

আপনি কি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল এই বিষয়সহ আরো অনেক কিছু আলোচনা করা হবে। তাই ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল
নিচে আপনাদের জন্য ১৬ ডিসেম্বর কি দিবস,১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল ইত্যাদি সকল বিষয় ধাপে ধাপে আলোচনা করা হয়েছে।যেখান থেকে আপনি খুব সহজেই ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল তা জেনে নিতে পারবেন।তাই দেরি না করে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল জেনে নিন।

পেজ সুচিপত্রঃ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল 

১৬ ডিসেম্বর কি দিবস

বাংলাদেশের একজন নাগরিক হিসেবে প্রত্যেকের এই বিষয়টি জানা জরুরী যে ১৬ ডিসেম্বর কি দিবস। বাংলাদেশের নাগরিক কিন্তু কেউ যদি ১৬ ডিসেম্বর কি দিবস না জানে তাহলে সেটি একটি লজ্জাজনক বিষয়। তাই আজকের এই অংশটি পড়ে ১৬ ডিসেম্বর কি দিবস সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
১৯৭১ সালে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করে। এ দিনটিকে স্মরণ করে রাখতে এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পরবর্তী প্রজন্মকে জানাতে প্রতিবছর ১৬ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালিত হয়। আশা করি ১৬ ডিসেম্বর কি দিবস তা এই সেকশনটি পাঠ করে জানতে পেরেছেন। এবার চলুন ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর কি বার ছিল তে জেনে নিন।

১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর কি বার ছিল

বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র বিজয় দিবস পালন করা হয়।বাংলাদেশের অনেক পাবলিক পরীক্ষায় এই প্রশ্নটি করা হয় যে ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর কি বার ছিল।তাই যেকোন পরীক্ষায় ভালো করতে অবশ্যই এই প্রশ্নের উত্তর জানতে হবে।তাই এখনই জেনে নিন ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর কি বার ছিল।
প্রতিবছর ১৬ ডিসেম্বর দেশের সকল জায়গায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দিনটি ছিল বৃহস্পতিবার।পাকিস্তানি হানাদার বাহিনীরা যেদিন ঢাকার রেসকোর্স ময়দানে আত্মসমার্পণ করেন সেই দিনটি ছিল বৃহস্পতিবার। এবার চলুন আরেকটি কমন প্রশ্ন ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল সম্পর্কে জেনে নিন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল 

বাংলাদেশের অনেক পাবলিক পরীক্ষায় যেমন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এবং চাকরির পরীক্ষায় প্রশ্নটি করা হয় যে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল। সে কারণে অবশ্যই আমাদের প্রত্যেকের জানা উচিত ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল।১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যেদিন পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে সেদিনটি ছিল বাংলায় ১ পৌষ।

১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ২০২২

বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র বিজয় দিবস পালন করা হয়। প্রতিবছর ১৬ ডিসেম্বর দেশের সকল জায়গায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিজয় দিবস পালন করা হয়ে থাকে। পাকিস্তানি বাহিনী যেদিন আত্মসমর্পণ করে অর্থাৎ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দিনটি ছিল বাংলায় ১ পৌষ রোজ বৃহস্পতিবার।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর কে কেন্দ্র করে অনেকে জানতে চাচ্ছেন যে ২০২২ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ।১৬ ডিসেম্বর ২০২২ বাংলা কত তারিখ তা শুনলে আপনারা অবাক হবেন কেননা ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর যেদিন পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে সেদিনটি ছিল বাংলায় ১ পৌষ। আবার ১৬ ডিসেম্বর ২০২২ সালের বাংলা দিনটিও হচ্ছে ১ পৌষ।

বিজয় দিবস কেন পালিত হয়

বাংলাদেশে প্রতিবছর একটি দিনকে কেন্দ্র করে বিজয় দিবস পালিত হয় দিনটি হচ্ছে ১৬ ডিসেম্বর। আপনাদের মনে একটি প্রশ্ন জাগতেই পারে যে বিজয় দিবস কেন পালিত হয়।৯ মাস রক্ত ক্ষয় যুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করে। বিজয় লাভের এই গর্ব পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে এবং মুক্তিযুদ্ধের চেতনা পরবর্তী প্রজন্মের মধ্যে ধরে রাখতে ১৬ ডিসেম্বর প্রতিবছর বিজয় দিবস পালিত হয়।

প্রিয় পাঠক, আশা করি আজকের আর্টিকেলটি পড়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল সে সম্পর্কে জানতে পেরেছেন। আজকের আর্টিকেলে শুধু ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলা কত তারিখ ছিল এই বিষয়ই নয় বরং ১৬ ডিসেম্বর সম্পর্কে আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যাবলী আলোচনা করা হয়েছে। আশা করি সেসব গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার অনেক উপকারে আসবে।ন তাই পরবর্তীতে এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে হলে আমাদের ওয়েবসাইট থেকে ফলো করুন।21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url